Logo
আজঃ শুক্রবার ০১ মার্চ ২০২৪
শিরোনাম

১৪ ডিসেম্বর পর্যন্ত চলবে স্কুলে স্কুলে ভর্তি

প্রকাশিত:বুধবার ২৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

২০২৪ সালের জন্য প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার সরকারি-বেসরকারি স্কুল ভর্তিতে ডিজিটাল লটারিতে নির্বাচিতরা ২৯ নভেম্বর থেকে ভর্তি হতে পারছেন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) বলছে, স্কুল গুলোকে পাঁচ দিনের মধ্যে মেধা তালিকায় থাকা শিক্ষার্থীদের ভর্তি শেষ করতে হবে। এরপর প্রথম অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি করাতে হবে চার দিনের মধ্যে। আর দ্বিতীয় অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি করাতে স্কুল গুলো সময় পাবে তিন দিন। তবে এই তিন তালিকার শিক্ষার্থীদের ভর্তির জন্য স্কুল গুলোর শেষ সময় ১৪ ডিসেম্বর।

এ বিষয়ে মাউশি পরিচালক (বিদ্যালয়) বেলাল হোসাইন বলেন, মেধাতালিকার পাশাপাশি প্রথম ও দ্বিতীয় অপেক্ষমাণ তালিকা প্রকাশ করেছি। স্কুল গুলো বুধবার থেকে ভর্তি শুরু করতে পারবে। ভর্তি শেষ করতে সময় পাবে পাঁচ দিন। এরপর অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি শুরু। কোনো ভাবেই ১৪ ডিসেম্বরের পরে ভর্তি করানো যাবে না।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে লটারি কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এদিন দুপুর ২টার দিকে লটারির ফল আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হয়।

ভর্তির জন্য যেসব কাগজপত্র লাগবে
নির্বাচিত শিক্ষার্থীদের কাগজপত্র যাচাই কালীন শিক্ষার্থীর জন্মসনদের মূল কপি, জন্মসনদের অনলাইন কপি (প্রযোজ্য ক্ষেত্রে অনলাইনে যাচাই করতে হবে)। পিতামাতার জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) মূল কপি ভালো করে দেখতে হবে।

যেসব কারণে বাদ পড়বেন নির্বাচিতরা
ভর্তির সময়ে লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের কাগজপত্র পুঙ্খানুপুঙ্খ ভাবে যাচাই করার নির্দেশনা দিয়েছে মাউশি। কেউ যদি মিথ্যা তথ্য দিয়ে লটারির মাধ্যমে নির্বাচিত হয়ে থাকলে (যাচাই সাপেক্ষে) তাকে ভর্তি করা যাবে না।

কোটার ক্ষেত্রে যেসব নিয়ম প্রযোজ্য
শিক্ষা মন্ত্রণালয়ের সর্বশেষ জারি করা ভর্তি নীতিমালায় যে সব কোটা সংরক্ষিত রয়েছে, ভর্তির সময়ে ওইসব কোটায় নির্বাচিত শিক্ষার্থীদের কোটা সংশ্লিষ্ট কাগজপত্র যথাযথ ভাবে যাচাই করতে হবে। শুধু বীর মুক্তিযোদ্ধা কোটা ছাড়া অন্য কোটায় শূন্য আসন পূরণ না হলে সাধারণ নির্বাচিত শিক্ষার্থীদের মধ্য থেকে অপেক্ষমাণ তালিকার ক্রমানুসারে শূন্য আসন পূরণ করতে হবে। কোনো ভাবেই আসন শূন্য রাখা যাবে না।

মাউশির নির্দেশনা অনুসরণ না করে বিধিবহির্ভূত ভাবে কোনো শিক্ষার্থী ভর্তি করা হলে এবং পরে তা প্রমাণিত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।


আরও খবর

চবি ছাত্রলীগে ফের উত্তেজনা

সোমবার ১৯ ফেব্রুয়ারী ২০২৪




রাণীনগরে ফুটবল ফাইনাল খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | ৮৬জন দেখেছেন

Image

রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর রাণীনগরে ফুটবল ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকেলে উপজেলার করজগ্রাম হাইস্কুল মাঠে করজগ্রাম যুব সংঘ কতৃক আয়োজিত এই খেলা অনুষ্ঠিত হয়।

খেলায় নির্ধারিত সময়ে আদমদীঘির বিহিগ্রাম ফুটবল একাডেমি ও রাণীনগরের কাটরাশাইন কে, এসপি তরুন সংঘ ১-১ গোলে ড্র হয়। পরে টাইব্রেকারে মাধ্যমে ৫-৩ গোলে আদমদীঘির বিহিগ্রাম ফুটবল একাডেমিকে হারিয়ে রাণীনগরের কাটরাশাইন চাম্পিয়ন হয়। খেলা শেষে বিজয়ী ও বিজিতদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন নওগাঁ-৬ আসনের এমপি এ্যাডভোকেট ওমর ফারুক সুমনের ছেলে জনি,আনোয়ার হোসেন বিএ, আব্দুল ওহাব চাঁন,আনিছুর রহমান,সিরাজুল ইসলাম বাবলু মন্ডল,আবু বক্কর সিদ্দিক বাচ্চু,গোলাম মুক্তাদি,জাহিদুল ইসলাম টুকু,জাহাঙ্গীর মোল্লা, নজরুল ইসলাম মাঝি, হেলাল উদ্দিন,রাইহান ইসলাম রণি মল্লিক,রহিদুল মল্লিক,দৌলত খানসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ। রাতে সাংস্কৃতিক অনষ্ঠান অনুষ্ঠিত হয়।


আরও খবর



বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | ৬০জন দেখেছেন

Image

 মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়া ভাটেরচর দেওয়ান আব্দুল মান্নান  পাইলট উচ্চ বিদ্যালয়ের ২০২৪ইং সালের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শনিবার  সকাল ১০.০০ঘটিকায় দেওয়ান আবদুল মান্নান পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়। 

অনুষ্ঠান পরিচালনা করেন আফজাল হোসেন ও ফাতেমা আক্তার। প্রধান শিক্ষক  মুহাম্মদ শাহজাহান সিকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন শাখাওয়াত হোসেন, সভাপতি ভাটেরচর দেওয়ান আবদুল মান্নান পাইলট উচ্চ বিদ্যালয় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নজরুল ইসলাম অভিভাবক সদস্য সফিকুল ইসলাম, অভিভাবক সদস্য, রেদোয়ান হোসেন মাসুম অভিভাবক সদস্য,মিন্টু খন্দকার অভিভাবক সদস্য।সালমা আক্তার সংরক্ষিত মহিলা সদস্য। মুহাম্মদ সোহরাব হোসেন দাতা সদস্য,  বিদ্যালয় পরিচালনা পর্ষদ। 

সম্মানিত সকল শিক্ষক/শিক্ষিকাগন,এসময়  বিদ্যালয়ের সকল শিক্ষার্থীগন ও অনুষ্ঠানে উপস্থিত প্রধান অতিথি তার বক্তব্যে  বলেন ক্রিয়াই শক্ত ক্রিয়াই বল, এই নিয়ে শিক্ষাংগন। সকল ছাত্রছাত্রীদের জন্য দোয়া ও শুভকামনা জানিয়ে তার বক্তব্য শেষ করেন


আরও খবর



অপহরণ মামলায় জেল, ভালোবাসা দিবসে আদালতে বিয়ে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

প্রথমে প্রেম, তারপর পালিয়ে বিয়ে। যার প্রেক্ষিতে কনের পিতা বরের নামে করেন অপহরণ মামলা। সেই মামলায় কারাগারে যেতে হয় সেই যুবককে। সেখানে কেটে যায় তার দুই মাসের বেশি সময়। 

অবশেষে মুক্তি মিলে তবে...ভালোবাসা দিবসে আদালতে বিয়ে হলো বর ও কনের। ঝিনাইদহের আদালত চত্বরের ক্যান্টিনে আইনজীবী, পুলিশ ও আদালতের প্রতিনিধিদের উপস্থিতিতে বিয়ে হয়েছে মহেশপুর উপজেলার স্কুলছাত্রী জেসমিন খাতুন আর গোপালপুর গ্রামের জুবায়ের হোসেনের। এ সময় বর পুলিশের হেফাজতে ছিলেন আর বাইরে অপেক্ষা করছিল কনের পরিবার।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেলে এমন ঘটনা ঘটেছে ঝিনাইদহের আদালত চত্ত্বরে। বিয়ের পর সেখানে মিষ্টি বিতরণ করা হয়। জেসমিনকে অপহরণের দায়ে জুবায়েরের জামিন আবেদনে আদালতে এমন রায় দিয়েছেন।

আদালত জানায়, মহেশপুর উপজেলার জুকা গ্রামে আত্মীয়র বাড়িতে আসা-যাওয়ার সূত্র ধরে ওই গ্রামের স্কুলছাত্রী জেসমিন খাতুনের সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে পার্শ্ববর্তী গোপালপুর গ্রামের যুবক জুবায়ের হোসেনের। কয়েক মাস তাদের মোবাইলে প্রেম চলে। বিষয়টি জানাজানি হলে তদের পরিবারের লোকেরা মেনে নেয় না। ফলে গত বছরের ১৭ ডিসেম্বর জেসমিনকে পালিয়ে বিয়ে করেন জুবায়ের। এ ঘটনায় ২৪ ডিসেম্বর জেসমিনের বাবা বাদি হয়ে মহেশপুর থানায় জুবায়েরসহ আরও ৪ জনের নামে অপহরণ মামলা করলে গ্রেপ্তার হন জুবায়ের।

পরে বিষয়টি নিয়ে উভয় পরিবার মীমাংসা করে বিয়েতে রাজি হয়ে বুধবার আদালতে জুবায়েরের জামিন আবেদন করেন। ঝিনাইদহের সিনিয়র জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. নাজিমুদৌলা শর্ত দেন ‘৫ লাখ টাকা কাবিনে জেসমিনকে বিয়ে করলে জুবায়ের জামিন দেওয়া হবে’। এই শর্তে রাজি হয়ে আদালতে বিয়ে হয় জুবায়ের ও জেসমিনের।

বর জুবায়ের হোসেন বলেন, ভালোবাসা দিবসে আমার প্রিয় মানুষটাকে পেয়েছি এতেই আমি খুব খুশি। ২ মাস জেল খাটার পর তাকে পেলাম। আপনারা আমাদের জন্য দোয়া করবেন। মামলার আসামি পক্ষের আইনজীবী অ্যাড. ইশারত হোসেন খোকন বলেন, আদালতের নির্দেশে ৫ লাখ টাকা কাবিনে উভয় পক্ষের উপস্থিতিতে বিয়ে হয়েছে।


আরও খবর

১০ দেশের রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

সংরক্ষিত নারী আসনের এমপিদের শপথ বিকালে

বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪




আত্মবিশ্বাস ফিরে পেতে এমন আরো দুটি ইনিংস চান সাকিব

প্রকাশিত:বুধবার ০৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | ৯৯জন দেখেছেন

Image

হাতে চোট পেয়ে গেল বছর ভারতে অনুষ্ঠিত হওয়া ওয়ানডে বিশ্বকাপের পর থেকে মাঠের বাইরে ছিলেন বাংলাদেশ দলের তিন ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান। ২২ গজে ফিরেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) দিয়ে। তবে আসরটিতে শুরু থেকেই ছন্নছাড়া ছিলেন সাকিব। পারছিলেন না ঠিকঠাকভাবে ব্যাটিং করতে।

টুর্নামেন্টের প্রথম ম্যাচ খেলার পর জানা যায় সাকিবের চোখের সমস্যার বিষয়টি। এই কারণে তার ব্যাট করতে সমস্যা হচ্ছিল। তাই এক ম্যাচ বিরতি নিয়ে চোখের চেকআপ করাতে চলে যান সিংগাপুরে। তবে ফিরে এসেও কাঙ্ক্ষিত ফলাফল পাচ্ছিলেন না। মাঝে দুই ম্যাচে ব্যাট হাতে নামেননি। তবে বোলিংয়ে ধারাবাহিক ছিলেন। সব কিছু মিলিয়ে চলমান বিপিএলে খুব বাজে সময়ের মধ্য দিয়েই যাচ্ছিলেন তিনি। তাই তাকে মাঠে শুনতে হয়েছে ‘ধুয়ো’ ধ্বনিও। কিন্তু খারাপ সময় কাটিয়ে ব্যাট হাতে রানে ফিরেছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। আর যেদিন রানে ফিরলেন সেদিনই তার হাতে উঠল ম্যাচসেরার পুরস্কার।

সিলেট পর্ব শেষে দুই দিনের বিরতির পর গতকাল দুর্দান্ত ঢাকা আর রংপুর রাইডার্সের ম্যাচ দিয়ে দ্বিতীয় ধাপে মিরপুরে ফিরেছে বিপিএল। এদিন সকাল থেকেই মেঘলাটে আকাশ সূর্য দেখা দেয়নি। তবে এমন ধূসর মেঘে জ্বলে উঠলেন সাকিব। আর তাতেই চলমান বিপিএলে প্রথম বারের মতো সাকিবের ব্যাট থেকে চার ছক্কার মার দেখেছে। পুরো গ্যালারি মুখরিত হয়ে গিয়েছিল ‘সাকিব সাকিব’ স্লোগানে, যেখান থেকে আসরের শুরু থেকে ধুয়ো ধ্বনি ভেসে এসেছিল।

মঙ্গলবার সাকিব রংপুরের হয়ে ব্যাট হাতে নামেন তার চির পছন্দের ব্যাটিং পজিশনে। দলীয় ৬৭ রানে ওপেনার রনি তালুকদার ঢাকার স্পিনার আরাফাত সানির এলবি ফাঁদে পড়ে সাজঘরে ফিরলে তৃতীয় ব্যাটার হিসেবে নামেন টাইগার অধিনাক। এ সময় ১৭০ স্ট্রাইকরেটে তিন ছক্কা ও এক চারের মারে খেলেন ২০ বলে ৩৪ রানের ইনিংস। তার ঝড়ো ব্যাটিংয়ে রংপুরও পায় বড় সংগ্রহ। এরপর বল হাতেও ছিলেন দলের সবচেয়ে কিপটে বোলার। ৪ ওভার বল করে মাত্র ১৬ রান দিয়ে শিকার করেন ৩ উইকেট। এমন পারফরম্যান্সের পর ম্যাচসেরা পুরস্কার যে তার হাতেই উঠবে, তা অনুমেয়ই ছিল, আর হয়েছেও তাই।

পরে বিপিএলে নিজের প্রথম ম্যাচসেরার পুরস্কার নিতে এসে ব্রডকাস্টারের সঙ্গে আলাপকালে বাংলাদেশ দলের অধিনায়ক বললেন, ‘শুধু ম্যাচ প্র্যাকটিস, এটাই আমার দরকার ছিল। বিপিএল কঠিন টুর্নামেন্ট, বিশেষ করে ব্যাটসম্যানদের জন্য। এখানে ইনিংসের শুরুতে ব্যাটিং করা সহজ ছিল না। হ্যাঁ, খুব ভালো লাগছে ক্রিজে কিছু সময় কাটাতে পেরে। আরো কিছু সময় ক্রিজে কাটাতে চাইব। এমন আরো দুটি ম্যাচ পেলে আমি আমার পূর্ণ আত্মবিশ্বাস ফিরে পাব।’ এ সময় এ ম্যাচে ব্যাট করতে সমস্যা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, ‘না, তেমন নয়। আমি উইকেটে কিছু সময় কাটানোর চেষ্টা করেও পারছিলাম না। যেটা আমার দরকার ছিল। আশা করি, আরো কিছু ম্যাচ, আরো কিছু বল খেলতে পারলে আমি (নিজেকে) আরো আত্মবিশ্বাসী বোধ করব।’

এদিকে দলের সেরা অলরাউন্ডার সাকিবের হারানো ছন্দ খুঁজে পাওয়ায় স্বস্তি ফিরে পেয়েছে রংপুর রাইডার্সও। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে ফ্রাঞ্চাইজিটির অধিনায়ক নুরুল হাসান সোহান বলেন, ‘অবশ্যই সাকিব ভাইয়ের আজকের পারফরম্যান্সের জন্য অনেক খুশি, এটা আমাদের জন্য অনুপ্রেরণাদায়ক। উনি যেভাবে আসলে নিজেকে তৈরি করার চেষ্টা করছিলেন, ফিরে আসার জন্য যে নিবেদন ছিল...ঐ জায়গা থেকে আমিও অনেকটা নির্ভার হলাম তাকে এভাবে খেলতে দেখে।’


আরও খবর

এক ম্যাচ নিষিদ্ধ রোনালদো

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

রিয়ালকে নতুন কী ‘শর্ত’ দিলেন এমবাপ্পে?

বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪




বৃহস্প‌তিবার জার্মা‌নি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | ৩৩জন দেখেছেন

Image

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্যদিয়ে নতুন মেয়াদে সরকার গঠনের পর প্রথম বিদেশ সফরে বৃহস্প‌তিবার (১৫ ফেব্রুয়া‌রি) জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মূলত মিউনিখ নিরাপত্তা সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে অংশ নিতে যাচ্ছেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় সূ‌ত্রে এ তথ্য জানা গে‌ছে‌।

মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, বৃহস্প‌তিবার ঢাকা থেকে মিউনিখের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে সরকারপ্রধানের। দুইদিন দেশটি সফরে থাকবেন বঙ্গবন্ধু কন্যা। সব আনুষ্ঠানিকতা শেষে আগামী ১৮ ফেব্রুয়ারি দেশে ফেরার কথা রয়েছে তার।

ঢাকার এক কূটনী‌তিক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি জার্মানির মিউনিখে অনুষ্ঠাতব্য মিউনিখ সিকিউরিটি সম্মেলনের ৬০তম আসরে অংশ নেবেন। আসন্ন সম্মেলনে প্রধানমন্ত্রীর অংশগ্রহণের মধ্য দিয়ে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে বাংলাদেশের অবস্থা তুলে ধর‌বেন। তি‌নি জলবায়ু পরিবর্তন ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেবেন।

এ কূটনী‌তিক ব‌লেন, ২০১৭ ও ২০১৯ সালে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সম্মেলনে এটি হবে তার তৃতীয় অংশগ্রহণ। আর নতুন সরকা‌র গঠনের পর এ‌টি হ‌বে প্রধানমন্ত্রীর প্রথম বি‌দেশ সফর।

মন্ত্রণালয় সূত্র বল‌ছে, মিউ‌নি‌খ স‌ম্মেল‌নে যোগ দেওয়ার পাশাপা‌শি সরকারপ্রধান কয়েকজন সরকারপ্রধানসহ অন্যদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে। এর মধ্যে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ, ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে বৈঠক করবেন শেখ হা‌সিনা।

এ ছাড়া ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এবং মেটা গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ প্রধানমন্ত্রীর স‌ঙ্গে সৌজন্য সাক্ষাৎ কর‌বেন।


আরও খবর

১০ দেশের রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

সংরক্ষিত নারী আসনের এমপিদের শপথ বিকালে

বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪