Logo
আজঃ সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

নড়াইলে অধ্যক্ষকে লাঞ্ছনায় অভিযুক্ত শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১২৭জন দেখেছেন
Image

নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছিত করার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। 

বুধবার রাতে বিশ্ববিদ্যালয়ের ২২৯তম সিন্ডিকেট সভায় এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়। সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। 

সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী, অধ্যক্ষ লাঞ্ছনার ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে খুলনা সরকারি ব্রজলাল (বিএল) কলেজের শিক্ষার্থী মো. রহমাতুল্লাহর ছাত্রত্ব বাতিল করা হয়েছে। তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষের সম্মান শ্রেণির ছাত্র। 

এছাড়া ওই ঘটনা সংঘটিত হওয়ার সময় নেতিবাচক ভূমিকা পালনের জন্য মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক আখতার হোসেনের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে। তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না- সে মর্মে তাকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। 

এছাড়া ওই ঘটনায় নির্লিপ্ততার কারণে কলেজ গভর্নিং বডিকে শোকজ করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে পরিচালনা পর্ষদকে শোকজের উত্তর দিতে বলা হয়েছে। 

প্রসঙ্গত, মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে লাঞ্ছিত করার ঘটনায় গত ২৮ জুন তদন্ত কমিটি গঠন করে জাতীয় বিশ্ববিদ্যালয়। সিন্ডিকেট সভায় ওই তদন্ত কমিটির প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনের উপর বিস্তর আলোচনা শেষে উপরিউক্ত শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয় সিন্ডিকেট। 

তদন্ত কমিটির প্রধান ছিলেন খুলনা সরকারি ব্রজলাল (বিএল) কলেজের অধ্যক্ষ প্রফেসর শরীফ আতিকুজ্জামান, কমিটির সদস্য ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন দপ্তরের পরিচালক এ এস এম রফিকুল আকবর, কমিটির সদস্য সচিব ছিলেন খুলনা আঞ্চলিক কেন্দ্রের পরিচালক আ স ম আবদুল হক।


আরও খবর

এসএসসির প্রথম দিনের পরীক্ষা শেষ হলো

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২




ঝালকাঠিতে

এমপি আমু’র পিতার ৫৫তম মৃত্যু বার্ষিকী পালন

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৯২জন দেখেছেন
Image

কঞ্জন কান্তি চক্রবর্তী: ঝালকাঠি: কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক সাবেক মন্ত্রী ঝালকাঠির রাজনৈতিক অভিভাবক আমির হোসেন আমু এমপির মরহুম পিতা মোয়াজ্জেম হোসেনের ৫৫ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

অন্যদিকে মৃত্যু বার্ষিকী উপলক্ষে এমপি আমির হোসেন আমু'র পরিবারবর্গের পক্ষ থেকে মঙ্গলবার বাদ যোহর মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। ঝালকাঠি আমতলা রোডস্থ আমির হোসেন আমু'র বাসভবনে আয়োজিত দোয়া অনুষ্ঠানে প্রয়াত মোয়াজ্জেম হোসেন ও তার সহধর্মিণী আকলিমা বেগম এর রুহের মাগফেরাত কামনায় মিলাদ, দুরুদ পাঠ এবং দোয়া মুনাজাত করা হয়। দোয়া শেষে উপস্থিত সকলের মাঝে তাবারক বিতরন করা হয়।

মিলাদ ও দোয়ার পূর্বে প্রয়াত মোয়াজ্জেম হোসেন ও আকলিমা বেগমের জীবনী নিয়ে আলোচনা করেন জেলা আওয়ামীলীগের সভাপতি জেলা পরিষদ প্রশাসক সরদার মোঃ শাহআলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির। অনুষ্ঠানে জেলা আ’লীগের সহসভাপতি নলছিটি উপজেলা চেয়ারম্যান সিদ্দিকুর রহমান, যুগ্মসম্পাদক নুরল আমিন সুরুজ, পৌর আ’লীগ সভাপতি মেয়র আলহাজ্ব লিয়াকত আলী তালুকদার, সাধারন সম্পাদক মাহাবুব হোসেন, আইনজীবী সমিতির সভাপতি কৃষকলীগ নেতা এড. আব্দুল মন্নান রসুল, জেলা আ’লীগ সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হাবিল, উপজেলা আ’লীগ সভাপতি আঃ রশিদ হাওলাদার, সাধারন সস্পাদক হাফিজ আল মাহমুদসহ জেলা, পৌর ও উপজেলা আ’লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীসহ গন্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


আরও খবর

বিষখালীর হঠাৎ ভাঙনে ছয় দোকান বিলীন

মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২




হার দিয়ে এশিয়া কাপ শুরু টাইগারদের

প্রকাশিত:বুধবার ৩১ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১০৪জন দেখেছেন
Image

জয় দিয়ে এবারের এশিয়া কাপের মিশন শুরু করেছিল আফগানিস্তান। নিজেদের প্রথম ম্যাচে প্রতিপক্ষ শ্রীলঙ্কাকে তারা উড়িয়ে দিয়েছিল ৮ উইকেটের বড় ব্যবধানে। মঙ্গলবার (৩০ আগস্ট) গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে ১২৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে ৯ বল বাকি থাকতেই জয় তুলে নিয়ে মাঠ ছাড়লো রশিদ-নবীরা। 

৭ উইকেটের জয়ে এশিয়া কাপের সুপার ফোর নিশ্চিত হলো আফগানদের। অন্যদিকে সুপার ফোরে যেতে হলে শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারাতে হবে বাংলাদেশকে। লঙ্কানদের কাছে হেরে গেলে বিদায় নিতে হবে খালি হাতে।

পরাজয়ের পর ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ অধিনায়ক,  আপনি প্রথম ৭-৮ ওভারে ৪ উইকেট হারিয়ে ফেললে ম্যাচে ফেরাটা সবসময় কঠিন। উইকেট বিবেচনায় আমরা ১০-১৫ রান কম করেছি। তবে আমি মনে করি বোলাররা দারুণ পারফর্ম করে আমাদের খেলায় ফিরিয়ে এনেছিল। তারা অসাধারণ বোলিং করেছে। প্রথম ১৫ ওভার দারুণ কেটেছে বোলারদের। কিন্তু আফগানিস্তানকে কৃতিত্ব দিতেই হয়, তারা সত্যিই ভালো খেলে (জয় নিজেদের করে নিয়েছে)। পরের ৩-৪ ওভারেই তারা আমাদের থেকে ম্যাচটি বের করে নিয়েছে। 

আফগান ব্যাটার নাজিবুল্লাহর প্রশংসা করেন সাকিব। বললেন, এটা বলতেই হয় নাজিবুল্লাহ একজন বিপজ্জনক খেলোয়াড়। আমরা ভেবেছিলাম এই ধরনের উইকেটে আমরা ভালো পারফর্ম করব। কিন্তু তারা (আফাগানিস্তানের ব্যাটার) দারুণ ব্যাটিং করেছে। এটা তাদের কৃতিত্ব।


আরও খবর

এশিয়া কাপ শেষে দেশে ফিরলো টাইগাররা

শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২




চারঘাটে সমমানের পরীক্ষা শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ২৬জন দেখেছেন
Image

চারঘাট (রাজশাহী) প্রতিনিধি: সারাদেশের ন্যায় রাজশাহীর চারঘাট উপজেলায় এসএসসি,ভোকেশনাল ও দাখিল সমমানের পরীক্ষা শান্তিপূর্ণভাবে ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলার ৯টি কেন্দ্রে এসএসসি ২ হাজার ১২জন, দাখিল ২শ ৪৪ জন, ভোকেশনাল ও দাখিল ৮ শ ১৩ জন বাংলা প্রথমপত্রে মোট ৩ হাজার ৬৯ জন শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ গ্রহন করেন। 

এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সোহরাব হোসেন প্রতিটিি কেন্দ্রে পরিদর্শন করে জানান, সুষ্ঠু,সুন্দর ও নকলমুক্ত শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। 



আরও খবর



নাটরের লালপুরে বৃষ্টির পানি নিষ্কাশনকে কেন্দ্র করে যুবক গুলিবৃদ্ধ

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ১৩৯জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিনিধি:  নাটরের লালপুরে বৃষ্টির পানি নিষ্কাশনকে কেন্দ্র করে ২ পক্ষের বাক বিতন্ডের এক র্পযায়ে প্রতিপক্ষের গুলিতে রজব সরদার নামে এক যুবক গুলিবৃদ্ধ সহ ৪জন আহত হয়েছেন।

মঙ্গলবার ১৩ই সেপ্টেম্বর দুপুরে উপজেলার বিলমারিয়া ইউনিয়নের নাগশোষা গ্রামে এ ঘটনা ঘটে। গুলিবৃদ্ধ যুবক রজব সরদার একই গ্রামের ফজর সরদারের ছেলে। এছাড়াও রেখা, ফরিদা,ও রাকিব, নামে আরো তিনজন আহত হয়েছে।

স্থায়ী ও পুলিশ সূত্রে জানা যায়, মঙ্গলবার দুপুরে বৃষ্টির পানি নিষ্কাশনকে কেন্দ্র করে রজবের সাথে একই এলাকার শীর্ষ সন্তাসী ও মাদক ব্যবসায়ী সুমন,সবার,ও রুবেলের বাক বিতন্ড হয়। এক পর্যায়ে সন্তাসী সুমন তার কাছে থাকা অবৈধ অস্ত্র বের করে রজব সরদার ও তার ভাইদেরকে লক্ষ করে কয়েক রাউন্ড গুলি করে। এক পর্যায়ে রজব গুলিবৃদ্ধ হয়। স্বজনরা রবজকে উদ্ধার করে লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কতব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। হাসপাতালে খবর নিয়ে জানা যায় রজব সরদারের অবস্থা আশংকা জনক,এবং এখনও গুলি বের করা সম্ভব হয়নি।

পরে রজব সরদারের ভাই আনারুল সরদার বাদী হয়ে শীর্ষ সন্তাসী ও মাদক ব্যবসায়ী সুমন কে প্রধান আসামী করে  ৭জনের নামে লালপুর থানায় একটা হত্যা চেষ্টা মামলা দায়ের করে।

এবিষয়ে লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকতা মনুয়ারুজ জামান বলেন, পানি নামাকে কেন্দ্র করে এঘটনা ঘটে। খবর পেয়ে পুলিশ ঘটনা স্থল থেকে ১রাউড গুলির খোসা ও ১রাউড পিস্তলের তাজা গুলি উদ্ধার করে। এছারা ৫ জন আসামী আদালতে আত্বসমারপন করে জামিনে আছে। প্রধান আসামী সুমনকে গ্রেফতারের চেষ্টা চলছে।


আরও খবর



র‌্যালি ও আলোচনার মধ্যে দিয়ে বিশ্ব নদী দিবস পালিত

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | জন দেখেছেন
Image

সৈকত শতদল: পাংশা  উপজেলা প্রশাসনের আয়োজনে আজ ২৫ সেপ্টেম্বর  রবিবার বিকেলে র‌্যালি ও আলোচনা অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজবাড়ীর পাংশায় বিশ্ব নদী দিবস পালিত হয়েছে।

র‌্যালি শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে  উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার,পাংশা প্রেস ক্লাবের সহ সভাপতি সেলিম মাহমুদ প্রমুখ। অনুষ্ঠান সজ্ঞালনা করেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস।

উল্লেখ্য এবারের দিবসটির প্রতিপাদ্য ‘আমাদের জনজীবনে নৌপথ’। জনজীবনে নৌপথের সম্পৃক্ততা বাড়াতেই এবারের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ নদীমাতৃক দেশ। আমাদের দেশে নদী ও মানুষের জীবন অবিচ্ছেদ্য। সে কারণেই আমাদের মৃতপ্রায় নদী নিয়ে পরিবেশবাদীসহ সাধারণ মানুষের উদ্বেগ লক্ষ্য করা যায়। যদিও নদী রক্ষার তৎপরতা পৃথিবীজুড়েই দেখা যায়। নদী সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতি বছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার পালন করা হচ্ছে বিশ্ব নদী দিবস।

১৯৮০ সাল থেকে প্রতি বছর সেপ্টেম্বর মাস থেকে বিশ্ব নদী দিবস হিসেবে পালন করতে শুরু করে কানাডার ব্রিটিশ কলম্বিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি। যার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিল বিসি রিভারস ডে পালন দিয়ে। ১৯৮০ সালে কানাডার খ্যাতনামা নদীবিষয়ক আইনজীবী মার্ক অ্যাঞ্জেলো দিনটি ‘নদী দিবস’ হিসেবে পালনের উদ্যোগ নিয়েছিলেন। বিসি রিভারস ডে পালনের সাফল্যের হাত ধরেই তা আন্তর্জাতিক রূপ পায়।

২০০৫ সালে জাতিসংঘ নদী রক্ষায় জনসচেতনতা তৈরি করতে ‘জীবনের জন্য জল দশক’ ঘোষণা করে। সে সময়ই জাতিসংঘ দিবসটি অনুসমর্থন করে। এরপর থেকেই জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থা দিবসটি পালন করছে, যা দিনদিন বিস্তৃতি হচ্ছে। বাংলাদেশে ২০১০ সাল থেকে এ দিবস পালিত হচ্ছে।


আরও খবর