Logo
আজঃ সোমবার ১৩ মে ২০২৪
শিরোনাম

আজ থেকে ট্রেনে দাঁড়িয়ে যাতায়াত করা যাবে

প্রকাশিত:মঙ্গলবার ০৮ মার্চ ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৩৮৮জন দেখেছেন

Image

করোনার কারণে ট্রেনে স্ট্যান্ডিং (দাঁড়ানো) টিকিট বিক্রি বন্ধ ছিল। তবে মঙ্গলবার (৮ মার্চ) থেকে আবারও স্ট্যান্ডিং টিকিট বিক্রি শুরু হবে। ফলে ট্রেনে দাঁড়িয়ে যাতায়াত করা যাবে।  

রেলওয়ের পরিচালক ট্রাফিক (কমার্শিয়াল) মো. নাহিদ হাসান খাঁন সোমবার (৭ মার্চ) এক অফিস আদেশে এ তথ্য জানিয়েছেন।

আদেশে বলা হয়, ট্রেনে আসনবিহীন টিকিট ইস্যু করার যে নির্দেশনা দেওয়া হয়েছিল, সে বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ৮ মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর বলছে, দেশে গত এক সপ্তাহে (২৮ ফেব্রুয়ারি থেকে ৬ মার্চ পর্যন্ত সময়ে) করোনা সংক্রমণ কমেছে ৫১ দশমিক ২ শতাংশ। একইসঙ্গে মৃত্যু কমেছে ২৩ দশমিক ৫ শতাংশ। 



টুয়েন্টি থ্রি /নিউজ



আরও খবর



সুন্দরবনের আগুন, নেভানোর চেষ্টায় বন কর্মীরা ।

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | ৪৮জন দেখেছেন

Image



আনোয়ার হোসেন:


সুন্দরবনে আগুন লাগার ঘটনা ঘটেছে। গতকাল শনিবার (৪ মে) বিকাল ৪টা ৩০মিঃ দিকে চাঁদপাই রেঞ্জের আমর বুনিয়া ও গুলশা খালীর মাঝামাঝি এলাকায় এই আগুনের ঘটনা ঘটেছে। 


বাগেরহাট ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট সহ বনরক্ষীরা আগুন নিয়ন্ত্রণের কাজ করছে।


পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা (এসও) আনিসুর রহমান তথ্য নিশ্চিত করেন। বনের ভিতর মধু সংগ্রহে মৌওয়ালের আগুনেএই ঘটনার সূত্রপাত হতে পারে বলেজানান তিনি।



বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মোঃআবু তাহের মিয়া জানান আমুরবুনিয়া ফাঁড়ির কাছেই আগুন লেগেছে। বেশ বড় এলাকা জুড়ে। অন্তত প্রায় দুই কিলোমিটার  আগুন ছড়িয়ে পড়েছে। সবাই নিয়ন্ত্রণের চেষ্টা করছে। যেভাবে আগুন ছড়িয়েছে সেটি নিয়ন্ত্রণে আনা খুব কঠিনই হবে।


আনিসুর রহমান বলেন, ‘এরই মধ্যে বাগেরহাট ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট সহ বনবিভাগের চারটি ফাঁড়ির বনরক্ষীরা সবাই মিলে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। এ ছাড়া পূর্ব সুন্দরবনের বন কর্মকর্তারা সেখানে উপস্থিত থেকে আগুন নিয়ন্ত্রণে তদারকির কাজ করছেন।


বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মোঃসাইদুল আলম চৌধুরী জানান, ‘আগুনের খবর পেয়েই এরই মধ্যে মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। 


আগুনের এই ঘটনায় বনের পশু ও ক্ষয় ক্ষতির পরিমাণ বনাঞ্চল পুড়ে গেছে, তা আগুন নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত বলা যাচ্ছে না।


এই ঘটনায় তদন্ত কমিটি  গঠন করা হবে বলে জানান তিনি।


আরও খবর



উপজেলা নির্বাচনঃ বিনা ভোটে ৫১ জন জনপ্রতিনিধি নির্বাচিত

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ১০৯জন দেখেছেন

Image



সদরুল আইনঃ


ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট ছাড়াই চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান হওয়ার হিড়িক পড়েছে। 


এ পর্যন্ত তিন ধাপে ৫১ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। এর মধ্যে প্রথম ধাপে ২৫ জন, দ্বিতীয় ধাপে ২১ জন এবং তৃতীয় ধাপে পাঁচ জন রয়েছেন। চূড়ান্ত প্রার্থিতা প্রত্যাহারের পর এই সংখ্যা আরো বাড়বে বলে জানিয়েছেন ইসির সংশ্লিষ্টরা। 


এদিকে, গতকাল বৃহস্পতিবার ছিল তৃতীয় ধাপের মনোনয়নপত্র দাখিলের শেষ সময়। এই ধাপে তিনটি পদে মোট ১ হাজার ৫৮৮ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান ৬১৮ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান ৪০০ জন। 


তৃতীয় ধাপেও বিএনপি কিছু নেতা মনোনয়নপত্র জমা দিয়েছেন। এই ধাপে পাঁচ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন। প্রথম ধাপে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৫ জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।



দ্বিতীয় ধাপে বিনা ভোটে জয়ী ২১ জন :আগামী ২১ মে অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপের ভোটে তিনটি পদে ২১ জন বিনা ভোটে নির্বাচিত হয়ে গেছেন। এর মধ্যে দুটি উপজেলার তিনটি পদে কোনো ভোট করা লাগবে না।


 উপজেলা দুটি হলো কুমিল্লা জেলার কুমিল্লা আদর্শ সদর এবং চট্টগ্রামের রাউজান উপজেলা। চেয়ারম্যান পদে কুমিল্লা আদর্শ সদর, জামালপুরের ইসলামপুর, ফরিদপুরের নগরকান্দা, চট্টগ্রামের রাউজান, রাঙ্গুনিয়া, ঢাকার সাভার, মৌলভীবাজার সদরে একজন করে প্রার্থী থাকায় সংশ্লিষ্টরা ভোটের আগেই জয়ী হয়েছেন। 


একইভাবে ভাইস চেয়ারম্যান পদে রাজশাহীর বাগমারা, রাঙ্গামাটির রাজস্থালী, কুমিল্লা আদর্শ সদর, চট্টগ্রামের রাউজান, নারায়ণগঞ্জের আড়াইহাজার, রূপগঞ্জ ও চাঁদপুরের হাজীগঞ্জে একজন করে প্রার্থী হন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে রাঙ্গামাটির রাজস্থালী, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, কুমিল্লা আদর্শ সদর, চট্টগ্রামের রাউজান, রাঙ্গুনিয়া, নারায়ণগঞ্জের আড়াইহাজার ও রূপগঞ্জেও একক প্রার্থী। 


তৃতীয় ধাপে পাঁচটি পদে জয়ী:তৃতীয় ধাপে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচ জন ভোট ছাড়াই জয়ী হয়েছেন। সংশ্লিষ্ট উপজেলাগুলো হলো চট্টগ্রামের চন্দনাইশে মহিলা ভাইস চেয়ারম্যান, পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলায় ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান, যশোরের অভয়নগরে ভাইস চেয়ারম্যান, সুনামগঞ্জের ছাতকে মহিলা ভাইস চেয়ারম্যান পদে একজন করে মনোনয়নপত্র জমা দিয়েছেন।


 আর কোনো প্রার্থী না থাকায় সংশ্লিষ্টরা ভোট ছাড়াই জয়ী হতে যাচ্ছেন। 


আরও খবর



এসএসসির ফল প্রকাশ কাল, জানা যাবে যেভাবে

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ১৯জন দেখেছেন

Image


 ডিজিটাল ডেস্কঃ



এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ হবে আগামীকাল রোববার (১২ মে)।


 এ দিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের সারসংক্ষেপ ও পরিসংখ্যান তুলে দেবেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ সময় তার সঙ্গে থাকবেন ৯টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা।


সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব বরাবর পাঠানো এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে। 


জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ মে ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে অংশ নিতে সম্মতি দিয়েছেন। প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ ইসমাত মাহমুদা এ সংক্রান্ত চিঠিতে সই করেছেন।



নিয়ম অনুযায়ী, শিক্ষা মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর অনুমতি ও সময়সূচি নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিঠি দিয়ে থাকে। প্রধানমন্ত্রী যেদিন সময় দেন, সেদিন ফল প্রকাশে প্রস্তুতি নেওয়া হয়।


গত ১৫ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবারের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। সারাদেশে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষা হয়।


শিক্ষা মন্ত্রণালয় জানায়, এসএসসিতে ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন, দাখিলে ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন, এসএসসি (ভোকেশনাল) ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন। আর বিদেশের আট কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।


যেভাবে জানবেন ফল:


শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে। ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।


মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে। ফোনের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম ৩ অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।


আরও খবর



স্বাস্থ্য বিভাগে কর্মরত স্বামী-স্ত্রীর অবৈধ কোটি টাকার হদিস পাওয়ায় দুদকের মামলা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ২১জন দেখেছেন

Image

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ


ঠাকুরগাঁওয়ে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের স্যানিটারি ইন্সপেক্টর (স্বাস্থ্য পরিদর্শক) মো. আখতার ফারুক ও একই অফিসে কর্মরত তার স্ত্রী মেডিকেল টেকনোলজিস্টের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা করেছে।


 জ্ঞাত-আয়বহির্ভূত অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এ মামলা করা হয়েছে।



দুদক সূত্রে জানা যায়, আখতার ফারুক ও তার স্ত্রী শিরীন আক্তারের বিরুদ্ধে কমিশন থেকে অভিযোগ আসার পর তদন্ত শুরু হয়। তদন্তে অভিযুক্তরা লিখিতভাবে তাদের দায়িত্ব ও সম্পত্তি সম্পর্কে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন দুদকের কাছে।



দাখিলকৃত সম্পদ বিবরণী যাচাইকালে স্যানিটারি ইন্সপেক্টর মো. আখতার ফারুকের নামে ৩৩ লাখ ৯২ হাজার ৬২১ টাকার জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের প্রাথমিক প্রমাণ পায় অনুসন্ধানকারী কর্মকর্তা। জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জন ও দখলে রাখার অপরাধে ফারুকের মামলা দায়ের করা হয়।


 সম্পদ বিবরণী যাচাইকালে ফারুকের স্ত্রী মেডিকেল টেকনোলজিস্ট শিরীন আক্তারের নামে ৫৬ লাখ ৮২ হাজার ৬৮৯ টাকা জ্ঞাত-আয়বহির্ভূত ও তা নিজ ভোগদখলে রাখায় অপর মামলাটি দায়ের করা হয়।


দুদকের সহকারী পরিচালক ইমরান হোসেন বাদী হয়ে ঠাকুরগাঁও সমন্বিত জেলা কার্যালয়ে মামলা দুটি দায়ের করেন।



মামলার বিষয়ে জানতে চাইলে স্যানিটারি ইন্সপেক্টর মো. আখতার ফারুক ইত্তেফাককে বলেন, ‘মামলা হওয়ার বিষয়টি আদালত বা দুদক কেউই আমাকে জানায়নি। অভিযোগটি হাতে পেলে এ বিষয়ে কথা বলব।’


দুদকের ঠাকুরগাঁও জেলা সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক তাহাসিন মুনাবীল হক মামলার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, আখতার ফারুক ও তার স্ত্রী শিরীন আক্তারের বিরুদ্ধে জ্ঞাত-আয়বহির্ভূত সম্পত্তি অর্জনের প্রাথমিক সত্যতা পেয়ে মামলা হয়। আগামী তিন মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করতে পারবেন তিনি। 


এ প্রসঙ্গে ঠাকুরগাঁও সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল বাশার মো. সায়েদুজ্জামান বলেন, ‘মামলা হওয়ার বিষয়টি জানতে পেরেছি। তবে অফিশিয়ালি কোনো কাগজপত্র পাইনি। চিঠিপত্র পেলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।’

 


আরও খবর



করোনা টিকা প্রত্যাহার করলো অ্যাস্ট্রাজেনেকা

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | ৩৫জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্কঃ


ওষুধ ও টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা বৈশ্বিকভাবে নিজেদের সব করোনা টিকা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে।


 মঙ্গলবার (৭ মে) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। খবর ডেইলি মেইল।


বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, করোনা মহামারির সময়ে যে বৈশ্বিক পরিস্থিতি ছিল— এখন আর তা নেই। ‘করোনা ভাইরাস’ নামের যে ভাইরাসটির বিস্তার প্রতিরোধে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্মিলিতভাবে ২০২০ সালের শেষ দিকে যে টিকা বাজারে এনেছিল অ্যাস্ট্রাজেনেকা, সেই ভাইরাসটি এখন প্রায় নিষ্ক্রিয়, এমনকি মূল ভাইরাসটি থেকে যেসব ভ্যারিয়েন্ট ভাইরাসের উদ্ভব হয়েছে— সেগুলোও এখন আর প্রাণঘাতী নয়।



সম্প্রতি ব্রিটেনের আদালতে ১০ কোটি পাউন্ড ক্ষতিপূরণের মামলা হয়েছে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে। মামলার অভিযোগে বলা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা গ্রহণের কারণে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগে বিশ্বজুড়ে অনেক মানুষের মৃত্যু হয়েছে। মামলার কার্যক্রম চলার মধ্যেই এই ঘোষণা দিলো প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ।


গত ফেব্রুয়ারিতে এক নথিতে অবশ্য অ্যাস্ট্রাজেনেকার কর্তৃপক্ষ স্বীকার করেছিল যে টিকা গ্রহণের পর টিটিএস বা থ্রম্বোসিস উইদ থ্রম্বোসিটোপেনিয়া সিনড্রোম নামের এক প্রকার শারীরিক জটিলতা দেখা দিতে পারে, তবে তা খুবই বিরল।



টিটিএস হলো এমন একটি শারীরিক জটিলতা, যার কারণে শরীরের বিভিন্ন অংশে রক্ত জমাট বেঁধে যায় এবং প্ল্যাটিলেট কমে যায়। যুক্তরাজ্যে এই পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হয়ে ২০২০ সালের টিকাদান কর্মসূচির শুরু থেকে এ পর্যন্ত অন্তত ৮১ জনের মৃত্যু হয়েছে।


মঙ্গলবারের বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা বলেছে, ‘নিরপেক্ষ পরিসংখ্যান বলছে, ২০২০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র পাওয়ার পর এক বছরে অ্যাস্ট্রাজেনেকার ৩০০ কোটি করোনা টিকার ডোজ ব্যবহার করা হয়েছে পৃথিবীজুড়ে। 


এসব টিকার ডোজ প্রাণ বাঁচিয়েছে বিশ্বের ৬৫ লাখেরও বেশি মানুষের। বিভিন্ন দেশের সরকার আমাদের প্রচেষ্টার প্রশংসা করেছে এবং করোনা মহামারি দূর করতে যে অ্যাস্ট্রাজেনেকার টিকা যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে— তা বৈশ্বিকভাবে স্বীকৃত।


‘কিন্তু বর্তমানে মূল করোনা ভাইরাসটি প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়ায় এবং এটি থেকে উদ্ভূত অন্যান্য ভ্যারিয়েন্টগুলোও দুর্বল হয়ে যাওয়ায় এসব টিকা এখন অতিরিক্ত। তাই সব টিকা বাজার থেকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠান। ইতিমধ্যে অংশীদারদের এ ব্যাপারে অবহিত করা হয়েছে।’


আরও খবর