Logo
আজঃ সোমবার ১৩ মে ২০২৪
শিরোনাম

ঢাকা-মাওয়া ১২০ কি.মি গতিতে ছুটবে ট্রেন, স্থানীয়দের সতর্কবার্তা

প্রকাশিত:বুধবার ২৫ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ১২৮জন দেখেছেন

Image

ঢাকা থেকে মাওয়া পর্যন্ত নতুন নির্মিত ব্রডগেজ রেলপথে ১২০ কিলোমিটার গতিতে চালানো হবে পরীক্ষামূলক ট্রেন। এ সময় যে কোনো দুর্ঘটনা এড়াতে স্থানীয়দের সতর্ক থাকতে বলা হয়েছে।

বুধবার (২৫ অক্টোবর) দুপুরে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের পরিচালক আফজাল হোসেন।

তিনি বলেন, ২৫ এবং ২৬ অক্টোবর মাওয়া রেলওয়ে স্টেশন থেকে ঢাকা রেলওয়ে স্টেশন পর্যন্ত পরীক্ষামূলক ট্রেন উচ্চগতিতে চলাচল করবে। ট্রেনের গতি থাকবে ঘণ্টায় ১২০ কিলোমিটার।

এক সতর্ক বার্তায় বলা হয়, ট্রেন চলাচলের সময় রেললাইনের ওপর জনসাধারণের চলাচল সম্পূর্ণ নিষেধ ও অপরাধ। পরীক্ষামূলক ট্রেন চলাচলের সময় কোনো ধরনের দুর্ঘটনা বা অনাকাঙ্খিত ঘটনা এড়াতে প্রকল্প সংলগ্ন এলাকাবাসীকে সতর্ক থাকার অনুরোধ করা হয়েছে। এছাড়া শিশু, বৃদ্ধ, মানসিক প্রতিবন্ধী (যদি থাকে) এবং গৃহপালিত প্রাণী নিজ নিয়ন্ত্রণে রাখার জন্যও বিশেষ অনুরোধ করা হয়।


আরও খবর



অগ্রগতি নেই পাউবোর ৩৭০ বজ্র নিরোধক দণ্ড স্থাপন প্রকল্পে

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৪৩জন দেখেছেন

Image



নিজস্ব প্রতিবেদকঃ


বজ্রপাত প্রবণ এলাকা সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জের হাওরগুলোতে প্রতি বর্ষা মৌসুমে বেঘোরে প্রাণ দিতে হয় অন্তত দেড় থেকে দুই ডজন লোককে।


 এদের মধ্যে বেশির ভাগ লোক কৃষক, জেলে খেটে খাওয়া মজুর ও পথচারী। পরিবারে একমাত্র উপার্জনশীল ব্যক্তি নিহত হওয়ার পর ঐসব পরিবার একেবারেই পথে বসেন। 


বজ্রপাতে আহতের জন্য সরকার থেকে ১০ হাজার ও নিহতের জন্য ২০ হাজার টাকা প্রদান করার নিয়ম রয়েছে। কিন্তু তা একেবারেই নগণ্য। এই সাহায্যের পরিমাণ বৃদ্ধির জন্য বেশ আগে থেকেই দাবি উঠেছে।


 সিলেটের হাওর এলাকার জীবিকার প্রধান উৎস কৃষি ও মৎস্য আহরণ। তাই ঐ শ্রেণির পেশার মানুষকে ঝুঁকি নিয়ে ঘর থেকে বের হতে হয়। আর দুর্ভাগ্যজনক হলেও সত্যি প্রতি বছর বজ্রপাতে প্রাণ দিতে হয় তাদের। সিলেটের চার জেলার মধ্যে আয়তনে হাওর এলাকা বেশি সুনামগঞ্জে। 


এ জেলায় হাওর ৯৫টি। বজ্রপাতে বেশি প্রাণহানিও ঘটে এ জেলায় বেশি। চলতি বছর গত ২৯ এপ্রিল পর্যন্ত বজ্রপাতে সাত জনের মৃত্যু ঘটেছে। পরিসংখ্যানে জানা যায় গত ১০ বছর চার মাসে অন্তত ১৫৯ জনের মৃত্যু ঘটেছে সুনামগঞ্জ জেলায়।


সুনামগঞ্জের পুলিশ সুপার কার্যালয় সূত্রে জানা যায়, ২০১৪-২০১৭ পর্যন্ত বজ্রপাতে মারা যান অর্ধশত। ২০১৮ সালে ২৫ জনের মৃত্যুর ঘটনাটি ছিল এ জেলার সর্বোচ্চ রেকর্ড। ১৯ সালে ৯ জন, ২০২০ সালের আগস্ট পর্যন্ত মারা যান ১২ জন। এ নিয়ে সাত বছরে মৃত্যের সংখ্যা দাঁড়ায় ৯৬-এ। 


২০২১ সাল থেকে চলতি বছরের ২৯ এপ্রিল পর্যন্ত ৬৫  জনের মৃত্যু ঘটেছে এ জেলায়। সব মিলিয়ে গত ১০ বছর চার মাসে শুধু সুনামগঞ্জ জেলায় বজ্রপাতে ১৫৯ জনের মৃত্যু ঘটেছে। এদিকে ২০১৭ সালের নাসা ও মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়, সুনামগঞ্জে মার্চ থেকে মে—তিন মাসে প্রতি বর্গকিলোমিটার এলাকায় ২৫টিরও বেশি বজ্রপাত আঘাত হানে। 


ভৌগোলিক বৈশিষ্ট্যের কারণে ভারতের খাসিয়া পাহাড় ও মেঘালয় এলাকায় এই তিন মাস মেঘ জমে থাকে। স্তরীভূত মেঘে মেঘে ঘর্ষণের ফলে এ এলাকার পাদদেশে বজ্রপাতের সংখ্যাও বেশি। তাই  হাওর প্রধান জেলা সুনামগঞ্জে প্রতি বছর প্রাণ হারায় বেশিসংখ্যক মানুষ।



২০১৬ সাল থেকে বজ্রপাতকে দুর্যোগ হিসেবে চিহ্নিত করেছে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। এরপর সিলেট আবহাওয়া অফিস থেকে ১২ ঘণ্টা আগে বজ্রপাতের পূর্বাভাস জানিয়ে  বিভিন্ন সরকারি দপ্তরে বার্তা পাঠায়। কিন্তু সেই বার্তাটি সময়মতো হাওরে পৌঁছে না।


 অন্যদিকে বজ্রপাতে ক্ষয়ক্ষতি কমাতে প্রশাসনের পক্ষ থেকে সুনামগঞ্জের হাওর এলাকায় ২০১৮ সালে ৩৪ হাজার এবং ১৯ সালে  ৮০ হাজার তাল বীজ বিতরণ করা হয়। কিন্তু বেশির ভাগ তাল বীজ নষ্ট হয়ে যায়।


 একদিকে দীর্ঘমেয়াদি এই প্রকল্প, অন্যদিকে তালগাছের বীজ জীবন লাভ না করায় সরকারের এই পরিকল্পনাটি ভেস্তে যায়। মার্চ থেকে মে এই তিন মাস বজ্রপাতের প্রবণতা বেশি থাকলেও মৌসুম পরিবর্তনের কারণে সেপ্টেম্বরেও বজ্রপাতের আশঙ্কা থাকে।


 তাই সরকার তালগাছ লাগানোর পরিকল্পনা বাদ দিয়ে বজ্রপাত নিরোধক দণ্ড ও লাইটিং অ্যারেস্টার স্থাপন প্রকল্প চালু করা হয়।


পানি উন্নয়ন বোর্ড ‘সুনামগঞ্জ জেলার হাওরাঞ্চলের আগাম বন্যা ও সমন্বতি পানিসম্পদ ব্যবস্থাপনা উন্নয়ন (১ম পর্যায়) প্রকল্প’-এর আওতায় সুনামগঞ্জের হাওরাঞ্চলে ৩৭০টি ‘বজ্রনিরোধক পোল’ নির্মাণের মাধ্যমে বজ্রপাতের ঝুঁকি হতে জনগণকে রক্ষার উদ্দেশ্যে প্রকল্প তৈরি করে। 


 এসবের বাস্তবায়নের মেয়াদ নির্ধারণ করা হয় ২০২৩ সালের ডিসেম্বর থেকে ২০২৬ সালের জুন পর্যন্ত। কিন্তু সেটি শুরুই করা যায়নি।


এই প্রকল্পের অন্তর্ভুক্ত রয়েছে সুনামগঞ্জ জেলার ৪৪৩ কিলোমিটার নদীখনন ও ১৩৯.৫৩  কিলোমিটার খাল খননের মাধ্যমে নদী-খালের নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নসহ আরও কয়েকটি প্রস্তাবনা। ‘২ হাজার ৬৪ লাখ টাকার প্রকল্পটি বাস্তবায়ন হলে ১ লাখ ৬৫ হাজার ২০০ হেক্টর জমির ধান আগাম বন্যা থেকে রক্ষা পাবে।


 তাছাড়া ‘বজ্রনিরোধক পোল’ স্থাপন হলে অনেক প্রাণ বেঁচে যাবে—এই মন্তব্য করে পানি উন্নয়ন বোর্ডের উত্তর-পূর্বাঞ্চলীয় অতিরিক্ত প্রকৌশলী খুশি মোহন সরকার ইত্তেফাককে বলেন, প্রকল্পটি বর্তমানে পরিকল্পনা কমিশনে অনুমোদনের অপেক্ষায়। 


আরও খবর



উপজেলা নির্বাচন ঘিরে সারাদেশে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ২২জন দেখেছেন

Image


সদরুল আইনঃ

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোট কাল বুধবার (৮ মে) অনুষ্ঠিত হবে।

নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আইনশৃঙ্খলা রক্ষায় প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (৭ মে) সকালে বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, সারাদেশে জেলা প্রশাসনের চাহিদার প্রেক্ষিতে ৪১৮ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। প্রয়োজনে আরও কয়েক প্লাটুন প্রস্তুত রাখা হয়েছে।

শরীফুল ইসলাম আরও বলেন, ৬ থেকে ১০ মে পর্যন্ত নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

প্রাথমিক বিদ্যালয়ে স্বাভাবিক রুটিনে ক্লাস শুরু আজ
এদিকে ভোট উপলক্ষে বুধবার ১৪১টি উপজেলায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

এবার মোট চার ধাপের এই নির্বাচনের পরবর্তীতে তিন ধাপের ভোট ২৩, ২৯ মে ও ৫ জুন অনুষ্ঠিত হবে। পরবর্তী ধাপের ভোটেও সাধারণ ছুটি থাকবে।


আরও খবর



মুন্সীগঞ্জে সড়কে ঝরল একই পরিবারের ৩ প্রাণ

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | ৪৭জন দেখেছেন

Image


সদরুল আইনঃ


মুন্সীগঞ্জের গজারিয়ায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও দুইজন।


শনিবার (৪ মে) ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে এই দুর্ঘটনা ঘটে। আহত দুইজনের অবস্থাও আশঙ্কাজনক।


তাৎক্ষণিকভাবে হতাহতদের নাম-পরিচয় জানা না গেলেও স্থানীয়রা জানান নিহতরা একই পরিবারের সদস্য। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গেছে।


নিহতরা হলেন- আলমগীর (৫৫), জহির (৩০) ও রাহেলা বেগম (৫০)। তাদের সবার বাড়ি চাঁদপুরে। দুর্ঘটনায় আহত ২ জনকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।


গজারিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজীব খান বিষয়টি নিশ্চিত করেছেন।


আরও খবর



সুন্দরবনের আগুন, নেভানোর চেষ্টায় বন কর্মীরা ।

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | ৪৮জন দেখেছেন

Image



আনোয়ার হোসেন:


সুন্দরবনে আগুন লাগার ঘটনা ঘটেছে। গতকাল শনিবার (৪ মে) বিকাল ৪টা ৩০মিঃ দিকে চাঁদপাই রেঞ্জের আমর বুনিয়া ও গুলশা খালীর মাঝামাঝি এলাকায় এই আগুনের ঘটনা ঘটেছে। 


বাগেরহাট ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট সহ বনরক্ষীরা আগুন নিয়ন্ত্রণের কাজ করছে।


পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের স্টেশন কর্মকর্তা (এসও) আনিসুর রহমান তথ্য নিশ্চিত করেন। বনের ভিতর মধু সংগ্রহে মৌওয়ালের আগুনেএই ঘটনার সূত্রপাত হতে পারে বলেজানান তিনি।



বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য মোঃআবু তাহের মিয়া জানান আমুরবুনিয়া ফাঁড়ির কাছেই আগুন লেগেছে। বেশ বড় এলাকা জুড়ে। অন্তত প্রায় দুই কিলোমিটার  আগুন ছড়িয়ে পড়েছে। সবাই নিয়ন্ত্রণের চেষ্টা করছে। যেভাবে আগুন ছড়িয়েছে সেটি নিয়ন্ত্রণে আনা খুব কঠিনই হবে।


আনিসুর রহমান বলেন, ‘এরই মধ্যে বাগেরহাট ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট সহ বনবিভাগের চারটি ফাঁড়ির বনরক্ষীরা সবাই মিলে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। এ ছাড়া পূর্ব সুন্দরবনের বন কর্মকর্তারা সেখানে উপস্থিত থেকে আগুন নিয়ন্ত্রণে তদারকির কাজ করছেন।


বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মোঃসাইদুল আলম চৌধুরী জানান, ‘আগুনের খবর পেয়েই এরই মধ্যে মোরেলগঞ্জ ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে। 


আগুনের এই ঘটনায় বনের পশু ও ক্ষয় ক্ষতির পরিমাণ বনাঞ্চল পুড়ে গেছে, তা আগুন নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত বলা যাচ্ছে না।


এই ঘটনায় তদন্ত কমিটি  গঠন করা হবে বলে জানান তিনি।


আরও খবর



সারা-জাহ্নবী জা হওয়ার গুঞ্জণ

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image



বিনোদন ডেস্কঃ


বলিউডের জনপ্রিয় দুই অভিনেত্রী সারা আলি খান বর্তমানে বন্ধুদের সঙ্গে ছুটি কাটাতে লন্ডনে রয়েছেন।


 আর এই বন্ধুদের দলে দেখা মিলল নবাব কন্যার প্রাক্তন প্রেমিক বীর পাহাড়িয়ার। যিনি সারার বন্ধু অভিনেত্রী জাহ্নবী কাপুরের চর্চিত প্রেমিক শিখর পাহাড়িয়ার ভাই। 


তাতেই গুঞ্জন উঠেছে তাহলে কী এবার সারা-জাহ্নবী জা হতে চলেছেন? 


এনডিটিভির প্রতিদেন অনুযায়ী, লন্ডনে বন্ধুদের সঙ্গে ছুটি কাটাচ্ছেন সারা আলি খান। অভিনেত্রী তার বন্ধুদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় কিছু ছবি শেয়ার করেছেন। তবে অনুরাগীদের দৃষ্টি আকর্ষণ করেছে সারার বিশেষ বন্ধু, প্রাক্তন প্রেমিক বীর পাহাড়িয়া!



বীর পাহাড়িয়া হলেন ভারতের মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রীর নাতি এবং ব্যবসায়ী সঞ্জয় পাহাড়িয়ার ছেলে। খুব শিগগিরই বড় পর্দায় অভিষেক ঘটবে তার, এমনটাই শোনা যাচ্ছে।


এদিকে পর্দায় পা দেওয়ার পর সুশান্ত সিং রাজপুত থেকে কার্তিক আরিয়ানের সঙ্গে সারার প্রেমের খবর নিয়ে কম চর্চা হয়নি। 


 

২০২০ সালে সারা একপ্রকার স্বীকার করেই নিয়েছিলেন যে, তিনি বীর পাহাড়িয়ার সঙ্গে প্রেম করছেন। এমনকি, ‘কফি উইথ করণ’ শোতে এসেও সে ব্যপারে উল্লেখ করেন। 


যদিও মাঝে শোনা গিয়েছিল, তারা আলাদা হয়ে গিয়েছেন। তবে, সম্প্রতি বীরের সঙ্গে সারার লন্ডন ভ্রমণের ছবি দেখে ফের গুঞ্জন শুরু হয়েছে।


আরও খবর