Logo
আজঃ শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শিরোনাম

সিলেটের পর্যটনকেন্দ্রে পর্যটকদের উপচেপড়া ভিড়।

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৪৪১জন দেখেছেন

Image

গত দুই বছর করোনাভাইরাসের কারণে ঈদসহ বিভিন্ন সময়ে পর্যটন ও বিনোদনকেন্দ্রগুলোতে যেতে ছিল নিষেধাজ্ঞা। কিন্তু এবার তা নেই। তাই এবার সিলেটে পর্যটকরা যেন বাঁধনহারা।

ঈদের আগেই সংশ্লিষ্টরা জানিয়েছিলেন-পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে সিলেটের পর্যটনকেন্দ্রগুলোয় পর্যটকদের উপচেপড়া ভিড় থাকবে। ঈদ পরবর্তী চার দিন (বুধ থেকে শনিবার পর্যন্ত) স্থানীয় পর্যটকসহ প্রতিদিন গড়ে দুই লাখ পর্যটক পর্যটনকেন্দ্রগুলোয় উপস্থিত থাকবেন। সে অনুযায়ী চার দিনে গড়ে আট লাখ পর্যটক উপস্থিত থাকবেন। এতে সিলেটের পর্যটনসংশ্লিষ্ট ব্যবসায়ীদের প্রায় ১০০ কোটি টাকার ব্যবসা হবে। 

সে ধারণাকে বাস্তবে রূপ দিতে আজ বুধবার সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্যটক সিলেটের জাফলং, সাদাপাথর, বিছনাকান্দি, রাতারগুল, পান্তুমাইসহ বিভিন্ন চা-বাগান দেখতে ছুটে এসেছেন। এ ছাড়া হযরত শাহজালাল (রহ.) ও হযরত শাহপরান (রহ.) মাজারেও ভিড় জমেছে পর্যটকদের।

সংশ্লিষ্টদের বক্তব্য-এই অবস্থা থাকবে আগামী শনিবার পর্যন্ত। এতে এই কয়দিনে পর্যটনকেন্দ্রগুলোয় আট লাখ পর্যটকদের উপস্থিতিতে ১০০ কোটি টাকার ব্যবসা হওয়ার সম্ভাবনা রয়েছে।

জানা যায়, ঈদের আগ থেকেই পর্যটকেরা হোটেল বুকিং শুরু করেন। ঈদের আগে আগেই সিলেটের হোটেল-মোটেলগুলোর ৭৫ শতাংশ অগ্রিম বুকিং হয়ে যায়। যারা হোটেল বুকিং দিয়েছিলেন, তারা ঈদ-পরবর্তী দুই থেকে চার দিন পর্যন্ত বুকিং দিয়ে রেখেছেন।

এদিকে, পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতকরণে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে প্রশাসন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সূত্রে জানা গেছে, সিলেট জেলা পুলিশ ঈদের আগেই সিলেটের ১০টি পর্যটনকেন্দ্র ও জনসমাগমস্থল চিহ্নিত করেছে। এসব কেন্দ্রে ট্যুরিস্ট পুলিশের সঙ্গে সমন্বয় করে নিরাপত্তাবেষ্টনী তৈরি করা হয়েছে। এছাড়া সাদাপোশাকেও নিযুক্ত রয়েছে গোয়েন্দা পুলিশ।

সিলেট জেলা অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা ও গণমাধ্যম) মো. লুৎফর রহমান বলেন, ঈদে পর্যটকদের হয়রানি কমাতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে জনসমাগমস্থল চিহ্নিত করে বিশেষ নিরাপত্তাব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়াও পর্যটনকেন্দ্রের ঝুঁকিপূর্ণ জায়গাগুলো চিহ্নিত করে বিশেষ নিরাপত্তাব্যবস্থার পাশাপাশি পর্যটকদের সতর্ক করতে লাল নিশানা কিংবা নির্দেশনামূলক বোর্ড স্থাপন করা হয়েছে।

এছাড়া সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।


আরও খবর



মায়ামিতে নেইমার খেলতে চান মেসির সঙ্গে

প্রকাশিত:বুধবার ০৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | ৮৭জন দেখেছেন

Image

বার্সেলোনার পর পিএসজিতে একসঙ্গে খেলেছেন লিওনেল মেসি ও নেইমার। বর্তমানে মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিতে খেলছেন মেসি। আর নেইমার খেলছেন সৌদি প্রো লিগের ক্লাব আল হিলালে। তবে মেসির সঙ্গে আবারও খেলার আগ্রহ প্রকাশ করেছেন নেইমার। 

নেইমার বলেন, ‘আশা করি হয়তো আবার আমরা একসঙ্গে খেলবো। লিও (মেসি) খুবই ভালো মানুষ। ফুটবলের সবাই তাকে চিনে। আমি মনে করি মায়ামিতে সে ভালো আছে। খুশি আছে। সে খুশি থাকলে আমিও খুশি।’

মার্কিন যুক্তরাষ্ট্রে খেলার আগ্রহের কথা জানিয়ে তিনি আরও বলেন, ‘আসলে আমি ঠিক জানি না। যদিও এ বিষয়ে আমার যথেষ্ট সন্দেহ রয়েছে। আমি আসলেও এটা জানি না যে আবার কখনো ব্রাজিলে খেলবো কিনা। আসলে আমি মার্কিন যুক্তরাষ্ট্রে খেলতে পছন্দ করবো। অন্তত একটি মৌসুমও যদি খেলতে পারি ভালো লাগবে।


আরও খবর



কোটালীপাড়ায় ৭ই মার্চ উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১৭০জন দেখেছেন

Image
মাহাবুব সুলতান : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন উপলক্ষে আলোচনা সভা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০ টায় উপজেলা পরিষদের লাল শাপলা হলরুমে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়েছে। 

কোটালীপাড়া উপজেলা নির্বাহী অফিসার  আজিম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান  বিমল কৃষ্ণ বিশ্বাস। এছাড়াও সভায় বক্তব্য রাখেন কোটালীপাড়া পৌরসভার মেয়র মতিয়ার রহমান হাজরা, কেটালীপাড়া থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ ফিরোজ আলম।

বক্তারা ৭ই মার্চের তাৎপর্যতা ও গুরুত্ব তুলে ধরেন। ঐতিহাসিক ৭ মার্চ বঙ্গবন্ধুর ১৮ মিনিট এর ভাষণের মধ্য দিয়েই বাংলাদেশর মহান মুক্তিযুদ্ধের সূচনা হয়েছিল, এরপর নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পরে বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌমত্ব দেশ হিসবে স্বীকৃতি পেয়েছে।

আরও খবর



ইসরায়েলে অস্ত্র রপ্তানি স্থগিত করল কানাডা

প্রকাশিত:বুধবার ২০ মার্চ ২০24 | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ২৬জন দেখেছেন

Image

ইসরায়েলে প্রাণঘাতী অস্ত্র রফতানি স্থগিত করল কানাডা। দেশটির সরকারের একটি সূত্র গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে। কানাডার সমরাস্ত্রের অন্যতম শীর্ষ ১০ ক্রেতাদেশের মধ্যে ইসরায়েল অন্যতম।

কানাডার বেতার সংবাদমাধ্যম রেডিও কানাডার তথ্যানুযায়ী, ২০২২ সালে ইসরায়েলে ২ কোটি ১০ লাখ কানাডিয়ান ডলার এবং ২০২১ সালে ২ কোটি ৬০ লাখ কানাডিয়ান ডলার সমমূল্যের সমরাস্ত্র রফতানি করেছে দেশটি। চলতি মার্চ মাসের শুরুর দকে কানাডার পার্লামেন্টে একটি অভিযোগ জমা দেন দেশটির আইনজীবীদের একাংশ এবং ফিলিস্তিনি বংশোদ্ভূত কানাডীয়রা। সেখানে তারা বলেন, গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযান চলমান থাকা অবস্থায় দেশটির কাছে অস্ত্র বিক্রি করা কানাডার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক আইনের পরিপন্থী।

এই অভিযোগকে আমলে নিয়ে সোমবার একটি রেজোল্যুশন পাস করে কানাডার পার্লামেন্ট। রেজোলুশ্যনটিতে বলা হয়েছে, কানাডা ইসরায়েলে সামরিক যোগাযোগ ইক্যুইপমেন্ট বা এই জাতীয় সরঞ্জাম ব্যতীত কোনও প্রকার প্রাণঘাতী অস্ত্র কিংবা সরঞ্জাম পাঠাবে না।

সেই সঙ্গে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে ফিলিস্তিন ও ইসরায়েল নামের দু’টি পৃথক স্বাধীন রাষ্ট্র গঠন বা দ্বিরাষ্ট্র সমাধান বাস্তবায়নের লক্ষ্যে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বানও জানানো হয়েছে রেজোল্যুশনে।


আরও খবর



ফেব্রুয়ারিতে পণ্য রপ্তানি বেড়েছে ১২ শতাংশ

প্রকাশিত:মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image

গেল ফেব্রুয়ারি মাসে ৫১৯ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছে বাংলাদেশ, যা আগের বছরের একই মাসের চেয়ে বেড়েছে প্রায় ১২ দশমিক ০৪ শতাংশ। গত অর্থবছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ৪৬৩ কোটি ডলারের রপ্তানি আয় করে।  

সোমবার রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) পণ্য রপ্তানির এ হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করে। এদিকে, চলতি অর্থবছরের ফেব্রুয়ারি নিয়ে টানা তিন মাস ৫০০ কোটি ডলার ছাড়াল রপ্তানি। গত অর্থবছরেও একই ধরনের মাইলফলক অর্জন করেছিল বাংলাদেশ। রপ্তানি আয়ের এ চাঙাভাব দেশের বৈদেশিক মুদ্রা রিজার্ভের ওপর চাপ কমানো এবং ডলার বাজারের অস্থিতিশীলতা দূর করার সহায়ক হবে বলে জানান সংশ্লিষ্টরা।

পরিসংখ্যানে দেখা যায়, চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৮ মাসে (জুলাই-ফেব্রুয়ারি) ৩ হাজার ৮৪৫ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এ আয় তার আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৭১ শতাংশ বেশি। তৈরি পোশাক ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে। তবে অন্য বড় খাত যেমন হিমায়িত খাদ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল ও প্রকৌশল পণ্যের রপ্তানি কমেছে।

ইপিবির তথ্যানুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে ৩ হাজার ২৮৬ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৪ দশমিক ৭৭ শতাংশ বেশি। এছাড়া কৃষি প্রক্রিয়াজাত পণ্য রপ্তানি হয়েছে ৬৪ কোটি ডলারের। এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ৩ দশমিক ৪৯ শতাংশ।

জানা গেছে, গত অর্থবছরের নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত টানা তিন মাস ৫০০ কোটি ডলারের বেশি রপ্তানির রেকর্ড করে বাংলাদেশ। এ বছরের জানুয়ারিতে ৫৭২ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়, যা এ পর্যন্ত এক মাসের হওয়া সর্বোচ্চ রপ্তানি। তার আগে ডিসেম্বরে ৫৩১ কোটি ডলারের পণ্য রপ্তানি করা হয়।


আরও খবর



প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শোক ও দুঃখ প্রকাশ

প্রকাশিত:সোমবার ১১ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ | ৫৯জন দেখেছেন

Image

প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে শোক গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় তিনি বলেন, করিম আমার প্রেস সেক্রেটারি হিসেবে অত্যন্ত আন্তরিকতা ও নিষ্ঠার সাথে তার দায়িত্ব পালন করেছেন। তার মৃত্যুতে গণমাধ্যমের লোকজন তাদের সহকর্মীকে হারিয়েছে এবং আমি আমার বিশ্বস্ত কর্মকর্তাকে হারিয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, তার দীর্ঘ বর্ণাঢ্য ক্যারিয়ারে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতির প্রেস সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

ইহসানুল করিম আজ রাত ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) করেন। প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সেক্রেটারি এম এম ইমরুল কায়েস এ কথা জানিয়েছেন।


আরও খবর