Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

এসএসসির প্রথম দিনের পরীক্ষা শেষ হলো

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩২৯জন দেখেছেন

Image

এসএসসি, দাখিল ও এসএসসি ভোকেশনালের প্রথম দিনের পরীক্ষা শেষ হয়েছে। বেলা ১১টায় শুরু হয়ে দুপুর ১টায় শেষ হয় এই পরীক্ষা। 

এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডের আওতায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। তাদের মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১৮ লাখ ৯৩ হাজার ৯২৩ জন। বাকিরা অনিয়মিত পরীক্ষার্থী। প্রথম দিন আজ বাংলা প্রথম পত্রের পরীক্ষা হচ্ছে।

ঢাকায় যানজটের কারণে এসএসসি পরীক্ষার্থী, গাজীপুর ও বিমানবন্দর গমনকারী যাত্রীদের অতিরিক্ত সময় হাতে নিয়ে যাত্রা করার অনুরোধ জানিয়েছিল ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানান।

সাধারণত সকাল ১০টায় পাবলিক পরীক্ষা শুরু হয়। কিন্তু এবার বেলা ১১টায় দুই ঘণ্টার এই পরীক্ষা শুরু হবে। যানজট এড়াতে সময় পেছানো হয়েছে। পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে আসনে বসতে হবে। তবে কেউ দেরি করলে প্রবেশপথে সংরক্ষিত রেজিস্টারে কারণ লিখে পরীক্ষার হলে প্রবেশ করতে পারবে। এএসএসসি পরীক্ষা ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তখন সিলেট, সুনামগঞ্জসহ দেশের কয়েকটি এলাকা বন্যাকবলিত হয়ে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে এর দুদিন আগে পরীক্ষা স্থগিত করার ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়। 

পরীক্ষা সামনে রেখে ৫ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে পরীক্ষাসংক্রান্ত জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজন ও প্রশ্নফাঁস এড়াতে ১২ সেপ্টেম্বর (সোমবার) থেকে ২ অক্টোবর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।


আরও খবর



জাতীয় শিশু দিবস-২০২৪ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩৫জন দেখেছেন

Image

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী’ এবং ‘জাতীয় শিশু দিবস-২০২৪’ উপলক্ষে তার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সকাল ৭টার দিকে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।

প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা। এ সময় সশস্ত্র বাহিনীর সদস্যরা গার্ড অব অনার প্রদান করে। পুষ্পস্তবক অর্পণের পর স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টের শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে কোরআন তেলাওয়াত এবং দোয়া ও মোনাজাত করা হয়। মোনাজাতে দেশের অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করা হয়।

এরপর আওয়ামী লীগ সভানেত্রী হিসেবে দলের শীর্ষ নেতাদের নিয়ে দ্বিতীয়বার শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।


আরও খবর



জায়েদ খানের চলচ্চিত্র শিল্পী সমিতি থেকে সদস্যপদ বাতিল

প্রকাশিত:রবিবার ০৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

আলোচিত অভিনেতা জায়েদ খানের সদস্যপদ বাতিল করল চলচ্চিত্র শিল্পী সমিতির বর্তমান কমিটি। গতকাল শনিবার অনুষ্ঠিত চলচ্চিত্র শিল্পী সমিতির বার্ষিক বনভোজনে দ্বি-সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেন বর্তমান কমিটি। 

কমিটির ঘোষণাপত্রে জানানো হয়, কোনরূপ সাংগঠনিক দুর্বলতা না পেয়ে ব্যক্তিগত আক্রোশে ধারাবাহিকভাবে চলচ্চিত্র শিল্পী সমিতিসহ সাধারণ সম্পাদক নিপুণ আক্তারের নামে মিথ্যা, মনগড়া ও কুরুচিপূর্ণ তথ্য প্রচার করায় জায়েদ খানের সদস্যপদ বাতিল করা হয়েছে।  

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত প্রধান নির্বচন কমিশনার খোরশেদ আলম খসরু। এদিকে আজকের বনভোজনে দাওয়াত না পাওয়ায় অবাক হওয়ার কথা জানিয়েছেন চিত্রনায়ক জায়েদ খান। তিনি বলেন, ‘আমি তিন-তিনবার নির্বাচিত সাধারণ সম্পাদক। অথচ শিল্পী সমিতির পিকনিকে আমাকে কোনো কার্ড পাঠানো হয়নি।বিষয়টি সংকীর্ণ মানসিকতার পরিচয় দেয়।’  


আরও খবর



কোটালীপাড়া অফিসার ইনচার্জের প্রচেষ্টায় ভাবির হত্যাকারী দেবর গ্রেফতার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪৬২জন দেখেছেন

Image
মাহাবুব সুলতান : গোপালগঞ্জের কোটালীপাড়ায় আলোচিত দেবরের হাতে ভাবি খুনের ঘটনার প্রধান আসামি খালিদ মোল্লাকে (৪৫) গ্রেফতার করেছে কোটালীপাড়া থানা পুলিশ।

বুধবার (৬ মার্চ) ঢাকার ধামরাই তাবলীগ জামাতে গা ডাকা দিয়ে  ছিলেন । অফিসার ইনচার্জ মুহাম্মদ ফিরোজ আলম গোপন সূত্রে জানতে পেরে  সেখানে কোটালীপাড়া থানা থেকে এস আই জাকির হোসেন, এস আই আমিনুল ইসলাম সহ একটি পুলিশ টিম পাঠিয়ে   তাকে গ্রেফতার করা হয়।

খালিদ মোল্লা উপজেলার দক্ষিন হিরণ গ্রামের চান মিয়া মোল্লার ছেলে।
কোটালীপাড়া থানার অফিসার ইনচার্জ মোঃ ফিরোজ আলম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে আমরা জানতে পারি আলোচিত ভাবি হত্যাকান্ডের প্রধান আসামি খালেদ ঢাকার ধামরাই এলাকায় আত্মগোপনে রয়েছে। এরপরে আমাদের একটি টিম ধামরাই অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করতে সক্ষম হয়। 

উল্লেখ্য, গত দুই ফেব্রæয়ারি দক্ষিণ হিরণ গ্রামের পারিবারিক কলহের জের ধরে খালিদ মোল্লার তার আপন ভাবিকে খুন করে পালিয়ে য়ায়। এ ঘটনায় থানায় একটি মামলা দায়ের হয়। মামলা নং+  ৩)। এরপর থেকে প্রায় এক মাস দেশের বিভিন্ন স্থানে পলাতক থেকে সর্বশেষ ঢাকার ধামরাই তাবলিক জামাত থেকে থেকে গ্রেফতার হয়।


আরও খবর



রমজান মাসের তাৎপর্য ও ফজিলত

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৫৪জন দেখেছেন

Image

সব প্রশংসা একমাত্র আল্লাহপাকের যিনি আমাদের রমজান মাস নসিব করেছেন। অসংখ্য দরুদ ও সালাম বর্ষিত হোক বিশ্বনবী মুহাম্মদুর রসুলুল্লাহ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লামের ওপর, যার মাধ্যমে আমরা আল্লাহর নাজিলকৃত সর্বশেষ আসমানি কিতাব আল কোরআন পেয়েছি। রমজান হচ্ছে বছরের শ্রেষ্ঠ মাস। এ জন্য শ্রেষ্ঠ, কারণ এ মাসেই নাজিল হয়েছে কোরআন। কোরআন হচ্ছে মানব জাতির জন্য হেদায়েত ও সৎ পথযাত্রীদের জন্য সুস্পষ্ট পথনির্দেশনা, ন্যায়-অন্যায়ের পার্থক্য বিধানকারী (সুরা বাকারা আয়াত-১৮৫)। তাই পবিত্র কোরআন পাঠ করে আমাদের প্রত্যেককে ন্যায়-অন্যায়ের পার্থক্য, হালাল-হারাম বুঝে অন্যায় ও অসৎ কর্মগুলো পরিহার করে সঠিক ও সৎ পথ অনুসরণের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি ও জান্নাত লাভে সচেষ্ট হতে হবে। 

দ্বিতীয়ত. এই জান্নাত লাভ সহজতর করার জন্য আল্লাহ সুবহানুতায়ালা ইসলামের প্রধান স্তম্ভ সালাত যাদের ওপর ফরজ করেছেন তাদের ওপর রমজান মাসের সিয়ামও ফরজ করেছেন, অর্থাৎ শরিয়তসম্মত ওজর ব্যতীত প্রত্যেক বিবেকবান, প্রাপ্ত বয়স্ক, সিয়াম/রোজা পালনে সক্ষম, হায়েজ-নেফাজ থেকে মুক্ত মুসলমান নর-নারীদের ওপর সিয়াম পালন করা ফরজ করেছেন। উদ্দেশ্য যাতে আমরা সিয়াম পালনের মাধ্যমে তাকওয়া অর্জন করতে পারি। সিয়াম পালনের মাধ্যমে আল্লাহভীতি কী প্রক্রিয়ায় সৃষ্টি হচ্ছে তা সহজেই অনুমেয়। কারণ মাসজুড়ে সিয়াম পালনকালে আমরা ধনী-গরিব সবাই (শরিয়তসম্মত ওজর ব্যতীত) ফজর হওয়ার পর থেকে শুরু করে সূর্যাস্ত পর্যন্ত আল্লাহর নির্দেশে সব ধরনের হালাল খাদ্য ও পানীয় দ্রব্যাদি বর্জনসহ বৈধ স্ত্রী সহবাস থেকেও বিরত থেকে তাঁর নির্দেশ পালন করে যাচ্ছি। 

এ ক্ষেত্রে আমরা ধনী-গরিব প্রত্যেকেই তৃষ্ণার্ত ও ক্ষুধার্থ থাকার কষ্ট সমভাবে অনুভব করে এক কাতারে শামিল হতে পারছি। তৃতীয়ত. সিয়াম পালনরত প্রত্যেক মুসলিম মিথ্যা কথা বলা ও পরনিন্দা করা থেকে এবং চোগলখুরিসহ সব ধরনের অশ্লীল ও অন্যায় কাজ টানা একটি মাস না বলা ও না করার কারণে তাকওয়া অবলম্বনের প্রশিক্ষণে প্রশিক্ষিত হয়ে দীনের পথে চলার তৌফিক অর্জন করতে পারি। আমরা সিয়ামরত অবস্থায় উল্লিখিত কার্যাবলি থেকে বিরত থাকতে না পারলে শুধু পানাহার ত্যাগ আল্লাহর প্রয়োজন নেই। (বুখারি-১৭৭০)। কাজেই আমাদের অবশ্যই সিয়াম পালনের উদ্দেশেই পানাহার ত্যাগ করতে হবে উপবাসের জন্য নয়।

চতুর্থত. এ মাসের মধ্যে রয়েছে বছরের শ্রেষ্ঠতম রাত। রমজান মাসের শেষ দশকের বেজোড় সাতটি দিনের মধ্যে এ রাত নিহিত। ওই রাতে ইবাদত করার সৌভাগ্যবান ব্যক্তিরা পাবেন এক হাজার মাসেরও অধিক নেক আমলের সওয়াব যা আল্লাহর পক্ষ থেকে এ উম্মতের প্রতি বিশেষ দান। (সুরা-কদর-৩)। এক হাজার মাস হচ্ছে ৮৩ বছরের বেশি। তাই মুসলিম হিসেবে আমাদের স্মরণ রাখা উচিত যে, আমরা অনেকেই এত বছর হায়াত পাই না। তাই আল্লাহর নেয়ামত গ্রহণে সচেষ্ট থাকা উচিত। এ রাতের ফজিলত সম্পর্কে আবু হুরাইরা (রা.) বর্ণিত হাদিসে রসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি ইমানের সঙ্গে ও সওয়াবের আশায় রমজানের রোজা রাখল, তার পূর্ববর্তী সব গুনাহ মাফ করে দেওয়া হবে। আর যে ব্যক্তি ইমানের এবং সওয়াবের আশায় লাইলাতুল কদরের রাতে ইবাদত করল তার পূর্ববর্তী সব গুনাহ মাফ করে দেওয়া হবে। (বোখারি-১৮৭৩)। 

পঞ্চমত. সাহরি খাওয়ায় কল্যাণ ও বরকত লাভ হয়। আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত নবী করিম (সা.) বলেছেন, তোমরা সাহরি খাও। কারণ সাহরিতে বরকত নিহিত (বুখারি-১৭৮৯)। ষষ্ঠত. আবু হুরাইরা (রা.) বর্ণিত হাদিসে রসুল (সা.) বলেছেন, রোজা দোজখের আগুনের জন্য ঢালস্বরূপ। রোজাদার আল্লাহর জন্য খাদ্য, পানীয় ও কাম-স্পৃহা বর্জন করে থাকে। তাই রোজাদারদের পুরস্কার আল্লাহ নিজ হাতে প্রদান করবেন। (বুখারি-১৭৬১)।


আরও খবর



কেন পর্তুগালের স্কোয়াডে নেই রোনালদো

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৯জন দেখেছেন

Image

আগামীকাল বৃহস্পতিবার রাতে সুইডেনের মুখোমুখি হবে পর্তুগাল। প্রীতি এই ম্যাচের জন্য ঘোষিত ২৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে পর্তুগাল। তবে স্কোয়াডে নেই অন্যতম বিশ্বসেরা তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। এরপর থেকে তিনি বাদ পড়েছেন কিনা সে বিষয়ে আলোচনা শুরু হয়েছে।

তবে শুধু রোনালদোই নন, পর্তুগালের স্কোয়াডে নেই আরও বেশ কয়েকজন তারকা ফুটবলার। সেই তালিকায় আছেন– দিয়োগো দালোত, জোয়াও কানসেলো, দানিলো পেরেইরা, ওতাভিও, রুবেন নেভেস, ভিতিনিয়া এবং জোয়াও ফেলিক্স। যদিও এর পেছনে তাদের বিশ্রাম দেওয়ার কথা জানা গেছে।

সংবাদমাধ্যম ইএসপিএন জানিয়েছে, বিশ্রাম দেওয়ার উদ্দেশ্যেই মূলত প্রীতি ম্যাচের স্কোয়াডের বাইরে রাখা হয়েছে রোনালদো, কানসেলো ও ফেলিক্সদের। একই কথা জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম ডায়রিও এএস। তাদের দাবি– ৩৯ বছর বয়সী এই তারকা ফরোয়ার্ডকে ছেটে ফেলা হয়নি, তাকে কেবল আসন্ন প্রীতি ম্যাচ থেকে বিশ্রাম দেওয়া হয়েছে এবং আগামী সপ্তাহেই ফের পর্তুগাল দলে যোগ দেওয়ার কথা রয়েছে তার। এর আগে রোনালদো জাতীয় দলের ৩২ সদস্যের প্রাথমিক দলে ছিলেন।

সুইডেনের বিপক্ষে ম্যাচে বিশ্রাম পাওয়ায়, রোনালদো এখন পরিবারের সঙ্গে ছুটি কাটাচ্ছেন। মঙ্গলবার সমুদ্রসৈকতে সন্তানদের হাত ধরে হাঁটার ছবি পোস্ট করেছেন তিনি। পরে প্রেমিকা জর্জিনা রদ্রিগেজের সঙ্গেও ছবি দিয়েছেন রোনালদো। ছুটি শেষে তিনি জাতীয় দলের পরের প্রীতি ম্যাচের জন্য যোগ দিতে পারেন। ২৬ মার্চ আরেকটি প্রীতি ম্যাচে স্লোভেনিয়ার বিপক্ষে খেলবে পর্তুগাল। সেই ম্যাচে নিশ্চিতভাবেই বাড়তি নজর থাকবে জাতীয় দলের হয়ে রেকর্ড ১২৮ গোল করা রোনালদোর দিকে।

পর্তুগিজ সুপারস্টার সৌদি ক্লাব আল নাসরের জার্সিতেও দারুণ ছন্দে আছেন। আন্তর্জাতিক বিরতির আগে সর্বশেষ সৌদি প্রো লিগের ম্যাচেও গোল করেছেন তিনি। আল আহলির বিপক্ষে ১–০ ব্যবধানের জয়ে গোলটি এসেছে রোনালদোর কাছ থেকে। সব মিলিয়ে সৌদি প্রো লিগের এবারের মৌসুমে সর্বোচ্চ ২৩ গোল করেছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী তারকা। সৌদি প্রো লিগে রোনালদো পরের ম্যাচ খেলবেন ৩০ মার্চ আল তাইয়ের বিপক্ষে।

রবার্তো মার্টিনেজ পর্তুগালের কোচ হয়ে আসার পর থেকে এখন পর্যন্ত অপরাজিত আছেন রোনালদোরা। তার অধীনে ১০ ম্যাচের সবকটিতেই জিতেছে পর্তুগাল। যেখানে প্রতিপক্ষের জালে ৩৬ গোল দিলেও, নিজেরা হজম করেছে মাত্র দুই গোল। ওই সময়ে পর্তুগিজদের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ১০ গোল এসেছে রোনালদোর পা থেকে।


আরও খবর