Logo
আজঃ সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

চারঘাটে সমমানের পরীক্ষা শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ২৭জন দেখেছেন
Image

চারঘাট (রাজশাহী) প্রতিনিধি: সারাদেশের ন্যায় রাজশাহীর চারঘাট উপজেলায় এসএসসি,ভোকেশনাল ও দাখিল সমমানের পরীক্ষা শান্তিপূর্ণভাবে ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলার ৯টি কেন্দ্রে এসএসসি ২ হাজার ১২জন, দাখিল ২শ ৪৪ জন, ভোকেশনাল ও দাখিল ৮ শ ১৩ জন বাংলা প্রথমপত্রে মোট ৩ হাজার ৬৯ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ গ্রহন করেন। 

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন প্রতিটিি কেন্দ্রে পরিদর্শন করে জানান, সুষ্ঠু,সুন্দর ও নকলমুক্ত শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 



আরও খবর



সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে

ঠাকুরগাঁও পীরগঞ্জে মানব বন্ধন ও বিক্ষোভ

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৮১জন দেখেছেন
Image

জয়নাল আবেদীন, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ দৈনিক মানব কন্ঠের ঠাকুগাওয়ের পীরগঞ্জ প্রতিনিধি লাতিফুর রহমান লিমন ও প্রতিদিনের সংবাদের ঠাকুরগাঁও প্রতিনিধি জুনায়েদ কবির, বাংলাদেশ প্রতিদিন জেলা প্রতিনিধি আব্দুল লতিব লিটু, সহ সারাদেশে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে পীরগঞ্জ চৌরাস্তায় শনিবার (১০ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু ম্যুরালের সামবে মানব বন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুলের সভাপতিত্বে  বক্তারা বলেন, সাংবাদিকরা নির্যাতিত নিপীড়িত মানুষের কথা বলতে গিয়ে সাংবাদিকরা প্রতিনিয়ত হামলা মামলা সহ বিভিন্ন ভাবে নির্যাতনের শিকার হচ্ছেন। অনতিবিলম্বে সাংবাদিকদের উপর হামলাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে আল্টিমেটাম সহ সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সুরক্ষা প্রদান ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী করেন বক্তারা। 

এসময় বক্তব্য রাখেন ঠাকুরগাঁও জেলা প্রেস ক্লাব সভাপতি মনসুর আলী, সাধারণ সম্পাদক লুৎফর রহমান মিঠু, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু সায়েম, ঠাকুরগাঁও টিভি জার্নালিষ্ট অ্যাসোসিয়েশনের সভাপতি রফিকুল ইসলাম রোহান, এটিএন টেলিভিশন জেলা প্রতিনিধি ফিরোজ আমিন সরকার,  রাণীশংকৈল প্রেসক্লাবের সভাপতি মোবারক আলী, সাধারণ সম্পাদক বিল্পব, হরিপুর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিজানুর রহমান,  প্রথম আলো প্রতিনিধি কাজী নুরুল ইসলাম, সাবেক সভাপতি ইত্তেফাক প্রতিনিধি মেহের এলাহী, সিনিয়র সাংবাদিক দীপেন রায়, প্রেসক্লাবের সহ সভাপতি মামুনুর রশীদ, সমকাল প্রতিনিধি মোকাদ্দেস হায়াত মিলন, জনকন্ঠ প্রতিনিধি মোশাররফ হোসেন, দৈনিক বর্তমান পত্রিকার প্রতিনিধি এ এইচ লিটন, রাণীশংকৈল কালের কন্ঠ প্রতিনিধি সফিকুল ইসলাম শিল্পি, বালিয়াডাঙ্গী উপজেলা যায়যায়দিন প্রতিনিধি মশিউর রহমান, মানবাধিকারকর্মী রোজী আকতার, ভোরের কাগজ প্রতিনিধি দেলওয়ার হোসেন দুলাল সরকার, আজকের পত্রিকার প্রতিনিধি নূর নবী, খোলা কাগজ প্রতিনিধি বাদল হোসেন,  আহত সাংবাদিক লিমনের মা লাকী বেগম, উপজেলা ছাত্র ইউনিয়নের সভাপতি শুভ শর্মা সাংবাদিক রোজি প্রমূখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন পীরগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক বিষ্ণুপদ রায়। সমাবেশে ঠাকুরগাঁও জেলা সহ ৫ উপজেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। পরে একটি বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন সড়ক ঘুড়ে প্রেসক্লাবে এসে শেষ হয়।


আরও খবর



বিশ্বকাপ: প্রস্তুতি ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ আফগানিস্তান-সাউথ আফ্রিকা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৬৪জন দেখেছেন
Image

টি-টোয়েন্টি বিশ্বকাপে আগে প্রস্তুতি ম্যাচ খেলবে এই আসরে অংশ নিতে যাওয়া দলগুলো। এই বিশ্বকাপে বাংলাদেশের সঙ্গে একই গ্রুপে আছে সাউথ আফ্রিকা। আগামী ২৭ অক্টোবর সিডনিতে মুখোমুখি হবে দুই দল।

বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগেই প্রোটিয়াদের সাথে দেখা হচ্ছে টাইগারদের। দলটি বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ খেলবে সাকিব আল হাসানের দল। বিশ্বকাপ প্রস্তুতির অংশ হিসেবে বাংলাদেশ খেলবে আফগানদের বিপক্ষেও।

আজ বৃহস্পতিবার বাংলাদেশসহ অংশগ্রহণকারী ১৬টি দলের বিশ্বকাপ ওয়ার্মআপ ম্যাচের সূচি ঘোষণা করেছে আইসিসি। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডের খেলা শুরু হবে ১৬ অক্টোবর। দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে আটটি দল।

সেরা চারটি দল উঠবে দ্বিতীয় রাউন্ড বা সুপার টুয়েলভে, যেখানে আগের আসরের পারফরম্যান্সের ভিত্তিতে আগে থেকেই অবস্থান করছে আটটি দল। 


আরও খবর

এশিয়া কাপ শেষে দেশে ফিরলো টাইগাররা

শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২




ঢাকার কেরাণীগঞ্জে সাগর হত্যা মামলার অন্যতম আসামী গোল্ডেন আহাদ’কে গ্রেফতার করেছে র‌্যাব

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৯০জন দেখেছেন
Image

গত ১১/০৭/২০২২ তারিখ দিবাগত রাতে মোঃ সাগর (২২) নামক এক ব্যক্তি তার কয়েকজন বন্ধুদের নিয়ে পিকনিকের উদ্দেশ্যে ঢাকা জেলার কেরাণীগঞ্জ মডেল থানাধীন পূর্ববন্দডাকপাড়া এলাকায় যায়।

পিকনিক শেষে তাদের পিকনিকের সরঞ্জামাদি গোছানোর সময় গোল্ডেন আহাদ (১৯) ও তার সহযোগীরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে পূর্ব শত্রুতার জের ধরে সাগর ও তার বন্ধুদের উপর অতর্কিত হামলা করে তাদেরকে এলোপাতারি মারধর করতে থাকে। সাগর ও তার বন্ধুরা প্রাণ বাঁচাতে দৌড়ে পালানোর চেষ্টাকালে আহাদ ও তার সহযোগীরা পার্শ্ববর্তী জয় মিয়া গলি এলাকায় সাগরকে ধরে ফেলে এবং আহাদ তার সাথে থাকা ধারালো চাকু দিয়ে আঘাত করে পালিয়ে যায়।

এসময় আশপাশের লোকজন এসে সাগরকে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ প্রদান করেন।

চিকিৎসকের পরামর্শে সাগরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি করেন। পরবর্তীতে গত ১২/০৭/২০২২আনুমানিক সন্ধ্যা ১৯:৩০ ঘটিকায় সাগর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করে।

উক্ত ঘটনায় সাগরের পিতা মোঃ খোকন খান (৪৫) বাদী হয়ে হত্যা কান্ডের সাথে জড়িত গোল্ডেন আহাদসহ ০৫ জন ও অজ্ঞাতনামা আরও কয়েকজনের বিরুদ্ধে ঢাকা জেলার কেরাণীগঞ্জ মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার মামলা নং- ১৯ তারিখ ১৩/০৭/২০২২ খ্রিঃ, ধারা- ১৪৩/৩২৩/৩০২/৩৪ দন্ড বিধি। মামলার বিষয়টি জানতে পেরে আসামীরা আত্মগোপনে চলে যায়।

উক্ত হত্যা কান্ডের বিষয়টি জানতে পেরে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল হত্যা কান্ডের সাথে জড়িত আসামীদের গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে উক্ত আভিযানিক দল গতকাল ২৯ আগস্ট ২০২২  তারিখ ঢাকা জেলার দক্ষিণ কেরাণীগঞ্জ থানাধীন আগানগর এলাকায় অভিযান পরিচালনা করে সাগর হত্যা মামলার অন্যতম আসামী গোল্ডেন আহাদ  (১৯)’কে গ্রেফতার করতে সক্ষম হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামী উক্ত হত্যা কান্ডের সাথে তার সংশ্লিষ্টতার সত্যতা স্বীকার করে।  গ্রেফতারকৃত আসামীকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



ইউরোপে হাহাকার, প্রতিদিন ৯৫ কোটি টাকার গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া

প্রকাশিত:শনিবার ২৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৯০জন দেখেছেন
Image

ইউরোপজুড়ে যখন জ্বালানির দাম আকাশ ছোঁয়া, তখন প্রতিদিন এক কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ৯৫ কোটি ৮ লাখেরও বেশি টাকা) সমমূল্যের গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া।

জ্বালানি গবেষণা প্রতিষ্ঠান রিস্তাদ এনার্জি জানিয়েছে, ফিনল্যান্ড সীমান্তের কাছে রাশিয়ার একটি গ্যাসক্ষেত্রে প্রতিদিন গড়ে এক কোটি ডলার মূল্যের ৪.৩৪ মিলিয়ন ঘন ফুট গ্যাস পোড়ানো হচ্ছে

বিশেষজ্ঞরা বলছেন, এ গ্যাস আগে জার্মানিতে রফতানি করা হতো। যুক্তরাজ্যে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূত বলছেন, রাশিয়া এই গ্যাস পুড়িয়ে ফেলছে কারণ, এটি কোথাও বিক্রি করতে পারছে না।

গ্যাস পোড়ানোর ফলে যে বিপুল পরিমাণ কার্বন ডাই-অক্সাইড নিঃসৃত হচ্ছে তাতে জলবায়ু পরিবর্তনের কুপ্রভাব বেড়ে যাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের উত্তর-পশ্চিমের পরটোভায়া তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) প্ল্যান্ট থেকে এই গ্যাস আসছে।

জার্মানিতে গ্যাস পৌঁছে দেওয়া নর্ডস্টিম-১ পাইপলাইনের একটি কমপ্রেসর স্টেশনের কাছে এ গ্যাসক্ষেত্র অবস্থিত, যেখান থেকে সমুদ্রের নিচ দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ করতো রাশিয়া।

গত জুলাই মাসের মাঝামাঝি সময় থেকে রাশিয়া যন্ত্রিক ত্রুটির কথা বলে এই পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে।

 সূত্র: বিবিসি, দ্য গার্ডিয়ান


আরও খবর



বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে শেখ হাসিনার নেতৃত্বে একধাপ এগিয়ে যেতে চান সাইদুর রহমান চৌধুরী

প্রকাশিত:রবিবার ২৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৯৫জন দেখেছেন
Image

নেত্রকোনা প্রতিনিধিঃ প্রকৃতি ও অপরূপ সৌন্দর্যের নীলাভূমি বারহাট্টা উপজেলার চিরাম ইউনিয়ন, একটি মনোমুগ্ধকর ইউনিয়ন, এই ইউনিয়নের হয়েছে ছোট বড় কয়েকটি দৃশ্যমান বিল যা দেখলে যে কেউ প্রকৃতির প্রেমে পাগল হয়ে যায়, সেজন্যই প্রতি নিহতই এই এলাকায় ঘুরতে আসে অনেক পর্যটক। এই ইউনিয়নের একজন আদর্শবান চেয়ারম্যান সাইদুর রহমান চৌধুরী চিরাম ইউনিয়ন বাসীর সেবা করার উদ্দেশ্যেই যিনি জনগণের দ্বারে দ্বারে কাজ করে যাচ্ছেন। সেই ধারাবাহিকতায় তিনি গত ইউপি নির্বাচনে নৌকা মার্কা নিয়ে অংশগ্রহণ করে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর থেকে বিপুল ভোট পেয়ে চিরাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। এছাড়া আজ অবধি তিনি কোনো অন্যায় অবিচারের সঙ্গে আপোষ করেননি। দৃঢ় অবস্থানের কারণে নিজ নির্বাচিত এলাকায় দিনের পর দিন তার জনপ্রিয়তা বেড়েই চলেছে। বর্তমানে যার বিকল্প হিসেবে অন্য কাউকে দেখছে না ইউনিয়নবাসী। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া সেই মেধাবী ও পরিশ্রমী মানুষটি নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার চিরাম ইউনিয়ন পরিষদের সুযোগ্য চেয়ারম্যান সাইদুর রহমান চৌধুরী।

বারহাট্টা উপজেলার চিরাম ইউনিয়ন এক সময়ের অবহেলিত এই অঞ্চলটির সাধারণ মানুষের চলাচলের জন্য তেমন কোনো পাকা কিংবা আরসিসি ঢালাইয়ের রাস্তা ছিল না। ফলে চলাচলের সময় নানা ধরনের সমস্যার সম্মুখীন হতেন তারা। জনসাধারণের এই দুর্দশা আর দুর্বস্থা দেখে জনগণের সেবা করার উদ্যেশে ইউপি নির্বাচনে অংশগ্রহন করেন। ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়ে ইতোমধ্যে এই ইউনিয়নের রাস্তাঘাটসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ দৃশ্যমান হচ্ছে।পাল্টে দিচ্ছেন সম্পূর্ণ ইউনিয়নের সামগ্রিক চিত্র।

চিরাম ইউনিয়নের বিভিন্ন এলাকায় আরসিসি ঢালাইয়ের রাস্তা এবং সঙ্গে ড্রেনেজ ব্যবস্থার কাজ চলমান রয়েছে, দেখে আপনার মনে হতে পারে আপনি কোনো মডেল টাউনের দিকে এগিয়ে যাচ্ছেন। তাই এই ইউনিয়নকে একটা মডেল ইউনিয়ন বলা যেতেই পারে। উন্নয়ন কাজের পাশাপাশি মহামারি করোনাকালীন পরিস্থিতির শুরু থেকে এখনও পর্যন্ত এই ইউনিয়নের কর্মহীন ও হতদরিদ্র মানুষের পাশে ব্যক্তিগত উদ্যোগে খাদ্য এবং স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী দেওয়াসহ বিভিন্ন মানবিক কর্মকাণ্ডের কারণেই তিনি আজ জননন্দিত। অন্যদিকে তিনি চেয়ারম্যানের দায়িত্ব পালনের পর থেকে এলাকায় মাদক এবং সন্ত্রাসের বিরুদ্ধে জিরো-টলারেন্স নীতি অবলম্বনে কাজ করে চলেছেন।

এলাকার কয়েকজন সাধারণ মানুষের সাথে কথা হলে তারা বলেন , চেয়ারম্যান সাইদুর রহমান চৌধুরী চিরাম ইউনিয়নের উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছেন। ইউনিয়নবাসী বলেন সাইদুর রহমান চৌধুরী চেয়ারম্যানের বিকল্প হিসেবে অন্য কাউকে ভাবতে চাই না।

চিরাম ইউনিয়নের ৯টি ওয়ার্ডে সরেজমিনে গিয়ে দেখা যায় সাইদুর রহমান চৌধুরী চেয়ারম্যান এর বিকল্প কোন চেয়ারম্যান তারা চায়না। তারা শুধুই বলে বিগত ৫০ বছরেও সেই রকম কোনো উন্নয়ন হয় নাই। যা সাইদুর রহমান চৌধুরী চেয়ারম্যান করে দেখাচ্ছেন, আমরা উনার মত চেয়ারম্যানকে বারবার চেয়ারম্যান হিসেবে চিরাম ইউনিয়নে দেখতে চাই।

চিরাম ইউনিয়ন পরিষদের সুযোগ্য চেয়ারম্যান নৌকার মাঝি সাইদুর রহমান চৌধুরী জানান, আমি ইউনিয়ন বাসীর ভালোবাসা নিয়েই কাজ করতে চাই তাদের সাথে নিয়েই অনেক দূর এগিয়ে যেতে চাই। বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন পূরণ করতে চাই। জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে উন্নয়নের কোনো বিকল্প নেই। আমি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী, আমি আওয়ামী লীগের নৌকা মার্কার একজন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করে আমি আমার লক্ষ্যে পৌঁছাতে চাই আমার ইউনিয়ন বাসীর সহযোগিতায়।


আরও খবর