Logo
আজঃ রবিবার ২৭ নভেম্বর ২০২২
শিরোনাম

কিউইদের বিপক্ষে ৪৮ রানে হার টাইগারদের

প্রকাশিত:বুধবার ১২ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ৭৫জন দেখেছেন
Image

নিউজিল্যান্ডের দেওয়া ২০৯ রানের বিশাল টার্গেট টপকাতে পারেনি বাংলাদেশ। অধিনায়ক সাকিব আল হাসান শেষ পর্যন্ত লড়ে গেছেন। কিন্তু তার একার লড়াই দলের হার এড়ানোর জন্য যথেষ্ট ছিল না। শেষ পর্যন্ত বাংলাদেশকে হারতে হয়েছে ৪৮ রানেরে বড় ব্যবধানে। 

এতে করে ত্রিদেশীয় সিরিজ থেকে ছিটকে পড়েছে সাকিব বাহিনী। ফাইনালে জায়গা করে নিয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। আগামী ১৪ অক্টোবর হবে ফাইনাল ম্যাচ। তার আগে আগামীকাল পাকিস্তানের বিপক্ষে মুখোমুখি হবে টাইগাররা। বুধবার ক্রাইস্টচার্চের হেগলি ওভালে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সকাল ৮টায়। 

কিউইদের দেওয়া টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ২৪ রানে আউট হন শান্ত। অবশ্য তার আগে তিনি দুবার জীবন পান। তবে সেটা কাজে লাগাতে ব্যর্থ হন। 

এর পর আশা জাগিয়েও ব্যক্তিগত ২৩ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন লিটন দাস। এক বছর পর সুযোগ পাওয়া সৌম্য সরকার ২৩ রান করে দলীয় ৯০ রানে আউট হন। এরপর দ্রুতই আফিফ ও রাব্বি বিদায় নিলে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

অন্য প্রান্তে টাইগার ব্যাটারদের আসা যাওয়া দাঁড়িয়ে দেখছিলেন সাকিব আল হাসান। এ সময়ে তুলে নেন অর্ধশত। কিন্তু দলীয় ১৫৩ রানে ৭ম ব্যাটার হিসেবে ব্যক্তিগত ৭০ রানে আউট হন সাকিব। তার ইনিংসটি সাজানো ছিল ৪৪ বলে ৮ চার ও ১ ছয়ে। শেষ পর্যন্ত মোসাদ্দেক ৯ রানে ও সাইফউদ্দিন ৩ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে ১৬০ রানে গিয়ে থামে।

কিউইদের হয়ে অ্যাডাম মিল্নে ৩টি, টিম সাউদি ও ব্রেসওয়েল ২টি করে উইকেট নেন। 

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে কিউইদের উড়ন্ত সূচনা এনে দেন ফিন অ্যালেন ও ডেভন কনওয়ে। দলীয় ৪৫ রানে অ্যালেনকে ফিরিয়ে জুটি ভাঙেন শরিফুল ইসলাম। দ্বিতীয় উইকেটে কনওয়ে ও গাপটিল গড়েন ৮২ রানের জুটি। গাপটিল ২৭ বলে ৩৪ রান করে এবাদতের শিকার হলে ভাঙে জুটি। তখন কিউইদের সংগ্রহ ১২৭। তৃতীয় উইকেটে গ্লেন ফিলিপস ও ডেভন কনওয়ে মিলে গড়েন ৩৪ রানের জুটি। দলীয় ১৬১ কনওয়েকে ফিরিয়ে জুটি ভাঙেন সাইফউদ্দিন। তার আগে কনওয়ে ৩০ বলে ৩ ছয় ও ৫ চারে সংগ্রহ করেন ৬৪ রান। একই ওভারের চতুর্থ বলে মার্ক চ্যাপমেনকে প্যাভিলিয়নের পথ দেখান সাইফউদ্দিন।  তবে শেষ দিকে টাইগার বোলারদের ওপর তাণ্ডবই চালান গ্লেন ফিলিপস। ২৪ বলে ৫ ছয় ও ২ চারে ৬০ রান করে টাইগার বোলারদের তুলোধুনো করেন। দলীয় ২০৫ রানে ফিলিপসকে ফেরান এবাদত হোসেন। নিউজিল্যান্ড শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে সংগ্রহ করে ২০৮ রান।

বাংলাদেশের হয়ে এবাদত ও মোহাম্মদ সাইফউদ্দিন ২টি করে উইকেট পান। শরিফুল নেন একটি উইকেট।


আরও খবর

নেইমার কী পেলে হতে পারবেন?

বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২

কাতার বিশ্বকাপই কি শেষ নেইমারের ?

সোমবার ১৪ নভেম্বর ২০২২




চারঘাটে থানাপাড়া সোয়ালোজ হস্তশিল্প কারখানা পরিদর্শন করেন- অতিরিক্ত সচিব

প্রকাশিত:রবিবার ১৩ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | ৬৬জন দেখেছেন
Image

চারঘাট (রাজশাহী) প্রতিনিধিঃরাজশাহীর চারঘাটে থানাপাড়া সোয়ালোজ ডেভেলপমেন্ট সোসাইটি হস্তশিল্প কারখানা পরিদর্শন করেন অতিরিক্ত সচিব ও রপ্তানী উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এ এইচ এম আহসান। রবিবার সকালে থানাপাড়া সোয়ালোজের হস্তশিল্প কারখানার তাঁত সেকশন, প্রিন্টিং সেকশান, এম্ব্রয়ডারী সেকশন ও টেইলরিং সেকশান ঘুরে দেখেন এবং উৎপাদিত রপ্তানীযোগ্য হস্তশিল্প পণ্য দেখে তিনি সন্তুষ্টি প্রকাশ করেন। 

এসময় উপস্থিত ছিলেন, রপ্তানী উন্নয়ন ব্যূরোর পরিচালক কুমকুম সুলতানা, সহকারী পরিচালক সাইদুর রহমান, স্টাফ অফিসার মইনুল ইসলাম, সোয়ালোজের নির্বাহী পরিচালক রায়হান আলী, হস্তশিল্প প্রকল্পের জেনারেল ম্যানেজার মাইনুল হকসহ সংস্থার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। 

 


আরও খবর



চারঘাটে হত্যা মামলার আসামী লিটন গ্রেফতার

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

চারঘাট (রাজশাহী) প্রতিনিধিঃ রাজশাহীর চারঘাটে পুলিশের বিশেষ অভিযান চালিয়ে হত্যা মামলার পলাতক আসামী লিটনকে গ্রেফতার করেছে মডেল থানা পুলিশ।

থানা সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে রবিবার দুপুরে এসআই আমানউল্লাহ, এএসআই আব্দুল জলিল ও সঙ্গীয় ফোর্স নিয়ে সরদহ ইউনিয়নের হুজারপাড়া নামক স্থানে শশুড়বাড়ি থেকে লিটনকে আটক করে পুলিশ। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন এলাকায় আতœ গোপন করে ছিলেন। এমন সংবাদের ভিত্তিতে তাকে রবিবার দুপুওে শশুড়বাড়িতে অবস্থান করে। পরে সে পুলিশের উপস্থিতিতে টের পেয়ে পালানো অবস্থায় আখক্ষেতে দৌড়ে তাকে আটক করা হয়।  আটককৃত হলেন উপজেলার সরদহ হুজারপাড়াা গ্রামের জহুরুল ইসলাম ওরফে ঝড়– মন্ডল ছেলে লিটন আলী (২২)। 

ঘটনার সত্যতা নিশ্চিত করে মডেল থানার অফিসার ইনচার্জ মাহবুবুল আলম বলেন, জিআর-১৩১/২২ হত্যা মামলার পলাতক আসামী লিটনকে গ্রেফতার করে দুপুরে বিজ্ঞ আদালতে প্রেরন করা হয়েছে বলে জানান ।


আরও খবর



হক গ্রুপ অব ইন্ড্রাস্ট্রির ব্যবস্থাপনা পরিচালক আদম তমিজী হকের সাথে সৌজন্য সাক্ষাত করলো " বেমজা"।

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ৭৬জন দেখেছেন
Image

মোঃআবু কাওছার মিঠু:  গতকাল সন্ধ্যা ৭ টায় হক গ্রুপ অব ইন্ড্রাস্ট্রি  তেজগাঁয়ের নিজস্ব প্রতিষ্ঠানের অফিসে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হোন বাংলাদেশ মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের নব নির্বাচিত কমিটির সভাপতি রশিদুল আমিন হলি, সাধারণ সম্পাদক সাখাওয়াত ওসমান এবং সাংগঠনিক সম্পাদক সুমন চৌধুরী।

শিল্প-সংস্কৃতির সাথে বিনোদন সাংবাদিক দের অন্যতম সাংবাদিক সংগঠন বাংলাদেশ মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন।  এখানে এক ঝাক মেধাবী ও প্রতিভাবান সাংবাদিকদের এক প্রসন্ন পরিবার, যারা দেশের বিভিন্ন ইলেকট্রনিক মিডিয়া ও প্রিন্ট মিডিয়ায় কর্মরত পেশাদার সংবাদ কর্মী।

গত ৭ নভেম্বর রাজধানীর মতিঝিলের আলী ভবনে অত্র সংগঠনের ২০২২-২০২৪ সময়কালের জন্য একটি কার্যকরি পরিষদ গঠন করা হয়। উক্ত কমিটির মাধ্যমে দেশের শিল্প-সংস্কৃতির উন্নয়নে সকলের মেধার সমন্বয়ে বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করার সিদ্ধান্ত গ্রহন করা হয়। এরি ধারাবাহিকতায় দেশের শীর্ষ স্থানীয় ব্যবসায়ী প্রতিষ্ঠান  হক গ্রুপ অব ইন্ড্রাষ্ট্রীর ব্যবস্থাপনা পরিচালক  ও মানবিক বাংলাদেশ সোসাইটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মানব সেবায় নিবেদিত প্রান আদম তমিজী হকের সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হোন।

এসময় আলোচনায়, দেশের উন্নয়নে সরকারের পাশাপাশি, ব্যবসায়ী ও সাংবাদিক দের ভুমিকা নিয়ে আলোকপাত হয়। ব্যবসায়ী আদম তমিজী হক বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন মূলক কর্ম কান্ডের প্রশংসা করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী  রাস্ট্রনায়ক শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেন এবং  ভবিষ্যতে দেশের অর্থ নীতি ও রাজনীতিতে  বাংলাদেশের যেকোনো পরিস্থিতি মোকাবেলা করার মতো যোগ্যতা আছে বলে ঢৃড় বিস্বাস করেন।

বাংলাদেশ শ্রীলঙ্কার মতো কোন দেশ নয় এটা উন্নয়ন শীল এবং বিভিন্ন ভাবে  আয় করা একটি স্বাধীন রাস্ট্র ,দেশের জনগন তিন মেয়াদে এই সরকার কে সমর্থন করায়,মুজিব কন্যার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজ ঘুরে দাড়িয়ে বিশ্ববাজারে নিজেদের একটি উন্নয়ন শীল দেশে পরিনত করেছে।

দেশের এই অগ্রযাত্রায় তিনি সাংবাদিক সমাজের কাছে সঠিক ভূমিকা রাখার অনুরোধ রাখেন। বাংলাদেশ মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশনের উন্নয়ন মূলক সকল কর্মকান্ডে পাশে থাকার ঢৃড় প্রত্যয় ব্যক্ত করেন। সংগঠনের নবনির্বাচিত সাংগঠনিক সম্পাদক সুমন চৌধুরী কে স্নেহময় ব্যক্তিগত পরামর্শ প্রদান করেন। খুব শীঘ্রই দেশের উন্নয়ন ও আধুনিকায়নে "বেমজা" ও হক গ্রুপের যৌথ উদ্যোগে বিভিন্ন আয়োজনে অংশ নেয়ার আশাবাদ ব্যক্ত করেন। 

পাশাপাশি সংগঠনের নবনির্বাচিত সকলের প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন প্রকাশ করেন। বাংলাদেশ মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন ২০২২/২০২৪ সময়  কালের ১৩বিশিষ্ট কমিটির  নির্বাচিত সভাপতি হলেন রশিদুল আমিন হলি,( বলা না বলা) সাধারণ সম্পাদক,  সাখাওয়াত ওসমান (প্রিয়জন) সাংগঠনিক সম্পাদক, সুমন চৌধুরী (গনকন্ঠ) 

সহসভাপতি, রেজাউল করিম খোকন(ইত্তেফাক) সহ সভাপতি, মনিরুজ্জামান উৎসব( সময় টিভি) সহ সাধারণ সম্পাদক, আপন তারেক(ঢাকা প্রকাশ) অর্থ সম্পাদক, ওয়াহেদ আবেদ রাজা(আজকের পত্রিকা) 

নির্বাহী সদস্য তানভীর খালেদ( তৃতীয় মাত্রা) শাকিল হোসেন (দ্যা প্যাজেস)মনিরুল ইসলাম মনি(ওয়াও সংবাদ) আবুল কালাম আজাদ (চ্যানেল আই) জুবায়ের আহমেদ চৌধুরী ( দেশকাল)এবং বাবুল রিদয় (বিজনেস বাংলাদেশ)।


আরও খবর



যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর মহাসমাবেশ পরিণত হবে জনসমুদ্রে: পরশ

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ৯৪জন দেখেছেন
Image

আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেছেন, ১১ নভেম্বর থেকে যুবলীগের দখলে থাকবে রাজপথ। আমরা ধারণা করছি, যুবলীগের প্রতিষ্ঠার ৫০ বছরে মহাসমাবেশ সোহরাওয়ার্দী উদ্যান জনসমুদ্রে পরিণত হবে। তিনি বলেন, আন্দোলন-সংগ্রামের নামে বিএনপি-জামায়াত যদি এদেশের সাধারণ জনগণের জানমালের ক্ষতি করার চেষ্টা করে তাহলে রাজপথেই তাদের সমুচিত জবাব দিবে যুবলীগ।

বুধবার (৯ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধুর এভিনিউয়ে আওয়ামী যুবলীগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

পরশ বলেন, আওয়ামী যুবলীগের দীর্ঘ ৫০ বছরের পথ-পরিক্রমায় সকল সংকট-সংগ্রামে যুবলীগের সর্বস্তরের নেতা-কর্মীরা বীরত্বপূর্ণ ভূমিকা রেখেছে। যে মুহূর্তে দাঁড়িয়ে আমরা যুবলীগের নেতা-কর্মীরা আনন্দ, উচ্ছ্বাস ও উদ্দীপনা নিয়ে সুবর্ণজয়ন্তী পালন করছি; সেই মুহূর্তে বাংলাদেশ বিরোধী বিএনপি-জামাত স্থিতিশীল বাংলাদেশকে অস্থিতিশীল করছে। ‘চারিদিকে নাগিনীরা ফেলিতেছে বিষাক্ত নিঃশ্বাস। সেই প্রেক্ষাপটে দাঁড়িয়ে আমাদের সুবর্ণজয়ন্তী উদযাপন এবং ১১ নভেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিতব্য যুব মহাসমাবেশ। এই মহা সমাবেশের মধ্য দিয়ে রচিত হবে স্বাধীনতাবিরোধীদের জন্য ইস্পাত-কঠিন ভিত্তি; যা বিএনপি-জামাতের কাছে অজেয়, দুর্লঙ্ঘনীয়। 



আরও খবর



নেইমার কী পেলে হতে পারবেন?

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ২১জন দেখেছেন
Image

আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে নেইমারের আর্বিভাব হয়েছিল ঢাকঢোল পিটিয়ে। কেউ কেউ আদর করে তাকে ডাকত ‘নতুন পেলে’ বলে। পেলে হওয়ার মতো অমিয় প্রতিভাও তার ছিল। কিন্তু নেইমার ঈশ্বরপ্রদত্ত প্রতিভার সঠিক ব্যবহার করে এখনো পেলে হয়ে উঠতে পারেননি। কৈশোর-তারুণ্য পেরিয়ে এখন তার বয়স ৩০। এরই মধ্যে তিনি আভাস দিয়েছেন আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ারকে ‘না’ বলে দেওয়ার। আসলেই নেইমার আন্তর্জাতিক ক্যারিয়ারের বিদায়ঘণ্টা বাজাবেন কি না, সেটা বলবে সময়। তবে নেইমার এখনো পর্যন্ত ব্রাজিলকে বিশ্বকাপ জেতাতে পারেননি।

২০১৪ ও ২০১৮ দুটি বিশ্বকাপেই ব্রাজিলিয়ানরা ‘হেক্সা’র স্বপ্ন সাজিয়েছে নেইমারকে ঘিরে। কিন্তু নেইমার তা পূরণ করতে পারেননি। এতে অবশ্য ভাগ্যেরও দায় আছে। ২০১৪ সালে নিজেদের মাটির বিশ্বকাপে দুর্দান্তই খেলছিলেন নেইমার। কিন্তু কোয়ার্টার ফাইনালে গুরুতর চোট পেয়ে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েন। নেইমারবিহীন ব্রাজিল সেমিফাইনালে ১-৭ গোলে বিধ্বস্ত হয় জার্মানির কাছে। ২০১৮ বিশ্বকাপের আগেও চোটে ছিলেন নেইমার। তবে সুস্থ হয়ে বিশ্বকাপে খেললেও কোয়ার্টার ফাইনালেই বেলজিয়ামের কাছে হেরে যায় তাদের ব্রাজিল।

নেইমারের আভাসমতো এটাই তার শেষ বিশ্বকাপ! আর কাতার বিশ্বকাপ ঘিরে নেইমারের আত্মবিশ্বাসের পারদটাও অনেক ওপরে। মজা করে ক্লাব সতীর্থ মেসিকে বলেছেন, তাদের হারিয়ে বিশ্বকাপ জিতবেন। কিংবদন্তি পেলে থেকে শুরু করে ব্রাজিলের ১৯৯৪ বিশ্বকাপ জয়ের নায়ক রোমারিও, সবাই আশাবাদী এবার ‘হেক্সা’র স্বপ্ন পূরণ হবে। তবে স্বপ্নটাকে সত্য করতে হলে সামনে থেকে দলকে নেতৃত্ব দিতে হবে নেইমারকে। তা ব্রাজিল তারকা দুর্দান্ত ফর্মেও আছেন। ক্লাব পিএসজির হয়ে এরই মধ্যে মৌসুমে ১৯ ম্যাচে করেছেন ১৫ গোল। ক্লাবের ফর্মটা তিনি কাতারে টেনে আনতে পারলে স্বপ্নপূরণের পথে অনেকটাই এগিয়ে যেতে পারবে ব্রাজিল। তাছাড়া কোচ তিতের অধীনে ব্রাজিলের এবারের দলটিও দুর্দান্ত।

গ্যাব্রিয়েল জেসুস, রিচার্লিসন, ভিনিসিয়ুস জুনিয়র, পেদ্রো, রদ্রিগো, অ্যান্তনি—ব্রাজিল দলে গোল দেওয়ার লোকের অভাব নেই। তবে দেশকে ষষ্ঠ বিশ্বকাপ জেতাতে হলে মূল ভূমিকাটা পালন করতে হবে নেইমারকেই। নেইমার পারবেন ‘পেলে’ হয়ে নিজের এবং দেশবাসীর স্বপ্ন পূরণ করতে?

জ্বলে ওঠার জন্য নেইমারের সামনে অন্য একটি উপলক্ষ্যও আছে। কিংবদন্তি পেলেকে টপকে ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোল করার রেকর্ড। রেকর্ডটি থেকে মাত্র ৩টি গোল দূরে নেইমার। জাতীয় দলের হয়ে ১২১ ম্যাচে ৭৫ গোল করেছেন তিনি। দেশের হয়ে সর্বোচ্চ ৭৭ গোল করেছেন পেলে। মানে কাতারে দুটি গোল করলেই নেইমার ছুঁয়ে ফেলবেন পেলেকে। ৩টি করলে গড়ে ফেলবেন নতুন রেকর্ড।



আরও খবর

কাতার বিশ্বকাপই কি শেষ নেইমারের ?

সোমবার ১৪ নভেম্বর ২০২২