Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

নাকের সৌন্দর্যে রাইনোপ্লাস্টি কতটা নিরাপদ

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯০৯জন দেখেছেন

Image

মানুষের সৌন্দর্য ফুটে উঠে নাকে। চ্যাপ্টা নাক মুখায়ববের সৌন্দর্য ম্লান করে দেয়। খাড়া ও আকর্ষণীয় সুন্দর নাকের অধিকারী কে না হতে চায়?

নাকের সৌন্দর্যবর্ধনে রাইনোপ্লাস্টি নিয়ে বিস্তারিত জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের নাক, কান ও গলা রোগ বিশেষজ্ঞ এবং সার্জন ডা. মোস্তফা কামাল আরেফিন।

আধুনিক চিকিৎসা বিজ্ঞানে অস্ত্রোপচারের মাধ্যমে মানুষের নাকের আকৃতি পরিবর্তন করা সম্ভব। রাইনোপ্লাস্টির মাধ্যমে বোঁচা, থ্যাবড়ানো বা বসে যাওয়া নাক যেমন খাড়া করা যায়। তেমনি বেঁকে যাওয়া নাক, কুঁকড়ানো নাক সোজা করা যায়। আবার অস্বাভাবিক খাড়া নাক, পাখির ঠোঁটের মতো নিচের দিকে বাঁকানো নাক-ও স্বাভাবিক আকৃতিতে আনা যায়।

মোটা নাককে করা যায় সরু, আর সরু বা বন্ধ নাককে করা যায় প্রসারিত, তাই নাকের সৌন্দর্য রক্ষায় ও সৌন্দর্যবর্ধনে রাইনোপ্লাস্টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

নাকের এই আকৃতিগত বিকৃতি যেমন জন্মগতভাবে হতে পারে, তেমনি নাকে বিভিন্ন ধরনের আঘাত অথবা তথাকথিত কবিরাজি বা হারবাল চিকিৎসার কারণে হয়ে থাকে। বিনা অপারেশনে নাকের পলিপ, মাংস বৃদ্ধি, রক্তপড়া রোগের নিরাময়ের মিথ্যা প্রলোভনে নির্বিচারে বিপজ্জনক রাসায়নিক পদার্থ (যেমন-অ্যাসিড) নাকে সরাসরি প্রয়োগ করা হচ্ছে, যা নাকের স্থায়ী মারাত্মক ক্ষতির কারণ। যেমন— নাকের ছিদ্র আংশিক বা সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়া, নাক বসে যাওয়া ইত্যাদি।

রাইনোপ্লাস্টি অপারেশন শুধু নাকের সৌন্দর্যবর্ধনের জন্যই করা হয় না; বরং অভ্যন্তরীণ বিবিধ সমস্যার সমাধান-ও এই অপারেশনের মাধ্যমে হয়ে থাকে।

নাক, কান, গলা (ইএনটি) সার্জন এবং প্লাস্টিক সার্জনেরা রাইনোপ্লাস্টি সার্জারি করে থাকেন, যাদের রাইনোপ্লাস্টির ওপর বিশেষ প্রশিক্ষণ করা থাকে।


আরও খবর



ম্যাচশেষে পুরস্কার বিতরণী মঞ্চে ম্যাচ সেরা শান্ত যা বললেন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৫৩জন দেখেছেন

Image

বিপর্যয়ের ক্ষণে শ্রীলঙ্কার বিরুদ্ধে বুক চিতিয়ে লড়লেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। মাহমুদউল্লাহ রিয়াদের পর তাকে যোগ্য ও দৃঢ় সঙ্গ দিলেন মুশফিকুর রহিম।

তরুণ ও অভিজ্ঞতার মিশেলে গড়া জুটিতেই ঘনালো শ্রীলঙ্কার পতন। ঠান্ডা মাথায় খেলে শান্ত বাহিনী শ্রীলঙ্কাকে হারালো ৬ উইকেটে। এই ম্যাচেই অধিনায়ক হিসেবে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন শান্ত। আর ক্যারিয়ারে এটা তার তৃতীয় সেঞ্চুরি। ১২২ রান করে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন বাংলাদেশ অধিনায়ক।

ম্যাচশেষে পুরস্কার বিতরণী মঞ্চে ম্যাচ সেরা শান্ত বলেন, 'আমরা জানি যে নতুন বলে খেলাটা বেশ কঠিন। তাই আমি আমার খেলার জন্য সময় নিতে থাকি। পরে মাঠে শিশিরের কারণে বল ভালো আসছিল। দলের পেসারদের ওপর ভরসার কথা জানিয়ে শান্ত বলেন, 'আমি দলের সব বোলারের ওপর বিশ্বাস রাখি।বিশেষ করে আজ তাসকিন এবং শরিফুল যেভাবে ফিরে এসেছে তা দুর্দান্ত ছিল।'

তিনি আরও বলেন, 'মাহমুদউল্লাহ এবং মুশফিক ভাইয়ের অভিজ্ঞতা আমাদের অনেক সাহায্য করেছে। মুশফিক ভাই ভালো খেলেছেন এবং আমি আশা করি তিনি তার ফর্ম ধরে রাখবেন।


আরও খবর



আর্জেন্টিনা শিবিরে দিবালাকে হারানোর ধাক্কা

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪৯জন দেখেছেন

Image

আসন্ন দুইটি প্রীতি ম্যাচে লিওনেল মেসির খেলা নিয়ে শঙ্কার মাঝে বড় ধাক্কা খেল আর্জেন্টিনা। চোটের কারণে এল সালভাদর ও কোস্টা রিকার বিপক্ষে ম্যাচের দল থেকে ছিটকে গেলেন ফরোয়ার্ড পাওলো দিবালা।

ক্লাব রোমার হয়ে গত শুক্রবার অনুশীলনের সময় ডান পায়ের পেশিতে ওই চোট পান দিবালা। কয়েক সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে তাকে। আসছে দুই ম্যাচে ৩০ বছর বয়সী এই ফুটবলারকে না পাওয়ার কথা সামাজিক মাধ্যমে জানিয়েছে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন।

চোট ও ফিটনেস সমস্যায় আর্জেন্টিনার সবশেষ আট ম্যাচেও খেলতে পারেননি দিবালা। চোটে পড়ার আগে রোমার হয়ে অবশ্য বেশ ভালো ছন্দে ছিলেন তিনি। চলতি মৌসুমে ইতালিয়ান দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮ ম্যাচে ১৪ গোল করার পাশাপাশি ৭টি অ্যাসিস্ট করেছেন এই তারকা।

বিশেষ করে মেসির খেলা নিয়ে যখন অনিশ্চয়তা, দিবালার ছিটকে পড়া তখন লিওনেল স্কালোনির দলের জন্য বড় ধাক্কাই। বাংলাদেশ সময় গত বৃহস্পতিবার সকালে ক্লাব ইন্টার মায়ামির হয়ে খেলার সময় ডান পায়ে চোট পান আর্জেন্টিনা অধিনায়ক মেসি। সেরে উঠতে কতদিন লাগবে, তাও নিশ্চিত নয়।

ঘোষিত ২৬ সদস্যের দল থেকে এর আগে ছিটকে পড়েন ডিফেন্ডার মার্কোস সেনেসি। বোর্নমাউথের হয়ে খেলার সময় চোট পান তিনি। আগামী জুন-জুলাইয়ে অনুষ্ঠেয় কোপা আমেরিকার আগে সবশেষ আন্তর্জাতিক বিরতিতে আগামী ২২ মার্চ ফিলাডেলফিয়ায় এল সালভাদর এবং চার দিন পর লস অ্যাঞ্জেলসে কোস্টা রিকার বিপক্ষে খেলবে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।


আরও খবর



রাজনীতির মাঠে বলিউড স্টার উর্বশী রাউতেলা

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | জন দেখেছেন

Image

ভারতে নির্বাচনে পিছিয়ে নেই সিনেমার সেরা সব তারকারা। দীর্ঘদিন ধরেই দেখা যাচ্ছে রাজনীতির ময়দানে নেমেছেন অনেকেই। এর সবচেয়ে বড় দৃষ্টান্ত ছিলেন এমজি রামচন্দ্রন, জয়ললিতা, বৈজন্তিমালা, শিবাজি গণেশন, কমল হাসান। আসছে লোকসভা নির্বাচনে দাঁড়িয়েছেন রচনা বন্দ্যোপাধ্যায়, সায়নী ঘোষের মতো অভিনেত্রীরাও। এবার শোনা যাচ্ছে নির্বাচনের প্রার্থী হতে যাচ্ছেন বলিউড অভিনেত্রী উর্বশী রাউতেলাও।

আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি এক সাক্ষাৎকারে উর্বশীকে প্রশ্ন করা হয়, তিনি কি ভোটে দাঁড়ানোর কোনো প্রস্তাব কোনো দলের থেকে পেয়েছেন? অভিনেত্রী সহাস্যে জবাব দেন, হ্যা, টিকিট পেয়েছেন। তবে কোন দল, তা তিনি প্রকাশ করেননি। এ প্রসঙ্গে উর্বশী বলেন, ‘আমি টিকিট পেয়ে গিয়েছি। এবার আমাকে সিদ্ধান্ত নিতে হবে, আমি রাজনীতিতে নামব কি না। আমি এতদিন আমার ভক্তদের জন্য সব করেছি। এবারও তারাই বলুন, আমার কী করা উচিত। তবে রাজনীতিতে যোগ দিলে সৎ রাজনীতিক হব।’

উর্বশী প্রায়-ই বিভিন্ন বিষয় নিয়ে তুমুল আলোচনায়-সমালোচনায় থাকেন। কখনো তিন কোটি টাকার সোনার কেক কেটে, কখনো আবার ঋষভ পান্থের সঙ্গে প্রেমের গুঞ্জনের কারণে।


আরও খবর



যুক্তরাষ্ট্রে সাহসী নারীর পুরস্কার পেলেন বাংলাদেশি নারী

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image

যুক্তরাষ্ট্রের ‘ইন্টারন্যাশনাল ওমেন অব কারেজ অ্যাওয়ার্ড’ পেলেন বাংলাদেশি নারী অ্যাডভোকেট ফাওজিয়া করিম ফিরোজ। শান্তি, মানবাধিকার এবং নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরুপ আরো ১০ জনের সাথে এই অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি। 

সোমবার হোয়াইট হাউসে অনাড়ম্বর এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন আনুষ্ঠানিকভাবে ফাওজিয়াসহ ১১ নারীর হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেন। অ্যাওয়ার্ডপ্রাপ্ত অপর ১০ জন হলেন আফগানিস্তানের অ্যাটর্নি বিনাফশা, বেলারুশের ভোলহা হারবুনোভা, বসনিয়া-হারজেগভিনার অ্যাজনা জাসিস, বার্মার মিইনটজু উইন, কিউবার মার্থা বিটরিজ, ইকুয়েডরের ফাতিমা করোজো, গাম্বিয়ার ফটো বালডেহ, লন্ডনে বসবাসরত ইরানের ফারিবা বালোচ, জাপানের রিনা গোনই, মরক্কোর রাভা আল হেইমার এবং উগান্ডার এ্যাগাথার অতুহেইরে।  

২০০৭ সালে চালু এই বার্ষিক পুরস্কারটি বিশ্বজুড়ে নারীদের সম্মানিত করে যারা তাদের সম্প্রদায়ে ইতিবাচক পরিবর্তন আনতে অসম সাহস, শক্তি এবং নেতৃত্ব প্রদর্শন করেছেন প্রায়শই বড় ধরনের ঝুঁকি এবং ত্যাগ স্বীকার করে। এখন পর্যন্ত এই প্রোগ্রামের অধীনে মার্কিন পররাষ্ট্র দপ্তর ৯০টি দেশে ১৯০ টিরও বেশি নারীকে স্বীকৃতি দেওয়া হয়েছে। পুরস্কারপ্রাপ্তরা মানবাধিকার সুরক্ষা, লিঙ্গ-সমতা এবং তাদের সমস্ত বৈচিত্রের মধ্যে নারী ও মেয়েদের ক্ষমতায়ন এবং বিশ্বজুড়ে শান্তি ও সরকারী কর্মকান্ডে স্বচ্ছতা প্রতিষ্ঠার জন্য নিরন্তরভাবে কাজ করেছেন।

তিন দশকের বেশী সময় ধরে সুবিধাবঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ফাওজিয়া করিম ফিরোজ। তিনি ফাউন্ডেশন ফর ল’ অ্যান্ড ডেভেলপমেন্টের (ফ্ল্যাড) চেয়ারম্যান। তার নেতৃত্বে ফ্ল্যাড আদালতে দায়ের করা একটি শুনানিতে জয় লাভ করে যেখানে বলা হয়, ২০১৫ সালের ডমেস্টিক ওয়ার্কার্স প্রটেকশন এ্যান্ড ওয়েলফেয়ার পলিসি গৃহকর্মীদের অধিকার সুরক্ষার জন্য যথেষ্ট নয়।

ফাওজিয়া পোশাক শ্রমিকদের পক্ষে অধিকার আদায়ে মালিকপক্ষের বিরুদ্ধে একাই প্রায় ৩ হাজার মামলা দায়ের করেছেন। তিনি বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্ট গার্মেন্ট ওয়ার্কার্স ইউনিয়ন ফেডারেশন প্রতিষ্ঠা এবং ডমেস্টিক ওয়ার্কার্স গাইডলাইন্স তৈরিতে অবদান রেখেছেন। ২০০৭ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফাওজিয়া বাংলাদেশ উইমেন ল’ইয়ার্স এসোসিয়েশনের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি এসিড সার্ভাইভারস ট্রাস্টের প্রতিষ্ঠাতা ট্রাস্টি বোর্ডের সদস্য। যৌন হয়রানির মামলা পর্যালোচনা এবং পরামর্শ দেবার জন্য ২০২৩ সালের নভেম্বর মাসে তাকে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটির সদস্য হিসাবে নির্বাচিত করেছে সুপ্রিম কোর্ট অ্যাডমিনিস্ট্রেশন।


আরও খবর



মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | জন দেখেছেন

Image

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার (২৬ মার্চ) সকাল সাতটা নাগাদ ধানমন্ডিতে সরকার প্রধান হিসেবে প্রথমে ফুলেল শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। এরপর দলীয় প্রধান হিসেবে নেতাকর্মীদের সাথে নিয়ে শ্রদ্ধা জানান শেখ হাসিনা। এর আগে, ভোর ৫টা ৫৬ মিনিটে দিনের প্রথম প্রহরে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্মৃতিসৌধে প্রথমে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। রাষ্ট্রপতির পরপরই জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সেখানে এক মিনিট নীরবে দাঁড়িয়ে থাকেন তারা। এ সময় সশস্ত্র বাহিনীর একটি দল রাষ্ট্রীয় অভিবাদন জানায় এবং বিউগলে বেজে ওঠে করুণ সুর।


আরও খবর