Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

রোদে পোড়া ত্বকের দাওয়াই

প্রকাশিত:মঙ্গলবার ২২ মার্চ 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৬৬৭জন দেখেছেন

Image

এখনো গ্রীষ্ম আসেনি, তবে শুরু হয়ে গেছে রোদের দাবদাহ। সূর্যের তাপ বা অতি বেগুনি রশ্মি (এ ও বি) ত্বকের জন্য ক্ষতিকর। প্রতিদিন যেকোনো প্রয়োজনে বাইরে বের হলে ত্বক রোদে উন্মুক্ত ও অরক্ষিত অবস্থায় থাকে। অতি বেগুনি রশ্মি বি ত্বকের বুড়িয়ে যাওয়া ও ত্বকের ক্যানসারসহ দীর্ঘমেয়াদি বিভিন্ন ক্ষতি করে। 

সূর্যের আলোয় বের হওয়া মানেই ত্বক কালচে হয়ে যাওয়া, পিগমেন্টেশন। তার ওপর আর্দ্রতার ফলে ঘাম হওয়া, ত্বকে অতিরিক্ত তেল সৃষ্টি হওয়ার কারণে পিম্পল-অ্যাকনের সমস্যা— একেবারে নাজেহাল অবস্থা হয় সব মিলিয়ে। এই সব সমস্যা থেকে মুক্তি পাওয়ার চাবিকাঠি হলো সানস্ক্রিন। সূর্যের ক্ষতিকারক আলট্রাভায়োলেট রশ্মি থেকে সানস্ক্রিনই ত্বককে বাঁচাতে পারে। ফলে সানট্যান, সানবার্ন, র‌্যাশ এ ধরণের সমস্যাগুলো কমে।

এসপিএফ ও পিএ উপাদানে ভরপুর সানস্ক্রিন ত্বকের জন্য উপকারী। ইউভি এ রশ্মির থেকে ত্বককে বাঁচায় পিএ ফ্যাক্টর। আর ইউভি বি থেকে বাঁচার উপায় হলো এসপিএফ। কতটা সময় রোদে থাকেন, তার ওপর নির্ভর করে আপনার সানস্ক্রিনে কতটা এসপিএফ এবং পিএ থাকা উচিত। ত্বকের ধরণ বুঝে সানস্ক্রিন কেনা উচিত। তৈলাক্ত ত্বকের জন্য অয়েল-ফ্রি বা জেলবেসড সানস্ক্রিন, শুষ্ক ত্বকে ক্রিমযুক্ত সানস্ক্রিন উপকারী। 

এই গরমে কড়া রোদ থেকে বাঁচতে শুধু মুখে সানস্ক্রিন লাগালে খুব একটা লাভ হবে না। গলা, ঘাড়, পিঠ, হাত— অর্থাৎ শরীরের অন্যান্য অনাবৃত অংশেও সানস্ক্রিন লাগাতে হবে। রোদে বের হওয়ার অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগিয়ে নেবেন। অনেকক্ষণ রোদে থাকলে দুই ঘণ্টা অন্তর সানস্ক্রিন লাগিয়ে নেওয়াটা ভালো। আর বাড়িতে থাকলেও কিন্তু সানস্ক্রিন লাগানো দরকার। এমনকি বৃষ্টির দিনেও। 


আরও খবর



৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার সকাল ৭টায় ১মিনিটে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে মহান এ নেতার প্রতি শ্রদ্ধা জানান তিনি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার স্থপতি জাতির পিতার প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরূপ সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী।

প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে শ্রদ্ধা জানানোর পর দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে শ্রদ্ধা জানান দলীয় সভানেত্রী। তারপর কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগসহ সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় ৩২ নম্বর।


আরও খবর



বঙ্গবন্ধুর জন্মদিনে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসের কর্মসূচিতে অংশ নিতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া যাবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (১৭ মার্চ) সকালে হেলিকপ্টার যোগে তাদের টুঙ্গিপাড়ায় পৌঁছানোর কথা রয়েছে।

জানা গেছে, টুঙ্গিপাড়ায় যাওয়ার পর তারা বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন। ১৫ আগস্টে নিহতদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া ও মোনাজাতে অংশ নেবেন। এরপর রাষ্ট্রপতিকে বিদায় জানিয়ে শিশু দিবসের আলোচনা সভায় ভাষণ দেবেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম জানান, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমনকে নিরাপত্তাময় ও উৎসবমুখর করার লক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় আমাদের সকল প্রস্তুতি ইতোমধ্যে নেওয়া হয়েছে।


আরও খবর



যুদ্ধবিরতি না মানলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করুন: কলম্বিয়া

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১০জন দেখেছেন

Image

টানা পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় অবিরাম হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এতে রিপোর্ট লেখা পর্যন্ত ওই উপত্যকায় নিহত হয়েছে ৩২ হাজারেরও বেশি ফিলিস্তিনি। বর্বর এই আগ্রাসনের জেরে ইসরায়েলের বিরুদ্ধে বিশ্বজুড়ে বাড়ছে ক্ষোভ। এ অবস্থায় গাজা উপত্যকায় যুদ্ধবিরতির একটি প্রস্তাব পাস হয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। এরপরই যুদ্ধবিরতি না মানলে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো। একই সঙ্গে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কেও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানান।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘে ভোটের মাধ্যমে প্রস্তাব পাসের পর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরম এক্সে দেওয়া এক পোস্টে প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো বলেন, অবশেষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব সর্বসম্মতভাবে পাস হয়েছে। ইসরায়েল এই যুদ্ধবিরতি ভঙ্গ করলে আমি বিশ্বের দেশগুলোকে (ইসরায়েলের সঙ্গে) কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আমন্ত্রণ জানাচ্ছি।”

এর আগে সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ইসলামিক পবিত্র মাস রমজানে গাজায় যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব পাস করে। পবিত্র এই মাসটি মধ্যপ্রাচ্যে গত ১১ মার্চ থেকে শুরু হয়েছে এবং আগামী ৯ এপ্রিল শেষ হতে পারে। কাউন্সিলের ১০ নির্বাচিত সদস্যের উপস্থাপিত এই রেজ্যুলুশনের পক্ষে ১৪টি দেশ ভোট দিয়েছে। এতে একমাত্র দেশ হিসেবে যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত ছিল। এছাড়া প্রস্তাবটির বিপক্ষে কোনও যুক্তি উপস্থাপন বা ভেটো ক্ষমতারও প্রয়োগ করেনি পরাশক্তি এই দেশটি। গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের এই রেজ্যুলুশনে ‘পবিত্র রমজান মাসের জন্য সকল পক্ষকে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে, যা পরে একটি স্থায়ী টেকসই যুদ্ধবিরতির দিকে পরিচালিত হবে।’

এই প্রস্তাবে ‘সমস্ত বন্দির অবিলম্বে এবং নিঃশর্ত মুক্তির পাশাপাশি তাদের চিকিৎসা এবং অন্যান্য মানবিক চাহিদা পূরণের জন্য মানবিক সহায়তার প্রবেশ নিশ্চিত করার’ দাবিও করা হয়েছে। যুক্তরাষ্ট্র ভেটো না দেওয়ায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এবারই প্রথমবারের মতো যুদ্ধবিরতির আহ্বান জানালো। যার অর্থ যুক্তরাষ্ট্র তার আগের অবস্থানে পরিবর্তন এনেছে। যদিও হোয়াইট হাউস বলেছে, ভেটো না দেওয়া বা ভোটদান থেকে বিরত থাকার মানে এই নয় যে, যুক্তরাষ্ট্রের নীতিতে পরিবর্তন এসেছে।

তবে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একে যুক্তরাষ্ট্রের পূর্বের অবস্থান থেকে সরে আসা বা প্রস্থান বলে অভিহিত করেছেন। তার কার্যালয় থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, রেজ্যুলুশন পাসের অনুমতি দেওয়ার মার্কিন এই সিদ্ধান্ত ‘যুদ্ধের শুরু থেকে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের ধারাবাহিক অবস্থান থেকে স্পষ্ট পশ্চাদপসরণ


আরও খবর



গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানালেন জাতিসংঘ মহাসচিব

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ১৬জন দেখেছেন

Image

টানা সাড়ে পাঁচ মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। এতে করে ফিলিস্তিনের অবরুদ্ধ ওই ভূখণ্ডে তীব্র মানবিক সংকট দেখা দিয়েছে। বিশ্বব্যাপী যুদ্ধবিরতির আহ্বান জোরালো হলেও ইসরায়েল বিষয়টি গুরুত্ব না হত্যাযজ্ঞ অব্যাহত রেখেছে। এই পরিস্থিতিতে আবারও অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকরের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, অ্যান্তোনিও গুতেরেস শনিবার মিশর-গাজার মধ্যে অবস্থিত রাফাহ ক্রসিংয়ের মিশরীয় অংশে সফরে যান। আর সেখানেই গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য নতুন করে আহ্বান জানান জাতিসংঘের এই মহাসচিব। রাফাহ ক্রসিংয়ের মিশরীয় দিক থেকে কথা বলার সময় তিনি বলেন, “বন্দুকগুলোকে নীরব করার সময় এসেছে। এসময় গাজা ভূখণ্ডজুড়ে মানবিক পণ্যের ‘সম্পূর্ণ, নিরবচ্ছিন্ন’ প্রবেশাধিকার দেওয়ার জন্যও ইসরায়েলের প্রতি আহ্বান জানান গুতেরেস।

চলতি সপ্তাহে জাতিসংঘ-সমর্থিত একটি খাদ্য নিরাপত্তা মূল্যায়নে বলা হয়েছে, গাজার ১১ লাখ মানুষ বিপর্যয়কর ক্ষুধা ও অনাহারের সাথে লড়াই করছে। এমনকি এখনই যথাযথ পদক্ষেপ নেওয়া না হলে আগামী মে মাসের মধ্যে গাজার উত্তরাঞ্চলে মানবসৃষ্ট দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলেও এতে জানানো হয়েছে।

মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, জীবন রক্ষাকারী সাহায্য দিয়ে গাজাকে সত্যিকার অর্থে প্লাবিত করার সময় এসেছে। পরিস্থিতি পরিষ্কার: হয় মানবিক সহায়তার সরবরাহ বাড়াতে হবে বা না হয় মানুষকে অনাহারে থাকতে হবে। সীমান্তের মিসরীয় অংশে ত্রাণবাহী ট্রাক অবরুদ্ধ করে রাখা নৈতিক নারকীয়তা। এসময় গাজায় আটক থাকা ইসরায়েলিদের মুক্তির আহ্বানও জানান গুতেরেস। তিনি বলেন, “আমি চাই গাজার ফিলিস্তিনিরা জানুক: আপনারা একা নন। এই ভূখণ্ডে যে ভয়াবহতা হচ্ছে, তা দেখে সারা বিশ্বের মানুষ ক্ষুব্ধ। গাজার ফিলিস্তিনিরা একটি বিরতিহীন দুঃস্বপ্নের মধ্যে আটকে আছেন।”

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলি হামলায় রিপোর্ট পর্যন্ত ৩২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও ৭৪ হাজারের বেশি মানুষ।b


আরও খবর



১১ বছর পর বলিউডে কারিশমার কামব্যাক

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৩৭জন দেখেছেন

Image

দীর্ঘদিন পর কারিশমা কাপুর এসেছেন নতুন সিরিজ নিয়ে। গত ১৫ মার্চ মুক্তি পেলো তার নতুন সিরিজ ‘মার্ডার মুবারক’। রহস্য, রোমাঞ্চ আর যৌনতায় ভরপুর মার্ডার মুবারকের ট্রেলারেই চমক লাগিয়েছে। এতে অভিনয় করেছে সারা আলি খান, করিশমা কাপুর, টিসকা চোপড়া, বিজয় বর্মা, ডিম্পল কপাডিয়া অভিনীত এই নেটফ্লিক্স ছবির ট্রেলার।

পঙ্কজ ত্রিপাঠির সাথে কারিশমা এই স্ক্রিন রসায়ন দেখার আগ্রহ তাই অনেকেরই। হোমি আদাজানিয়া পরিচালিত এই ছবিতেও অভিনেত্রী হিসেবেই দেখা যাবে করিশমাকে। সাথে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে কাজ করেছেন সারা আলী খান।

কারিশমা কাপুর বলেন, ‘অনেকদিন ধরেই নানান ধরনের সিরিজ দেখার পর আগ্রহ জন্মে কাজ করার। কারণ এখন দুর্দান্ত কিছু কাজ হচ্ছে। আর ‘‘মার্ডার মুবারক’’ ছবির গল্প আমাকে বেশি মুগ্ধ করেছে। সাথে পঙ্কজ ত্রিপাঠির অভিনয়। তার ভক্ত আমি আগে থেকেই।’

এই ছবি প্রযোজনার দায়িত্বে রয়েছেন দীনেশ বিজয়ন। থ্রিলারধর্মী গল্পে খুনের জট খুলতেই মূলত এই সিরিজের গল্পগুলো বেড়ে ওঠে। এদিকে কারিশমা কাপুরের এই কামব্যাকের পর আরো কিছু মুভিতেও তাকে দেখা যাবে বলে জানান তিনি। কারিশমা গণমাধ্যমকে বলেন, ‘অভিনয় যেহেতু শুরু করেছি। তাই সব মাধ্যমেই কাজ করবো। তবে সারার সাবলীল অভিনয় দেখে আমি মুগ্ধ হয়েছি।’ নেটফ্লিক্সে দীর্ঘদিন ধরেই দর্শকেরা এই সিরিজটি দেখার জন্য অপেক্ষা করে ছিলেন।


আরও খবর