Logo
আজঃ সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

ক্রিপ্টোবান্ধব ক্যাফেতে মিলবে পরামর্শ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৪০৩জন দেখেছেন
Image

ক্রিপ্টো মুদ্রা ব্যবসায়ীদের মিলনমেলায় পরিণত হয়েছে উত্তর-পূর্ব থাইল্যান্ডের একটি ক্যাফে। বাজারের সর্বশেষ পরিস্থিতি দেখা যায় এই ক্যাফেতে বসানো বড় ডিজিটাল পর্দায়। জানা গেছে, এখানে বসে কফি আর কেকের পাশাপাশি বিনিয়োগের পরামর্শও মেলে।

চেরি ফুলে সজ্জিত গাছের পাশেই শান্ত পরিবেশে এইচআইপি কফি অ্যান্ড রেস্টুরেন্টের সাধারণ দৃশ্য হচ্ছে গ্রাহকরা তাদের ল্যাপটপের দিকে তাকিয়ে আছেন, উদ্বিগ্ন হয়ে চুমুক দিচ্ছেন আইসড কফিতে। ডিজিটাল সম্পদে থাই লোকজনের আগ্রহ বাড়ছে আর সেইসঙ্গে বাড়ছে দেশটির নিয়ন্ত্রক প্রতিষ্ঠানগুলোর উদ্বেগ। ‘এখানে থাকা আমার জন্য রোমাঞ্চকর, কারণ একই বিষয়ে আগ্রহী আরও লোকজনের দেখা এখানে মেলে’-৩৫ বছর বয়সি ক্রিপ্টো ব্যবসায়ী ডেটনারং স্যাটিয়ানফুটের কথা প্রতিবেদনে উল্লেখ করেছে। ‘আমরা (ব্যবসায়ীরা) এখানে তথ্য লেনদেন করতে পারি। এই বাণিজ্যের জগতে আমরা এমন লাখ লাখ ব্যবসায়ীর মুখামুখি দাঁড়িয়ে আছি।’ ক্রিপ্টোকারেন্সি সংশ্লিষ্ট বিষয়ে থাইল্যান্ডে আগ্রহ বাড়ছে। সর্বশেষ সরকারি তথ্য অনুসারে, নভেম্বর মাসেই দেশটিতে ৭৬২ কোটি ডলার মূল্যের ডিজিটাল সম্পদের লেনদেন হয়েছে।


টুয়েন্টি থ্রি /নিউজ


আরও খবর



‘লোহাগড়ার মানুষ কখনো বেঈমানি করেন না’-মাশরাফি

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ২৬জন দেখেছেন
Image

মাহফুজুল ইসলাম মন্নু,লোহাগড়া প্রতিনিধিঃ নড়াইল জেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসকে বিজয়ী করতে লোহাগড়া উপজেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছেন মাশরাফি বিন মর্তুজা এমপি। লোহাগড়াস্থ নিরিবিলি পিকনিক স্পষ্ট মিলনায়তনে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকেল ৪টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত এ সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফি বিন মর্তুজা বলেন, লোহাগড়ার মানুষ কখনো বেঈমানি করেন না। যে কোনো সমস্যা বা উন্নয়নের ক্ষেত্রে রাজনৈতিক নেতৃবৃন্দসহ সবাই মিলেমিশে কাজ করেন। আশা করি জেলা পরিষদ নির্বাচনেও জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসকে বিজয়ী করতে লোহাগড়ার জনপ্রতিনিধিরা সবাই ঐক্যমত থেকে কাজ করবেন। সুবাস দাদু প্রবীণ রাজনীতিবিদ। ৭৫ বছর বয়সে নির্বাচনের মাঠে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আমরা তাকে বিজয়ী করব। লোহাগড়ার জনপ্রতিনিধি তথা ভোটাররা বেঈমানি করবেন না, এটা আমি বিশ্বাস করি।

লোহাগড়া উপজেলা আ’লীগের সভাপতি মুন্সী আলাউদ্দিনের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য দেন-জেলা আ’লীগের সভাপতি ও জেলা পরিষদ নির্বাচনে দলীয় চেয়ারম্যান প্রার্থী সুবাস চন্দ্র বোস, দলের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, জেলা পরিষদের বিদায়ী চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, জেলা আ’লীগের সহসভাপতি নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরা, সৈয়দ মোহাম্মদ আলী, সৈয়দ আইয়ুব আলী, লোহাগড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান সিকদার আব্দুল হান্নান রুনু, উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ও লোহাগড়া পৌর মেয়র সৈয়দ মসিয়ুর রহমান, সিনিয়র সহসভাপতি ফয়জুল হক রোম, কাশিপুর ইউপি চেয়ারম্যান মতিয়ার রহমান, ইতনা ইউপি চেয়ারম্যান সিহানুক রহমানসহ অনেকে।

মতবিনিময় সভায় লোহাগড়া উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং মেম্বারসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে গত বৃহস্পতিবার জেলা আওয়ামী লীগ কার্যালয়ে এ সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন-সংগঠনের খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক।  

এসময় উপস্থিত ছিলেন নড়াইল-১ আসনের এমপি কবিরুল হক মুক্তি, নড়াইল-২ আসনের এমপি মাশরাফি বিন মর্তুজাসহ বিভিন্ন পর্যায়ের নেতারা।

প্রসঙ্গত, আগামি ১৭ অক্টোবর অনুষ্ঠেয় জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে নড়াইলে তিনজন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। এর মধ্যে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, বিদ্রোহী প্রার্থী লোহাগড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ ফয়জুল আমির লিটু এবং আ’লীগ নেতা জেলা পরিষদের বর্তমান প্রশাসক সুলতান মাহমুদ বিপ্লব। 

আরও খবর



২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৮১জন দেখেছেন
Image

আগামী ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে উৎপাদন বাড়াতে ও ডিম ছাড়ার সুযোগ দিতে ইলিশ আহরণ বন্ধ থাকবে। এসময় দেশব্যাপী ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে। 

আজ বৃহস্পতিবারমৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এ তথ্য জানান। তিনি জানান, ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে।

প্রসঙ্গত, ইলিশ সম্পদ সংরক্ষণে ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ অ্যাক্ট, ১৯৫০’ এর অধীন প্রণীত ‘প্রটেকশন অ্যান্ড কনজারভেশন অব ফিশ রুলস, ১৯৮৫’ অনুযায়ী এই ২২ দিন সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

এই ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় দণ্ডনীয় অপরাধ। আইন অমান্যকারী কমপক্ষে ১ থেকে সর্বোচ্চ ২ বছর সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে।


আরও খবর

এসএসসির প্রথম দিনের পরীক্ষা শেষ হলো

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২




সিরাজগঞ্জের বেলকুচিতে মুক্তিযুদ্ধ প্রজন্ম কমান্ডের উদ্দ্যাগে বৃক্ষ রোপণ কর্মসূচি পালিত

প্রকাশিত:সোমবার ০৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১১৭জন দেখেছেন
Image

বেলকুচি  (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ "বৃক্ষ রোপণ প্রকৃতি- পরিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ " এই প্রতিপাদ্য কে সামনে রেখে সিরাজগঞ্জের বেলকুচিতে গত ৫ই সেপ্টেম্বর সোমবার  (গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুমোদিত নিবন্ধন নং জামুকা- ১৮৯) মুক্তিযুদ্ধ  প্রজন্ম কমান্ড বেলকুচি উপজেলা শাখার আয়োজনে বৃক্ষ রোপণ কর্মসূচি পালিত হয়েছে।

বৃক্ষ রোপণ কর্মসূচি অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব আনিসুর রহমান, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেলকুচি পরিষদের চেয়ারম্যান জনাব নূরুল ইসলাম সাজেদুল ।

এসময় আরো উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ প্রজন্ম কমান্ড বেলকুচি উপজেলা শাখার সভাপতি ফরিদ সরকার, সাধারণ সম্পাদক এম. এ মান্নান পলক, সহ-সভাপতি মাহিদুল ইসলাম তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক জুয়েল আল-হাসান, গোলাম মোস্তফা, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান মিন্টু, মুক্তিযুদ্ধ প্রজন্ম কমান্ড বেলকুচি ইউনিয়ন শাখার সভাপতি রাকিবুল হাসান খাঁন সহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


আরও খবর



শিরক থেকে দূরে থাকতে হবে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৩৭জন দেখেছেন
Image

শিরক একটি আরবি শব্দ যার অর্থ অংশ। ইসলামী পরিভাষায় সর্বশক্তিমান আল্লাহতায়ালার সঙ্গে কাউকে শরিক করা, কাউকে তাঁর সমকক্ষ ভাবা কিংবা অংশীদার করাকে শিরক বলে।

এটি একটি জঘন্য অপরাধ এবং কবিরা গুনাহ। মহান সর্বশক্তিমান আল্লাহতায়ালা শিরককে বড় মিথ্যা এবং জুলুম বলে আখ্যায়িত করেছেন। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদিসে বলা হয়েছে- আল্লাহ তার বান্দার যে কোনো গুনাহকে ক্ষমা করে দেন। কিন্তু শিরকের গুনাহকে ক্ষমা করেন না। আমাদের সমাজে আল্লাহতায়ালার সঙ্গে বিভিন্নভাবে এবং বিভিন্ন পন্থায় শিরক করা হয়ে থাকে। মানুষ পাথর, অগ্নি, গাছ ও কবর পূজা ইত্যাদির মাধ্যমে শিরক করে। তা ছাড়া ব্যবসা-বাণিজ্য, চাকরি-বাকরি, বিবাহশাদি, রোগ-শোক, আয়-রোজগার ইত্যাদির ক্ষেত্রেও বিভিন্নভাবে এবং বিভিন্ন পন্থায় শিরক করা হয়। শিরক চার ভাগে বিভক্ত করা হয়েছে। ১. আল্লাহর মূল সত্তায় শিরক, ২. আল্লাহর গুণাবলিতে শিরক, ৩. আল্লাহর অধিকারে শিরক, ৪. আল্লাহর এখতিয়ারে শিরক। পবিত্র কোরআনে শিরকের পরিণাম সম্পর্কে সতর্ক করে বলা হয়েছে- এটি একটি ক্ষমাহীন অপরাধ।

ইরশাদ করা হয়েছে, ‘নিশ্চয়ই আল্লাহ তাকে ক্ষমা করেন না, যে তার সঙ্গে কাউকে শরিক করে। এ ছাড়া যাকে ইচ্ছা ক্ষমা করেন এবং কেউ আল্লাহর সঙ্গে শরিক করলে সে ভীষণভাবে পথভ্রষ্ট হয়। তারা তার পরিবর্তে শুধু দেবীরই পূজা করে এবং বিদ্রোহী শয়তানের পূজা করে।’ (৪-সুরা নিসা : ১১৬-১১৭)। যারা আল্লাহ ব্যতীত অন্য কাউকে উপাস্য হিসেবে মানে তারা পথভ্রষ্ট। ইরশাদ করা হয়েছে- স্মরণ কর, যখন ইবরাহিম তার পিতা আজরকে বললেন : ‘তুমি কি প্রতিমাগুলোকে উপাস্য মনে কর? আমি দেখতে পাচ্ছি যে, তুমি ও তোমার সম্প্রদায় প্রকাশ্য পথভ্রষ্ট।’ (৬ সুরা আনয়াম : ৭৪)। আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন তার ইবাদতের জন্য। শিরকমুক্ত ইবাদতের মাধ্যমে বান্দা আল্লাহর সন্তুষ্টি বিধান করতে পারে।

সর্বশেষ ও শ্রেষ্ঠ নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশিত পথে আল্লাহর ইবাদত করতে হবে। হজরত আদম (আ.)-এর মাধ্যমে দুনিয়ার বুকে প্রথম নবীর আগমন, মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের আগমনের মাধ্যমে পৃথিবীতে নবী রসুলের আগমন পর্বের সমাপ্তি টানা হয়েছে। মহানবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পর পৃথিবীতে আর কোনো নবী আসবেন না। তিনি হলেন বিশ্ববাসীর জন্য মনোনীত নবী।

কেয়ামত পর্যন্ত যত মানুষ পৃথিবীতে আসবে তারা তার উম্মতের মধ্যেই গণ্য হবে। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহর পথে মানুষকে ডাকার এ মহান জিম্মাদারি তার উম্মতের মধ্যে যারা কোরআন হাদিসের জ্ঞানে জ্ঞানী তাদের ওপর দিয়েছেন। মহানবীর আগে যে হাজার হাজার নবী রসুল এসেছেন তাদের বিশেষ সম্প্রদায়ের নবী রসুল হিসেবে পৃথিবীতে পাঠানো হয়েছিল। কিন্তু আখেরি নবীর আগমন ঘটেছে সমগ্র মানবজাতির জন্য। ইরশাদ করা হয়েছে- ‘হে নবী আমি তোমাকে সারা বিশ্বের জন্য রহমত হিসেবে প্রেরণ করেছি।’ (২১ সুরা আম্বিয়া : ১০৭)।


আরও খবর

মৃতদের জন্য জীবিতদের করণীয়

বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২

শোকের মাস মহররম

বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২




ঝালকাঠির নলছিটিতে কিশোরীকে গণধর্ষন-৪আসামী গ্রেফতার

প্রকাশিত:বুধবার ৩১ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৯২জন দেখেছেন
Image

কঞ্জন কান্তি চক্রবর্তী: ঝালকাঠি জেলা প্রতিনিধি:ঢাকা থেকে ঝালকাঠির নলছিটিতে বেরাতে এসে গণধর্ষণের শিকার হয়েছে এক কিশোরী। এ ঘটনায় বুধবার দিবাগত রাতে অভিযান চালিয়ে বিভিন্ন স্থান থেকে জনকে গ্রেফতার করেছে পুলিশ।

চার জনকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন- ধর্ষক মোজাফফর শিকদার (রাঙ্গা) (৪৮), আরিফ হোসেন (৩০) সহযোগি মোসাঃ শাহিদা বেগম (৪৫) ও মোসাঃ আসমা বেগম (৪২)। এ ঘটনায় মোঃ রাসেল হাওলাদার (৩৫) নামে আরেক যুবক পলাতক রয়েছে।

নলছিটি থানায় কিশোরীর অভিযোগের ভিত্তিতে এদের গ্রেফতার করা হয়। এজাহার সূত্রে জানা যায়, উপজেলার দপদপিয়া ইউনিয়নের শেখরকাঠি গ্রামের শাহিদা বেগমের সাথে ঢাকায় থাকাকালীন সময়ে ওই কিশোরীর সাথে একটি ভালো সম্পর্ক গড়ে উঠে। তারই সুত্রধরে গত ২৯ আগস্ট শাহিদার বাসায় বেড়াতে আসে সে।এরপর আসামীরা তাকে অনৈতিক সম্পর্কের জন্য টাকার প্রলোভন দেখাতে থাকে তাতে সে রাজি না হলে এক পর্যায়ে তাকে পালাক্রমে ধর্ষন করে। ওই কিশোরীকে ডাক্তারি পরিক্ষার জন্য হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

নলছিটি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আতাউর রহমান জানান, কিশোরীর বাদী হয়ে পাঁচ জনকে আসামী করে মামলা দায়ের করেছেন। এ ঘটনায় চারজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারদের আদালতে পাঠানো হবে । পলাতক আসামীকে গ্রেফতারের অভিযান অব্যাহত রয়েছে ।



আরও খবর

বিষখালীর হঠাৎ ভাঙনে ছয় দোকান বিলীন

মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২