Logo
আজঃ মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪
শিরোনাম

আউশ আবাদে ব্যস্ত সময় পার করছেন নেত্রকোনার কৃষকরা

প্রকাশিত:শনিবার ০৪ জুন ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ৩২৯জন দেখেছেন

Image

নেত্রকোনা প্রতিনিধিঃ উত্তাঞ্চলের জেলা নেত্রকোনায় শুরু হয়েছে আউশ ধান আবাদ। এ ধান আবাদে ব্যস্ত সময় পার করছেন নেত্রকোনার কৃষকরা। নেত্রকোনা অঞ্চলে তিন জাতের ধান বোরো, আমন,আউশ আবাদ হয়। জাত তিনটি হলো-হাইব্রিড, উফশী ও স্থানীয়। কম পরিমাণে রাসায়নিক সার ব্যবহার ও সেচ ছাড়াই আউশ ধান আবাদ হওয়ায় আউশ ধান চাষে কৃষকরা দিন দিন উৎসাহিত হচ্ছেন।

চলতি মৌসুমে এ অঞ্চলে আউশ আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৫ শত ৬০ হেক্টর জমিতে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ হাজার ৪ শত ১৮ থেকে ৪ হাজার ৪ শত ৩১ টন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নেত্রকোনা সূত্রে জানা যায়, চলতি মৌসুমে নেত্রকোনা জেলায় ১ হাজার ৫ শত ৬০ হেক্টর, জমি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নেত্রকোনার উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শাহজাহান সিরাজ জানান, এ অঞ্চলে চলতি মৌসুমে আউশ আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ হাজার ৫ শত ৬০ হেক্টর জমিতে। আউশের আবাদ বৃদ্ধির জন্য এ অঞ্চলের কৃষকের মধ্যে ব্যাপকহারে বীজ প্রদান করা হয়। এছাড়া কৃষি অফিস নিরলসভাবে কাজ করে যাচ্ছে আউশ আবাদ বৃদ্ধির জন্য।

নেত্রকোনার কৃষকরা জানান, প্রতিবছর বৈশাখ মাসের মাঝামাঝি থেকে শুরু করে জ্যৈষ্ঠ মাসের মাঝামাঝি পর্যন্ত আউশ ধান রোপণ করা হয়। আর আষাঢ-শ্রাবণে কাটা হয়। নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার বীর পাগলী গ্রামের কৃষক এরশাদুর রহমান জানান, তিনি ১০ থেকে ১২ দিন আগে থেকে আউশ ধান বুনা শুরু করেছেন। 

জেলা কৃষি অফিস জানায়, আউশ ধান বৃষ্টি নির্ভর হওয়ায় সেচ বাবদ কৃষকের উৎপাদন খরচ অনেক কমে গেছে। ভুগর্ভস্থ পানির ব্যবহারও দিন দিন কমছে। আউশ ধান চাষ করতে কোনো সেচ দিতে হয় না। বৃষ্টির পানি দিয়েই চাষ করা যায়। অতিরিক্ত পানির প্রয়োজন হয় না। সে সঙ্গে আউশ ধানক্ষেতে ধইঞ্চা গাছ রোপণ করলে সেখানে পাখি এসে বসে। পাখি ক্ষতিকর পোকাগুলো খেয়ে ফেলে। এতে জমিতে রাসায়নিক সার ব্যবহার না করলেও চলে। বিষমুক্ত চাল পাওয়া যায়। মাত্র ৯০ দিনে প্রতি বিঘা জমিতে অতিরিক্ত ১৬ থেকে ১৮ মণ চাল পাওয়া যায়। জেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, নেত্রকোনা অঞ্চলে আউশের আবাদ ভালো বেড়েছে। ২০১৮-১৯ অর্থবছরে নেত্রকোনা অঞ্চলে আউশের আবাদ কম হয়েছে। ২০১৯-২০ সালে আবাদ আউশ আবাদ কিছুটা বৃদ্ধি পায়। বেশি বৃদ্ধি পায় ২০২১-২২ অর্থবছরেও। এ বছর আউশ আবাদের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৫ শত ৬০ হেক্টর জমি। আরো জানা যায়, নেত্রকোনা সদর উপজেলায় ১২০ হেক্টর জমিতে আউশ আবাদ হয়েছে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ শত ৪২ মেট্রিকটন, পূর্বধলায় ১২০ হেক্টর জমিতে আউশ আবাদ হয়েছে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ শত ৪২ মেট্রিকটন, দূর্গাপুর উপজেলায় ১৪০ হেক্টর জমিতে আউশ আবাদ হয়েছে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ শত ৯৯ মেট্রিকটন, কলমাকান্দা উপজেলায় আউশ আবাদ হয়েছে  উফশী ১৪০ স্হানীয় ১০ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২শত ৮৩ মেট্রিকটন, মোহনগঞ্জ উপজেলায় আউশ আবাদ হয়েছে ২০ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৭ মেট্রিকটন, বারহাট্টা উপজেলায় আউশ আবাদ হয়েছে ৬০ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১শত ৭১ মেট্রিকটন, কেন্দুয়া উপজেলায় আউশ আবাদ হয়েছে ৪শত ৫০ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২শত ৮৩ মেট্রিকটন, ও মদন উপজেলায় আউশ আবাদ হয়েছে ৫০ হেক্টর জমিতে লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১শত ৪২ মেট্রিকটন, এবং খালিয়াজুরী উপজেলায় বোরো ও আমন ছাড়া আর কোনো ধান চাষ করা হয় না। সব মিলিয়ে এবছর ১ হাজার ৫শত ৬০ হেক্টর জমিতে আউশ ধান চাষ করা হয়েছে সফল ভাবে।

নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ শাহজাহান সিরাজ জানান, নেত্রকোনা জেলার ১০ উপজেলায় ১ হাজার ৫ শত ৬০ হেক্টর জমিতে আউশ ধানের আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তিনি বলেন, শনিবার পর্যন্ত ১ হাজার ৩ শত ৯০ হেক্টর জমিতে আউশ ধান আবাদ করা হয়েছে। তিনি আরও বলেন, আউশ ধানের আবাদে কৃষক স্বল্প খরচে ধান ঘরে তুলতে পারবে বলে আশাবাদ ব‍্যত্ত করেন।



আরও খবর

শার্শায় সরিষায় আগ্রহ বেড়েছে চাষিদের

বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর ২০২৩




আজ থেকে নতুন সময়সূচিতে মেট্রোরেল

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ১১৬জন দেখেছেন

Image

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে মেট্রোরেল চলাচলের সময় এক ঘণ্টা বাড়ছে আজ বুধবার (২৭ মার্চ) থেকে। ঈদের আগের দিন পর্যন্ত বাড়তি সময়ে মেট্রোরেল সেবা পাবেন যাত্রীরা। মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার ডিএমটিসিএলের এক ফেসবুক পোস্টে বলা হয়, ১৬ রমজান (বুধবার) থেকে উত্তরা উত্তর স্টেশন থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে রাত ৯টায় এবং মতিঝিল স্টেশন থেকে সর্বশেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ৪০ মিনিটে।

সাপ্তাহিক ছুটি শুক্রবার বন্ধ রেখে মেট্রোরেল দৈনিক সকাল ৭টা থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত চলাচল করে। পিক আওয়ারে (সকাল ৭টা থেকে বেলা সাড়ে ১১টা এবং দুপুর ২টা থেকে রাত ৮টা) প্রতি ৮ মিনিট পরপর মেট্রোরেল চলাচল করে। আর বেলা ১১টা থেকে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত অফ পিক আওয়ারে ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করে।

এর আগে ডিএমটিসিএল প্রজেক্ট-৬ এর উপপ্রকল্প পরিচালক (গণসংযোগ) উপসচিব তরফদার মাহমুদুর রহমান স্বাক্ষরিত ‘বিশেষ নোটে’ বলা হয়, ২৭ মার্চ থেকে মেট্রো ট্রেন চলাচলের সময়সীমা এক ঘণ্টা বাড়ানো হচ্ছে। মতিঝিল থেকে সর্বশেষ ট্রেন এখন রাত ৮টা ৪০ মিনিটের পরিবর্তে রাত ৯টা ৪০ মিনিটে ছাড়বে এবং ট্রেনটি প্রত্যেকটি স্টেশনে থেমে উত্তরা উত্তর স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ১৪ মিনিটে। এই বর্ধিত সময়ে ১২ মিনিট অফ পিক হেডওয়েতে আরও ১০ বার মেট্রো ট্রেন চলাচল করবে। এতে দৈনিক মেট্রো ট্রেন ১৯৪ বার চলাচল করবে এবং চার লাখ ৪৭ হাজার ৭৫২ জন যাত্রী যাতায়াত করতে পারবেন।


আরও খবর



বাংলাদেশের জ্বালানি খাতে ১৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে সৌদি আরব

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ১১১জন দেখেছেন

Image

বাংলাদেশের জ্বালানি খাতে ১৪০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৫ হাজার ৩৪৮ কোটি টাকা) বিনিয়োগ করছে সৌদি আরব। ইতিমধ্যে দুই দেশের সরকারি পর্যায়ে এ সংক্রান্ত চুক্তিও সই হয়েছে।  সৌদির সরকারি আর্থিক প্রতিষ্ঠান ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) বিশেষ প্রকল্প ইসলামিক ট্রেড ফিন্যান্স কর্পোরেশনের (আইটিএফসি) মাধ্যমে প্রদান করা হবে বিনিয়োগের অর্থ। 

সম্প্রতি যে চুক্তিটি স্বাক্ষরিত হয়েছে তাতে সৌদি সরকারের প্রতিনিধি হিসেবে আইটিএফসি এবং বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে দেশের জ্বালানি তেল আমদানি ও বিপনন বিষয়ক কর্তৃপক্ষ বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি) কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে, যে চুক্তিটি সই হয়েছে তার অর্থ দীর্ঘমেয়াদি বাংলাদেশের জ্বালানি খাতের উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন খাতে বিনিয়োগ করা হবে। এ সম্পর্কে বিস্তারিত আর কিছু বলা হয়নি।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়- এই চুক্তি দুই দেশের মধ্যকার মিত্রতা ও দীর্ঘকালীন অংশীদারিত্বের একটি সাক্ষ্য। আশা করা হচ্ছে, দক্ষিণ এশিয়ার দ্রুত বর্ধনশীল অর্থনীতি নামে পরিচিত একটি দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত হবে এই চুক্তির মধ্যে দিয়ে।


আরও খবর



স্বাধীনতা ঘোষণার পাঠক কখনও ঘোষক হতে পারে না: সেতুমন্ত্রী

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ১২৭জন দেখেছেন

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, স্বাধীনতা ঘোষণার পাঠক কখনও ঘোষক হতে পারে না। মঙ্গলবার (২৬ মার্চ) সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধের শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ মন্তব্য করেন।

ওবায়দুল কাদের বলেন, আজ আমাদের দেশের স্বাধীনতার ঘোষক নিয়ে বিতর্ক হয়। এত বছর পরও সেই বিতর্ক চলছে। আমাদের বক্তব্য, ঘোষণার পাঠক ঘোষক হতে পারে না। তিনি বলেন, আবুল কাশেম, এম এ হান্নান, অনেকেই ঘোষণা পাঠ করেছেন। সেখানে জিয়াও বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণার পাঠ করেছেন। কিন্তু প্রশ্ন হচ্ছে, কে ঘোষক? এ বিতর্কের অবসান তখনই হবে যখন আমরা সত্যের অনুসন্ধান করতে যাব। সেটা হচ্ছে ১৯৭০ সালের নির্বাচনের মধ্য দিয়ে স্বাধীনতা ঘোষণার ম্যান্ডেট এই অঞ্চলের জনগণের পক্ষ থেকে একমাত্র বঙ্গবন্ধুই পেয়েছিল। আর কারো কোনো বৈধ অধিকার নেই স্বাধীনতার ঘোষক হাওয়ার।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আজকে এতো বছর পর আমাদের ভাবতে হচ্ছে এ দেশেরই মানুষ, এ দেশেরই অগণতান্ত্রিক সাম্প্রদায়িক শক্তিকে নিয়ে। যারা আমাদের বিজয়, আমাদের স্বাধীনতার বিরুদ্ধে অন্তরায় সৃষ্টি করে যাচ্ছে। আজ আমাদের শপথ– বিএনপির নেতৃত্বে যে সাম্প্রদায়িক অশুভ শক্তি বিজয়কে সংহতকরণে বাধা বা অন্তরায় হয়ে আছে, এই অপশক্তিকে আমরা শেখ হাসিনার নেতৃত্বে পরাজিত করব, প্রতিহত করব।


আরও খবর



চকরিয়ায় ট্রেনে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ১২০জন দেখেছেন

Image

কক্সবাজারের চকরিয়ায় ট্রেন দেখতে গিয়ে কাটা পড়ে জান্নাতুল ফেরদৌসি (১৬) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে।  বুধবার সকাল ৭টার দিকে দোহাজারী-কক্সবাজার রেল সড়কের চকরিয়ার খুটাখালী নলবনিয়াপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মৃত জান্নাতুল ফেরদৌসি খুটাখালী ইউনিয়নের দক্ষিণ মেধাকচ্ছপিয়া  ৩ নম্বর ওয়ার্ড দূর্বারমাট এলাকার মো. শহীদুল্লাহর মেয়ে।

তার স্বজন স্থানীয় ইউপি সদস্য আবদুল আওয়াল বলেন, সেহেরি খেয়ে মায়ের সাথে নামাজ পড়ে ফেরদৌসি। পরে মা ঘুমিয়ে পড়লে সে ঘর থেকে বের হয়ে রেল দেখতে খুটাখালী নলবনিয়া এলাকায় যায়। এ সময় ঢাকা থেকে কক্সবাজারগামী কক্সবাজার এক্সপ্রেসের নিচে কাটা পড়ে ঘটনাস্থলে তার মৃত্যু হয়। 

পরে খবর পেয়ে কক্সবাজার রেলওয়ে থানার এসআই জাফর আলম ঘটনাস্থলে পৌঁছে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদরহাসপাতালে প্রেরণ করেন।


আরও খবর



ক্যাটরিনার সঙ্গে সম্পর্কে জড়ানোর পর থেকেই মেজাজ গরম ভিকির

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ | ৭০জন দেখেছেন

Image

দেখতে দেখতে বিয়ের দু’বছর পার করে ফেলেছেন বলিউড অভিনেত্রী ক্যাটরিনা কাইফ ও অভিনেতা ভিকি কৌশল। বেশ কয়েক বছর ধরে গোপনে প্রেম করার পর ২০২১ সালে গাঁটছড়া বাঁধেন তারা। বিয়ের পরে অবশ্য দুই তারকার সামাজিক যোগাযোগমাধ্যমের পাতায় চোখ রাখলেই স্পষ্ট হয়ে যায় তাদের সম্পর্কের রসায়ন। মধ্যবিত্ত পঞ্জাবি পরিবারে ছেলে ভিকি। অন্যদিকে, ক্যাটরিনা বিদেশিনি। তবে তাদের দু’জনের মধ্যে বোঝাপড়া দারুণ। কিন্তু সম্পর্কে জড়ানোর পরে একটা সময় ভিকিকে বড়ই ‘খিটখিটে’ ও ‘বদমেজাজি’ বলেই মনে হতো ক্যাটরিনার। কিন্তু কেন, ভিকি নিজেই জানালেন সেই কারণ।

সম্প্রতি নেহা ধুপিয়ার ‘নো ফিল্টার নেহা’ শোয়ে হাজির হয়ে এ বিষয়েই মুখ খুলেছেন ভিকি। ক্যাটরিনাকে তার কোন বিষয়টা সহ্য করতে হয়? এ প্রশ্নের উত্তরে ভিকি বলেন, সম্পর্কে জড়ানোর প্রথম দু’বছর ক্যাট নাকি তাকে শুধুই ‘খড়ুস’ বা (বদমেজাজি) বলে ডাকতেন। কিন্তু, এমন কেন মনে হতো ক্যাটরিনার? সে প্রসঙ্গে ভিকি জানান, অভিনেত্রীর নাকি তার মুখটা দেখলেই মনে হতো, তিনি রেগে আছেন। এখানেই শেষ নয়, ভিকির উপর আরও কিছু বিষয়ে বিরক্ত ক্যাটরিনা। ভিকি জানান, তার স্ত্রী ক্যাটরিনা মনে করেন- তিনি উপহার দেওয়ার ব্যাপারে একেবারেই রোম্যান্টিক নন। আর তখনই নেহা ধুপিয়া ভিকিকে প্রশ্ন করেন- তিনি স্ত্রী ক্যাটরিনার জন্য শেষ কী উপহার কিনেছেন? উত্তরে ভিকি জানান, গয়না। 

নেহার শোয়ে এসে তাদের দাম্পত্য জীবনের অনেক গোপন কথাই খোলাসা করলেন ভিকি। পাশপাশি, স্ত্রী ক্যাটরিনার মেজাজের কথাও জানালেন অভিনেতা। তবে ঝগড়াঝাঁটি যা-ই হোক না কেন, ক্ষমাটা যে ভিকিই চান, সে কথাও স্পষ্ট করলেন অভিনেতা। ইন্ডাস্ট্রির খুব অল্প সংখ্যক লোকই উপস্থিত ছিলেন ভিকি-ক্যাটের বিয়েতে। তাদের মধ্যে অন্যতম ছিলেন নেহা ধুপিয়া। স্বাভাবিকভাবেই তার শোয়ে এসে মন খুলেই কথা বলেছেন ভিকি।


আরও খবর