Logo
আজঃ বুধবার ২৪ এপ্রিল 20২৪
শিরোনাম

গোনাহ ও পাপাচারিতা দেশ ও জাতির ওপর আজাব ডেকে আনে

প্রকাশিত:মঙ্গলবার ৩১ মে ২০২২ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ৩৩৭জন দেখেছেন

Image

ভূমিকম্প, ঝড়-তুফান, বন্যা, সুনামি ইত্যাদি মহাদুর্যোগ মানব জাতির ওপর নেমে আসে কেন? কোরআন পাকই এর উত্তর দিচ্ছে ‘মানুষের কৃতকর্মের দরুন জলে ও স্থলে বিপর্যয় ছড়িয়ে পড়ে।’ অর্থাৎ গোনাহ ও পাপাচারিতাই দেশ ও জাতির ওপর আজাব ডেকে আনে। নেক আমল হলো আলোর মতো। আলো চলে গেলে অন্ধকার আসবেই। হাদিস থেকে বোঝা যায়, যিনা-ব্যভিচার, মদ্যপান, তরকে সালাত, তরকে জাকাত ইত্যাদি মারাত্মক গোনাহের কারণে সমাজ ও দেশে কোনো কোনো সময় খরা, অনাবৃষ্টি, দুর্ভিক্ষ ইত্যাদি গজব নাজিল হয়।

এক আজাব অন্য আজাবকে টেনে আনে। যেমন, অনাবৃষ্টি হলে উৎপাদন থাকবে না। কৃষি ধ্বংস হয়ে যাবে। আর কৃষি ধ্বংস হলে দেশের অর্থনৈতিক অবস্থা এলোমেলো হয়ে যাবে। যার ফলে দেশে চোর, লুটেরা, ছিনতাইকারীদের সংখ্যা অধিকহারে বেড়ে যাবে। সামাজিক শান্তি বলতে কিছুই থাকবে না। পারস্পরিক মায়া-মহব্বত, সাহায্য-সহযোগিতা থাকবে না। থাকবে শুধু হানাহানি, মারামারি। এসব অপরাধের গজব ও শাস্তি থেকে মুক্তি পাওয়ার দুটি দিক আছে। এক বেশি বেশি ইস্তেগফার পড়া। অর্থাৎ অতীতের অপরাধের জন্য অনুতপ্ত হয়ে আল্লাহর কাছে নিজেকে নতশীর করে ক্ষমা প্রার্থনা করা।

কেননা তিনি তো অতি দয়ালু ও ক্ষমাশীল। যখন আল্লাহর দরবারে কারও অপরাধের ফাইল পেশ করা হয়, তখন বলেন এটা রাখ, পরে দেখব। যেমন, দুনিয়াতে কোনো আসামির অপরাধের ফাইল যখন আদালতে হাকিমের দরবারে পেশ করা হয়, তখন আদর্শবান হাকিম চিন্তা করেন যে, কীভাবে বাদী ও বিবাদী উভয়ের মঙ্গল হয় এমন ফয়সালা দেওয়া যায়। যেন বাদী ইনসাফপূর্ণ ও সন্তোষজনক বিচার পায়, সঙ্গে সঙ্গে বিবাদীও যেন স্বীয় জীবনকে সংশোধন করে নিতে পারে। ফাঁসি থেকে বাঁচানোর উদ্দেশে আন্তর্জাতিক আইন হয়েছে যাবজ্জীবন কারাবরণ। কিন্তু পনেরো বিশ বছর পর আসামি জেল থেকে মুক্ত হয়ে যায়।

কারণ বিভিন্ন ছুটির দিনগুলোকে যোগ করে মূল জীবন থেকে বাদ দেওয়া হয়। আদালতে যখন ফাইল পেশ করা হয়, তখন বাদী খুশি হতে থাকে, আর অপরাধী ভয়ে কাঁপতে থাকে, কী জানি কী হয়ে যায়। বিচক্ষণ জজ ঘোষণা দেন, এটার বিচার দুই মাস পরে হবে। এতে আসামিকে সময় দেওয়া হয় যেন বাদীর সঙ্গে মিলেমিশে মামলাটি তুলে আনতে পারে।

যদি উভয়ে মিলে গিয়ে বলে, স্যার! আমরা মিলে গেছি। তাহলে আর মামলা থাকে না। অনেক সময় তারিখ চলতেই থাকে। এতে দয়া প্রদর্শন করা হয়। আর আল্লাহতায়ালা তো সব বিচারকের সেরা বিচারক এবং সব দয়ালুর চেয়ে সেরা দয়ালু। ফেরেশতা যখন আল্লাহর দরবারে ফাইল পেশ করে যে, এই লোকটি নামাজ পড়েনি, জাকাত দেয়নি, তখন আল্লাহ বলেন, রাখ পরে দেখব। তখন গুনাহগাররা খুশি হয়ে যায়। গুনাহ দুই প্রকার।

১. আল্লাহর হক নষ্ট করা, ২. বান্দার হক নষ্ট করা। আল্লাহ বলেছেন, আমার হক মাফ করে দিব, যদি তোমরা অনুতপ্ত হয়ে ক্ষমা চাও। কিন্তু বান্দার হক তো আমি মাফ করতে পারি না। কারণ তোমাকে ক্ষমা করলে আরেক বান্দার ক্ষতি হয়ে যায়। এটা তো ইনসাফ হবে না। অতএব কোনো বান্দার হক যদি নষ্ট করে থাক তাহলে তার কাছ থেকে ক্ষমা চেয়ে নিতে হবে।

শুধু বলে বান্দার হক মাফ পাওয়া যাবে না। বান্দার কাছ থেকে ক্ষমা নিতে হবে, হাতে ধরে হোক বা পায়ে ধরে হোক নিতেই হবে। জান্নাতে যাওয়ার সব তরিকা আল্লাহ পাক বান্দাকে এভাবে যতেœর সঙ্গে শিখিয়েছেন। কোনো বান্দাই তার দরবারে সামান্যতম বেইনসাফি প্রত্যক্ষ করবে না। বান্দার প্রতি আল্লাহর দয়া-অনুগ্রহের শেষ নেই। তিনি মানুষকে সৃষ্টি করেছেন। তার শরীরের যাবতীয় অঙ্গপ্রত্যঙ্গ কী সুন্দররূপে বানিয়ে যথাস্থানে স্থাপন করেছেন।

কিছু অঙ্গ আমরা দেখতে পাই আর কিছু অঙ্গ দেখতে পাই না। হাত, পা, নাক দাঁত ইত্যাদি অঙ্গগুলো দেখতে পাই। বাহ্যিক অঙ্গগুলোকে যেমন বিশ্বাস করি তেমনি অভ্যন্তরীণ না দেখা অঙ্গসমূহের অস্তিত্বকেও বিশ্বাস করি। রুহ বা আত্মা, দেমাগ ইত্যাদি অঙ্গ দেখতে পাই না, তবে আছে বলে বিশ্বাস করি। হাত পায়ের নড়াচড়া দ্বারা বুঝে নেই যে, আত্মা আছে। এখন আমি যদি উল্টাপাল্টা কথা বলি তাহলে আপনারা বলবেন যে, হুজুরের দেমাগ ঠিক নাই। ঠিকঠাক মতো কথা বলাই প্রমাণ করে, বক্তার দেমাগ-আকল ঠিক আছে। আপনারা কি কখনো দেমাগ দেখেছেন? কখনো আকল দেখেছেন? কেউ দেখেননি। কিন্তু সবাই বিশ্বাস করেন। পৃথিবীর প্রতিটি প্রান্তের প্রতিটি মানুষই বিশ্বাস করে। বোঝা গেল আলামত দেখে অদৃশ্য তথা গায়েব জিনিসের প্রতিও মানুষের বিশ্বাস জন্মে।

আমাদের স্থায়ী জিন্দেগির পুরোটাই গায়েব। এই গায়েবের বিশ্বাসটাই ইসলামের মূল বিষয়। বলছিলাম আল্লাহর সৃষ্টি কুশলতা প্রসঙ্গে। তিনি আমাদের অতি সুন্দরভাবে সৃষ্টি করার পর শরীরের প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গ ব্যবহার করে উপকৃত হওয়ার পদ্ধতিও শিখিয়েছেন। অঙ্গগুলোর সহযোগিতা নিয়েই আমি পূর্ণাঙ্গ মানুষ। জীবনের হাজারো প্রয়োজন পূরণে, উদ্দেশ্য সাধনে আমি আল্লাহর দেওয়া অঙ্গের স্বতঃস্ফূর্ত সহায়তা পাই। শরীরের একটা অঙ্গ যদি আমাকে সহযোগিতা না করে তাহলেই আমি অস্থির হয়ে পড়ি। চিন্তা করুন তো, আপনার চোখ আপনাকে সহযোগিতা না করলে দুনিয়ার জীবনটা আপনার কেমন হতো? আমরা কি কখনো চিন্তা করি যে, আল্লাহতায়ালা এতগুলো অঙ্গ কেন বানালেন? এক অঙ্গকে অন্য অঙ্গের মুখাপেক্ষী বানিয়েছেন কেন? আল্লাহ নিজেই এ চিন্তার প্রতি আহ্বান জানিয়ে বলেছেন যদি আমার ব্যাপারে তোমাদের কোনো প্রশ্ন জাগে তাহলে তোমাদের শরীরে তালাশ কর, উত্তর পেয়ে যাবে।


আরও খবর

অন্তরের মরিচা দূর করতে করণীয়

রবিবার ৩১ মার্চ ২০২৪




ঈশ্বরদীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ১১১জন দেখেছেন

Image

পাবনার ঈশ্বরদীতে তেলবাহী ট্রেনের সঙ্গে মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় ৭ ঘণ্টা পর খুলনার সঙ্গে ট্রেন যোগাযোগ স্বাভাবিক হয়েছে। বুধবার (২৭ মার্চ) সকাল ৭টার দিকে রেলযোগাযোগ স্বাভাবিক হয় বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের ব্যবস্থাপক শাহ সূফী নুর মোহাম্মদ। 

তিনি জানান, ১১টা ৪৫ মিনিটের দিকে ঈশ্বরদী হতে খুলনাগামী তেলের খালি ওয়াগন নিয়ে একটি ট্রেন রওনা করলে তা ঈশ্বরদী লেভেল ক্রসিং গেইট অতিক্রম করে বিপরীত দিক থেকে পুশিং এ আসা মালবাহী শানটিং ওয়াগনে আঘাত করে। এতে মালবাহী ২টি ওয়াগনের ৮ চাকা এবং লোকোমোটিভের সবগুলো চাকা লাইনচ্যুত হয়। এ ঘটনায় প্রায় ৭ ঘণ্টা পর সকাল ৭টার দিকে রেলযোগাযোগ স্বাভাবিক হয়েছে। ঈশ্বরদী লোকোমোটিভ কারখানা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন প্রথমে মালবাহী ট্রেনকে উদ্ধার করে। এর প্রায় এক ঘণ্টা পর তেলবাহী ট্রেনকে উদ্ধার করা হয়। এখন সব রুটে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। ঘটনা তদন্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা প্রতিবেদন জমা দিলেই দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে। প্রাথমিকভাবে দুই ট্রেনের দুই চালকসহ তিনজনকে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) রাত পৌনে ১২টার দিকে পাবনার ঈশ্বরদীতে মালবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে একটি ইঞ্জিন ও দুটি বগির ৮ চাকা লাইনচ্যুত হয়। এ ঘটনায় ঢাকা-খুলনা রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।


আরও খবর



পাপুয়া নিউগিনিতে শক্তিশালী ভূমিকম্পের আঘাত, নিহত ৫

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ১২৫জন দেখেছেন

Image

পাপুয়া নিউগিনির উত্তরাঞ্চলে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে অন্তত পাঁচজন নিহত ও এক হাজার ঘরবাড়ি ধ্বংস হয়েছে। 

ইস্ট সেপিকের গভর্নর অ্যালান বার্ড বলেন, এখন পর্যন্ত প্রায় এক হাজার বাড়িঘর ধ্বংস হয়েছে।’ ভোরে ভূমিকম্পটি আঘাত হানে। এর আগেই দেশটির সেপিক নদীর তীরে অবস্থিত কয়েক ডজন গ্রাম বড় ধরনের বন্যার কবলে পড়ে।


আরও খবর



স্বাধীনতা দিবসের আলোচনা সভায় যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ১৪৪জন দেখেছেন

Image

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২৭ মার্চ) সকাল ১১টায় রাজধানীর তেজগাঁওয়ের ঢাকা জেলা আওয়ামী লীগ ভবনে যান তিনি। সেখানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলটির সিনিয়র নেতারাও উপস্থিত আছেন।

গতকাল দলের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আওয়ামী লীগের আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।


আরও খবর



নোয়াখালীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ১১২জন দেখেছেন

Image
নোয়াখালীর কবিরহাট উপজেলায় পুকুরের পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হয়েছে। বুধবার সকালে উপজেলার চাপরাশিরহাট ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের রামেশ্বপুর গ্রামের ছরআলী মাঝি বাড়িতে এ ঘটনা ঘটে।

মারা যাওয়া শিশুরা হলেন-বিবি ফাতেমা বেগম (৭) ও তার ছোট ভাই আবিদ হোসেন (৪)। তারা একই গ্রামের ছরআলী মাঝি বাড়ির আব্দুল হাইয়ের সন্তান। এসব তথ্য নিশ্চিত করেন চাপরাশিরহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মহিউদ্দিন টিটু।

স্থানীয়রা জানান, দুই ভাই-বোন সকাল ৮টার দিকে ঘরের পাশে পুকুরে দাঁত ব্রাশ করতে যায়। এ সময় হাত-মুখ ধোয়ার সময় একজন পুকুরে পড়ে গেলে অন্যজন তাকে উদ্ধার করতে পানিতে নামে। পরে দু’জনেই পানিতে ডুবে যায়। একপর্যায়ে পরিবারের সদস্যরা দুইজনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।

কবিরহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুময়ান কবির বলেন, হাত-মুখ ধোয়ার সময় পানিতে পড়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। পরে তাদের মরদেহ পরিবারের লোকজন নিয়ে গেছেন। এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা নেওয়া হবে।

আরও খবর



ভিয়েতনামে বাংলাদেশ দূতাবাসে গণহত্যা দিবস পালন

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৪ এপ্রিল 20২৪ | ১১১জন দেখেছেন

Image

ভিয়েতনামের হ্যানয়স্থ বাংলাদেশ দূতাবাসে ২৫ মার্চ যথাযোগ্য মর্যাদায় ও ভাবগম্ভীর পরিবেশে গণহত্যা দিবস পালন করা হয়েছে। অনুষ্ঠানের শুরুতে ১৯৭১ সালের ২৫ মার্চের কালোরাতে নিহত সকল শহীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন, মোমবাতি প্রজ্বলন এবং তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়। 

পরে দিবসটি উপলক্ষ্যে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয় এবং দিবসটির তাৎপর্য তুলে ধরে একটি আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনার পর্বে মূল বক্তব্য রাখেন রাষ্ট্রদূত মোহাম্মদ লুৎফর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মিশনের কাউন্সেলর ও দূতালয় প্রধান নাসিরউদ্দীন। 


আরও খবর