Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

নেত্রকোনার বারহাট্টায় পানির নিচ থেকে কৃষকের মরদেহ উদ্ধার

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৪৫জন দেখেছেন

Image
সোহেল খান দূর্জয়: নেত্রকোনার বারহাট্টা উপজেলার আসমা ইউনিয়নের মইরাতলা বিলের পানির নিচ থেকে বুধবার সকালে আব্দুছ ছাত্তার (৫৫) নামে এক কৃষকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। মৃত ছাত্তার উপজেলার ছোট-কৈলাটী গ্রামের মগল খাঁ’র ছেলে। তিনি মঙ্গলবার রাতে ওই বিলে নিজের জমিতে চাষের মাছ পাহাড়া দিতে গিয়ে নিখোঁজ হন। 

এলাকাবাসিসূত্রে জানা যায়, মৃত ছাত্তার ছোট-কৈলাটী গ্রামের পার্শ্ববর্তী জয়কৃষ্ণনগর মৌজার মইরাতলা বিলে নিজস্ব-জমির প্রায় প্রায় দুই একর জায়গাজুড়ে বিভিন্ন জাতের মাছের চাষ করে আসছিলেন। চাষের এই মাছ রাতের বেলা এক শ্রেণীর লোকজন ধরে নিয়ে যায়। মৃত ছাত্তার ওইসব লোকদের মাছ ধরতে বিভিন্ন সময় নিষেধ করতেন। তার নিষেধ না মানায় তিনি মাছ রক্ষার জন্য প্রতি রাতেই পাহাড়া দিতেন। সর্বশেষ তিনি মঙ্গলবার (০৮ নভেম্বর) রাত আটটার দিকে মাছ রক্ষা করতে বিলে যান। গভীর রাত পর্যন্ত তিনি বাড়ি ফিরে আসেন নাই। পরে খোঁজাখুঁজি করে স্থানীয়রা মইরাতলা বিলে একটি খইনের (এক প্রকার পুকুর) পানির নিচে তার লাশের সন্ধান পেয়ে পুলিশে খবর দেন। মৃত ছাত্তারের মুখ ও গলাসহ শরিরের বিভিন্ন অংশে আঘাতের চিহ্ন রয়েছে বলেও অভিযোগ অনেকের। 

বারহাট্টা থানার অফিসার ইনচার্জ (ওসি) মুহাম্মদ লুৎফুল হক বলেন, ছাত্তারের মরদেহ ময়নাতদন্তের জন্য পাঠানোর প্রস্তুতি চলছে। ঘটনার তাৎক্ষণিকভাবে কারণ জানা যায় নাই।


আরও খবর



বঙ্গবন্ধুর জন্মদিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৬১জন দেখেছেন

Image

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসের কর্মসূচিতে অংশ নিতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (১৭ মার্চ) সকালে হেলিকপ্টার যোগে তাদের টুঙ্গিপাড়ায় পৌঁছানোর কথা রয়েছে।

জানা গেছে, টুঙ্গিপাড়ায় যাওয়ার পর তারা বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাতে অংশ নেবেন। এরপর রাষ্ট্রপতিকে বিদায় জানিয়ে শিশু দিবসের আলোচনা সভায় ভাষণ দেবেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম জানান, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমনকে নিরাপত্তাময় ও উৎসবমুখর করার লক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় আমাদের সকল প্রস্তুতি ইতোমধ্যে নেওয়া হয়েছে।


আরও খবর



গাজার উত্তরাঞ্চলে ইসরায়েলি হামলায় ২০ ফিলিস্তিনিসহ ২৪ ঘণ্টায় নিহত ৯০ জন

প্রকাশিত:সোমবার ০৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের উত্তরাঞ্চলে ইসরায়েলি বিমান হামলায় কমপক্ষে ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। 

ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, গাজা শহরের উত্তরে জাবালিয়া শরণার্থী শিবির এবং সাফতাউই এলাকায় দুটি বাড়ি লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। চিকিৎসা সূত্রের বরাতে ওয়াফা বলেছে, হামলার পর ২০ জনের মৃতদেহ উত্তর গাজার কামাল আদওয়ান হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩০ হাজার ৪১০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭১ হাজার ৭০০ জন।

গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলা অব্যাহত থাকায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৯০ ফিলিস্তিনি নিহত ও আরও ১৭৭ জন আহত হয়েছেন। অনেক লোক এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকে আছে কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছে না।


আরও খবর



টাঙ্গাইল শাড়ি ইস্যুতে বিশেষজ্ঞ সহায়তা নেবে সরকার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৬৩জন দেখেছেন

Image

যথাযথ প্রক্রিয়ায় টাঙ্গাইল শাড়িকে বাংলাদেশি পণ্য হিসেবে জিআই (ভৌগোলিক নির্দেশক) স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে করণীয় নির্ধারণে বিশেষজ্ঞদের সহায়তা নেবে সরকার। গতকাল বুধবার শিল্প মন্ত্রণালয়ে এ সংক্রান্ত এক সভায় এমন সিদ্ধান্ত হয়।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার সিদ্দীকার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক অধিদপ্তরসহ (ডিপিডিটি) সংশ্লিষ্ট অন্যান্য দপ্তরের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

গত ১ ফেব্রুয়ারি ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় তাদের ফেসবুক পেজে আনুষ্ঠানিকভাবে জানায়, পশ্চিমবঙ্গের রাজ্য তাঁতি সমবায় সমিতি টাঙ্গাইল শাড়ির জিআই স্বীকৃতি পেয়েছে। এ খবরে বাংলাদেশের জনগণের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা দেয়। তারা এ ধরনের কার্যক্রমের তীব্র সমালোচনা করে। পরবর্তী সময়ে বাংলাদেশ সরকারও প্রতিক্রিয়া জানায়। পরে প্রধানমন্ত্রী এ বিষয়ে নির্দেশনা দেন এবং সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলো টাঙ্গাইল শাড়িকে বাংলাদেশি পণ্য হিসেবে জিআই স্বীকৃতির ঘোষণা দেয়। 

বিশেষজ্ঞদের আশঙ্কা হচ্ছে, আইনসম্মতভাবে এবং সঠিক প্রক্রিয়া অনুসরণ করে বিভিন্ন পদক্ষেপ না নেওয়া হলে টাঙ্গাইল শাড়ির ওপর বাংলাদেশের ন্যায়সংগত মালিকানা প্রতিষ্ঠার সব চেষ্টা নিরর্থক হবে। তাই যথাযথ প্রক্রিয়ায় টাঙ্গাইল শাড়িকে বাংলাদেশি পণ্য হিসেবে জিআই স্বীকৃতির ক্ষেত্রে করণীয় নির্ধারণে এ সভার আয়োজন করে শিল্প মন্ত্রণালয়। 

শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার সিদ্দীকা সমকালকে বলেন, টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্যের স্বীকৃতি দেওয়া নিয়ে ইতোমধ্যে কিছু সমস্যা দেখা দিয়েছে। এ সমস্যা সমাধানে আয়োজিত সভায় ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করা হবে, নাকি আইনগতভাবে মোকাবিলা করা হবে– তা নিয়ে প্রাথমিকভাবে আলোচনা হয়েছে।

কোনো কমিটি গঠন করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। আন্তর্জাতিক বিভিন্ন সংস্থায় কর্মরত এ বিষয়ে অভিজ্ঞদের সহায়তা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। সবার সঙ্গে আলাপ-আলোচনা করেই প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।


আরও খবর



কোটালীপাড়ায় ৭ই মার্চ উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৭০জন দেখেছেন

Image
মাহাবুব সুলতান : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে আলোচনা সভা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদের লাল শাপলা হলরুমে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়েছে। 

কোটালীপাড়া উপজেলা নির্বাহী অফিসার  আজিম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান  বিমল কৃষ্ণ বিশ্বাস। এছাড়াও সভায় বক্তব্য রাখেন কোটালীপাড়া পৌরসভার মেয়র মতিয়ার রহমান হাজরা, কেটালীপাড়া থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ ফিরোজ আলম।

বক্তারা ৭ই মার্চের তাৎপর্যতা ও গুরুত্ব তুলে ধরেন। ঐতিহাসিক ৭ মার্চ বঙ্গবন্ধুর ১৮ মিনিট এর ভাষণের মধ্য দিয়েই বাংলাদেশর মহান মুক্তিযুদ্ধের সূচনা হয়েছিল, এরপর নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পরে বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌমত্ব দেশ হিসবে স্বীকৃতি পেয়েছে।

আরও খবর



কানাডার পার্লামেন্টে সর্বোচ্চ প্রশাসনিক পদে বাংলাদেশি শায়লা আনোয়ার

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৫০জন দেখেছেন

Image

কানাডার টপ ব্যুরোক্রেসিতে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত শায়লা আনোয়ার কানাডার হাউস অব কমন্স ও সিনেটের প্রধান প্রশাসনিক কর্মকর্তা হিসেবে নিয়োগ পেয়েছেন। ক্লার্ক অব দ্য সিনেট অ্যান্ড ক্লাক অব দ্য পার্লামেন্ট এই পদে তাকে নিয়োগ দেওয়া হয়েছে।

২০০৭ সাল থেকে তিনি হাইজ অব কমন্সে পার্লামেন্ট ও সিনেটে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন। কানাডার হয়ে তিনি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে প্রতিনিধিত্ব করেছেন। ক্লার্ক অব দ্য সিনেট এবং ক্লাক অব দ্য পার্লামেন্টের কাজ হচ্ছে পুরো সংসদের দৈনন্দিন কাজকর্ম পরিচালনা করা এবং দেখভাল করা।

এই নিয়োগটি হয় কানাডিয়ান পাবলিক সার্ভিস এমপলয়মেনট এক্টর আওতায়। গভর্নরস ইন কাউন্সিল এই নিয়োগ দেয়। এই পদের সুপারিশটি আসে কেবিনেট থেকে। অর্থাৎ পুরো মন্ত্রিসভার অনুমোদনক্রমেই কাউকে নিয়োগের জন্য পাঠানো হয় এবং গভর্নরস ইন কাউন্সিল এই নিয়োগটি দেয়। শায়লা আনোয়ারের ক্ষেত্রেও তাই হয়েছে। তার যোগ্যতা দক্ষতা বিবেচনা করেই কেবিনেট তাকে এই পদে সুপারিশ করেছে এবং গভর্নরস ইন কাউন্সিল তাকে এই নিয়োগ দিয়েছে। 

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আজ শনিবার শায়লা আনোয়ারের সিনেটের নতুন ক্লার্ক এবং পার্লামেন্টের ক্লার্ক হিসেবে নিয়োগকে স্বাগত জানিয়ে বলেছেন, সিনেটের কর্ম প্রক্রিয়া এবং আইন প্রণয়ন সম্পর্কিত বিষয়ে অগাধ জ্ঞানের অধিকারী শায়লা আনোয়ার কানাডার ব্রোক্রেসির একজন ব্যতিক্রমী কর্মকর্তা। 

তিনি বলেন, তিনি তার মেধা দক্ষতা এবং অভিজ্ঞতা দিয়ে কানাডার পার্লামেন্ট ব্যবস্থাকে জনগণের জন্য কার্যকর করে তুলবেন বলে আশা করি। এই নিয়োগ আগামী ৬  মে, ২০২৪ থেকে কার্যকর হবে। ঢাকার মেয়ে শায়লা আনোয়ার। কানাডার অটোয়াতে বড় হয়েছেন। অটোয়ার কালর্টন ইউনিভারসিটি থেকে তিনি ইংরেজি সাহিত্যে মাস্টার্স এবং রাজনীতি বিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।


আরও খবর