Logo
আজঃ রবিবার ১২ মে ২০২৪
শিরোনাম
মার্কা, সিবিসি, ইনডিপেনডেন্টের প্রতিবেদন

বিশ্বের ভয়ংকর ‘স্নাইপার ওয়ালি’ কী সত্যিই এখন ইউক্রেনে?

প্রকাশিত:সোমবার ১৪ মার্চ ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৫৮৭জন দেখেছেন

Image

রাশিয়ার সেনাদের বিরুদ্ধে লড়াই করতে বিশ্বের অন্যতম ভয়ংকর ‘স্নাইপার ওয়ালি’ এখন ইউক্রেনে। মার্কা, সিবিসি ও দ্য ইনডিপেনডেন্টসহ বেশ কয়েকটি বিশ্ব গণমাধ্যম এমন খবরই দিয়েছে। সত্যিই রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে স্নাইপার ওয়ালি ইউক্রেনে গেছেন কি না সে নিয়েও প্রশ্ন তুলেছেন কেউ কে

গণমাধ্যমগুলো জানিয়েছে,  পেশায় একজন কম্পিউটার বিজ্ঞানী হলেও ওয়ালি আফগান অভিযানে ন্যাটো সেনাদের সাথে স্নাইপার চালক হিসেবে কাজ করেছেন। মার্কার খবর বলছে, আফগানিস্তানে দুই বছরে বেশ কয়েকজন ‘শত্রু’কে দক্ষতার সাথে স্নাইপার ওয়ালি হত্যা করেছেন।  ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত স্বেচ্ছাসেবক হিসেবে আফগানিস্তানে ছিলেন ওয়ালি।

আফগানিস্তানে ‘এলিট জেটিএল-টু ইউনিটে’ কাজ করার অভিজ্ঞতা আছে ওয়ালির। এই দলের সাড়ে তিন হাজার মিটার দূর থেকে স্নাইপার দিয়ে গুলি করে মানুষকে হত্যা করার রেকর্ড আছে। 

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমিরি জেলেনস্কি রাশিয়াকে ঘায়েল করতে বিদেশি যোদ্ধাদের তার দেশে যাওয়ার আহ্বান জানিয়েছেন। সেই আহ্বানে সাড়া দিয়েই ইউক্রেনে গেছেন কানাডিয়ান নাগিরিক ওয়ালি।

বিশ্বের বিভিন্ন দেশে নামিদামি অনেক স্নাইপার চালক আছেন। তাদের অনেকেই অবশ্য নিজের পরিচয় গোপন রাখতে চান। তবে ‘ওয়ালি’ এখানে ব্যতিক্রম। দিনে চার-পাঁচ গুরুত্বপূর্ণ শত্রুকে খতম পারলেেই তাকে ভালো স্নাইপার চালক হিসেবে বিবেচনা করা হয়। আর ৭-১০ জনকে হত্যা করতে পারলে তার নাম ওঠে এলিট শ্রেণিতে। তবে ওয়ালির প্রতিদিন ৪০ জনকে হত্যা করার দক্ষতা আছে বলেই পশ্চিমা বিশ্বে তিনি বিশেষভাবে পরিচিত। 

সিবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়ালি বলেছেন, ‘আমি তাদেরকে সাহায্য করতে এখানে এসেছি। কেবল রাশিয়ার মানুষ নয় বলেই তাদের ওপর বোমা মিসাইল ছোড়া হচ্ছে। আমার স্ত্রী এখানে আসতে দিতে চায়নি। তারপরও আমি এসেছি।’



সূত্র: মার্কাদ্য ইন্ডিপেনডেন্টসিবিসি নিউজ



আরও খবর



প্রধানমন্ত্রী হতে পারবেন না মোদি: রাহুল গান্ধী

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ১৪জন দেখেছেন

Image

নিউজ ডেস্কঃ


ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের নেতা রাহুল গান্ধী বলেছেন, উত্তর প্রদেশে ‘ইন্ডিয়া জোটের’ ঝড় আসছে। দেশের প্রধানমন্ত্রী হতে পারবেন না নরেন্দ্র মোদি। খবর টেলিগ্রাফ অনলাইনের।


কনৌজের এক জনসভায় ভাষণে রাহুল বলেন, ‘লিখে নিন, নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হতে পারবেন না।’


কনৌজের আসন থেকে এবারের লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। 


ভারতের ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে বিরোধীরা ‘ইন্ডিয়া ব্লক’ নামে নতুন জোট নিয়ে চলমান লোকসভা নির্বাচনে মাঠে নেমেছে। উত্তর প্রদেশ থেকে এই জোটে যোগ দিয়েছে সমাজবাদী পার্টি।


ভাষণে বিরোধী জোটের বিষয়ে রাহুল বলেন, ‘ইন্ডিয়া ব্লকের ঝড় আসছে উত্তর প্রদেশে। রাজ্যে বিজেপি তার সবচেয়ে বড় পরাজয়ের মুখোমুখি হতে চলেছে।’


এসময় যাদব ও আদমি পার্টির (এএপি) নেতা সঞ্জয় সিংও সমাবেশে বক্তব্য রাখেন। আগামী ১৩ মে কনৌজে ভোট হবে।


আরও খবর



স্টুডেন্ট ভিসায় ফের পরিবর্তনের ঘোষণা অস্ট্রেলিয়ার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ১৯জন দেখেছেন

Image


ডেস্ক রিপোর্ট:


স্টুডেন্ট ভিসা পাওয়ার ক্ষেত্রে সর্বনিম্ন সঞ্চয় দেখাতে হয়। কিন্তু এই সর্বনিম্ন সঞ্চয়ের পরিমাণ আরো বাড়ানোর ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। 



তাছাড়া অবৈধ পন্থায় শিক্ষার্থী ভর্তির বিষয়ে দেশটির বেশ কিছু কলেজকে সতর্ক করেছে কর্তৃপক্ষ।


শুক্রবার থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের অন্তত ১৯ হাজার ৫৭৬ মার্কিন ডলার বা ২৯ হাজার ৭১০ অস্ট্রেলিয়ান ডলার সঞ্চয়ের প্রমাণ দেখাতে হবে, এটি গত সাত মাসের মধ্যে দ্বিতীয় বৃদ্ধি। 


 অক্টোবরে এই সঞ্চয়ের পরিমাণ ২১ হাজার ৪১ অস্ট্রেলিয়ান ডলার থেকে বাড়িয়ে ২৪ হাজার ৫০৫ ডলার করা হয়েছিল।



করোনা মহামারির বিধিনিষেধ তুলে নেওয়ার পর বহু শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় চলে যায়। এতে দেশটিতে চাপ তৈরি হয়েছে। তাই সম্প্রতি অভিবাসী নীতি কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।


গত মার্চে ইংরেজি ভাষার দক্ষতার ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। তাছাড়া শিক্ষার্থীরা যাতে দীর্ঘদিন না থাকতে পারে সে ব্যাপারে পদক্ষেপ নিচ্ছে অস্ট্রেলিয়া। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল ৩৪টি প্রতিষ্ঠানকে সতর্ক করে চিঠি দিয়েছেন।


আরও খবর



ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image



সদরুল আইন,প্রধান প্রতিবেদকঃ


ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। 


রিয়াজ মাহমুদকে সভাপতি ও সাগর আহমেদ শামীমকে সাধারণ সম্পাদক হিসেবে অনুমোদন দিয়ে এই কমিটি ঘোষণা করা হয়।


শনিবার (৪ মে) ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এ কমিটির অনুমোদন দেন।



কমিটির অনুমোদন দিয়ে এতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘স্মার্ট বাংলাদেশ’, ‘স্মার্ট মহানগর’ বিনির্মাণের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলো।


কমিটিতে সহ-সভাপতি হয়েছেন ৬৮ জন। এছাড়া যুগ্ম-সাধারণ সম্পাদক ১১ জন এবং সাংগঠনিক সম্পাদক পদে রয়েছেন ১১ জন।


আরও খবর



শনিবার খোলা রাখায় শ্রেণী কার্যক্রম বন্ধ রাখার ঘোষণা শিক্ষকদের

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৫৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:


শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকরা।


 আগামী শনিবার (১১ মে) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার কর্মবিরতি পালন করবেন তারা। এসময়ে ক্লাস-পরীক্ষাসহ সব কার্যক্রম বন্ধ রাখবেন শিক্ষকরা।


সোমবার (৬ মে) বিকেলে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতির কেন্দ্রীয় সভাপতি জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক নূরে আলম বিপ্লব এ ঘোষণা দেন।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা না রাখার জন্য শিক্ষক সমাজের পক্ষে আগেই বিবৃতি দেওয়া হয়েছে, যা গণমাধ্যমে গুরুত্বসহকারে প্রকাশিত হয়েছে। সরকারের এমন একতরফা সিদ্ধান্তে শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবকগণ সংক্ষুব্ধ।



এ পরিস্থিতিতে প্রতিবাদস্বরূপ ‌কর্মবিরতি পালনের জন্য মাধ্যমিক পর্যায়ের সব স্তরের শিক্ষক-কর্মচারীদের প্রতি আহবান জানানো হচ্ছে। সরকারের সিদ্ধান্ত বাতিল না করলে প্রতি শনিবার পুরো কর্মদিবস ‘কর্মবিরতি’র মতো কঠোর কর্মসূচির ঘোষণা দেওয়া হবে।



শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার যৌক্তিকতা তুলে ধরে নেতারা বলেন, কোনো প্রাকৃতিক দুর্যোগ শিক্ষক কিংবা শিক্ষার্থীর সৃষ্ট নয়। পরিস্থিতি বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িক বন্ধ হতেই পারে, পূর্বেও হয়েছে। 


সে কারণে নির্ধারিত ছুটি কমিয়ে দেওয়া কোনোভাবেই কাম্য নয়। একাডেমিক ক্যালেন্ডার অনুসরণ করে শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের চিকিৎসা নেওয়া, আত্মীয়ের বাড়িতে বেড়ানো, আচার-অনুষ্ঠান ও বিশ্রামসহ বিভিন্ন পরিকল্পনা ও পদক্ষেপ নিয়ে থাকেন। 


একদিনের ছুটিতে যাবতীয় কাজ ও সমস্যার সমাধান করা সম্ভব নয়। এতে করে সামাজিক, শারীরিক, মানসিক ও অর্থনৈতিক ক্ষতিরও সম্মুখীন হবে।


নেতারা বলেন, জাতীয় দিবসগুলোতে শিক্ষাপ্রতিষ্ঠানে অবস্থান নিতে হচ্ছে, অথচ সেদিন অন্যদের ছুটি। শুধু তাই নয়, শিখন ঘাটতি পূরণ করতে গত বছরের গ্রীষ্মকালীন ছুটি ও শীতকালীন ছুটি বাতিল করা হয়েছে।


 চলতি বছরে রমজানের ছুটি কমানো হয়েছে, যা মোটেই সুবিবেচনাপ্রসূত হয়নি। এসব সিদ্ধান্ত নির্লিপ্ততারই বহিঃপ্রকাশ।



আরও খবর



এ জে মোহাম্মদ আলীর সম্মানে আজ বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচার কাজ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৭৬জন দেখেছেন

Image


আদালত প্রতিবেদকঃ


সদ্য প্রয়াত সাবেক অ্যাটর্নি জেনারেল ও সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলীর প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ রোববার বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ।


আজ রবিবার সকাল সাড়ে ১০টার পর আপিল বিভাগ ও বেলা ১১টার পর হাইকোর্টের কোন বেঞ্চ বসবেন না।


এ দিন সকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এ সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ‘আইনজীবীরা শুধু আজ তাদের মামলা মেনশন করার সুযোগ পাবেন। মেনশনের সুবিধার্থে আপিল বিভাগ সকাল সাড়ে ১০টা পর্যন্ত ও হাইকোর্ট বিভাগ বেলা ১১টা পর্যন্ত বসবেন।’


এ জে মোহাম্মদ আলী সিঙ্গাপুরের স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৪টা ৪০ মিনিটে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।



আরও খবর