Logo
আজঃ রবিবার ২৭ নভেম্বর ২০২২
শিরোনাম

রুশ সেনাদের পরিবারের কাছে যে নিবেদন জানালেন পুতিন

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ৯১জন দেখেছেন
Image

ইউক্রেন যুদ্ধে অংশ নিতে রুশ সেনাদের পরিবারের কাছে নিবেদন জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিন। শুক্রবার স্থানীয় সময় বিকাল তিনটায় ইউক্রেনের দখল করা চার অঞ্চল রুশ ফেডারেশনে যুক্ত করার অনুষ্ঠানে পুতিন এই নিবেদন জানান।

রুশ প্রেসিডেন্ট বলেন, ‘প্রিয় বন্ধু ও সহকর্মীরা, আজ আমি  ‘বিশেষ অভিযান’ এ অংশ নিতে সেনাদের পরিবারের কাছে আবেদন জানাই। আমি সেনাদের স্ত্রী এবং ছেলে-মেয়েদের কাছেও নিবেদন জানাতে চাই। আমরা কী জন্য যুদ্ধ করছি সেটা তাদের বুঝতে হবে।’

ইউক্রেন রাশিয়ার দাবি করে পুতিন বলেন, ইউক্রেনকে সমর্থন দেওয়ার মাধ্যমে পশ্চিমারা রাশিয়া ভাঙতে চাচ্ছে। 

দোনবাস অঞ্চল চিরদিনের জন্য রাশিয়ার নাগরিকদের হবে ঘোষণা দিয়ে পুতিন বলেন, ওই অঞ্চলের শহর এবং গ্রামগুলো আমরা পুনঃনির্মাণ করব। কিয়েভ কর্তৃপক্ষকে রুশ ফেডারেশনে যুক্তের বিষয়টি সম্মান জানানো উচিত মন্তব্য করে তিনি বলেন, এটা শান্তির একমাত্র উপায়। রাশিয়া যেকোনো উপায়ে তার নিজস্ব ভূখণ্ড রক্ষা করবে।


আরও খবর



সুজানগর বোনকোলা উচ্চ বিদ্যালয় ও কলেজ

অফিস সহকারী নিয়োগে অনিয়মমের সম্ভবনা,অভিযোগ এলাকাবাসীর

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ৪৩জন দেখেছেন
Image

হুমায়ুন রাশেদ,পাবনা প্রতিনিধি: পাবনা সুজানগর উপজেলার মানিকহাট ইউনিয়নের বোনকোলা উচ্চ বিদ্যালয় ও কলেজের অফিস সহকারী কাম হিসাব সহকারী বিধি মোতাবেক নিয়োগের কথা থাকলেও উক্ত প্রতিষ্ঠানের গর্ভনিং বডির সভাপতি আব্বাস আলী মোল্লিক ও অধ্যাক্ষ নূরুল ইসলামের যোগ সাজসে শিক্ষক নিয়োগ কমিটির প্রতিনিধি পাবনা সরকারী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জব্বার, গভর্নিং বডির সভাপতির ছেলের বউয়ের ১০ লক্ষ টাকার উৎকচের বিনিময়ে নিয়োগ দেওয়ার সম্ভবনা রয়েছে বলে এলাকায় গুনজন উঠেছে।

ইতি মধ্যে এলাবাসীর পক্ষ থেকে স্থানীয় এমপি ও উপজেলা নির্বাহী অফিসার, জেলা মাধ্যমিক অফিসার সহ বিভিন্ন দপ্তরে  লিখিত অভিযোগ দিয়েছেন স্থানীয়রা।

এ বিষয়ে বোনকোলা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যাক্ষ নূরুল ইসলামের সাথে অফিস সহকারী কাম হিসাব সহকারী নিয়োগের অনিয়মের  সম্ভাবনার বিষয় জানতে চাইলে তিনি বিষয়টি অস্বীকার করে বলেন ইতি মধ্যে আমরা সকল নিয়ম মেনে নিয়োগ প্রক্রিয়ার কাজ শেষ করছি, দুই জন বাছাইতে আউট হয়েছে।

এদিকে শিক্ষক নিয়োগ কমিটির প্রতিনিধি পাবনা সরকারী বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল জব্বার (ভারপ্রাপ্ত জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার) বলেন তারা পাবনায় আসছিলো আমার সাথে তাদের কথা হয়েছে। কোন টাকার বিষয়ে বা লেন দেন হয়নি এগুলো মিথ্যা কথা। তবে নিয়ম মেনে যোগ্য প্রার্থিকে নিয়োগ দেয়া হবে। তবে স্থানীয় বিষয়ে একটু পক্ষ বি পক্ষ থাকতে পারে।

এ বিষয়ে সুজানগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ সাইফুল ইসলাম ও সুজানরগর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ তরিকুল ইসলামের সাথে মুঠো ফোনে বোনকোলা উচ্চ বিদ্যালয় ও কলেজের অফিস সহকারী নিয়োগে অনিয়মমের সম্ভবনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তাদের লিখিত অভিযোগ এখনও  হাতে পাই নাই, তবে আগামী রবিবার ২৭ তারিখে পরিক্ষার মাধ্যমে সঠিক ও যোগ্য প্রার্থিকে নিয়োগ দেওয়া হবে। এখানে অনিয়মের কোন সুয়োগ নেই। লিখিত অভিযোগের বিষয়ে খোঁজ নেয়া হবে।

উল্লেখ্য গত ১৩ই অক্টোববর ২০২২ইং তারিখে  (সিকে-১৮২৯ মোতাবেক ) দৈনিক ইত্তেফাক,ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি  দিলে উক্ত পদে নির্ধারীত টাইম, নির্ধারীত তারিখের মধ্যে ১৫ জন  আবেদন করেন, ইতি মধ্যে ২জন প্রার্থি বাছাই পর্বে আউট হয়েছে, ১৩জন প্রার্থি ১টি পদের জন্য আগামি কালকের পরিক্ষায় অংশ গ্রহন করবে, যোগ্য প্রার্থি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ পাবে, এমনটাই প্রত্যাশা এলাকাবাসীর।


আরও খবর



শীতের পরিচ্ছন্ন থাকুন

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | ৬৯জন দেখেছেন
Image

শীতে আলস্য আরও বেশি কাজ করে। সকালে ঘুম ভাঙতেই আরও কিছুক্ষণ কম্বল মুড়ি দিয়ে শুয়ে থাকতে চাচ্ছেন। ওঠার নামগন্ধও নেই। এই আলস্যের কারণে অনেক সময় পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টিও মাথা থেকে হাওয়া হয়ে যায়। বিশেষত ছেলেদের ক্ষেত্রে এমন অভিযোগ আরও গুরুতর। শীতে তারা পরিচ্ছন্ন থাকেন না। শীতকালের কিছু অস্বাস্থ্যকর অভ্যাস স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। চলুন জেনে নেই সেসব অভ্যাস সম্পর্কে:

গোসল না করা
শীতকালে অনেকেই দু-একদিন গোসল করেন না। ঠিক আছে। এক বা দুইদিন মানা যায়। কিন্তু একটানা কয়েকদিন গোসল না করলে ব্যাকটেরিয়াল ইনফেকশনের প্রবণতা থাকে। অনেকেই সারাদিন অফিসে দৌড়ঝাঁপ করেন কিংবা ওয়ার্ক আউট করেন। এমন হলে গোসল না করার কারণ নেই। হতে পারে শীতে ঘাম বেশিক্ষণ থাকে না। কিন্তু ঘামের কারণে সৃষ্ট ব্যাকটেরিয়া থেকে যায়। ঘামের দুর্গন্ধ তো আছেই সেই সঙ্গে ব্রণ, ডার্মাটাইটিস, একজিমার মতো ত্বকের নানা সমস্যাও দেখা দিবে।

মোজা না বদলালে
শীতে নিয়মিত মোজা পরা হবেই। অনেকেই ঠাণ্ডা পানির আতঙ্কে মোজা বদলান না। ঘরেই যেহেতু পরছেন সেহেতু ধোয়ার কি প্রয়োজন? এমন করবেন না। রোজই মোজা বদলাবেন। জুতো-মোজা পরলে পা ঘামবেই। শীতে অনেকের পা ফাটার সমস্যা দেয় ফলে পায়ে ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। তাই নিয়মিত মোজা ভালোমতো কেঁচে শুকিয়ে নিন।

জামা না বদলানো
একই সোয়েটার কিংবা জ্যাকেটের নিচের জামা পরিষ্কার করেন না। নিজের শরীরের ক্ষতিই হবে। ঘাম, ত্বকের তেল, ব্যাকটেরিয়া পোশাকে মিশে দুর্গন্ধ বের হতে শুরু করবে। তাছাড়া এমন ময়লা ত্বকে বডি অ্যাকনের সমস্যা তৈরি করতে করবে। 


আরও খবর

যেসব কারণে রক্ত ওঠানামা করে

সোমবার ২৯ আগস্ট ২০২২




খেরসনে যুদ্ধাপরাধ করেছে রাশিয়া: জেলেনস্কি

প্রকাশিত:সোমবার ১৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | ৬০জন দেখেছেন
Image

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেছেন, রাশিয়ার সেনারা খেরসনে যুদ্ধাপরাধ করেছে। তিনি জানান, রুশ সেনাদের দখলকৃত খেরসনে প্রায় চার শতাধিক যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে। তদন্তকারীদের অনুসন্ধানে এই তথ্য উদঘাটিত হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে ইউক্রেনের বুচা, ইজিয়াম ও মারিউপোলে গণকবর পাওয়া গেছে। এই নৃশংসতার জন্য রাশিয়ান সেনাদের দায়ী করেছে ইউক্রেন। 

তবে এখন পর্যন্ত বিবিসি এ তথ্যের সত্যতা নিশ্চিত করতে পারেনি। অভিযোগ অস্বীকার করে মস্কো জানিয়েছে, মস্কোর সেনারা ইচ্ছাকৃতভাবে কোনও সাধারণ নাগরিককে হত্যা করেনি।

খেরসন স্বাধীন হয়ে গেলেও ইউক্রেন কর্তৃপক্ষ শহরটিতে কারফিউ জারি করেছেন। খেরসনে যাওয়া আসা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এক ভিডিও বার্তায় জেলেনস্কি জানান, রুশ সেনারা দেশের যেসব অঞ্চলে প্রবেশ করেছে সেখানেই নৃশংসতা করেছে। তারা খেরসনেও এই একই কাজ করে গেছে। তারা অবশ্যই এসব হত্যাকাণ্ডের বিচার করবেন।

ফেব্রুয়ারিতে ইউক্রেন আগ্রাসনের পর খেরসনই একমাত্র অঞ্চল যা দীর্ঘদিন ধরে রুশ সেনাদের দখলে ছিলো। গত সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ক্রেমলিনের একটি অনুষ্ঠানে খেরসনসহ আরও তিনটি অঞ্চলকে রাশিয়ার ভূখণ্ড বলে দাবি করেন। কিন্তু শুক্রবার (১১ নভেম্বর) খেরসনকে ইউক্রেন সেনারা স্বাধীন করেছেন।

প্রায় ৩০ হাজার রাশিয়ান সেনাকে অপসারণ করার পর খেরসনের অফিসিয়াল কার্যক্রম শুরু হয়েছে। তবে অনেকের মনে আশঙ্কা রয়েছে, কিছু সংখ্যক রাশিয়ান সেনা এখনো ছদ্মবেশে ইউক্রেনে লুকিয়ে থাকতে পারে।

এ বিষয়ে দেশটির প্রেসিডেন্ট জানান, রাশিয়ার সেনাদের আটক করা হয়েছে। তবে যারা এসব নৃশংসতার পেছনে আছেন তাদের শাস্তির ব্যবস্থা করা হবে। ইউক্রেনের সেনারা ইন্টারনেট ও টিভি সংযোগ করার জন্য কাজ করছেন। যতদ্রুত সম্ভব পানি ও বিদ্যুৎ সরবরাহ করা হবে।



আরও খবর



কর্ণফুলীর তলদেশে চলবে গাড়ি, প্রথম টিউব উদ্বোধন কাল

প্রকাশিত:শুক্রবার ২৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ১৫জন দেখেছেন
Image

চট্টগ্রামে কর্ণফুলীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু টানেলের প্রথম টিউব উদ্বোধন করা হবে শনিবার (২৬ নভেম্বর)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে এটি উদ্বোধন করবেন। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্টরা।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব মনজুর হোসেন এক চিঠিতে এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দক্ষিণ টিউবের পূর্ত কাজ শেষ হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এটি উদ্বোধন করবেন।

কর্ণফুলী টানেল নির্মাণ প্রকল্পের পরিচালক হারুনুর রশীদ জানিয়েছেন, চট্টগ্রামকে চীনের সাংহাই শহরের আদলে ‘ওয়ান সিটি টু টাউন’ মডেলে গড়ে তুলতে কর্ণফুলী নদীর তলদেশে টানেল করছে সরকার। বহুল প্রত্যাশিত এ টানেলের একটি টিউবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

টানেলের পতেঙ্গা প্রান্তে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। পুরো টানেলের উদ্বোধন হবে আগামী জানুয়ারিতে। এতে যুক্ত থাকবেন মন্ত্রী, সংসদ সদস্য, রাজনৈতিক ব্যক্তিবর্গসহ অনেকেই। এর আগে, গত ৭ সেপ্টেম্বর সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও জানিয়েছিলেন দুই ভাগে বঙ্গবন্ধু টানেল উদ্বোধনের কথা।

প্রসঙ্গত, চীনের সহযোগিতায় কর্ণফুলীতে দেশের প্রথম এ টানেল নির্মিত হচ্ছে। ১০ হাজার ৩৭৪ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন আছে মেগা প্রকল্পটি। এখন চলছে টানেলের ভেতরে ফায়ার ফাইটিং, লাইটিং ও কন্ট্রোল ব্যবস্থাপনার কাজ।

প্রকল্পের গাড়ি পরীক্ষামূলকভাবে সেখানে চালানো হচ্ছে। নদীর তলদেশে হওয়ায় নিরাপত্তার জন্য পানি জমতে পারে, এমন আশঙ্কায় বসানো হচ্ছে ৫২টি সেচপাম্প। নদীর তলদেশে স্থাপন করা দুটি টিউবের একটিতে কোনো দুর্ঘটনা ঘটলে বিকল্প পথে গাড়ি চালানোর ব্যবস্থা রাখতেও কাজ চলছে।


আরও খবর

এক দিনের সফরে যশোরে প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২




মুজিববর্ষের ৩০টি ঘর উদ্বোধন করলেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ২৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ১৬জন দেখেছেন
Image
পটুয়াখালী প্রতিনিধিঃ নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বিএনপি চায় নয়া পল্টনে জনসভা করতে। নয়া পল্টনতো জনসভা করার যায়গা না, গাড়ি চলাচলের যায়গা। বিএনপি ১০ ডিসেম্বর নয়া পল্টনে জনসভা করে একটি গোলাযোগ তৈরি করতে চায়।
শুক্রবার বেলা এগারোটায় পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চরমোন্তাজ মান্তাপল্লী মাঠে আয়োজিত অবহেলিত চরাঞ্চল উন্নয়নে শেখ হাসিনা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তিনি আরও বলেন, মির্জা ফকরুল ইসলাম বলেছেন, দেশ নাকি তলাবিহীন ঝুড়িতে পরিনত হয়েছে। যদি তলাবিহীন ঝুড়িতে দেশ পরিনত হতো তাহলে এতো উন্নয়ন হতে পারতো না। মানুষ তাহলে না খেয়ে দিন পার করতো। বিএনপির তলা ফেটে গেছে। বিএনপি জনগণের কাছে যায় না। বিএনপি এখন বিভিন্ন দেশের এ্যাম্বাসেডরের কাছে ধন্যা দেয়। 

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, পটুয়াখালী-৪ আসনের সাংসদ অধ্যক্ষ মহিব্বুর রহমান মহিব, রাঙ্গাবালী উপজেলা নির্বাহী অফিসার মাশফাকুর রহমানসহ স্থানীয় জনপ্রতিনিধি ও উপজেলার সরকারি বিভিন্ন দপ্তরের প্রধানগন। এর আগে মন্ত্রী মান্তাদের জন্য মুজিববর্ষের ৩০টি ঘর উদ্বোধন করেন। 

আরও খবর