Logo
আজঃ শুক্রবার ০১ মার্চ ২০২৪
শিরোনাম

পুষ্টিগুণে 'পাওয়ার হাউজ' লবঙ্গ

প্রকাশিত:বৃহস্পতিবার ১০ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | ৭৬৮জন দেখেছেন

Image

রান্নার মশলা উপকরণ হিসেবে লবঙ্গ ব্যবহার করা হলেও শরীর পরিপাকের নানা কাজে লবঙ্গ দারুণ কাজ করে। বদহজম, কোষ্ঠকাঠিন্য, পেটফাঁপা ইত্যাদি সমস্যা দূর করতে লবঙ্গ আয়ুর্বেদিক ঔষধের মত কাজ করে।
 
হজম ও শ্বাস প্রশ্বাসের সমস্যায় শত শত বছর ধরে লবঙ্গ ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে ভিটামিন A, C, K এবং B কমপ্লেক্স । এছাড়াও ব্লাড সুগার নিয়ন্ত্রণেও কাজ করে লবঙ্গ। যাদের ডায়াবেটিস আছে তারা দৈনিক ১ থেকে ৩ গ্রাম খেলে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে চলে আগে অনেকটাই।

লবঙ্গে প্রচুর পরিমাণে পলিফেনলস থাকে, যা মানব শরীরের অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি পূরণে সহায়তা করে। এছাড়াও এতে ম্যাঙ্গানিজ, লোহা, সেলেনিয়াম, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামের মত খনিজ পদার্থও থাকে। এসব উপাদান শরীরের পরিপাকেও কাজ করে। বদহজম, বায়ু, কোষ্ঠকাঠিন্য এসব সমস্যা দূর করতেও কাজ করে লবঙ্গ। এমনকি দাঁত ও দাঁতের মাড়ি জীবাণুমুক্ত করণেও লবঙ্গ বেশ উপকারী।
 
লবঙ্গ মূলত একটি গাছের ফুল। যার জন্ম ইন্দোনেশিয়ায়৷ তবে আফ্রিকা ও এশিয়ার বহু দেশেও লবঙ্গের চাষ হয়। রান্নার স্বাদ বৃদ্ধির পাশাপাশি লবঙ্গ শরীরে অনেক রোগে ঔষধের মত কাজ করে। পুষ্টিগুণের দিক থেকে লবঙ্গকে বলা হয় 'পাওয়ার হাউজ'।


আরও খবর

ফুসফুসে মাত্রাতিরিক্ত বাতাস

বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর ২০২৩




জাবিতে কবিতা আবৃত্তি ও সঙ্গীতের মাধ্যমে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদী সমাবেশ

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

সাভার (ঢাকা) প্রতিনিধি : কবিতা আবৃত্তি ও সঙ্গীতের মাধ্যমে ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (৯ ফেব্রুয়ারী) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে এ প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠনগুলোর প্ল্যাটফর্ম ‘জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোট’। সমাবেশে বক্তরা পাঁচটি দাবি জানায়।

দাবিগুলো হলো- চলমান ধর্ষণের ঘটনার সুষ্ঠু সুরাহা এবং জড়িত সকলকে দ্রুত বিচারের আওতায় আনা, যৌন নিপীড়ন বিরোধী সেল কার্যকর করা ও  পূর্বের সকল অভিযোগ নিষ্পত্তি করা, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা ও দায়িত্ব অবহেলাকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া,  হল থেকে অছাত্রদের বিতাড়িত করে সিট সংকট নিরসন করা ও ক্ষমতাসীন ছাত্র সংগঠনের দৌরাত্ম্য নিরসনে পদক্ষেপ নেওয়া।

সমাবেশে আয়োজকরা জানান, বিশ্ববিদ্যালয়ে চলমান সাংস্কৃতিক সংকট এবং ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে মানুষকে গর্জে ওঠার আহ্বান জানানোর জন্যই এই আয়োজন করা হয়েছে।

সমাবেশে জাহাঙ্গীরনগর থিয়েটারের সাধারণ সম্পাদক মাহফুজ ইসলাম মেঘ বলেন, ’ধর্ষণ ও অন্যান্য অপরাধ একদিনে ঘটেনি। তিলে তিলে সব অপরাধ একত্রিত হয়ে ধর্ষণে পরিণত হয়েছে। ধর্ষণের পিছনে দায়ী ক্ষমতাসীন ছাত্রসংগঠনের মদদ। ধর্ষণ ও মাদকমুক্ত ক্যাম্পাস গড়ে তুলতে হলে ক্ষমতাসীনদের ছাত্রসংগঠনের বিরুদ্ধে আমাদের  দাঁড়াতে হবে। আমাদের আন্দোলন শুধু ধর্ষণের বিরুদ্ধে নয়, আমাদের আন্দোলন অছাত্র, মাদক ও সেই প্রশাসনের বিরুদ্ধে যারা মাহমুদুর রহমান জনির মতো যৌন নিপীড়কের আশ্রয়দাতা।


আরও খবর



এপ্রিলের মধ্যে ঘূর্ণিঝড়ের আভাস

প্রকাশিত:রবিবার ১৮ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | ৪১জন দেখেছেন

Image

আগামী এপ্রিলের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে পারে। এছাড়া থার্মোমিটারের পারদ ওঠতে পারে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। তিন মাসের এক বুলেটিনে সম্প্রতি এমন তথ্য জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

এতে বলা হয়েছে, এপ্রিল মাস পর্যন্ত সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে দুই থেকে তিনটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ/ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এছাড়া দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত হালকা/মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এদিকে, এই সময়ের মধ্যে দেশের পশ্চিম, উত্তর, উত্তরপশ্চিমাঞ্চল, উত্তরাঞ্চল ও মধ্যাঞ্চলে ৪-৮ দিন বৃষ্টি ও শিলাবৃষ্টিসহ হালকা/মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় হতে পারে। মার্চ ও এপ্রিল স্বাভাবিক বৃষ্টিপাতের আভাসও রয়েছে। অন্যদিকে, দেশে তিন থেকে পাঁচটি মৃদু (৩৬-৩৮°সে.) অথবা মাঝারি (৩৮-৪০°সে.) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।


আরও খবর

১০ দেশের রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

সংরক্ষিত নারী আসনের এমপিদের শপথ বিকালে

বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪




রহনপুর রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় 

প্রকাশিত:শনিবার ১০ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | ৪৭জন দেখেছেন

Image
চাঁপাই নবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর  রহনপুর  রাবেয়া বালিকা  উচ্চ বিদ্যালয়ের এস এস সি পরিক্ষার্থীদের বিদায় ও ৬ ষষ্ঠ শ্রেনির ছাত্রীদের নবীনবরনও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
 
শনিবার সকাল দশ টায় স্কুলে প্রাঙ্গণে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন রহনপুর  রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাওসার আলি। প্রধান অতিথি ছিলেন  চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের সংসদ সদস্য ও বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুঃ  জিয়াউর রহমান।  তার অনুপস্থিতিতে উপস্থিত ছিলেন রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খান।
 
বক্তব্য রাখেন  অবসরপ্রাপ্ত শিক্ষক শৈশব আলি,  ম্যানেজিং কমিটির সদস্য সেরাজুল ইসলাম টাইগার , রহনপুর  শিল্প বণিক সমিতির সাবেক সভাপতি  আফতাব হোসেন লালন, গোমস্তাপুর সোলেমান মিয়া  ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক আব্দুর রাকিব,  প্রবীণ আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান,  বিদায়ী  শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন  ছাত্রী নাফিসা নুর, ইসরাক জাহান প্রমি ও ইয়াসমিন হোসেন প্রমুখ আলোচনা শেষে  মনোজ্ঞ  সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  এছাড়া রহনপুরে
 
 ভিশন স্কুলের বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শনিবার রহনপুর পুরাতন  বাজারস্থ বিদ্যালয় প্রাঙ্গণে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিষ্ঠানটির পরিচালক তরিকুল ইসলাম বকুলের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খাঁন। বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) জান্নাতুল ফেরদৌস।
 
অন্য অতিথিদের মধ্যে বক্তব্য দেন রহনপুর শিল্প ও বণিক সমিতির সাবেক সভাপতি আফতাব উদ্দিন লালান, ১ নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ গোলাম নবী মাসুম, নারী কাউন্সিলর জাহানারা পারভীনসহ অন্যরা। আলোচনা শেষে বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতার বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আরও খবর



নতুন জীবনসঙ্গী খুঁজছেন মাহি

প্রকাশিত:মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ০১ মার্চ ২০২৪ | ২১জন দেখেছেন

Image

স্বামী রকিব সরকারের সঙ্গে বিচ্ছেদের ঘোষণা দিয়েছেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। বর্তমানে এক ছাদের নিচে থাকছেন না তারা। বিচ্ছেদ ঘোষণার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় প্রায়ই একাকিত্ব নিয়ে পোস্ট করছেন এই দম্পতি। গতকাল সোমবার (২৬ ফেব্রুয়ারি) সকালে একটি পোস্ট করেছেন মাহি। যা নিয়ে শুরু হয়েছেন আলোচনা।

মাহিয়া মাহি লিখেছেন, ‘একটা আস্থার জায়গা হলেই চলবে, একটা মানুষের মতো মানুষ হলেই চলবে, একটুখানি যত্ন নিও ছেলের।’ মাহির এমন পোস্ট দেখে অবাক না হলেও অনেকেই প্রশ্ন তুলছেন রকিব সরকারের সঙ্গে বিচ্ছেদ থেকে বের হতে না হতেই নতুন জীবনসঙ্গী খুঁজছেন মাহি?

গত ১৬ ফেব্রুয়ারি ভিডিও বার্তায় নিজের বিচ্ছেদের ঘোষণা দিলেও কারণ স্পষ্ট করেননি এই নায়িকা। মাহি বলেছিলেন, ‘আমি আর রাকিব খুব ভালো বোঝাপড়া থেকে বিয়ের সিদ্ধান্তে নিয়েছিলাম। কিন্তু জীবনের একটা পর্যায়ে এসে মনে হয়েছে আমাদের একসঙ্গে থাকা সম্ভব নয়। তাই আমরা আলাদা হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ইতোমধ্যে আমরা আলাদা থাকছি।’

২০২১ সালে রাজনীতিবিদ ও ব্যবসায়ী কামরুজ্জামান সরকার রকিবকে বিয়ে করেন মাহিয়া মাহি। এটি মাহি ও রকিবের দ্বিতীয় বিয়ে ছিল। এর আগেও ২০১৬ সালের ২৪ মে সিলেটের ব্যবসায়ী পারভেজ মাহমুদ অপুকে বিয়ে করেছিলেন তিনি। কয়েক বছরের মাথায় ভেঙে যায় সেই সংসার। এরপরই রকিব সরকারের গলায় মালা দেন অভিনেত্রী। তাদের বিয়ের এক বছরের মাথায় জন্ম নেয় এক পুত্র সন্তানের। যার নাম ফারিশ।


আরও খবর



টি-টোয়েন্টি থেকে কবে অবসর নেবেন, জানালেন ওয়ার্নার

প্রকাশিত:বুধবার ১৪ ফেব্রুয়ারী ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪ | ৯১জন দেখেছেন

Image

ওয়ানডে বিশ্বকাপের পর একদিনের ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। এরপর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে গত জানুয়ারিতে টেস্ট সিরিজ দিয়ে এই সংস্করণে ক্যারিয়ারের ইতি টানেন তিনি।

এবার টি-টোয়েন্টি ক্রিকেটকেও বিদায় জানালেন এই ব্যাটার। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন তিনি।

পার্থে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গতকাল সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৩৭ রানে হেরেছে অস্ট্রেলিয়া। ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ওয়ার্নারের কাছে জানতে চাওয়া হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তিনি অবসর নেবেন কি না? এর উত্তরে অস্ট্রেলিয়ার ৩৭ বছর বয়সী বাঁহাতি এই ওপেনার বলেন, ‘হ্যাঁ, আমার ওখানেই শেষ।’ এখন তরুণদের মেলে ধরার সময়। অস্ট্রেলিয়ার প্রচুর প্রতিভাবান খেলোয়াড় আছে বলেও জানান তিনি।

আরেকটু নিশ্চিত হতে তাকে প্রশ্ন করা হয়, তাহলে আমরা কি অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার জার্সিতে শেষবারের মতো ডেভিড ওয়ার্নারকে দেখে ফেললাম?’ ওয়ার্নারের উত্তর, ‘হ্যাঁ, অবশ্যই।’


আরও খবর

এক ম্যাচ নিষিদ্ধ রোনালদো

বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারী ২০২৪

রিয়ালকে নতুন কী ‘শর্ত’ দিলেন এমবাপ্পে?

বুধবার ২৮ ফেব্রুয়ারী ২০২৪