Logo
আজঃ সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

আমিরাতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে প্রবাসী রেমিটেন্স যোদ্ধাদের সাথে ইফতার মাহফিল

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ২০৬জন দেখেছেন
Image

মো নূরুল্লাহ  খান, আরব আমিরাতঃ  আবুধাবি বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে মোছাফ্ফাতে বাংলাদেশী রেমিটেন্স যোদ্ধাদের সম্মানে ইফতার মাহফিল আয়োজন করা হয়েছে।

গতকাল ২৩ এপ্রিল শনিবার আমিরাতের রাজধানী আবুধাবির শিল্পনগরী মোছাফফা  ৪০ নাম্বার সানাইয়ার রজনীগন্ধা খান সি আই পি হলরুমে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশ সরকারের মান্যবর রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দূতাবাসের লেবার কাউন্সিলর মোহাম্মদ আব্দুল আলীম মিয়া।  এতে দুবাইতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন, দূতাবাসের ডিসিএম মোহাস্মদ মিজানুর রহমান, বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, বিশিষ্ট শিল্পপতি ও মানবতার সেবক, প্রবাসী কল্যাণ সংস্থার প্রধান উপদেষ্টা, আল সুমাইয়া গ্রুপের চেয়ারম্যান ফখরুল ইসলাম খান সি আই পি, ডুবাই কনস্যুলেটের কর্মকর্তাগণ, বঙ্গবন্ধু পরিষদ আবুধাবী কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ইমারদ হোসেন ইমু, সাধারন সম্পাদক নাসির উদ্দিন তালুকদার, বাংলাদেশ বিমানের রিজিওনেল ম্যানেজার হোসেন আব্দুল্লাহ, জনতা ব্যাংক, বাংলাদেশ ইসলামিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ,প্রবাসী কল্যাণ সংস্থা সভাপতি মোহাম্মদ তারেক, প্রবাসী কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন, জাতীয় কবিতা মঞ্চের সভাপতি কবি মুসা, প্রবাসী কল্যাণ সংস্থা সদস্য বৃন্দ, মোহাম্মদ ফরিদ সিআইপি, সাংবাদিক জাহাঙ্গীর কবির বাপ্পী, সাংবাদিক মোহাম্মদ মোরশেদ, সাংবাদিক ও ব্যবসায়ী সঞ্জিত কুমার শীল, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ, আওয়ামী যুবলীগ নেতৃবৃন্দ, যুবলীগ নেতৃবৃন্দ, মুসাফফা বঙ্গবন্ধু পরিষদ, প্রজন্ম বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু স্মৃতি সংসদ, আমিরাতের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও বিভিন্ন পেশার প্রবাসীগণ উপস্থিত ছিলেন।

রাস্ট্রদূত রেমিট্যান্স প্রেরন করে দেশের অর্থনীতি সচল রাখার জন্য প্রবাসীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।  সরকারের দেয়া ২.৫% প্রনোদনা এবং প্রবাসী কল্যান কার্ডের  প্রয়োজনীয়তা এবং করোনা ভাক্সিন দেয়ার বা সম্পন্ন করার গুরুত্ব উল্লেখ করেন। রাষ্ট্রদূত মহোদয় আরো বলেন আমিরাতে অবৈধভাবে বসবাসকারী যারা ভিজিট ভিসায় এসে অবৈধ হয়ে গেছেন তাদেরকে বৈধ হবার অনুরোধ  জানান। পরিশেষে রমজানের তাৎপর্য  প্রবাসীদের কল্যাণে দোয়া এবং মোনাজাত করেন দূতাবাসের ডিসিএম মীযানুর রহমান।


আরও খবর



সুনামগঞ্জে মুখ চাপা দিয়ে স্কুল ছাত্রীকে অপরহণ

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৩৮জন দেখেছেন
Image
রাজু ভুইয়া, সুনামগঞ্জ প্রতিনিধি: সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় রাতের আধাঁরে বসতঘরে জোরপূর্বক প্রবেশ করে পিতামাতাকে মারপিঠ করে আহত করে তাদের মেয়ে অপ্রাপ্ত অষ্টম শ্রেণীর এক সংখ্যালঘু শিক্ষার্থীকে অপহরন করে নিয়ে গেছে অটোরিক্রা চালক মো. আশকর আলী ও তার সহযোগিরা। 

ঘটনাটি ঘটেছে গত ২১ সেপ্টেম্বর রাত ১১টায় উপজেলার ৩নং দোয়ারাবাজার ইউনিয়নের পূর্ব নৈনগাঁও গ্রামে। শিক্ষার্থীটি উপজেলার মহিবুর রহমান মানিক উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর শিক্ষার্থী এবং পূর্ব নৈনগাঁও গ্রামের সংখ্যালঘু পরিবারের এক দিনমুজুরের মেয়ে। অপহরণকারী মো. আশকর আলী একজন বখাটে লম্পট ও মাদকাসক্ত একই গ্রামের মৃত আছদ্দর আলীর ছেলে। 

এ ঘটনায় গত ২৩ সেপ্টেম্বর অপহরণের শিকার কিশোরীর পিতা নিজে বাদি হয়ে অপহরনকারী মো. আশকর আলীকে প্রধান আসামী করে আরো ২/৩জনকে অজ্ঞাতনামা ব্যাক্তিকে মামলায় অর্ন্তভূক্ত করে দোয়ারাবাজার থানায় একটি অপহরণ মামলা দায়ের করেছেন। অভিযোগসূত্রে জানা যায়,ঘটনার বেশ কয়েকমাস আগ থেকে ঐ কিশোরীটি প্রতিদিন স্কুলে আসা যাওযার পথে বখাটে ইভটেজার অটোরিকসা চালক আশকর আলী তাকে উত্ত্যক্ত করে কুপ্রস্তাব দিয়ে আসছিল। মেয়েটি মান সম্মানের ভয়ে মুখ বুঝে এসব অপমান সহ্য করে আসছিল। ঐ বখাটে মেয়েটিকে তার প্রস্তাবে রাজি না হলে তাকে অপহরণ করে নিয়ে যাবে বলেও হুমকি দিয়ে আসছিল। পরে ঘটনাটি কিশোরী তার বাবা মাকে অবহিত করেন।

ঘটনার দিন রাত আনুমানিক ১১টায় অপহরণকারী মো. আশকর আলীর নেতৃত্বে আরো ২/৩তন মিলে পূর্ব নৈনগাঁও কিশোরীর বাড়িতে গিয়ে তার পিতাকে জরুরী কথা আছে বলে দরজা খুলতে বলেন। মেয়েটির পিতা ঘুম থেকে উঠে দরজা খুলে দিলে আশকর আলী গংরা মেয়েটির বসতঘরে প্রবেশ করে বৃদ্ধ পিতামাতাকে বেদড়ক মারপিঠ করে আহত করে ঐ মেয়েটির মুখে চাপা দিয়ে ধরে ঘর থেকে বের করে সিএনজিতে করে অপহরণ করে নিয়ে যায়।

এই ঘটনা কাউকে বলার চেষ্টা করা হলে মেয়ের পরিবারের সবাইকে মেরে ফেলার হুমকি দিয়ে ছাতকের দিকে রওয়ানা দিয়ে চলে যায়। তাৎক্ষনিক মেয়ের পিতামাতা চিৎকার শুরু করলে আশপাশের লোকজন ঘটনাস্থলে এসে বিভিন্নস্থানে খোঁজ খবর নিলেও মেয়েটির কোন সন্ধান মিলেনি।

এ ব্যাপারে কিশোরীর পিতা কান্নাজড়িত কণ্ঠে গণমাধ্যমকর্মীদের জানান,আমি অসহায় একজন সংখ্যালঘু মানুষ বলে ঐ বখাটে অপহরনকারী মো. আশকর আলী আমার মেয়েকে স্কুলে আসা যাওয়ার পথে কুপ্রস্তাব দিয়ে আসছিল। আমি আমার মেয়েকে উদ্ধার ও অপহরণকারী আশকর আলীর দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সুনামগঞ্জের পুলিশ সুপারের নিকট দাবী জানান।

এ ব্যাপারে দোয়ারাবাজার উপজেলা হিন্দু বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক রিংকু কুমার দেব আক্কেপ করে বলেন,গুটিকয়েকজন লম্পট দ্বারা প্রায় সংখ্যালঘু নারী অপরহণ ও নির্যাতনের মতো ঘটনা ঘটেই চলেছে এটা দুঃখজনক। তিনি নৈনগাঁও গ্রাম থেকে অপহিৃত কিশোরীকে উদ্ধার এবং অপহরণকারী লম্পট অটোরিকসা চালক মো. আশকর আলী গংদের দ্রæত গ্রেপ্তার করে কঠোর শাস্তি প্রদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পুলিশ সুপারের নিকট জোর দাবী জানান।

এমন একটি ঘটনায় দোষীরা শাস্তি পেলে দ্বিতীয় আরেকটি এ ধরনের জঘন্য ঘটনা ঘটানোর সাহস পাবেনা তারা। 

এ ব্যাপারে দোয়ারাবাজার থানার অফিসার ইনচার্জ(ওসি) দেব দুলাল ধর ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান কিশোরীকে উদ্ধারে এবং অপহরনকারীকে গ্রেপ্তারের পুলিশের তৎপরতা অব্যাহত আছে।  


আরও খবর



ফের উত্তাল শ্রীলংকা, এবার রাজপথে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

প্রকাশিত:বুধবার ৩১ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৮৯জন দেখেছেন
Image

শ্রীলংকায় এবার আন্দোলনে নেমেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলা ও আটক হওয়া আন্দোলনকারী নেতাদের অবিলম্বে মুক্তির দাবিতে কলম্বোর রাজপথে বিক্ষোভ করেন তারা।মঙ্গলবার বিক্ষোভ শুরুর পর পুলিশি বাধার মুখে পড়েন বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীদের অভিযোগ, শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসেকে পদত্যাগে বাধ্য করার পেছনে যাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নিতে শুরু করেছে।

আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, যাদের আটক করা হয়েছে তাদেরকে দ্রুত মুক্তি দেওয়া হোক। একই সঙ্গে রাজনৈতিক সংস্কারও চায় শ্রীলংকার মানুষ। বর্তমান সরকার চলমান সমস্যা সমাধানের পথ খোঁজার পরিবর্তে আন্দোলনকারীদের প্রতি কঠোর আচরণ করছে। আমরা চাই সরকারের এ ধরনের কর্মকাণ্ড বন্ধ হোক। দেশের মানুষের বেঁচে থাকার পথ খোলা নেই। সরকারের এসব সঙ্কট সমাধানে কাজ করা উচিত।


আরও খবর



বাংলাদেশ মানবাধিকার কমিশন

কোটালিপাড়া শাখা কমিটি অনুমোদন কাজী অমিত মাহমুদ সভাপতি মাহবুব সুলতান সাধারণ সম্পাদক

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৫০৩জন দেখেছেন
Image

 কোটালিপাড়া, গোপালগঞ্জ প্রতিনিধিঃ

গোপালগঞ্জের  কোটালীপাড়ায়  মানবাধিকার কমিশন কোটালিপাড়া শাখার কমিটি গঠন করা হয়েছে।

গত বুধবার বাংলাদেশ মানবাধিকার কমিশনের পরিচালক এ্যাডভোকেট ফারাহ দিবা জেলা কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ মুরাদুল ইসলামের মাধ্যমে সাক্ষরিত কমিটির অনুমোদন পত্র কোটালিপাড়া শাখা কমিটির কাছে হস্তান্তর করেছেন।

কোটালিপাড়া উপজেলা শাখায়২৬ সদস্যের কার্যনির্বাহী কমিটির মধ্যে মানবতাবাদী কাজী অমিত মাহমুদ কে সভাপতি ও সাংবাদিক এফ এম মাহাবুব সুলতান কে সাধারণ সম্পাদক করা হয়েছে।কমিটির অন্যান্য সদস্যরা হলেন  নির্বাহী সভাপতি সাংবাদিক সুবল চক্রবর্তী সহ সভাপতি মনিন্দ্র মাস্টার,সহসভাপতি প্রমথ সরকার  যুগ্ম সাধারণ সম্পাদক কমল দাস, সাংগঠনিক সম্পাদক জেমস বাড়ৈ প্রচার সম্পাদক রনি আহমেদ ক্রীড়া সম্পাদক প্রভাষক  চয়ন ,বিশ্বাস, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক রেবুয়াল হোসেন, মহিলা বিযয়ক সম্পাদীকা রওশন জাহান,নির্বাহী সদস্য সাবীর বিন সুলতান প্রমুখ


আরও খবর



ঢাক-ঢোল জারি সারি গান ঐতিহ্যবাহী নৌকা বাইচের ফাইনাল অনুষ্ঠিত

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৬৭জন দেখেছেন
Image
সিরাজগঞ্জ প্রতিনিধি: ঢাক-ঢোল ও জারি সারি গানের তালে আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহি ধারণ করে সিরাজগঞ্জের শাহজাদপুরে বড়াল নদীতে ড. মজহারুল ইসলাম স্মৃতি নৌকা বাইচ প্রতিযোগিতা প্রতিযোগিতা ২০২২ এর ফাইনাল অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১০ সেপ্টেম্বর) বিকেল উপজেলার বাঘাবাড়ীর বড়াল নদীতে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে চর-আঙ্গারুর শাপলা এক্সপ্রেস। এ খেলায় রানার্সআপ হয়েছে বনগ্রামের নিউ উড়ন্ত বলাকা। 

গত ১৯ আগস্ট শুরু হওয়া ঐতিহ্যবাহী নৌকা বাইচ ফাইনাল প্রতিযোগিতার মাধ্যমে এ খেলা শেষ হয়েছে।  নদীর দুই পাড়ে লাখো মানুষের নিখাদ বিনোদনের খোরাক, বাঙালি সংস্কৃতির আদি ঐতিহ্য এ নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করে উত্তরবঙ্গ ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ- ৬ (শাহজাদপুর) আসনের সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ তরিকুল ইসলাম, সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি চয়ন ইসলাম, কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ড. সাজ্জাদ হায়দার লিটন, পৌরসভার মেয়র মনির আক্তার খান তরু লোদী, বাংলাদেশ আওয়ামীলীগের আন্তর্জাতিক বিষয়ক উপ কমিটির সদস্য সুমগ্ন করিম, উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক মুস্তাক আহমেদ প্রমূখ।

ঐতিহাসিক ফাইনাল নৌকা বাইচ দেখতে নদীর তীরে শত শত ছোট বড় নৌকায় সিরাজগঞ্জ, পাবনা ও নাটোরের হাজার হাজার নারী পুরুষের সমাগম ঘটে। এসময় বাঘাবাড়ি ব্রীজের উপর দাঁড়িয়ে হাজারো মানুষকে এ ফাইনাল নৌকা 
 বাইচ উপভোগ করতে দেখা গেছে। 

কেউ কেউ নিজস্ব নৌকায় নানা রকম সাজে সজ্জিত হয়ে নেচে গেয়ে উৎসবকে আরো রঙিন করে তোলেন। ঐতিহ্যবাহী এই নৌকা বাইচের সময় বাইচালরা ঢাক, ঢোল ও করতালের বাজনা আর জারি-সারি গানের তালে তালে বৈঠা চালিয়ে উপস্থিত দর্শকদের আনন্দে মাতিয়ে তোলেন।

নৌকা বাইচের আয়োজক ও উত্তরবঙ্গ ট্যাংকলরি শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহজাহান সিরাজ বলেন, দীর্ঘ ১০ বছর পর বাঘাবাড়ী বড়াল নদীতে নৌকাবাইচ প্রতিযোগিতার ফাইনাল খেলা শেষ হয়েছে। বাইচের প্রথম দিনে ১০ হাজারেরও বেশি মানুষ নৌকা বাইচ উপভোগ করেন। সিরাজগঞ্জ- পাবনা জেলার প্রায় ২৪টি নৌকা এ বাইচে
অংশ গ্রহণ করেছেন। লীগ ভিত্তিক এ প্রতিযোগিতার ফাইনালে মোটরসাইকেল, টেলিভিশন ও ফ্রিজ পুরস্কার দেওয়া হয়েছে।

ডিজিটাল যুগে আধুনিকতার ছোঁয়ায় গ্রাম বাংলার অনেক ঐতিহ্যই যখন হারিয়ে যেতে বসেছে, সংস্কৃতির সেই ক্রান্তিকালে বাঙালির হাজার বছরের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে নৌকা বাইচের আয়োজন সত্যিই প্রশংসার দাবি রাখে।

আরও খবর



খাজা মঈনুদ্দীন চিশতির মাজার জিয়ারত করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৭৪জন দেখেছেন
Image

ভারত সফরের শেষ দিনে আজমীর শরীফে খাজা মঈনুদ্দীন চিশতির মাজার জিয়ারত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

আজ বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) দুপুরে তিনি মাজার জিয়ারত করেন। পরে প্রধানমন্ত্রী দেশ, জনগণ এবং সমগ্র মুসলিম উম্মাহর উন্নয়ন, সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে মোনাজাত করেন। 

খাজা মঈনুদ্দীন চিশতির মাজার জিয়ারত করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে, ফ্লাইটটি নয়াদিল্লির পালাম বিমানবন্দর থেকে জয়পুর আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্দেশে সকাল ৯টা ১২ মিনিটে ছেড়ে আসে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে সোমবার (৫ সেপ্টেম্বর) দিল্লি যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং উপ-রাষ্ট্রপতি জগদীপ ধনকড় এর সঙ্গে বৈঠক করেন। এসব বৈঠকে ব্যবসা-বাণিজ্য, জ্বালানি, অভিন্ন নদ-নদীর পানিবণ্টন, সীমান্তে হত্যা ও রোহিঙ্গা সংকট সমাধানে সহযোগিতার বিষয়গুলো বেশি গুরুত্ব পায়। খাজা মঈনুদ্দীন চিশতির মাজার জিয়ারত করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নরেন্দ্র মোদি-শেখ হাসিনার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শেষে দুই দেশের মধ্যে সাতটি সমঝোতা স্মারক সই হয়। দুই প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে এক সঙ্গে কাজ করতে সম্মত হন।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, ভারতের উত্তর পূর্ব অঞ্চলের উন্নয়ন বিষয়ক মন্ত্রী কিষাণ রেড্ডি, ভারতের আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি।


আরও খবর

২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২