Logo
আজঃ শনিবার ০২ ডিসেম্বর 2০২3
শিরোনাম

ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা আনছেন ইলন মাস্ক

প্রকাশিত:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | ৩৬জন দেখেছেন

Image

প্রায় দুই বছর ধরে ‘স্টারলিঙ্ক ইন্টারনেট সার্ভিস’ নেটওয়ার্ক পরিষেবা ভারতে নিয়ে আসার চেষ্টা করছে আমেরিকান স্পেসক্র্যাফট ম্যানুফ্যাকচারিং সংস্থা স্পেসএক্স। যদিও এতদিন সরকারি অনুমোদন পেতে ব্যর্থ হওয়ায় পরিষেবাটি সেখানে এখনো চালু হয়নি। তবে এখন জানা গেছে, শিগগিরই ভারতে স্যাটেলাইট কমিউনিকেশন লাইসেন্স পেতে যাচ্ছে স্টারলিঙ্ক।

স্টারলিঙ্ক হলো বিশ্বের অন্যতম জনপ্রিয় স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থা। এখনো অবধি স্টারলিঙ্ক মহাকাশে ৪ হাজার ৬০০টিরও বেশি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে, যা বিশ্বের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে সরাসরি ইন্টারনেট কানেক্টিভিটি দেয়। পরিষেবাটি এই মুহূর্তে উত্তর ও দক্ষিণ আমেরিকা, ইউরোপ, আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার নিকটবর্তী কিছু অঞ্চলসহ ৬০টিরও বেশি দেশে চালু হয়েছে। এবার পালা ভারতের।

একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, স্পেসএক্সের অধীন স্টারলিঙ্ক ভারতে তাদের স্যাটেলাইট-ভিত্তিক পরিষেবা চালু করার জন্য প্রয়োজনীয় যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। পাশাপাশি স্যাটেলাইট পরিষেবা সংক্রান্ত কর্মবিধি পরিচালনা করার জন্য ভারত সরকারের নির্ধারিত মানদণ্ডগুলোও পালন করেছে। ফলে খুব শিগগিরই স্যাটেলাইট স্পেকট্রাম লাইসেন্স হাতে পেয়ে যেতে পারে  সংস্থাটি। তবে তার আগে স্টারলিঙ্ককে একটি সিকিউরিটি টেস্টের মধ্যে দিয়ে যেতে হবে। এই পরীক্ষায় পাস করলে তবেই এদেশের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ‘গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন বাই স্যাটেলাইট’ লাইসেন্স পাবে সংস্থাটি। যারপর স্টারলিঙ্ক ভারতে আনুষ্ঠানিকভাবে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা অফার করতে পারবে।

প্রসঙ্গত, ‘গ্লোবাল মোবাইল পার্সোনাল কমিউনিকেশন বাই স্যাটেলাইট’ লাইসেন্সপ্রাপ্ত হওয়ার পর ইন্টারনেট পরিষেবা অফারের পাশাপাশি ভয়েস এবং মেসেজিং পরিষেবাও প্রদানে সক্ষম হবে স্টারলিঙ্ক। এক্ষেত্রে স্টারলিঙ্ক বর্তমানে একাধিক দেশের প্রত্যন্ত অঞ্চলে ডাইরেক্ট-টু-সেল পরিষেবা অফার করছে।

ভারতে এইসব সংস্থা প্রতিদ্বন্দ্বী হবে স্টারলিঙ্কের

ভারতে স্টারলিঙ্কের আগমনের খবরে দেশবাসী স্বাভাবিকভাবেই খুশি হবেন। কিন্তু অ্যামাজন, রিলায়েন্স জিও এবং এয়ারটেল ওয়ানওয়েবের মতো সংস্থাগুলো নিজেদের জায়গা ধরে রাখতে ইলন মাস্কের সংস্থাটিকে পদে-পদে চ্যালেঞ্জের মুখে ফেলবে।

এয়ারটেল ওয়ানওয়েব ও রিলায়েন্স জিও ইতোমধ্যে ভারতের ‘ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশনস’ বিভাগের পক্ষ থেকে জিএমপিসিএস লাইসেন্স পেয়ে গেছে। এই মুহূর্তে উভয় সংস্থাই তাদের স্যাটেলাইটভিত্তিক ইন্টারনেট পরিষেবা পরীক্ষা-নিরীক্ষা করছে। অ্যামাজন ও জিএমপিসিএস লাইসেন্সের জন্য আবেদন করেছে, যা বর্তমানে বিচার-বিবেচনার অধীনে আছে।


আরও খবর



ঋতু বদলে সর্দি-কাশি সারাবে মধু

প্রকাশিত:সোমবার ১৩ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৭ নভেম্বর ২০২৩ | ৩৪জন দেখেছেন

Image

ঋতু বদলাচ্ছে। এই সময় সর্দি-কাশি লেগে যাওয়া খুব স্বাভাবিক। অসুস্থ হয়ে যাওয়ার কঠিন সময়ে মধু হতে পারে সবচেয়ে বড় সমাধান। কিন্তু সর্দি কাশি সাড়াতে সরাসরি মধু খেলে তো আর হবে না। খেতে হবে সমন্বয়ে। শীতে সর্দি-কাশি থেকে রেহাই পেতে মধুর ব্যবহার করুন এভাবে:

চা ও মধু
শীতে রঙ চা খাওয়াই ভালো। রঙ চায়ে চিনির বদলে মধু মিশিয়ে নিন। সর্দি-কাশি দূর করতে মধু অনেক উপকারি।

লেবু ও মধু
লেবু আর মধু দুটোই সর্দির সময় কার্যকর। চায়ের সঙ্গে লেবু আর মধু যুক্ত করে খেলে অ্যান্টি-অক্সিডেন্টের গুণ ভালোভাবে পাচ্ছেন। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়বে।

মধু ও পানি
সর্দি ও কাশির সমস্যা বেশি হলে আর রাতে কফ বাড়লে গরম পানির সঙ্গে মধু মিশিয়ে ফেলুন। এতে আরাম পাবেন।


আরও খবর

শুষ্ক ত্বকের যত্নে মধু

বুধবার ২৯ নভেম্বর ২০২৩

শীতে লালশাক কেন খাবেন?

সোমবার ২৭ নভেম্বর ২০২৩




সারাদেশে ২৩১ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশিত:সোমবার ২০ নভেম্বর ২০23 | হালনাগাদ:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | ২৯জন দেখেছেন

Image

চলমান উত্তপ্ত রাজনৈতিক পরিস্থিতি ও হরতালকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা রক্ষায় সারা দেশে ২৩১ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। এর মধ্যে ঢাকা ও এর আশপাশের জেলায় ২৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

২০ নভেম্বর সকালে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৮ প্লাটুনসহ সারাদেশে ২৩১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

এর আগে বিএনপির চলমান কর্মসূচিকে সমর্থন জানিয়ে পৃথকভাবে হরতাল পালনের ঘোষণা দেয় বাংলাদেশ জামায়াতে ইসলামীসহ যুগপৎ আন্দোলনের শরিক গণতন্ত্র মঞ্চ, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, বাংলাদেশ গণঅধিকার পরিষদ, লেবার পার্টি, এলডিপি।

এদিকে রোববার থেকে সোমবার সকাল ৯টা পর্যন্ত ১৬টি আগুন লাগার সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এ ঘটনায় ১৮টি যানবাহনে আগুনের ঘটনা ঘটে। এর মধ্যে ঢাকা সিটিতে তিনটি, ঢাকা বিভাগ একটি, রাজশাহী বিভাগে (নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ) সাতটি, চট্টগ্রাম বিভাগে (ফেনী, মিরসরাই, সাতকানিয়া) চারটি, ময়মনসিংহ বিভাগে (জামালপুর) একটি ঘটনা ঘটে। এসব ঘটনায় ৯টি বাস, একটি কাভার্ড ভ্যান, ৬টি ট্রাক, একটি সিএনজি, একটি ট্রেন (৩ বগি) পুড়ে যায়।

হরতালের সমর্থনে বিভিন্ন স্থানে মশাল মিছিল করেছেন বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ, র‍্যাব ও বিজিবি।

প্রসঙ্গত, ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পুলিশ পণ্ড করে দেওয়ার পর সরকারের পদত্যাগের একদফা দাবিতে বিএনপিসহ সমমনা জোটগুলো ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। এরপর পাঁচ দফায় ১১ দিন পর্যায়ক্রমে সারা দেশে অবরোধ কর্মসূচি পালিত হয়েছে। যা শেষ হয় গত ১৭ নভেম্বর সকালে।


আরও খবর



যমজ সন্তানের মা হলেন অভিনেত্রী সুমাইয়া শিমু

প্রকাশিত:সোমবার ২০ নভেম্বর ২০23 | হালনাগাদ:মঙ্গলবার ২৮ নভেম্বর ২০২৩ | ২৫জন দেখেছেন

Image

বিনোদন ডেস্ক : যমজ সন্তানের মা হয়েছেন অভিনেত্রী সুমাইয়া শিমু। সংসার জীবনের আট বছর পর গত ৮ নভেম্বর সকালে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে যমজ পুত্র সন্তানের জন্ম দেন তিনি। 

১৯ নভেম্বর সন্ধ্যায় খবরটি নিশ্চিত করেছেন শিমু নিজেই।

মা হওয়ার অনুভূতি জানতে চাইলে শিমু বলেন, ‘চিকিৎসক সম্ভাব্য তারিখ বলেছিলেন, ১৫ নভেম্বর। কিন্তু এক সপ্তাহ আগে সব ঘটে যায়। এই অনুভূতির সঙ্গে কোনো কিছুর তুলনা হয় না।’ 

শিমু আরও বলেন, আগে ভেবে থাকলেও এখনো দুই সন্তানের নাম রাখেননি। পছন্দ করে ঠিকও করেছিলেন। চূড়ান্ত করতে পারেননি। তবে শর্ট লিস্ট করে রেখেছেন। শিগগিরই এই আনুষ্ঠানিকতা সেরে নেবেন।

২০১৫ সালের ২৯ আগস্ট যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক বেসরকারি সংস্থা রিলিফ ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর নজরুল ইসলামের সঙ্গে বিয়েবন্ধনে আবদ্ধ হন শিমু। এরপর থেকে অভিনয়ের কাজ অনেকটাই কমিয়ে দেন। ২০১৭ সাল থেকে রিলিফ ইন্টারন্যাশনাল-এর শুভেচ্ছা দূত হিসেবে কাজ শুরু করেন তিনি। 

১৯৯৯ সালে অরণ্য আনোয়ার পরিচালিত ‘এখানে আতর পাওয়া যায়’ নাটকের মাধ্যমে শিমুর অভিনয়ে পথচলা শুরু হয়েছিল। এরপর শতাধিক একক ও ধারাবাহিক নাটকে প্রশংসার সঙ্গে কাজ করেন তিনি। 


আরও খবর



দেশে ডেঙ্গু জ্বরে আরও ১৭ জনের মৃত্যু, ১৭৩৪ হাসপাতালে

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শনিবার ০২ ডিসেম্বর 2০২3 | ২২জন দেখেছেন

Image

দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ১৭ জন মারা গেছেন। হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৭৩৪ জন রোগী। এ নিয়ে চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১ হাজার ৪৪৯ জন মারা গেলেন।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ভর্তি রোগীদের মধ্যে ২৭১ জন ঢাকা মহানগরে এবং ১৪৬৩ জন দেশের অন্যান্য বিভাগের হাসপাতালে ভর্তি হয়েছেন। 

নতুন রোগীদের নিয়ে এ বছর সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৮৭ হাজার ২৩৯ জন। তাদের মধ্যে ১ লাখ ২ হাজার ৫৯১ জন ঢাকার এবং ১ লাখ ৮৪ হাজার ৬৪৮ জন ঢাকার বাইরের বিভিন্ন জেলার বাসিন্দা। 

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ৬ হাজার ৩৬০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। তাদের মধ্যে ১৬৪৯ জন ঢাকায় এবং ৪৭১১ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর ও আইইডিসিআরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সরকারি পরিসংখ্যান গত ২৪ বছরের সব রেকর্ড ভেঙে দিয়েছে। 


আরও খবর

একদিনে ৮৭৭ জনের ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ৭

বৃহস্পতিবার ৩০ নভেম্বর ২০২৩




তুরস্কে মার্কিন বিমান ঘাঁটিতে ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীদের হামলা

প্রকাশিত:সোমবার ০৬ নভেম্বর ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ০১ ডিসেম্বর ২০২৩ | ৬৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের দক্ষিনাঞ্চলীয় প্রদেশ আদানার ইনকিলরিক শহরের মার্কিন বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছেন ফিলিস্তিনপন্থি বিক্ষোভকারীরা। আইএইচএইচ হিউম্যানিটেরিয়ান রিলিফ ফাউন্ডেশন নামের একটি ইসলামিক সহায়তা সংস্থা রোববার এই বিক্ষোভ সংগঠিত করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

সামাজিক যোগাযোগমাধ্যমে ইতোমধ্যে বিক্ষোভের বিভিন্ন ছবি ও ভিডিওচিত্র ছড়িয়ে পড়েছে। সেসব ভিডিওচিত্রে দেখা গেছে, বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙে বিমান ঘাঁটিতে প্রবেশের চেষ্টা করছেন এবং পুলিশ টিয়ার শেল ও স্মোক বম্ব ছুড়ে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করছে।

জবাবে বিক্ষোভকারীদেরকেও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল, প্লাস্টিকের চেয়ার ও অন্যান্য জিনিস ছুড়তে দেখা গেছে। পুলিশের সঙ্গে হাতাহাতিতেও জড়াতে দেখা গেছে অনেককে। তবে কিছু সময় এই অবস্থা চলার পর তাদের সরিয়ে দিতে সক্ষাম হয়েছে পুলিশ।

রোববার আঙ্কারা সফরে এসেছিলেন মার্কিন পররাষ্টমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। তিনি আঙ্কার পৌঁছানোর দুই ঘণ্টা আগে বিক্ষোভ হয় ইনকিলরিক ঘাঁটিতে।

ইনকিলরিকের এই ঘাঁটিটি থেকে মূলত সিরিয়া ও ইরাকের কিছু অঞ্চলে ক্ষমতাসীন আন্তর্জাতিক সংন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়। আইএসকে প্রতিহত করতে যে আন্তর্জাতিক জোট গঠিত হয়েছে, যুক্তরাষ্ট্র ও তুরস্ক উভয়ই সেই জোটের সদস্য। মার্কিন বিমান বাহিনীর একটি দল ২৪ ঘণ্টা এই ঘাঁটি এলাকায় অবস্থান করেন।

রোববারের বিক্ষোভের সংগঠক আইএইচএইচ হিউম্যানিটেরিয়ান রিলিফ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট বুলেন্ত ইয়িলদিরিম রয়টার্সকে জানিয়েছেন, হামাস ও ইসরায়েলের চলমান যুদ্ধে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়ে তুরস্কের জনগণ ক্ষুব্ধ এবং তারা চায় তুরস্ক থেকে সব মার্কিন সেনা বিদায় হোক।

বিক্ষোভের সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন ইয়িলদিরিমও। পুলিশ ও বিক্ষোভকারীদের সঙ্গে সংঘাতের সময় তাকে বিক্ষোভকারীদের নিবৃত্ত করতে দেখা গেছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চলানোর পর সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের বিমান বাহিনী। সেই অভিযান এখনও চলছে।

হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ৪০০ জনেরও বেশি ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। এছাড়া হামলার প্রথম দিনই ইসরায়েল থেকে অন্তত ২৩৪ জনকে জিম্মি হিসেবে গাজায় ধরে নিয়ে গেছে হামাস।

অন্যদিকে, ইসরায়েলি বিমান বাহিনীর অভিযানে গাজায় নিহতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৯ হাজার। আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকদের মতে, ১৯৫৩ সালের আরব-ইসরায়েল যুদ্ধের পর এই প্রথম এত বড় মাত্রার সংঘাত হচ্ছে মধ্যপ্রাচ্যের আল-আকাস অঞ্চলে।


আরও খবর