Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

নিয়ামতপুর থেকে হারিয়ে যাচ্ছে বৈচিত্র্যময় দেশি প্রজাতির ধান

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৫১১জন দেখেছেন

Image

নিয়ামতপুর প্রতিনিধিঃ নওগাঁর নিয়ামতপুর উপজেলার কৃষকের হাত থেকে হারিয়ে গেছে বিভিন্ন প্রজাতির ধান।

অতীতের বিভিন্ন প্রজাতির ধানের নাম বতর্মান প্রজন্মের কাছে রুপ কথার গল্পের মতো। অথচ আজ থেকে প্রায় কয়েক দশক আগেও নিয়ামতপুরের কৃষকের কাছে চিরচেনা ছিল দেশি ধান। অগ্রহায়ণ মাসে কৃষকেরা গোলায় তুলতেন পাইজাম,পরিজাত, ঝিঙ্গাশাইল, লতাশাইল, মনগিরিসহ নানা প্রজাতির ধান। আবার বোরো মৌসুমে কালো বোরা, সাদা বোরা, লালডিঙ্গিসহ নানা প্রজাতির ধান ছিল।

উল্লেখিত ধানগুলো এখন জমিতে কম ফলন হয় বলে, কৃষকেরা উচ্চ ফলনশীল ধান চাষে ঝুঁকছে। কৃষকেরা এখন উচ্চ ফলনশীল ধান চাষ করে স্বাবলম্বী হচ্ছে। এখনকার ধানের তুলনায় আগের ধানের ভাত সুস্বাদু। সুগন্ধী এ ধান ঘরে উঠানোর পর কৃষানিরা ভাত ও বিভিন্ন ধরনের পিঠা তৈরি করে নিজেরা তো খানই, সেই সঙ্গে আত্মীয়স্বজনকেও আপ্যায়ন করে থাকেন। বিশেষ করে জামাই এলে এ ভাত দিয়ে আপ্যায়ন করা হয়। তাই ঐতিহ্যবাহী আটালো এ ভাতকে জামাইভাতও বলেন কেউ কেউ। প্রগতিশীল লোকেরা মনে করেন, দেশি বীজের পরিবর্তে বিভিন্ন কোম্পানি আর বহুজাতিক কোম্পানির নতুন বীজ প্রতি বিঘাতে অন্যান্য ধানের তুলনায় অধিক ফলন ফলে। আর এভাবে গ্রাম বাংলার কৃষকেরা তাদের বীজ বাদ দিয়ে কোম্পানির বীজের উপর নির্ভরশীল হয়ে পড়েছে।

আজ থেকে কয়েক দশক আগেও কৃষকেরা বীজের জন্য অন্যের কাছে ধরনা দিতে হতো না। তাদের উৎপাদিত ধানের পুষ্ট দানাগুলো রোদে শুকিয়ে পলিথিন দিয়ে বস্তার মধ্যে যত্ন সহকারে রেখে দিত। উপজেলার কৃষকরা জানান, আমরা কয়েক দশক আগে যে ধানগুলো চাষ করতাম। সেই ধানে ভাত ও পিঠা খুব সুস্বাদু ছিল। আগের ধানগুলো এখন জমিতে চাষ করলে রোগবালাই বেশি হয়, ফলন কম হয়। অথচ এখন যে ধান চাষ করি, সেই ধানের ফলন বেশি হওয়ায় ধান চাষে আগ্রহ বাড়ছে। তারা আরোও জানান, কম উৎপাদিত হয়, এমন ধান চাষ করলে উৎপাদন খরচ জোঁটে না। কয়েক দশক আগের ধানের নামগুলো নতুন প্রজন্মের কাছে রুপ কথার গল্পের মতো।

উপজেলা কৃষি অফিসার আমীর আব্দুল্লাহ ওয়াহিদুজ্জামান বলেন, কয়েক দশক আগে যে ধানগুলো জমিতে চাষ করা হতো,এখন সেই ধানগুলো আর চাষ করা হয় না। কারণ সে ধানগুলোতে রোগবালাই বেশি ও গাছপাত লম্বা হওয়ায় একটু বাতাস হলে মাটিতে নুয়ে পড়ে ফলন কমে যায়। কৃষকের উৎপাদন খরচ জোঁটে না। ফলে কৃষকেরা এখন উচ্চ ফলনশীল ধান চাষে ঝুঁকছে। 


আরও খবর



ইফতারে মানহীন খাবার, ত্রিশালে শিক্ষার্থীদের সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষ

প্রকাশিত:সোমবার ১৮ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩৭জন দেখেছেন

Image

ইফতার সামগ্রীতে পচা ও মানহীন খাবার দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে এলাকাবাসীর সঙ্গে ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংঘর্ষ হয়েছে। 

রবিবার মধ্যরাতে এ ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেট সংলগ্ন একটি হোটেল থেকে কেনা ইফতার সামগ্রীতে পচা খাবার দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে সংঘর্ষ শুরু হয়। ওই ইস্যুকে কেন্দ্র করে রাত ১১টার দিকে এলাকাবাসী একত্রিত হয়। এ সময় পাল্টা আক্রমণ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। হোটেলটির আসবাবপত্র ভাঙচুর করেন তারা। এ ঘটনায় দফায় দফায় চলে ধাওয়া-পাল্টা ধাওয়া, রাস্তায় লাঠি হাতে শোডাউন ও ইট ছোড়াছুড়ি চলে দীর্ঘক্ষণ। 

 সংঘর্ষের এক পর্যায়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা হলের রাস্তার পাশের কক্ষগুলোতে পাথর ছুড়ে মারেন এলাকাবাসী। এতে কয়েকটি কক্ষের জানালার কাঁচ ভেঙে যায়। এ ছাড়াও ২ নম্বর গেট ও বটতলা সংলগ্ন শিক্ষার্থীদের মেসগুলোতে হামলা চালায় এলাকাবাসী। এরপর আরও উত্তেজিত হয়ে শিক্ষার্থীরাও হামলা চালিয়ে হোটেল ভাঙচুর করা হয়। 

এ বিষয়ে প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জি বলেন, পরিস্থিতি এখন স্বাভাবিক আছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন ও স্থানীয় পুলিশ সবাই উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাজ করে। সার্কেল এএসপি (ত্রিশাল) অরিত সরকার বলেন, খাবারের মান নিয়ে সংঘাতের সৃষ্টি হয়েছিল। এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।


আরও খবর



ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২০জন দেখেছেন

Image

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। আগামী ১১ এপ্রিল ঈদের দিন ধরে হিসেব করে যাত্রা বিবেচনায় টিকিট বিক্রি শুরুর দিন নির্ধারণ করা হয়েছে। আজ শুরু হওয়া অগ্রিম টিকিট বিক্রি চলবে ৩০ মার্চ পর্যন্ত। ৩ এপ্রিলের ভ্রমণের টিকিট পাওয়া যাচ্ছে আজ।  

বাংলাদেশ রেলওয়ে জানিয়েছে, সার্ভারের ওপর চাপ কমাতে রেলের পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের টিকিট আলাদা সময়ে বিক্রি করা হবে। সকাল ৮টা থেকে অনলাইনে রেলওয়ে পূর্বাঞ্চলে আর দুপুর ২টায় পশ্চিমাঞ্চলে টিকিট বিক্রি শুরু হবে।

এবারও ঈদযাত্রার কোনো টিকিট কাউন্টারে বিক্রি করা হবে না। অনলাইন প্ল্যাটফর্ম থেকেই শতভাগ টিকিট বিক্রি হবে। এ ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট, রেল সেবা অ্যাপ ও সহজ ডটকমের প্ল্যাটফর্ম থেকে টিকিট সংগ্রহ করা যাবে।  

এ বিষয়ে কমলাপুর রেলওয়ে স্টেশন ম্যানেজার মাসুদ সারোয়ার বলেন, শতভাগ অনলাইনে টিকিট বিক্রি হবে। কালোবাজারি রোধে সহজ.কম যেন টিকিট ব্লক করতে না পারে সে ব্যবস্থা নেওয়া হয়েছে।


আরও খবর



যৌন হয়রানি ও হেনস্তার ঘটনায় দুই শিক্ষকের বরখাস্ত চেয়ে সড়ক অবরোধ, প্রশাসন ভবনে তালা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৪ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৪৯জন দেখেছেন

Image

ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যৌন হয়রানি ও হেনস্তার ঘটনায় দুই শিক্ষকের বরখাস্তের দাবিতে বুধবার ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এর আগে তারা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও প্রক্টর অফিসে তালা ঝুলিয়ে দেন। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবীর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে, সিন্ডিকেটের অনুমোদন সাপেক্ষে উপাচার্য কর্তৃক দুই শিক্ষককে বাধ্যতামূলক ছুটি প্রদান করা হয়।

বিজ্ঞপ্তিতে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্রকে বিভাগীয় প্রধানের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। এ বিচার না মেনে দুই শিক্ষকের স্থায়ী বরখাস্তের দাবিতে দুপুরে শিক্ষার্থীরা উপাচার্য, প্রক্টর ও রেজিস্ট্রারকে ভবনে রেখে প্রশাসনিক ভবন ও প্রক্টর অফিসে তালা দিয়ে বেলা সাড়ে ৩টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় দেড় ঘণ্টা অবরোধ করে শিক্ষার্থীরা। এতে চরম দুর্ভোগের শিকার হন যাত্রীরা।

এ সময় ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সঞ্জয় মুখার্জি, উপজেলা নির্বাহী কর্মকর্তা জুয়েল আহমেদ ও ত্রিশাল থানার ওসি কামাল হোসেন। তারা শিক্ষার্থীদের একাধিকবার মহাসড়ক ছেড়ে দেওয়ার আহ্বান জানান। দেড় ঘণ্টা মহাসড়ক অবরোধ থাকার পর প্রশাসনিক ভবনের তালা ভেঙে ভিসি ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের আজ বৃহস্পতিবার সিন্ডিকেট সভায় তাদের পক্ষেই বিচার যাবে এমন আশ্বাস দিলে শিক্ষার্থীরা অবরোধ ছেড়ে দেন। উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর আন্দোলনরত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমাদের দাবির সঙ্গে আমি একমত। তোমরা এ ঘটনায় যে বিচার দাবি করছ বৃহস্পতিবারের সিন্ডিকেট সভায় আমি তোমাদের কথাই বলব।

জানা যায়, অনৈতিক প্রস্তাবে রাজি না হওয়ায় এক ছাত্রীকে অনুপস্থিত দেখিয়ে পরীক্ষায় জরিমানা আদায়, নম্বর কম দেওয়া ও থিসিস পেপার আটকে যৌন হয়রানি করার অভিযোগ উঠে মানবসম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক সাজন শাহার বিরুদ্ধে। এ ঘটনার বিচার দাবিতে ৪ মার্চ আন্দোলন শুরু করেন ওই বিভাগের ১৩তম ব্যাচের শিক্ষার্থীরা। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ট্রেজারার ড. আতাউর রহমানকে প্রধান করে ৫ মার্চ ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করে। একদিন পর ৬ মার্চ আন্দোলনকারীরা মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগের ফটকে তালা ঝুলিয়ে দেয়। তারা ওই বিভাগের শিক্ষকদের নেমপ্লেট ভাঙচুর করে বিভাগীয় প্রধানের বিরুদ্ধে যৌন হয়রানির ঘটনায় প্রশ্রয় দেওয়ার অভিযোগ তুলে তাকেও তদন্তের আওতায় আনার দাবি জানান। দাবি মেনে তদন্ত কমিটি পুনর্গঠন করে বিভাগীয় প্রধান রেজুয়ান আহমেদ শুভ্রকেও তদন্তের আওতায় নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থী সৈয়দ সানজানা আহসান ছোঁয়া বলেন, আজ অভিযুক্ত দুই শিক্ষকের যে বিচার হয়েছে আমরা তা মানি না। ভিসি স্যার তদন্ত রিপোর্ট পাওয়ার পর দুই শিক্ষককে বরখাস্ত করবেন এ বিশ্বাস আমাদের আছে। যতদিন এ দুই শিক্ষকের বিচার না হবে ততদিন আন্দোলন চালিয়ে যাব।


আরও খবর



ফুটবল খেলার ইচ্ছেটা কমে যাচ্ছে; কেন বললেন ব্রাজিলের ভিনিসিয়ুস জুনিয়র ?

প্রকাশিত:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১১জন দেখেছেন

Image

এই মুহূর্তে বিশ্বের সেরা লেফট উইঙ্গার বলা হলে ব্রাজিলের ভিনিসিয়ুস জুনিয়রের নামটাই প্রথমে আসবে। কিন্তু সেই ভিনিসিয়ুস জানালেন, তার ফুটবল খেলার ইচ্ছেটাই দিন দিন কমে যাচ্ছে। আর এজন্য অবশ্য নিজের বা ক্যারিয়ার নিয়ে কোনো অভিযোগ তার নেই। বরং অভিযোগ এনেছেন বর্ণবাদের বিপক্ষে। 

স্পেন ম্যাচের আগে সংবাদ সম্মেলনে এসে বর্ণবাদের বিপক্ষে কথা বলতে গিয়ে কেঁদেই ফেলেছিলেন ভিনিসিয়ুস জুনিয়র। নিজেই জানালেন, স্পেনে তাকে যেভাবে একের পর এক বর্ণবাদী আচরণের শিকার হতে হচ্ছে, তাতে ফুটবল খেলার ইচ্ছাটাই ধীরে ধীরে মরে যাচ্ছে। রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস বেশ অনেকটা দিন ধরেই বর্ণবাদী আচরণের মুখে পড়েছেন। এমনকি স্পেনের বিপক্ষে ম্যাচটাও খেলা হচ্ছে বর্ণবাদ বিরোধী সামাজিক বার্তা নিয়ে।

বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত আড়াইটায় নিজ ক্লাব রিয়াল মাদ্রিদের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতেই বর্ণবাদের বিপক্ষে খেলতে নামবেন ভিনি জুনিয়র। তার আগে সংবাদ সম্মেলনে জল ভেজা চোখে বললেন, ‘অনেক দিন ধরেই এটার (বর্ণবাদ) মুখোমুখি হচ্ছি। প্রতিবারই আরও বেশি দুঃখ লাগে। প্রতিবারই খেলার ইচ্ছাটা আরেকটু মরে যায়।’ যদিও এসবের কারণে স্প্যানিশ ফুটবল ছাড়তে তিনি রাজি নন। রিয়াল মাদ্রিদেই থাকার প্রত্যয় ব্যক্ত করেছেন তিনি, ‘বর্ণবাদীরা যা খুশি করতে পারে। আমি বিশ্বের সেরা ক্লাবেই থাকব, যত বেশি সম্ভব গোল করব, সেটা তারা (বর্ণবাদী) যেন দেখে।’

ভিনিসিয়ুস অবশ্য সবকিছু বাদ দিয়ে লক্ষ্য রাখতে চান ফুটবলের দিকেই ‘ফুটবল খেলাটা গুরুত্বপূর্ণ। তবে বর্ণবাদের বিরুদ্ধে লড়াই আরও বেশি গুরুত্বপূর্ণ। আমি চাই, কৃষ্ণাঙ্গরা স্বাভাবিক জীবনযাপন করুক, সেটা নিশ্চিত হলে ক্লাবের হয়ে শুধু খেলাতেই মনোযোগ দিতে পারব।


আরও খবর



মোবাইল-ল্যাপটপ রেখে ছাত্রদের রাজপথে নেমে আসার আহ্বান হাফিজের

প্রকাশিত:সোমবার ২৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২০জন দেখেছেন

Image

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ মোবাইল-ল্যাপটপ রেখে ছাত্রদের রাজপথে নেমে আসার আহ্বান জানিয়েছেন। সোমবার (২৫ মার্চ) নয়াপল্টনে মুক্তিযোদ্ধা দলের স্বাধীনতা দিবস উপলক্ষে সমাবেশে তিনি এ আহ্বান করেন।

মেজর (অব.) হাফিজ বলেন, গণতন্ত্রের চেতনা আওয়ামী লীগের কখনো ছিলো না। এখনো নির্বাচনের নামে প্রহসন হয়। এ সরকার বৈধ নয়। আমাদের কর্তব্য বিএনপির নেতৃত্বে আন্দোলন চালিয়ে যাওয়া।

বিএনপি ক্ষমতায় যেতে আন্দোলন করছে না জানিয়ে মেজর (অব.) হাফিজ বলেন, যে কারণে মুক্তিযুদ্ধ করেছি তা ব্যর্থ করেছে আওয়ামী। তাই মোবাইল ল্যাপটপ-রেখে ছাত্রদের রাজপথে নেমে আসতে হবে। প্রস্তুত থাকুন বিজয় আমাদের। 


আরও খবর