Logo
আজঃ বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
শিরোনাম

হজের তাৎপর্য

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ৫২৮জন দেখেছেন

Image

ইসলামের পাঁচটি ভিত্তির একটি হলো হজ। যার মালিকানায় নিত্যপ্রয়োজনীয় জিনিস এবং নিজের ও পরিবারের ভরণপোষণ বাবদ খরচের চেয়ে অতিরিক্ত এই পরিমাণ সম্পদ থাকে যা দ্বারা হজে যাওয়া-আসা এবং হজ আদায়কালে ব্যয় ও হজের সময় সাংসারিক খরচ যথেষ্ট হয়, তার ওপর হজ ফরজ।

আল্লাহতায়ালা ঘোষণা করেন, ‘আল্লাহর জন্য মানুষের ওপর বায়তুল্লাহর হজ করা ফরজ করা হলো, তাদের জন্য যারা সেখানে যাওয়ার সামর্থ্য রাখে। আর যে তা উপেক্ষা করল সে জেনে রাখুক আল্লাহ বিশ্ববাসীর মুখাপেক্ষী নন।’ (সুরা আলে ইমরান, আয়াত ৯৭) হজের বিধান অবজ্ঞাকারী ইসলাম থেকে বের হয়ে যাবে। হজ আদায় করা জীবনে একবার ফরজ।ফরজ আদায়ের পর পরবর্তীতে হজ পালন করলে তা নফল ও পুণ্যের কাজ হিসেবে গণ্য হবে (আহমাদ)। মহানবী (সা.) বলেন, ‘ওমরাহ পালনের মাধ্যমে এক ওমরাহ থেকে পরবর্তী ওমরাহর মধ্যবর্তী সময়ের যাবতীয় পাপ মুছে যায়। বিশুদ্ধ হজের একমাত্র বিনিময় জান্নাত।’ (বুখারি, মুসলিম) অন্য হাদিসে তিনি বলেন, ‘যে ব্যক্তি হজ পালন করল তখন নারীসংক্রান্ত পাপাচার ও শরিয়ত-বিরোধী কার্যক্রম বর্জন করল সে তার মায়ের গর্ভ থেকে যেভাবে নিষ্পাপ ভূমিষ্ঠ হয়েছে, সে যেন এমন নিষ্পাপ হয়ে বাড়ি প্রত্যাবর্তন করল।’ (বুখারি, মুসলিম)

হজের অন্যতম লক্ষ্য মানুষকে পাপমুক্ত করা এবং আল্লাহর ইবাদত ও পরকালমুখী হওয়ার প্রশিক্ষণ দেওয়া। হজের মধ্যে পরকালের স্মরণে অনেক ইবাদতের সমাবেশ ঘটেছে। যার শুরু হয়েছে কাফনসদৃশ ইহরামের মাধ্যমে। হজে রয়েছে আপন নীড় ছেড়ে কবরের পথে পাড়ি দেওয়ার শিক্ষা। আরাফাহ ও মিনায় অবস্থান এবং কাবাঘর তাওয়াফ ও সাফা-মারওয়া পাহাড় সায়ির মধ্যে ফুটে ওঠে হাশরের দৃশ্য। পশু জবাইয়ের মধ্যে নিহিত রয়েছে আল্লাহর ইবাদতের মাধ্যমে তার নৈকট্য লাভে ত্যাগ ও জানমাল বিসর্জনের প্রশিক্ষণ। আর মাথা মুন্ডানোর মাধ্যমে হাজিদের অন্তরেবেহেশতের পথে অগ্রসর হওয়ার আগ্রহ বাড়ায়। হজ সম্পর্কিত আলোচনা প্রসঙ্গে আল্লাহ বলেন, ‘আর তোমরা পাথেয়র ব্যবস্থা কর, নিশ্চয়ই সর্বোত্তম পাথেয় হচ্ছে আল্লাহর ভয়।’ (সুরা বাকারা, আয়াত ১৯৭)

হজের মাধ্যমে ইবরাহিম (আ.)-এর স্মৃতিবিজড়িত স্থানগুলো দেখার সৌভাগ্য হয়। এসব স্থানে উপস্থিত হয়ে দোয়া ও জিকির করার সুযোগ হয়। তৌফিক হয় ইসলামের অনেক ঐতিহাসিক নিদর্শন প্রত্যক্ষ করার। তাই মহান প্রভু মুসলিম উম্মাহকে দুনিয়া ও আখেরাতের অসংখ্য কল্যাণ লাভের জন্য বিশ্বের দূরদূরান্ত থেকে তাঁর পরিত্র ঘর অভিমুখে আগমনের বিধান প্রবর্তন করেছেন। কাবাঘর নির্মাণ শেষে আল্লাহ ইবরাহিম (আ.)-কে নির্দেশ দিলেন, ‘আর তুমি মানুষের মধ্যে হজের ঘোষণা করে দাও, তোমার কাছে আসবে পায়ে হেঁটে এবং সব ধরনের হালকা উটের পিঠে আরোহণ করে দূরদূরান্ত থেকে। যাতে তারা কল্যাণের স্থানগুলোয উপস্থিত হতে পারে।’ (সুরা হজ, আয়াত ২৭, ২৮)

অত্যন্ত রহস্যময় একটি বিষয় হলো, হজ মুসলমানদের জন্য একটি আন্তর্জাতিক মিলনমেলা।(সুরা বাকারা, আয়াত ১২৫) সামাজিক ও মানবতার ধর্ম ইসলাম। এ ধর্মে নেই ধনী-গরিবের কোনো পার্থক্য। আছে ধৈর্য, সহনশীলতা, সহমর্মিতা ও ঐক্যের শিক্ষা। সব পার্থক্য ভুলে সেদিন সবার মুখে একসঙ্গে উচ্চারিত হয় আল্লাহর প্রশংসা ও একাত্মবাদের ধ্বনি।


আরও খবর

অন্তরের মরিচা দূর করতে করণীয়

রবিবার ৩১ মার্চ ২০২৪




ঈশ্বরদীতে ৭ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১১৭জন দেখেছেন

Image

পাবনার ঈশ্বরদীতে তেলবাহী ট্রেনের সঙ্গে মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় ৭ ঘণ্টা পর খুলনার সঙ্গে ট্রেন যোগাযোগ স্বাভাবিক হয়েছে। বুধবার (২৭ মার্চ) সকাল ৭টার দিকে রেলযোগাযোগ স্বাভাবিক হয় বলে জানিয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের ব্যবস্থাপক শাহ সূফী নুর মোহাম্মদ। 

তিনি জানান, ১১টা ৪৫ মিনিটের দিকে ঈশ্বরদী হতে খুলনাগামী তেলের খালি ওয়াগন নিয়ে একটি ট্রেন রওনা করলে তা ঈশ্বরদী লেভেল ক্রসিং গেইট অতিক্রম করে বিপরীত দিক থেকে পুশিং এ আসা মালবাহী শানটিং ওয়াগনে আঘাত করে। এতে মালবাহী ২টি ওয়াগনের ৮ চাকা এবং লোকোমোটিভের সবগুলো চাকা লাইনচ্যুত হয়। এ ঘটনায় প্রায় ৭ ঘণ্টা পর সকাল ৭টার দিকে রেলযোগাযোগ স্বাভাবিক হয়েছে। ঈশ্বরদী লোকোমোটিভ কারখানা থেকে উদ্ধারকারী রিলিফ ট্রেন প্রথমে মালবাহী ট্রেনকে উদ্ধার করে। এর প্রায় এক ঘণ্টা পর তেলবাহী ট্রেনকে উদ্ধার করা হয়। এখন সব রুটে ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে। ঘটনা তদন্ত করতে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা প্রতিবেদন জমা দিলেই দুর্ঘটনার প্রকৃত কারণ জানা যাবে। প্রাথমিকভাবে দুই ট্রেনের দুই চালকসহ তিনজনকে বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৬ মার্চ) রাত পৌনে ১২টার দিকে পাবনার ঈশ্বরদীতে মালবাহী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে একটি ইঞ্জিন ও দুটি বগির ৮ চাকা লাইনচ্যুত হয়। এ ঘটনায় ঢাকা-খুলনা রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।


আরও খবর



ইতিহাসে প্রথম মিস ইউনিভার্সে অংশ নিচ্ছেন সৌদি সুন্দরী

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ৭১জন দেখেছেন

Image

মিস ইউনিভার্সের মঞ্চে এবার সৌদি আরবের পতাকা হাতে দেখা যাবে এক ২৭ বছর বয়সী মডেলকে। ইতিহাসে তিনিই প্রথমবার সৌদির পতাকা হাতে বিশ্ব সুন্দরী প্রতিযোগিতার এই মঞ্চে উঠতে যাচ্ছেন। 

রুমি আলকাহতানি নামের ওই মডেলের ইন্সটাগ্রামে অনুসারীর সংখ্যা ১০ লাখ। সোমবার তিনি জানিয়েছেন, তিনি বিশ্ব সুন্দরীদের মঞ্চে তার দেশকে উপস্থাপন করতে যাচ্ছেন। 

তিনি লিখেছেন, ‘আমি মিস ইউনিভার্স ২০২৪ প্রতিযোগিতায় অংশ নিতে পেরে সম্মানিত বোধ করছি। এই প্রতিযোগিতায় এটাই সৌদি আরবের অভিষেক।’ এই ছবির সাথেই তিনি সৌদি আরবের পতাকাসহ নিজের ছবি প্রকাশ করেছেন। আলকাহতানি রিয়াদে জন্মগ্রহণ করেছেন। তিনি এর আগেও বেশ কয়েকটি সুন্দরী প্রতিযোগিতায় অংশ নিয়েছেন।


আরও খবর



তুচ্ছ ঘটনায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ১৩১জন দেখেছেন

Image

কুমিল্লার চান্দিনায় গরুর গোবর ফেলাকে কেন্দ্র করে ছোট ভাইয়ের হাতে খুন হলেন হানিফ মিয়া (৩৫)। বুধবার চান্দিনা উপজেলা সদরের আনিছ মোহাম্মদের বাড়িতে (আনিছা বাড়ি) এ ঘটনা ঘটে। নিহত হানিফ মিয়া ওই এলাকার আনু মিয়ার ছেলে। তিন ভাইয়ের মধ্যে বড় হানিফ। হত্যাকারী আনিছ মিয়া নিহতের আপন ছোট ভাই। 

প্রত্যক্ষদর্শী একজন জানান, তারা দুই ভাইয়ের পৃথক গরুর খামার আছে। বাড়ির পাশে অন্যের খালি জায়গায় দুই ভাই দীর্ঘদিন যাবৎ গরুর গোবর ফেলে আসছে। বুধবার দুপুরে ওই স্থানে গরুর গোবর ফেলাকে কেন্দ্র করে দুই ভাইয়ের মধ্যে কথা কাটাকাটি হয়। চরম উত্তেজনার মধ্যে মেঝ ভাই আনিছ মিয়া বড় ভাই হানিফ মিয়াকে মারধর করে। এক পর্যায়ে তাকে কাঠের চোখা টুকরো দিয়ে আঘাত করায় ওই কাঠের চোখা অংশ বাম চোখের ভিতর দিয়ে মাথায় ঢুকে যায়। তাকে উদ্ধার করে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। 

চান্দিনা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. আরিফুর রহমান জানান, তার শরীরের বিভিন্ন অংশের ধারালো অস্ত্রের আঘাতের চিহ্ন পাওয়া গেছে। প্রচন্ড রক্তক্ষরণ ও মস্তিস্কে আঘাতজনিত কারণে তার মৃত্যু হয়। চান্দিনা থানার উপ-পরিদর্শক (এস.আই) মো. গিয়াস উদ্দিন বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনার পরপর হত্যাকারী পালিয়ে গেছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থাসহ হত্যাকারীকে গ্রেফতারের চেষ্টা চলছে। 


আরও খবর



প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন এডিবি'র ভাইস প্রেসিডেন্ট

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ২৩৬জন দেখেছেন

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট (সেক্টর ও থিমস) ফাতিমা ইয়াসমিন।

আজ সকালে গণভবনে তাদের সৌজন্য সাক্ষাৎ হয়। এসময় এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) ভাইস প্রেসিডেন্ট (সেক্টর ও থিমস) ফাতিমা ইয়াসমিন প্রধানমন্ত্রীর হাতে এডিবি কর্তৃক প্রকাশিত 'বাংলাদেশ ইকোনমিক করিডোর ডেভলপমেন্ট হাইলাইটস' বইটি তুলে দেন। 

এশীয় উন্নয়ন ব্যাকের (এডিবি) একটি উচ্চক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল এসময় উপস্থিত ছিলেন।


আরও খবর



প্রাক্তন-বর্তমান স্ত্রীর সঙ্গে আরবাজ, হঠাৎ কেন এক হলেন তারা

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ | ২২০জন দেখেছেন

Image

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে সুরা খানের সঙ্গে নতুন সংসার পেতেছেন মালাইকা আরোরার সাবেক স্বামী আরবাজ খান। সুরাকে বিয়ে করার পর মালাইকাকে ইনস্টাগ্রামে ‘আনফলো’ করেছেন তিনি। 

আরবাজের সঙ্গে বিচ্ছেদের পর থেকেই নিজের নামের পাশ থেকে ‘খান’ পদবি সরিয়েছেন মালাইকা। কিন্তু শুক্রবার রাতে মুম্বাইয়ের এক রেস্তোরাঁয় দেখা গেল একেবারে অন্য এক চিত্র। বর্তমান স্ত্রী সুরার হাত ধরে এলেন আরবাজ। পিছু পিছু এলেন মালাইকা। 

১৯ বছরের দাম্পত্য জীবন। ২০১৬ সালে বিচ্ছেদ হয় আরবাজ-মালাইকার। যদিও সন্তান আরহানের দায়িত্ব ভাগাভাগি করে নিয়েছেন তারা। আর সন্তানের জন্যই ফের কাছাকাছি এলেন এই সাবেক দম্পতি। সম্প্রতি একটি পডকাস্ট শো শুরু করেছেন আরহান। তারই উদযাপনের খাওয়া দওয়া ছিল। ছেলের কথা ভেবেই এদিন এক হলেন আরোরা ও খান পরিবার।

আরবাজের সঙ্গে বিচ্ছেদের পর ১২ বছরের ছোট অর্জুন কপূরের সঙ্গে সম্পর্কে জড়ান মালাইকা। প্রথম দিকে নিজেদের সম্পর্ক নিয়ে জনসমক্ষে মুখ না খুললেও এখন আর কোনও লুকোচুরি নেই। তবে আরবাজের সঙ্গে বিচ্ছেদের পর থেকে নানা ভাবে সামাজিক হেনস্থার মুখে পড়তে হয়েছে মালাইকাকে।

কিন্তু ছেলের বিশেষ দিনে আরহানের মা-বাবা ছাড়াও ছিলেন আরবাজের বাবা সেলিম খান, মালাইকার মা জয়েস, বোন অমৃতাসহ অন্যরা। গত সপ্তাহেই প্রকাশ্যে এসেছে আরহানে পডকাস্ট ‘দম বিরিয়ানি’র টিজার। সেখানে খান পরিবারের সকল সদস্যের দেখা মিলেছে। সালমান খানও উৎসাহ দিয়েছেন ভাতিজাকে।


আরও খবর