Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

ফের উত্তাল শ্রীলংকা, এবার রাজপথে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

প্রকাশিত:বুধবার ৩১ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৮০জন দেখেছেন

Image

শ্রীলংকায় এবার আন্দোলনে নেমেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। চলমান অর্থনৈতিক সংকট মোকাবিলা ও আটক হওয়া আন্দোলনকারী নেতাদের অবিলম্বে মুক্তির দাবিতে কলম্বোর রাজপথে বিক্ষোভ করেন তারা।মঙ্গলবার বিক্ষোভ শুরুর পর পুলিশি বাধার মুখে পড়েন বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী। এ সময় তাদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে পুলিশ। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীদের অভিযোগ, শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজপাকসেকে পদত্যাগে বাধ্য করার পেছনে যাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, তাদের বিরুদ্ধে সরকার কঠোর ব্যবস্থা নিতে শুরু করেছে।

আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, যাদের আটক করা হয়েছে তাদেরকে দ্রুত মুক্তি দেওয়া হোক। একই সঙ্গে রাজনৈতিক সংস্কারও চায় শ্রীলংকার মানুষ। বর্তমান সরকার চলমান সমস্যা সমাধানের পথ খোঁজার পরিবর্তে আন্দোলনকারীদের প্রতি কঠোর আচরণ করছে। আমরা চাই সরকারের এ ধরনের কর্মকাণ্ড বন্ধ হোক। দেশের মানুষের বেঁচে থাকার পথ খোলা নেই। সরকারের এসব সঙ্কট সমাধানে কাজ করা উচিত।


আরও খবর



ফিলিস্তিনের গাজায় মৃতের সংখ্যা বেড়ে ৩২ হাজার ৩৩৩ জন

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৮জন দেখেছেন

Image

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা পৌঁছেছে ৩২ হাজার ৩৩৩ জনে।

এছাড়া গত অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও ৭৪ হাজারের বেশি ফিলিস্তিনি। সোমবার (২৫ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া। প্রতিবেদনে বলা হয়েছে, চলমান ইসরায়েলি আগ্রাসনে গাজা উপত্যকায় নিহত ফিলিস্তিনিদের সংখ্যা বেড়ে ৩২ হাজার ৩৩৩ জনে পৌঁছেছে বলে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার এক প্রেস বিবৃতিতে জানিয়েছে।

এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি সেনাবাহিনী ১০৭ ফিলিস্তিনিকে হত্যা করেছে এবং হামলায় আরও ১৭৬ জন আহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, এতে করে গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের আগ্রাসন শুরু হওয়ার পর থেকে মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ৩২ হাজার ৩৩৩ জনে। এছাড়া আহত হয়েছেন আরও ৭৪ হাজার ৬৯৪ জন মানুষ।


আরও খবর



যৌন হয়রানি ও হেনস্তার ঘটনায় দুই শিক্ষকের বরখাস্ত চেয়ে সড়ক অবরোধ, প্রশাসন ভবনে তালা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৫১জন দেখেছেন

Image

ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি ও হেনস্তার ঘটনায় দুই শিক্ষকের বরখাস্তের দাবিতে বুধবার ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এর আগে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও প্রক্টর অফিসে তালা ঝুলিয়ে দেন। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে, সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে উপাচার্য কর্তৃক দুই শিক্ষককে বাধ্যতামূলক ছুটি প্রদান করা হয়।

বিজ্ঞপ্তিতে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্রকে বিভাগীয় প্রধানের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। এ বিচার না মেনে দুই শিক্ষকের স্থায়ী বরখাস্তের দাবিতে দুপুরে শিক্ষার্থীরা উপাচার্য, প্রক্টর ও রেজিস্ট্রারকে ভবনে রেখে প্রশাসনিক ভবন ও প্রক্টর অফিসে তালা দিয়ে বেলা সাড়ে ৩টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় দেড় ঘণ্টা অবরোধ করে শিক্ষার্থীরা। এতে চরম দুর্ভোগের শিকার হন যাত্রীরা।

এ সময় ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সঞ্জয় মুখার্জি, উপজেলা নির্বাহী কর্মকর্তা জুয়েল আহমেদ ও ত্রিশাল থানার ওসি কামাল হোসেন। তারা শিক্ষার্থীদের একাধিকবার মহাসড়ক ছেড়ে দেওয়ার আহ্বান জানান। দেড় ঘণ্টা মহাসড়ক অবরোধ থাকার পর প্রশাসনিক ভবনের তালা ভেঙে ভিসি ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের আজ বৃহস্পতিবার সিন্ডিকেট সভায় তাদের পক্ষেই বিচার যাবে এমন আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ ছেড়ে দেন। উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমাদের দাবির সঙ্গে আমি একমত। তোমরা এ ঘটনায় যে বিচার দাবি করছ বৃহস্পতিবারের সিন্ডিকেট সভায় আমি তোমাদের কথাই বলব।

জানা যায়, অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় এক ছাত্রীকে অনুপস্থিত দেখিয়ে পরীক্ষায় জরিমানা আদায়, নম্বর কম দেওয়া ও থিসিস পেপার আটকে যৌন হয়রানি করার অভিযোগ উঠে মানবসম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন শাহার বিরুদ্ধে। এ ঘটনার বিচার দাবিতে ৪ মার্চ আন্দোলন শুরু করেন ওই বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থীরা। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ট্রেজারার ড. আতাউর রহমানকে প্রধান করে ৫ মার্চ ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। একদিন পর ৬ মার্চ আন্দোলনকারীরা মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের ফটকে তালা ঝুলিয়ে দেয়। তারা ওই বিভাগের শিক্ষকদের নেমপ্লেট ভাঙচুর করে বিভাগীয় প্রধানের বিরুদ্ধে যৌন হয়রানির ঘটনায় প্রশ্রয় দেওয়ার অভিযোগ তুলে তাকেও তদন্তের আওতায় আনার দাবি জানান। দাবি মেনে তদন্ত কমিটি পুনর্গঠন করে বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্রকেও তদন্তের আওতায় নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থী সৈয়দ সানজানা আহসান ছোঁয়া বলেন, আজ অভিযুক্ত দুই শিক্ষকের যে বিচার হয়েছে আমরা তা মানি না। ভিসি স্যার তদন্ত রিপোর্ট পাওয়ার পর দুই শিক্ষককে বরখাস্ত করবেন এ বিশ্বাস আমাদের আছে। যতদিন এ দুই শিক্ষকের বিচার না হবে ততদিন আন্দোলন চালিয়ে যাব।


আরও খবর



চালের দাম এক মাসে কমল ৪%

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৬জন দেখেছেন

Image

এশিয়ার দেশগুলোর সরবরাহ বাড়ায় বিশ্ববাজারে কমেছে চালের দাম। গত শুক্রবার চালের দাম কমে প্রতি হান্ড্রেডওয়েট হয় ১৭.৮ ডলার, যা জানুয়ারির পর থেকে সর্বনিম্ন দাম। বাজারসংশ্লিষ্ট প্রতিষ্ঠান ট্রেডিং ইকোনমিকস জানায়, গত ফেব্রুয়ারি মাসের চেয়ে মার্চ মাসে চালের ভোগ কিছুটা কমেছে। এর বিপরীতে সরবরাহ ২৫ লাখ টন বেড়ে হয়েছে ৬৯২.৬ মিলিয়ন টন।

বিশেষত পাকিস্তানের বিপুল মজুদের কারণে সরবরাহ বেড়েছে। এছাড়া ভারতের উৎপাদনও বেড়েছে। যদিও বৈশ্বিক চালের চাহিদা কিছুটা কম রয়েছে। ট্রেডিং ইকোনমিকস জানায়, গত শুক্রবার বিশ্ববাজারে চালের দাম কমে ০.২৫ শতাংশ এবং এক সপ্তাহে কমে ৪.০১ শতাংশ।

 জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জানায়, এশিয়ার বাজারে সরবরাহ বাড়ায় গত ফেব্রুয়ারি মাসে ১.৬ শতাংশ কমেছে চালের দাম। এ ছাড়া গত ফেব্রুয়ারি মাসে খাদ্যপণ্যের সূচক ছিল ১১৭.৩ পয়েন্ট, যা জানুয়ারি মাস থেকে ০.৭ শতাংশ কম এবং এক বছর আগের একই সময়ের তুলনায় ১০.৫ শতাংশ কম। বিশ্ববাজারে খাদ্যপণ্যের দামের নিম্নমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। গত ফেব্রুয়ারি মাসেও দাম কমেছে। এর ফলে টানা সপ্তম মাস কমল আবশ্যকীয় খাদ্যপণ্যের দাম।


আরও খবর



মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় নিহত ২ বাংলাদেশি

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১০জন দেখেছেন

Image

মালয়েশিয়ার সেলাঙ্গর রাজ্যের কাজাংয়ে কমিউটার ট্রেনের ধাক্কায় নিহত দুই বাংলাদেশি শ্রমিকের পরিচয় পাওয়া গেছে। স্থানীয় সময় রবিবার রাত ৯টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন কুমিল্লা দেবীদ্বারের ৭নং ওয়ার্ডের এলাহাবাদ গ্রামের হাবিবুর রহমানের ছেলে মো. দুলাল ও একই গ্রামের মো. শহিদের ছেলে মো. কামাল হোসেন।

সেলাঙ্গর ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্টের সহকারী পরিচালক আহমেদ মুখলিস মুখতার বলেন, জরুরি ফোন পেয়ে কাজাং ফায়ার অ্যান্ড রেসকিউ স্টেশনের সদস্যদের একটি দল কাজাংয়ের তামান পুনকাক উতামা জেড হিল কেটিএম স্টেশনে ঘটনাস্থলে ছুটে যায়। নিহতরা রেলওয়ে ট্র্যাক দিয়ে অনুপ্রবেশ করেছিল বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। নিহতদের বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে। তারা সবাই ঘটনাস্থলেই মারা যান। নিহত তিনজনের মধ্যে দ ‘জন বাংলাদেশি এবং একজন মিয়ানমারের নাগরিক রয়েছে বলে জানা যায়।

মুখতার আরও জানান, রাত সোয়া ১২টার দিকে তিনজনের মরদেহ উদ্ধার করা হয়েছে এবং পরবর্তী পদক্ষেপের জন্য পুলিশের কাছে হস্তান্তর করা হয়। নিহত তিনজনের মরদেহ ময়নাতদন্তের জন্য কাজাং হাসপাতালে পাঠানো হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন।


আরও খবর



৬ বছরের ছোট গায়কের সঙ্গে সম্পর্কে, যা বললেন অভিনেত্রী সোহিনী

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image

মডেল-অভিনেতা রণজয়ের সঙ্গে সম্পর্কের ইতি টানার পর গায়ক শোভন গাঙ্গুলির সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন ওপার বাংলার অভিনেত্রী সোহিনী সরকার। উইকিপিডিয়ার তথ্যমতে, অভিনেত্রীর জন্ম ১৯৮৭ সালের ৬ই মার্চ। অন্যদিকে তার প্রেমি শোভনের জন্ম ১৯৯৩ সালে। বয়সে প্রেমিকার চেয়ে ৬ বছরের ছোট শোভন। এই শোভনের গলাতেই নাকি মালা দিতে চলেছেন তিনি। টলিপাড়ার খবর, সম্প্রতি বিদেশে ছুটি কাটাতে গিয়ে বাগদান সেরেছেন এই যুগল।

যদিও শোভন বিষয়টি অস্বীকার করেছেন। তবে বাগদান-বিয়ে নিয়ে গুঞ্জনের বিষয়ে মুখ খুলেছেন সোহিনী সরকার। গায়ক শোভনের সঙ্গে বাগদানের বিষয়ে সোহিনী সরকার ভারতীয় একটি গণমাধ্যমে বলেন, ‘আমার অনামিকার কোনো আংটি দেখা যাচ্ছে না তো! আসলে হঠাৎ এটা রটে যাওয়ার পর আমার মা ফোন করে জানতে চান, সত্যিটা কী।’

শোভনকে কি বিয়ে করার পরিকল্পনা করেছেন? এ প্রশ্নের উত্তরে সোহিনী সরকার বলেন, ‘চারপাশে অনেক বিয়ে হচ্ছে। তবে আমার মনে হয়, বিয়ে দেখে বিয়ে করে নেওয়া সাংঘাতিক ব্যাপার। আমি ঈশ্বরে বিশ্বাসী। নিশ্চয়ই ভালো কিছু হবে। আসলে আমরা ভাবি যে, আমরা একা একাই সব করছি। কিন্তু আমাদের জন্য ঈশ্বরের পরিকল্পনা করাই থাকে, আমরা শুধু বাস্তবায়ন করি।’ আপনার জীবনে প্রেম এসেছে আবার প্রেম ভেঙেছে। কখনো থিতু হওয়ার কথা ভাবেননি? জবাবে সোহিনী বলেন, ‘জন্মের পর থেকেই আমরা থিতু হতে চাই। ভাঙতে আমরা কেউই চাই না। তবে প্রকৃতির নিয়ম, সবকিছু এক সময় ভেঙে যায়।’

২০০৬ সালে টিভি ধারাবাহিকের মাধ্যমে অভিনয়ে পা রাখেন সোহিনী সরকার। তারপর ‘ওগো বধূ সুন্দরী’, ‘অদ্বিতীয়া’, ‘ভূমিকন্যা’ ধারাবাহিকে অভিনয় করেন। তবে ২০১১ সালে ‘অদ্বিতীয়া’ ধারাবাহিকে নাম ভূমিকায় অভিনয় করে নজর কাড়েন তিনি।

২০১৩ সালে ‘রূপকথা নয়’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক ঘটে সোহিনী সরকারের। একই বছর ‘ফড়িং’ সিনেমায় অভিনয় করে নজর কাড়েন তিনি। এক বছরের বিরতি নিয়ে ‘ওপেন টি বায়োস্কোপ’ সিনেমায় অভিনয় করেও খ্যাতি কুড়ান। তারপর ‘রাজকাহিনী’, ‘হর হর ব্যোমকেশ’, ‘বিবাহ ডায়েরিজ’ সিনেমায় অভিনয় করে প্রশংসা কুড়ান। ২০১৯ সালে ওটিটি প্ল্যাটফর্মে পা রাখেন এই নায়িকা। বেশ কিছু জনপ্রিয় ওয়েব সিরিজেও অভিনয় করেছেন তিনি।


আরও খবর