Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

জামালপুরে বিজিবির বিপুল পরিমান মাদক ধ্বংস

প্রকাশিত:সোমবার ১৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৩৪৯জন দেখেছেন

Image

জামালপুর সংবাদদাতা: জামালপুরে বিপুল পরিমান মাদকদ্রব্য ধ্বংস করেছে বিজিবি। রোববার দুপুরে ৩৫ বিজিবি জামালপুর ব্যাটালিয়নের প্রশিক্ষণ মাঠে মদ, ইয়াবা, গাঁজা, হেরোইনসহ বিভিন্ন প্রকার মাদকদ্রব্য ধ্বংস করা হয়। যার আনুমানিক মুল্য প্রায় ৬ কোটি টাকা।

৩৫ বিজিবি জামালপুর ব্যাটালিয়নের অধিনায়ক লে: কর্নেল মোহাম্মদ মুনতাসির মামুন এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন। অনুষ্ঠানে জামালপুরের অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম খানসহ জামালাপুর ও কুড়িগ্রাম জেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

 

ধ্বংসকৃত মাদক দ্রব্যের মধ্যে ১ লাখ ৫৮ হাজার ২১০ পিচ ইয়াবা, ৬ হাজার ৩শ ৩৪ বোতল বিভিন্ন প্রকার মদ, প্রায় ৫৪ কেজি গাঁজা,  ৪শ ৬৪ বোতল ফেনসিডিল উল্লেখ্যযোগ্য। 

যার বর্তমান বাজার মুল্য ৫ কোটি ৭৩ লাখ ৬৫ হাজার ৫শ ৪১ টাকা। জামালপুর ও কুড়িগ্রাম জেলার ভারতীয় সীমান্ত এলাকায় মাদক পাচার রোধে ৩৫ বিজিবির বিভিন্ন অভিযানে এসব মাদকদ্রব্য জব্দ করেন। 


আরও খবর



পাসপোর্ট ছাড়াই ভ্রমণের সুযোগ সৌদি আরবে

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৫৫জন দেখেছেন

Image

নিকট ভবিষ্যতে পাসপোর্ট ছাড়াই সৌদি আরবে যাওয়া যাবে। পাসপোর্ট ছাড়া ভ্রমণের সুযোগ দিতে এরই মধ্য ডিজিটাল নথি তৈরি করেছে দেশটি। 

সৌদি আরবের পাসপোর্ট বিভাগের জেনারেল ডাইরেক্টরেট রিয়াদ ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত লিপ ইয়ার বা অধিবর্ষ ২০২৪ সম্মেলনে সৌদি আরবে আগত দর্শনার্থীদের সামনে ডিজিটাল নথিটি প্রদর্শন করছেন। এই ডিজিটাল ডকুমেন্ট সার্ভিস সৌদি নাগরিক, বাসিন্দা এবং দর্শনার্থীসহ সুবিধাভোগীদের দেওয়া ডিজিটাল এবং প্রযুক্তিগত সমাধানগুলোর একটি। এর আওতায় থাকা ব্যক্তিরা সৌদি আরবের অভ্যন্তরীণ পরিষেবাগুলো পাবেন।

মূলত পরিষেবাটির লক্ষ্য হলো- একটি ইউনিফাইড নম্বর দেওয়ার মাধ্যমে দর্শনার্থীদের সৌদি আরবে আগমন প্রক্রিয়া সহজতর করা। দর্শনার্থী বা ভ্রমণকারীরা দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘অ্যাবশার’ ইলেকট্রনিক প্ল্যাটফর্ম থেকে তারা নিজেদের ডিজিটাল পরিচয় বা ইউনিফাইড নম্বর বের করার সুযোগ পাবেন। এই ডিজিটাল পাসপোর্ট ব্যক্তির মোবাইল ফোনে থাকবে। এর মাধ্যমে ভ্রমণকারী দেশটির কোথায় অবস্থান করছেন তাও জানা যাবে। ফলে কোনো কাগুজে পাসপোর্টের প্রয়োজন হবে না।

সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন লিপ ইয়ার ২০২৪-এ সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় অংশ নিয়ে উন্নত প্রযুক্তি ও উদ্ভাবনী ডিজিটাল সমাধানে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) গুরুত্ব তুলে ধরে। এই উদ্যোগের মূল লক্ষ্য নিরাপত্তা, ভিড় ব্যবস্থাপনা, মানব ও পরিবেশগত নিরাপত্তা, বিশ্বব্যাপী অনুষ্ঠানগুলোকে উন্নত করার পাশাপাশি সৌদি আরবের ভিশন- ২০৩০ পূরণ করা।


আরও খবর



চকরিয়ায় ট্রেনে কাটা পড়ে কিশোরীর মৃত্যু

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ১৪জন দেখেছেন

Image

কক্সবাজারের চকরিয়ায় ট্রেন দেখতে গিয়ে কাটা পড়ে জান্নাতুল ফেরদৌসি (১৬) নামে এক কিশোরীর মৃত্যু হয়েছে।  বুধবার সকাল ৭টার দিকে দোহাজারী-কক্সবাজার রেল সড়কের চকরিয়ার খুটাখালী নলবনিয়াপাড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। মৃত জান্নাতুল ফেরদৌসি খুটাখালী ইউনিয়নের দক্ষিণ মেধাকচ্ছপিয়া  ৩ নম্বর ওয়ার্ড দূর্বারমাট এলাকার মো. শহীদুল্লাহর মেয়ে।

তার স্বজন স্থানীয় ইউপি সদস্য আবদুল আওয়াল বলেন, সেহেরি খেয়ে মায়ের সাথে নামাজ পড়ে ফেরদৌসি। পরে মা ঘুমিয়ে পড়লে সে ঘর থেকে বের হয়ে রেল দেখতে খুটাখালী নলবনিয়া এলাকায় যায়। এ সময় ঢাকা থেকে কক্সবাজারগামী কক্সবাজার এক্সপ্রেসের নিচে কাটা পড়ে ঘটনাস্থলে তার মৃত্যু হয়। 

পরে খবর পেয়ে কক্সবাজার রেলওয়ে থানার এসআই জাফর আলম ঘটনাস্থলে পৌঁছে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদরহাসপাতালে প্রেরণ করেন।


আরও খবর



গাজায় খাবার বিতরণ কেন্দ্রে ইসরায়েলের হামলায় জাতিসংঘের কর্মী নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ২৪ মার্চ 20২৪ | ৪৬জন দেখেছেন

Image

গাজার রাফাহ নগরীর একটি খাবার বিতরণ কেন্দ্রে ইসরায়েলি বাহিনীর হামলায় জাতিসংঘের একজন কর্মী নিহত এবং আরও ২২ জন আহত হয়েছে।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্যমন্ত্রণালয়ের বরাত দিয়ে  বৃহস্পতিবার (১৪ মার্চ) বিবিসি জানায়, ইসরায়েলের বিমান হামলায় ৫ জন নিহত হয়েছে। ইউএনআরডব্লিউএ প্রধান ফিলিপ ল্যাজারিনি বলেছেন, আন্তর্জাতিক মানবিক আইনকে প্রকাশ্যেই উপেক্ষা করে জাতিসংঘ এই সংস্থার ত্রাণকেন্দ্রগুলোতে ইসরায়েলের হামলা সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।

ইসরায়েলের সেনাবাহিনীর দাবি, তারা ‘সীমিত হামলা চালিয়ে’ হামাসের একজন কমান্ডারকে হত্যা করেছে। তারা বলেছে, ওই কমান্ডারের নাম মোহাম্মেদ আবু হাসনা। তিনি রাফাহ এলাকায় হামাসের সামরিক শাখায় ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ পরিচালনাকারী দলের একজন সদস্য। রাফাহ নগরীতে আশ্রয় নিয়ে আছে আনুমানিক ১৪ লাখ ফিলিস্তিনি। গাজার অন্যান্য অংশে ইসরায়েলের স্থল হামলার মুখে তারা পালিয়ে এসে রাফাহে আশ্রয় নিয়েছে।

ইউএনআরডব্লিউএ- এর মুখপাত্র জুলিয়েট তৌমা বিবিসি-কে বলেছেন, হামলার সময় খাবার বিতরণের ওই কেন্দ্রটিতে ৬০ জন মতো মানুষ কাজ করছিল বলে ধারণা করা হচ্ছে। এই স্থাপনাটিকে খাদ্য এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সরঞ্জামের গুদাম হিসাবেও ব্যবহার করা হয়ে থাকে।

গাজা স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩১ হাজার ২০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭২ হাজারের বেশি মানুষ।


আরও খবর



জাল মুদ্রার সরবরাহ ঠেকাতে নজরদারি বাড়ানোর নির্দেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

ঈদকে ঘিরে দেশে জাল মুদ্রার সরবরাহ ঠেকাতে অভিযান অব্যাহত রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইনশৃঙ্খলা বাহিনীকে এ বিষয়ে নজরদারি বাড়ানোরও নির্দেশ দিয়েছেন তিনি। বুধবার কুর্মিটোলায় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) সদরদপ্তরে সংস্থাটির ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ঈদ সামনে এলে জাল মুদ্রার সরবরাহ বেড়ে যায়। সেদিকে নজরদারি বাড়াতে হবে। অভিযান তো চলছে, তবে এদিকে আরও খেয়াল রাখতে হবে। অভিযান অব্যাহত রাখতে হবে। সুন্দরবন জলদস্যুমুক্ত করার চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জলদস্যুরা যেন আবারও বিপথে না যায়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। তাদের জীবনের প্রয়োজনে যা দরকার সেদিকে খেয়াল রাখতে হবে। তাদের জীবিকার পথ আরও ভালোভাবে খেয়াল রাখতে হবে।

দেশের সম্পদ কাজে লাগিয়ে আর্থসামাজিক উন্নতি করতে হবে বলেও তাগিদ দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা চাই, আমাদের দেশ এগিয়ে যাবে। আমাদের দেশকে আরও উন্নত করতে হবে। দেশের সম্পদ কাজে লাগিয়ে আর্থসামাজিক উন্নতি করতে হবে।


আরও খবর



বাংলাদেশের অংশগ্রহণ জার্মানিতে আন্তর্জাতিক পর্যটন শিল্প মেলায় 

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image

জার্মানির বার্লিনে শুরু হয়েছে বিশ্বের আকর্ষণীয় পর্যটন শিল্পের মেলা আইটিবি ২০২৪। মঙ্গলবার (০৫ মার্চ) থেকে শুরু হওয়া এই মেলায় পর্যটন শিল্পের অন্যতম স্থান সুন্দরবন, বিশ্বের সবচেয়ে দীর্ঘ সমুদ্র সৈকত কক্সবাজার, পার্বত্য চট্টগ্রাম,পাহাড়পুর ও মহাস্থানগড়সহ নানা স্থানকে বিশ্বের পর্যটকদের কাছে তুলে ধরতে বাংলাদেশ অংশগ্রহণ করেছে। 

জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের সার্বিক ব্যবস্থাপনায় ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডসহ ও এস্কেইপ বাংলাদেশ লিমিটেড, রিভারেইন ট্যুর, এ ওয়ান ট্যুরিজম, হিলভিউ ট্যুরিজম,গ্র্যান্ড সিলেট হোটেল এন্ড রিসোর্ট, গ্রীণ চ্যানেল, ট্রেভ কাইটস, হোটেল বেঙ্গল ক্যানারী পার্ক ও অউটার্কি ট্যুরসহ দেশের বেশ কয়েকটি পর্যটন শিল্পের প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে বাংলাদেশ স্টলের উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মুহাম্মদ ফারুক খান এমপি ও জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এসময় দেশের পর্যটন শিল্পের বিকাশে সম্ভাব্য সবকিছু করার অঙ্গীকার করেন মন্ত্রী ফারুক খান। পাশাপাশি দেশী ও বিদেশী পর্যটকদের জন্য বিশেষ পর্যটন স্পটগুলোতে আরো সুযোগ সুবিধা নিরাপত্তা নিশ্চিত করারও আশ্বাস দেন। 

এসময় অনারারি কনসাল হাসনাত মিয়া, কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ সাইফুল ইসলাম, দূতাবাসের অন্যান কর্মকর্তাসহ কমিউনিটির গন্যমান্য ব্যাক্তিরা ছিলেন উপস্থিত। এবছর আয়োজক দেশ জার্মানির সাথে সহযোগী দেশ হিসেবে আছে ওমান। মেলায় বিশ্বের ১৮০টি দেশের প্রায় সাড়ে পাঁচ হাজার পর্যটন প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তিনদিনব্যাপী এই মেলা শেষ হবে বৃহস্পতিবার (০৭ মার্চ) সন্ধ্যা ৬টায়।


আরও খবর