Logo
আজঃ বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪
শিরোনাম

তারেক মাসুদের মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত:শনিবার ১৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ২৬৮জন দেখেছেন

Image

প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদের মৃত্যুবার্ষিকী আজ শনিবার। এ উপলক্ষে ফরিদপুরের ভাঙ্গা পৌরসভার নুরপুর মহল্লায় তার গ্রামের বাড়িতে নানা অনুষ্ঠানের আয়োজন করেছে তারেক মাসুদ ফাউন্ডেশন।

কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯টায় তারেক মাসুদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা। সকাল ১০টায় তারেক মাসুদের বাড়ির আঙিনায় স্মরণ সভা অনুষ্ঠিত। অনুষ্ঠানে ঢাকার শর্ট ফিল্ম ফোরাম, ফরিদপুরের তারেক মাসুম শর্ট ফিল্ম সোসাইটিসহ ভাঙ্গার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করবে।

উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের জোকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় চলচ্চিত্রকার তারেক মাসুদ, চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী নিহত হন।



আরও খবর



৭ মার্চ যারা পালন করে না তাদের নিয়ে সন্দেহ আছে বলেন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৮৯জন দেখেছেন

Image

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, যারা ৭ মার্চ মানে না বা পালন করে না, তারা স্বাধীনতাকে বিশ্বাস করে কিনা সন্দেহ আছে। বৃহস্পতিবার সকালে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষ্যে ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যারা আজকে ৭ই মার্চকে অস্বীকার করে, তারা আসলে বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্বে কতটুকু বিশ্বাস করে এটি হচ্ছে সন্দেহজনক। বাংলাদেশের ইতিহাস, স্বাধীনতা ৭ই মার্চ ছাড়া হতে পারে না। এদিন প্রথমে প্রধানমন্ত্রী এবং পরে আওয়ামী লীগ সভাপতি হিসেবে দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

এরপর যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগসহ আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় ধানমণ্ডির ৩২ নম্বর।


আরও খবর



রজমানেও ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, প্রাণহানি ছাড়াল ৩১৫০০

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৪৩জন দেখেছেন

Image

পবিত্র রমজান মাসেও ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি বর্বর হামলা অব্যাহত রয়েছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় ইহুদিবাদী সেনাদের হামলায় আরও ৬৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ৩১ হাজার ৫০০ ছাড়িয়ে গেছে। এছাড়া গত বছরের ৭ অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছে আরও ৭৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি। 

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে- শনিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে- গাজায় ইসরায়েলের হামলায় গত ২৪ ঘণ্টায় অন্তত ৬৩ ফিলিস্তিনি নিহত ও আরও ১১২ জন আহত হয়েছে। মন্ত্রণালয় আরও জানায়, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি দখলদার বাহিনী গাজা উপত্যকায় পরিবারগুলোর বিরুদ্ধে সাতটি গণহত্যা চালিয়েছে এবং এতে ৬৩ জন নিহত এবং আরও ১১২ জন আহত হয়েছে। অনেক মানুষ এখনও ধ্বংস স্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছে কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের একটি অস্থায়ী রায়কে লঙ্ঘন করে ইসরায়েল গাজা উপত্যকায় আগ্রাসন চালিয়ে যাচ্ছে। গত বছরের ৭ অক্টোবর থেকে চালানো বর্বর এই আগ্রাসনে অন্তত ৩১ হাজার ৫৫৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের বেশিরভাগই নারী এবং শিশু। এছাড়া ইসরায়েলের নির্বিচার হামলায় আহত হয়েছে আরও ৭৩ হাজার ৫৪৬ জন।


আরও খবর



৭ মার্চ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ | ৯৩জন দেখেছেন

Image

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার সকাল ৭টায় ১মিনিটে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে মহান এ নেতার প্রতি শ্রদ্ধা জানান তিনি। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার স্থপতি জাতির পিতার প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরূপ সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী।

প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে শ্রদ্ধা জানানোর পর দলের সিনিয়র নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে শ্রদ্ধা জানান দলীয় সভানেত্রী। তারপর কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগসহ সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় ৩২ নম্বর।


আরও খবর



রাজধানীতে সরবরাহ কমের অজুহাতে বাজার গরম

প্রকাশিত:বুধবার ১৩ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ | ৫৫জন দেখেছেন

Image

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে ব্রয়লার মুরগি, খাসির মাংস, মাছ এবং তরমুজ, কলা, আনারস, পেয়ারা, স্ট্রবেরিসহ বেশ কিছু ফলের দাম ২০ থেকে ১০০ টাকা পর্যন্ত বেড়েছে। দাম বেশি থাকলেও আমদানি করা ফল কিনতে দেখা গেছে ক্রেতাদের।

বুধবার (১৩ মার্চ) কারওয়ান বাজার, কচুক্ষেত, ইব্রাহিমপুর ও মিরপুর-১৪ এর কাঁচাবাজারে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ২২০-২৩০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২০০-২১০ টাকা। খাসির মাংস বিক্রি হচ্ছে ১০৫০ থেকে ১২০০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১০০০ থেকে ১১৫০ টাকা। স্বল্প আয়ের মানুষের মাংসের প্রধান উৎস হওয়ায় ব্রয়লার মুরগির চাহিদা বেশি। কিন্তু সরবরাহ পর্যাপ্ত না থাকায় দাম বেড়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

কারওয়ান বাজারের মাছ ব্যবসায়ী সুমন দাবি করেন, ভালো মানের মাছের চাহিদা বেড়ে যাওয়ায় দাম বেড়েছে। তিনি বলেন, ইলিশ, রূপচাদা, শোল, কোরাল এবং দেশি কইয়ের দাম কেজিতে ২০০-৩০০ টাকা বেড়েছে। আমাদের কিছু নির্দিষ্ট কাস্টমার আছে যারা দাম যাই হোক না কেন এগুলো কেনে।

মুদি দোকান এছাড়া খেজুর, চিনি, মসুর ডাল, আদা, রসুন, আলু, ছোলা ও আটার দাম গত এক মাস ধরেই চড়া। এদিকে, বাণিজ্য মন্ত্রণালয় সোমবার এক নোটিশে ইফতারের অন্যতম প্রধান খেজুরের দাম নির্ধারণ করে দিয়েছে। সাধারণ মানের খেজুরের দাম প্রতি কেজি ১৫০ টাকা থেকে ১৬৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে রাজধানীর কাঁচাবাজার ঘুরে দেখা গেছে ২০০ টাকার নিচে কোনো খেজুর পাওয়া যাচ্ছে না, বেশ কয়েকজন ব্যবসায়ী জানান, তারা সরকার নির্ধারিত দামে খেজুর কিনতে পারছেন না।

ওই দামের মধ্যে খেজুর কিনতে পারলে সরকার নির্ধারিত দামেই বিক্রি করবে বলে জানান তারা। শুধু পেঁয়াজের দাম কমেছে ৫-১৫ টাকা। পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫-১০০ টাকায়, যা দুই দিন আগে ৯০-১১০ টাকা ছিল।

এছাড়া রাজধানীর বিভিন্ন স্থানে ইফতার বিক্রির দোকান ঘুরে দেখা যায়, গত বছর ১৫০ থেকে ২২০ টাকা কেজি জিলাপি বিক্রি হচ্ছে ২০০ থেকে ৩০০ টাকায়। ইফতার বিক্রেতাদের দাবি, চিনি, ময়দাসহ বিভিন্ন উপকরণের দাম বেড়ে যাওয়ায় জিলাপির দাম বেড়েছে।


আরও খবর



যেভাবে 'লাপাতা লেডিস'এ জীবন বদলে গেল প্রতিভার

প্রকাশিত:রবিবার ১৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ২৬ মার্চ ২০২৪ | ৫১জন দেখেছেন

Image

এক সাধারণ পরিবার থেকে উঠে এসে বলিউডে সংগ্রাম এবং আমির খান প্রযোজিত সিনেমা দিয়ে হলো বড় পর্দায় অভিষেক। গত ১ মার্চ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ‘লাপাতা লেডিস’। কিরণ রাও নির্মিত ছবিটি প্রযোজনা করেছে আমির খান প্রোডাকশনস। মোটে ৫ কোটি রুপি ব্যয় হয়েছে ছবিটির পেছনে। বক্স অফিস থেকে এরই মধ্যে উঠে এসেছে প্রায় সাড়ে আট কোটি রুপি। সঙ্গে ভুয়সী প্রশংসা তো রয়েছেই। এই ছবির মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন প্রতিভা রান্তা। পুষ্পা রানি ও জয়া নামের দুটি চরিত্র ফুটিয়ে তুলেছেন তিনি। আর দুটো চরিত্রেই তার অভিনয় বাহবা কুড়াচ্ছে। 

প্রতিভা জানান, ‘দঙ্গল’ সিনেমা দেখার পর থেকেই স্বপ্ন দেখতেন, যদি আমির খানের সিনেমা দিয়ে তার অভিষেক হতো! সেটাই হলো। আর যেদিন ‘লাপাতা লেডিস’ ছবির খবরটি নিজের পরিবারকে জানান তিনি, সেদিন তার বাবা ভীষণ উচ্ছ্বসিত হয়েছিলেন। 

কিন্তু একজন একেবারে হাউমাউ করে কেঁদে দেন। তিনি প্রতিভার দাদি। প্রতিভার ভাষ্য, দাদি কাঁদতে কাঁদতে বলেন, ‘আগে তোকে আমরা কত আটকানোর চেষ্টা করতাম, আর তুই এখন আমাদের নাম উজ্জ্বল করছিস’। এটা আমার জন্য অনেক আবেগপূর্ণ মুহূর্ত ছিল। একটা ছোট শহরের পরিবারে সহজে ‘ভালোবাসি’ কথাটিও বলা যায় না। ফলে পরিবারের এমন আবেগ-উচ্ছ্বাস দেখে আমি কিছুটা অস্বস্তিতে পড়ে গিয়েছিলাম।

উল্লেখ্য, ‘লাপাতা লেডিস’ ছবিতে আরও অভিনয় করেছেন নিতাংশি গোয়েল, স্পর্শ শ্রীবাস্তব, ছায়া কদম, রবি কিষান প্রমুখ। আইএমডিবিতে ছবিটির রেটিং ১০-এর মধ্যে ৮ দশমিক ৪। ছবিটির প্রিমিয়ারে অংশ নিয়েছিলেন প্রতিভা রান্তার পরিবারের সদস্যরা। সেই আলো ঝলমলে আয়োজনে তারা সরল বাক্যেই স্বীকার করে নেন, কখনও মুম্বাই আসতে পারবেন, আমির খানের মতো তারকার সঙ্গে দেখা হবে, এসব কল্পনাও করেননি। সিমলার আপেল বাগান থেকে মুম্বাইয়ের এই গ্ল্যামার জগতের অভাবনীয় জার্নির পুরো কৃতিত্ব তাদের কন্যার, প্রতিভা রাস্তার।


আরও খবর