Logo
আজঃ শনিবার ০২ ডিসেম্বর 2০২3
শিরোনাম

আর্জেন্টিনার নতুন প্রেসিডেন্ট জেভিয়ার মিলে

প্রকাশিত:সোমবার ২০ নভেম্বর ২০23 | হালনাগাদ:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | ২৩জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক : আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন দেশটির ডানঘেঁষা গণতন্ত্রপন্থী নেতা ও মিডিয়া ব্যক্তিত্ব জেভিয়ার মিলে (৫৩)। নিকটতম প্রতিদ্বন্দ্বী ও আর্জেন্টিনার সাবেক অর্থমন্ত্রী সের্গিও মেসাকে (৫১) ১২ শতাংশ ভোটের ব্যবধানে হারিয়ে নির্বাচিত হয়েছেন তিনি।

আর্জেন্টিনার বিভিন্ন সংবাদমাধ্যমের তথ্য অনুযায়ী, গতকাল ভোটের ফলাফল প্রকাশ করেছে দেশটির নির্বাচন কমিশন। সেখানে দেখা গেছে, জেভিয়ার মিলে পেয়েছেন ৫৬ শতাংশ ভোট এবং তার প্রতিদ্বন্দ্বী সের্গিও মেসা পেয়েছেন ৪৪ শতাংশ ভোট।

রাজনীতি বিশ্লেষকদের মতে, ব্যাপক মূল্যস্ফীতি এবং তার জেরে সৃষ্ট অর্থনৈতিক মন্দা এবং বাড়তে থাকা দারিদ্রের চাপে বিপর্যস্ত আর্জেন্টিনায় নির্বাচনের শুরু থেকেই খানিকটা সুবিধাজনক জায়গায় ছিলেন জেভিয়ার। কিন্তু তারপরও তার ৫৬ শতাংশ ভোট অর্জনকে ‘আশার চেয়েও বেশি’ বলে মনে করছেন অনেকেই।

নির্বাচনের ফলাফল ঘোষণার পর জাতির উদ্দেশে দেওয়া তাৎক্ষণিক এক ভাষণে জেভিয়ার বলেন, ‘আমাদের সামনে পাহাড়প্রমাণ সমস্যা অপেক্ষা করছে। এই সমস্যার উৎস মূল্যস্ফীতি, বেকারত্ব এবং দারিদ্র্য। দেশের পরিস্থিতি বেশ খারাপ এবং সত্যিকার অর্থেই আসলে এখন হাত গুটিয়ে বসে থাকার কোনো সুযোগ নেই।’

‘আমরা পিছু হটব না; সামনে এগিয়ে যাবো এবং এই সংকট পরিস্থিতিকে অতিক্রম করব।’

শনিবার রাতে ভোটের ফলাফল প্রকাশের পর রাজধানী বুয়েন্স এইরেসে জেভিয়ারের শত শত সমর্থক গাড়ি-মোটরসাইকেলের হর্ন বাজিয়ে, স্লোগান দিয়ে, আতশবাজি ফুটিয়ে, রক মিউজিক বাজিয়ে নিজেদের নেতার বিজয় উদযাপন শুরু করেন।

২১ বছর বয়সী শিক্ষার্থী এফরেইন ভিভেরো তাদের মধ্যে একজন। বার্তাসংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘আমরা এখানে এই ঐতিহাসিক বিজায় উদযাপন করতে এসেছে। আমি সত্যিই খুব আনন্দিত। (জেভিয়ার) মিলে ইতিবাচক পরিবর্তনের প্রতীক। মেসা আসলে আমাদেরকে একটি সুন্দর ভবিষ্যতের দিকে নেতৃত্ব দিতে পারতেন না; এখন আমরা আমাদের নেতাকে পেয়ে গেছি।’

চলতি বছর জাতীয় নির্বচানে জয়ের মধ্যে দিয়ে আর্জেন্টিনার ঘরোয়া রাজনীতিতে পেরোনিস্ট পার্টির গত ৮৩ বছরের আধিপত্যের অবসান ঘটিয়েছেন জেভিয়ার মিলে।

মিলে ব্যাপকভাবে গর্ভপাতবিরোধী, অস্ত্র আইন সহজ করার পক্ষে এবং আর্জেন্টিনার নাগরিক পোপ ফ্রান্সিসের সমালোচক। তার প্রথম দু’টি বৈশিষ্টের সঙ্গে মার্কিন রাজনৈতিক দল কনজারভেটিভ পার্টির মতাদর্শের মিল রয়েছে।

ভোটের পরাজিত প্রার্থী সের্গিও মেসার সমর্থক এবং স্কুলশিক্ষিকা সুসানা মার্টিনেজ বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ‘জেভিয়ারের নীতির কথা ভাবলে আমরা আতঙ্কিত হয়ে উঠি।’


আরও খবর



গার্মেন্টসের নিরাপত্তায় ৪৮ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশিত:বুধবার ০৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০১ ডিসেম্বর ২০২৩ | ৫১জন দেখেছেন

Image

ঢাকা ও এর আশপাশ এলাকায় পোশাক কারখানার নিরাপত্তায় ৪৮ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে।

এ ছাড়া চলমান রাজনৈতিক পরিস্থিতি ও বিভিন্ন দলের ডাকা অবরোধের কর্মসূচিকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পর্যাপ্ত সংখ্যক বিজিবি মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) সকালে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান,  পোশাক কারখানার নিরাপত্তা জোরদারে ঢাকা ও আশপাশের জেলায় ৪৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে পর্যাপ্ত সংখ্যক বিজিবি মোতায়েন রয়েছে।


আরও খবর



টিকটক ও ডিআইএমএফএফ'র উদ্যোগে চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা

প্রকাশিত:শনিবার ০৪ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩ | ৪৭জন দেখেছেন

Image

তথ্যপ্রযুক্তি ডেস্ক : টিকটক এবং ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব (ডিআইএমএফএফ) এর পার্টনারশিপের মাধ্যমে শুরু হতে যাচ্ছে চলচ্চিত্র নির্মাণ প্রতিযোগিতা। যেখানে চলচ্চিত্র নির্মাণের জন্য জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক চালু করেছে এর নতুন ক্যাম্পেইন  #ক্রিয়েটঅনটিকটক। এই প্রতিযোগিতাটির আয়োজনে রয়েছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।

মূলত মোবাইল ডিভাইস থেকে সরাসরি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাণ করার জন্য এমন ভিন্নধর্মী প্রতিযোগিতার আয়োজন। যার মধ্য দিয়ে চলচ্চিত্র নির্মাণে সুযোগ পাবে কনটেন্ট ক্রিয়েটররা। ১ নভেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত #ক্রিয়েটঅনটিকটক ক্যাম্পেইনটি চলমান থাকবে। গল্প (স্টোরি), চিত্রনাট্য (স্ক্রিপ্ট) এবং সম্পাদনা (এডিটিং) — মোট এই তিনটি বিভাগে অংশগ্রহণকারীরা তাদের কাজ তুলে ধরার সুযোগ পাবে। এই প্রতিযোগিতায় জমা দেওয়া শীর্ষ ৪০টি ভিডিও মূল্যায়ন করা হবে। এতে বিচারক হিসেবে থাকবে নির্বাচিত পেশাদার বিচারকদের একটি প্যানেল। 

সেরা ভিডিওটির জন্য ভোট দিতে টিকটক প্ল্যাটফর্মে থাকবে এক্সক্লুসিভ ভোটিং অপশন। এছাড়া ডিআইএমএফএফ এবং সিনেপ্লেক্সের টিকটক প্রোফাইলে প্রদর্শন করা হবে শর্টলিস্ট করা ভিডিওগুলো।

টিকটকের দক্ষিণ এশিয়া অঞ্চলের হেড অব কনটেন্ট অপারেশন পূজা দত্ত বলেন, টিকটকে, আমরা বিশ্বাস করি সৃজনশীলতার শক্তিতে। সৃষ্টিশীল কাজে প্রযুক্তির সঠিক ব্যবহারে আমরা বিশ্বাসী। ডিআইএমএফএফ এবং ইউল্যাবের সহযোগিতায় #ক্রিয়েটঅনটিকটক উদ্যোগটি সেটিরই প্রমাণ। গল্প বলার ক্ষেত্রে আমরা একসাথে একটি নতুন পথ তৈরি করতে পেরেছি যেখানে নির্মাতারা তাদের ভাবনাগুলো তুলে ধরতে পারবে।

ডিআইএমএফএফ এর উপদেষ্টা, সৈয়দা সাদিয়া মেহজাবিন বলেন, মোবাইল ফিল্ম নির্মাণ শুধুমাত্র একটি প্রবণতা নয়; এটি গল্প বলার ক্ষেত্রে একটি সর্বজনীন উপায়। #ক্রিয়েটঅনটিকটক উদ্যোগের মাধ্যমে টিকটকের সাথে আমাদের পার্টনারশিপ পরবর্তী প্রজন্মের চলচ্চিত্র নির্মাতাদের জন্য একটি জায়গা করে দিবে। একাডেমিক এবং ডিজিটাল জগতের মধ্যে আমরা সেতুবন্ধন করতে চাই। এই প্রতিযোগিতার মাধ্যমে অসংখ্য গল্প তুলে ধরতে পেরে আমরা আনন্দিত।


আরও খবর



একদিনে ৯৬৮ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ৫

প্রকাশিত:বুধবার ২৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩ | ১৬জন দেখেছেন

Image

মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। একইসঙ্গে এই সময়ে ডেঙ্গু শনাক্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৯৬৮ জন রোগী। আক্রান্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৯৩ জন আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৭৫ জন।

২৯ নভেম্বর স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৩ হাজার ৫৮৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৯৭৪ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ২ হাজার ৬১৩ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে এখন পর্যন্ত ৩ লাখ ১১ হাজার ১৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ৭ হাজার ৬৯২ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ২ লাখ ৩ হাজার ৩২২ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লাখ ৫ হাজার ৮১২ জন। ঢাকায় ১ লাখ ৫ হাজার ৭৮৪ এবং ঢাকার বাইরে ২ লাখ ৪০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এ পর্যন্ত ১৬১৫ জনের মৃত্যু হয়েছে।


আরও খবর

একদিনে ৮৭৭ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ৭

বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩

যেসব কারণে কাশির সঙ্গে রক্ত যায়

মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩




ফেসবুকে রিল তৈরির নতুন সুবিধা চালু

প্রকাশিত:রবিবার ০৫ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ | ৪৯জন দেখেছেন

Image

রিল তৈরি আরও সহজ করতে ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার নিয়ে এলো ফেসবুক। যার মাধ্যমে রিলসের পারফরমেন্স তুলনা করা যাবে।

এবি টেস্টিং নামের এই ফিচার কনটেন্ট ক্রিয়েটরদের বিভিন্ন ক্যাপশন ও থাম্বনেইলের ছবি নিয়ে যাচাই-বাছাই করতে দেবে। ফলে কোনো ভিডিও দর্শকের কাছে বেশি পৌঁছাবে তা সহজেই বুঝা যাবে।

এদিকে মেটা ভবিষ্যতে বিভিন্ন ক্যাপশন এবং থাম্বনেইলের অপশন তৈরি করতে ব্যবহারকারীদের সাহায্য করার জন্য জেনারেটিভ এআই নিয়ে কাজ করছে।

এই ফিচার কিভাবে কাজ করবে -
ক্রিয়েটাররা এখন তাদের মোবাইল ডিভাইসে রিলস কম্পোজারের মধ্যে বিভিন্ন কন্টেন্ট থেকে রিল তৈরি করতে পারবেন। পুরোনো ভিডিও পোস্ট এবং লাইভ স্ট্রিম থেকেও এই সুবিধা পাওয়া যাবে। এছাড়া রিলস তৈরি করার সময় চারটি আলাদা ক্যাপশন ও থাম্বনেইল যুক্ত করা যাবে। ফলে কোন ক্যাপশন বা থাম্বনেইলে ভিডিও ভিউ বেশি হয় তা পরীক্ষা করা যাবে।

ক্রিয়েটাররা যেন সহজেই কনটেন্ট পারফরম্যান্সের ফলাফল বুঝতে পারে এজন্য মেটা প্রফেশনাল ড্যাশবোর্ডে একটি কনটেন্ট ম্যানেজমেন্ট টুল যোগ করেছে। যা ক্রিয়েটারদের সব পোস্ট, রিল এবং ভিডিও এক জায়গায় দেখতে সহজ করবে। ২৮ দিনের রিপোর্টের পরিবর্তে পুরো ৯০ দিনের পারফরম্যান্স রিপোর্ট দেখতে পারবে ক্রিয়েটররা।

সংবাদমাধ্যম ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে, এটি একটি সাধারণ মার্কেটিং কৌশল। যার মাধ্যমে দেখা হবে কীভাবে প্রচার করলে ব্যবহারকারীর অংশগ্রহণ তুলনামূলক বেশি হবে। যেমন- একটি রিলসে ভিন্ন ভিন্ন হেডলাইন দিয়ে দেখা হবে, কোনটি ব্যবহারকারীরা বেশি পছন্দ করছেন।


আরও খবর



জ্বরে ভুগছেন শাকিব খান-সোনাল চৌহান

প্রকাশিত:বুধবার ০৮ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০১ ডিসেম্বর ২০২৩ | ৬৯জন দেখেছেন

Image

বিনোদন ডেস্ক : নতুন সিনেমা ‘দরদ’ এর শুটিংয়ে এখন ভারতে বাংলাদেশের সুপারস্টার শাকিব খান। এই সিনেমায় প্রথমবারের মতো তার বিপরীতে অভিনয় করছেন বলিউডের অভিনেত্রী। কিন্তু শুটিংয়ে গিয়ে বিপাকে শাকিব। ভাইরাস জ্বরে আক্রান্ত হয়েছেন এই অভিনেতা।

শুধু শাকিব নয়, বলিউড অভিনেত্রী সোনাল চৌহান, পরিচালকসহ এই সিনেমার শুটিং ৭০ শতাংশ কলাকৌশুলী এই ভাইরাস জ্বরে আক্রান্ত হয়েছে। সিনেমার বাংলাদেশি পরিচালক অনন্য মামুন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই তথ্য জানান।

আজ বুধবার ফেসবুকে তিনি লেখেন, ‘ইউনিটের ৭০% কুশীলবদের ভাইরাস জ্বর। শাকিব ভাই, সোনাল সবার। আমার নিজের ১০২। তাও থেমে নেই আমরা। দরদে ডুবে আছে সবাই।’

শাকিব খানের প্যান ইন্ডিয়ান এই সিনেমাটি নিয়ে আগে থেকেই অনেক জল্পনা ছিল। ভারতের বেনারসে গত মাসের শেষের দিকে শুরু হয়েছিল এই সিনেমার শুটিং। ২০২৪ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ‘দরদ’ বাংলাসহ হিন্দি, তামিল, তেলেগু, মালায়লাম, কর্নাটক এই ছয় ভাষায় ৩০টির বেশি দেশে মুক্তি পাবে।

‘দরদ’ সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছে ভারতের এসকে মুভিজ, ওয়ান ওয়ার্ল্ড মুভিজ, বাংলাদেশের অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট ও কিবরিয়া ফিল্মস। এতে শাকিব ছাড়াও শহীদুজ্জামান সেলিম, পায়েল সরকার, রাজেশ শর্মা, মিশা সওদাগর, এলিনা শাম্মী, জেসিয়া ইসলাম, ভারতের রাহুল দেবের অভিনয়ের কথা রয়েছে।


আরও খবর