Logo
আজঃ সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

বাসভাড়া কমবে কিনা জানা যাবে বিকালে

প্রকাশিত:বুধবার ৩১ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

ডিজেলের দাম কমানোর পরিপ্রেক্ষিতে ডিজেলচালিত বাস ও মিনিবাসের ভাড়া পুনর্নির্ধারণ সংক্রান্ত বৈঠক ডেকেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বুধবার বিকাল ৫টায় বনানীতে বিআরটিএর প্রধান কার্যালয়ে এ বৈঠক হবে। সোমবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জ্বালানি তেলের দাম কমানোর ঘোষণা দেয় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

নতুন দাম অনুযায়ী, ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা থেকে কমে ১০৯ টাকায় বিক্রি হবে। আর প্রতি লিটার কেরোসিন ১১৪ টাকা থেকে কমে বিক্রি হবে ১০৯ টাকায়, অকটেন ১৩৫ টাকা থেকে কমে ১৩০ টাকা এবং পেট্রল ১৩০ টাকা থেকে কমে ১২৫ টাকায় বিক্রি হবে। এ দাম কার্যকর হচ্ছে রাত ১২টার পর থেকে।

এর আগে গত ৬ আগস্ট জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির পরিপ্রেক্ষিতে মহানগরে প্রতি কিলোমিটারে বাস ও মিনিবাসে ভাড়া ৩৫ পয়সা বাড়ায় বিআরটিএ। আর দূরপাল্লায় বাসভাড়া বাড়ায় ৪০ পয়সা।

বাড়ানোর আগে ভাড়া ছিল মহানগর পর্যায়ে কিলোমিটারে বাসে ২ টাকা ১৫ পয়সা, মিনিবাসে ২ টাকা ১০ পয়সা। দূরপাল্লার বাসে ভাড়া কিলোমিটারপ্রতি ১ টাকা ৮০ পয়সা ছিল। সর্বনিম্ন ভাড়া বাসে ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা।

জ্বালানি তেলের দাম কমায় ভাড়া সমন্বয়ের দাবি করেছেন যাত্রী সাধারণ। সে বিষয়ে সিদ্ধান্ত আসবে বিকালে। 


আরও খবর

২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২




বীর মুক্তিাযোদ্ধা হাজী আরশেদ আলীর দাফন সম্পূর্ন

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৬০জন দেখেছেন
Image

পাংশা ( রাজবাড়ী) প্রতিনিধি: পাংশা পৌর শহরের গুধিবাড়ী এলাকার সমাজ সেবক বীর মুক্তিযোদ্ধা মোঃ আরশেদ আলীর জানাজা বাদ যোহর পাংশা এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপিঠ মাঠে অনুষ্ঠিত হয়েছে ১২ সেপ্টেন্বর। 

মরহুমের কফিনে শ্রদ্ধা নিবেদন করেন জাতীর বীর সন্তান মুক্তিযোদ্ধা গণ, পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী, পাংশা উপজেলা পরিষদের  চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, পৌর মেয়র ওয়াজেদ আলী মন্ডল, পাংশা উপজেলা প্রাথমিক  শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ আরিফুল ইসলাম, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপিঠের শিক্ষক গণ সহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার লোকজন।  

শ্রদ্ধা নিবেদন শেষে  বাংলাদেশ পুলিশের পক্ষথেকে গার্ড অফ অনার প্রদান করা হয়। এসময় বিউবলে করুন সুর ভেসে উঠে। জানাজা শেষে পাংশা পৌর গোরস্থানে মরহুমের দাফন সম্পূর্ণ হয়।উল্লেখ্য ১১ সেপ্টেম্বর পাংশায় রাত সাড়ে নায় টার দিকে নিজ বাড়ীতে তিনি ইন্তেকাল করেন।


আরও খবর



এশিয়া কাপ ২০২২

পাকিস্তানকে হারিয়ে শুভ সূচনা ভারতের

প্রকাশিত:সোমবার ২৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৮৩জন দেখেছেন
Image

দুবাইয়ে অনুষ্ঠিত এশিয়া কাপ ২০২২ এর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ০৫ উইকেটে হারিয়ে শুভ সূচনা করলো ভারত। রবিবার (২৮ আগস্ট) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে পাকিস্তানকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় রোহিত শর্মা। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে ১৪৭ রান সংগ্রহ করে বাবর আজমের পাকিস্তান। 

জবাবে ব্যাট করতে নেমে ০২ বল বাকি থাকতে নিদৃষ্ট লক্ষ্যে পৌঁছে যায় কোহলিরা। দলের হয়ে ২৯ বলে সর্বচ্চো ৩৫ রান করেন রাবিন্দ্র জাদেজা। অন্যদিকে ১৭ বলে ৩৩ রান করে অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া। 

১৪৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় ভারত। অভিষিক্ত নাসিম শাহর করা দ্বিতীয় বলে বোল্ড হন লোকেশ রাহুল। কাট করতে গিয়ে বল উইকেটে টেনে আনেন রাহুল (১ বলে ০)। এরপর বিরাট কোহলি, রোহিত শর্মা বেশ কয়েকবার পরাস্ত হলেও ভাগ্যগুণে আউট হওয়া থেকে বেঁচে যান দুজনই। তবে সে ধারাবাহিকতা বেশিক্ষন ধরে রাখতে পারেননি তারা। মোহাম্মদ নেওয়াজের বলে ধরাশায়ী হোন দুজনই। আউট হওয়ার আগে ১৮ বলে ১২ রান করেন অধিনায়ক রোহিত শর্মা। অন্যদিকে ৩৪ বলে ৩৫ রান করে সাজ ঘরে ফেরেন ভিরাট কোহলি। তার আউটের পর মাঠে নামেন সূর্যকুমার যাদব। ১৮ বলে ১৮ রান করে নাসিম শাহর বলে আউট হন তিনি। সূর্যকুমারের আগে ব্যাট করতে নামা জাদেজার করা ২৯ বলে ৩৫ রান ও হার্দীক পান্ডিয়ার করা ১৭ বলে ৩৩ রানের উপর ভর করে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় ভারত।

পাকিস্তানের পক্ষে ৩৩ রানে ৩ উইকেট নেন মোহাম্মদ নেওয়াজ। ২৭ রানে ২ উইকেট নেন নাসিম শাহ।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ভুবনেশ্বরের তোপ টের পায় পাকিস্তানি দুই ওপেনার। ওই ওভারে মোহাম্মদ রিজওয়ানকে দেখতে হয় দুবার রিভিউ। ভুবনেশ্বরের করা তৃতীয় ওভারের চতুর্থ বলে বাবর আজম বিদায় নেন ১০ (৯) রান করে। ফখর জামানকে বিদায় করেন আভেষ খান। ইফতিখার আহমেদকে ২ রানে ফেরান হার্দিক পান্ডিয়া। একপাশ আগলে রাখা মোহাম্মদ রিজওয়ান ৪৩ (৪২) রানে বিদায় করেন পান্ডিয়া। এরপর পাকিস্তানের ব্যাটাররা পেরে উঠতে পারেনি ভারতীয় বোলারদের সামনে। শেষ দিকে শাহনেওয়াজ দাহানির ৬ বলে ১৬ এবং হারিস রউফের ৭ বলে ১৩ রানে লড়াইয়ের পুঁজি পায়।

ভারতের পক্ষে ২৬ রানে ৪ উইকেট নেন ভুবনেশ্বর। ৩ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। ২টি উইকেট নেন অর্শদিপ সিং ও ১ উইকেট নেন আভেষ খান।



আরও খবর

এশিয়া কাপ শেষে দেশে ফিরলো টাইগাররা

শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২




পরিবেশ নিয়ে সুজন হাজংয়ের লেখা গান গাইলেন মেহরীন ‘লিভ অন আর্থ’

প্রকাশিত:শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১০৯জন দেখেছেন
Image
 নেত্রকোনা প্রতিনিধিঃ ‘টেকসই উন্নয়নে পরিবেশ সুরক্ষা’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষে তৈরি গানে কণ্ঠ দিলেন মেহরীন। মাই হার্ট ইজ ব্রেকিং আপ লাইক দ্য মেল্টিং আইস অব দ্যা রিভার/হোয়েন আই সি দ্যা ফরেস্ট ইজ বার্নিং/হোয়েন আই সি দ্যাচার্পিং অব বার্ডস আর মিসিং— এমন কথার গানটি লিখেছেন সুজন হাজং।

বেলাল খানের সুর ও ওয়াহিদ শাহীনের সংগীতে পরিবেশ নিয়ে তিনদিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষ্যে গানটি বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সন্ধ্যায় বড় মগবাজারের একটি স্টুডিতে কণ্ঠ দেন জনপ্রিয় সংগীতশিল্পী মেহরীন।

পরিবেশ নিয়ে মেহরীনের এটিই প্রথম গাওয়া ইংরেজি গান। গানটি প্রসঙ্গে গীতিকার সুজন হাজং বলেন, সম্প্রতি পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজান বন পুড়ে যাওয়া ঘটনা নিয়ে আমার গানটি লেখা। গানটিতে আমি জলবায়ুপরিবর্তনের প্রভাব, বৈশ্বিক উষ্ণতা ও জীববৈচিত্র্য রক্ষার কথা বলেছি। আশা করি এই গানটির মাধ্যমে মানুষ পরিবেশ রক্ষায়সচেতন ভূমিকা পালন করার বার্তাটি খুঁজে পাবে।

সংগীতশিল্পী মেহরীন বলেন, এটি একটি ব্যতিক্রম গান। পরিবেশ নিয়ে এরকম একটি ইংরেজি গান গাইতে পেরে আমি আনন্দিত। গানের কথা ও সুর খুব চমৎকার। আশা করি গানটি শ্রোতাদের ভীষণ ভালো লাগবে।

বেলাল খান বলেন, পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের থিম সং ‘লিভ অন আর্থ’ শিরোনামের গানটিতে সুর করতে পেরে আমি গর্বিত। ইংরেজি গানে এটি আমার প্রথম সুর করা। আশা করি গানটি শ্রোতারা গ্রহণ করবেন। 

আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটির আয়োজনে গানটি শুক্রবার (২ সেপ্টেম্বর) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নওয়াব আলী সিনেট হলে আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে থিম সং হিসেবে প্রচারিত হয়েছে। 

উল্লেখ্য ২০টি দেশের পরিবেশবিজ্ঞানী ও পরিবেশবিদরা এ সম্মেলনে অংশগ্রহণ করেছেন।


আরও খবর



সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে ডেমরায় সমাবেশ ও চার থানা কমিটি ঘোষণা

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৫৯জন দেখেছেন
Image

মাহমুদ হাসান প্রান্তঃ সোমবার বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের রাজধানীর ওয়ারী জোনের আওতাধীন ডেমরা স্টাফ কোয়ার্টার মাঠে আয়োজিত সাংবাদিক নির্যাতন ও সুরক্ষা আইন প্রণয়নের দাবিতে আয়োজিত আলোচনা সভায় আয়োজন করা হয়। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আহমেদ আবু জাফর। তিনি সরকারকে সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়ণসহ ১৪ দফা দাবি বাস্তবায়ন করতে জোড়ালো আহবান জানান। দেশে অহরহ সাংবাদিক নির্যাতন ঘটনা যেন থামছেইনা। সাংবাদিক সুরক্ষা আইন না থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেছেন। 

উদ্বোধনী বক্তব্যে রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক মো. শফিকুল ইসলাম সাদ্দাম যুগ্ন সাধারণ সম্পাদক, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম, কেন্দ্রীয় কমিটি। সদস্য সচিব সেলিম নিজামির সভাপতিত্বে, প্রধান অতিথি ছিলেন এশিয়ান টিভির চেয়ারম্যান আলহাজ্ব হারুন অর রশিদ (সিআইপি)। বিশেষ অতিথি ছিলেন ডেমরা থানার অফিসার ইনচার্জ মো: শফিকুর রহমান, ঢাকা সিটি কর্পোরেশনের ৬৮ নং ওয়ার্ড কাউন্সিলর মাহমুদুল হাসান পলিন, চিত্রনায়ক যুবরাজ খান, বিএমএসএফের কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক আবুল খায়ের খান, যুগ্ম-সাধারণ সম্পাদক সৈয়দ খায়রুল আলম,সদস্য আমির হোসেন, পূর্বাঞ্চল সাংবাদিক ইউনিটির সভাপতি ওমর ফারুক জালাল, স্বাস্থ্য এন্ড পরিবেশ মানবাধিকার সাংবাদিক সোসাইটির চেয়ারম্যান জাহাঙ্গীর আলম খান, শরিফুল ইসলাম বিপ্লব।


অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক মুন্সি মোঃ আল ইমরান, রফিকুল ইসলাম, রেজাউল করিম,  মোঃ সাইফুল ইসলাম পারভেজ, রেভা খান, সুমন খান,  মনির হোসেন, সভায় নেতৃবৃন্দ সারাদেশে সাংবাদিকদের ওপর অব্যাহত হামলা, নির্যাতন, জেল জরিমানার নীল নকশার কালো আইন বাতিল, সাংবাদিক সুরক্ষা আইন প্রণয়নসহ ১৪ দফা দাবি বাস্তবায়নে সরকার এবং গণমাধ্যম মালিকদেরকে আন্তরিক হওয়ার আহবান জানানো হয়।

সমাবেশে ওয়ারী জোনের ৪টি থানার কমিটি ঘোষণার মধ্য দিয়ে সাংবাদিকদের মাঝে একটি বৃহৎ ঐক্যের সুচনা করা হয়। যাত্রাবাড়ী থানা কমিটির সর্বসম্মতিক্রমে সভাপতি  মোঃ সাইফুল ইসলাম পারভেজ ও সাধারণ সম্পাদক মুন্সি আল ইমরান নির্বাচিত হন, শ্যামপুর থানার সভাপতি মোঃ সহিদুল ইসলাম জনি সাধারণ মোঃ মনির নির্বাচিত হন। ডেমরা থানার সভাপতি সেলিম নিজামী ও সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, কদমতলী থানার সভাপতি অ্যাডভোকেট মহিউদ্দিন  ও ইঞ্জিনিয়ার হাসান সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

সমাবেশ শেষে বিভিন্ন শিল্পীর অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।



আরও খবর



স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানালেন ডেপুটি স্পিকার

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৮০জন দেখেছেন
Image

সাভারের জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন মহান সংসদের নব নির্বাচিত ডেপুটি স্পিকার শামসুল হক টুকু।

আজ মঙ্গলবার (৩০ আগস্ট) সকালে জাতীয় স্মৃতিসৌধের শহীদ বেদীতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন তিনি। সেখানে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। শ্রদ্ধা নিবেদনের পর পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন তিনি।

সেখানে উপস্থিত ছিলেন প্রশাসনের কর্মকর্তা ছাড়াও স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা। একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হিসেবে রবিবার (২৮ আগস্ট) শপথ নিয়েছেন পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকু। সংসদ ভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথ বাক্য পাঠ করান। 

এর আগে, ওই দিন বিকেলে একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশনের শুরুতেই কণ্ঠভোটে নতুন ডেপুটি স্পিকার নির্বাচিত হন টুকু। প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার স্থলাভিষিক্ত হলেন তিনি।



আরও খবর

২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২