Logo
আজঃ মঙ্গলবার ১৪ মে ২০২৪
শিরোনাম

ডিজিটাল প্ল্যাটফর্মে সমতা আনতে ই-কোয়ালিটি সেন্টার চালু

প্রকাশিত:শনিবার ১২ আগস্ট ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | ১৪৫জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক : ডিজিটাল প্ল্যাটফর্মে সমতা আনতে ই-কোয়ালিটি সেন্টার চালু কর‌ছে বাংলা‌দেশ। শনিবার (১২ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ই-কোয়ালিটি সেন্টার চালুর বিষ‌য়ে ঢাকার বিদেশি কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ব্রিফিং করা হয়।

বি‌দে‌শি কূটনী‌তিক‌দের ব্রিফিং‌ শে‌ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সামসুল আরেফিন সাংবা‌দিক‌দের ব‌লেন, বাংলাদেশ সরকার ই-কোয়ালিটি সেন্টার প্ল্যাটফর্ম প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। এ বিষয়টা কূটনী‌তিক‌দের ব্রিফ করা হ‌য়ে‌ছে। ই-কোয়ালিটি সেন্টার প্রতিষ্ঠার উদ্দেশ্য হলো ডিজিটাল ডিভাইড কীভাবে কমিয়ে নিয়ে আসা যায়। কীভাবে শূন্যতে নিয়ে আসা যায়।

সামসুল আরেফিন ব‌লেন, সবাই যেন সমানভাবে ডিজিটাল সুবিধা পায় সেটাই করার লক্ষ্য। দেশের ভেত‌রে এবং দেশের বাইরে একটি প্ল্যাটফর্মের মাধ্যমে বৈশ্বিকভাবে ডিজিটাল সমতায় নিয়ে আসাই আমাদের উদ্দেশ্য।

তি‌নি ব‌লেন, ডিজিটাল সমতার জন্য আমরা উন্নত দেশগুলো থেকে সহযোগিতা নিতে চাই। আবার যে দেশগুলো পিছিয়ে আছে সে দেশগুলোও এই প্ল্যাটফর্মের মাধ্যমে সহযোগিতা নিতে পারবে।

পররা‌ষ্ট্র ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণাল‌য় আয়ো‌জিত ব্রিফিংয়ে ঢাকার যুক্তরাষ্ট্র, চীন, ফিলিপাইন, ব্রুনাই, লিবিয়া, মালদ্বীপ, পাকিস্তান, সিঙ্গাপুর, নেপাল, ভুটান, জাপান ও ভিয়েতনামের কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

জাতিসংঘের পরবর্তী সাধারণ অধিবেশনে বাংলাদেশের পক্ষ থেকে ই-কোয়ালিটি সেন্টার চালুর বিষয়‌টি তু‌লে ধরার কথা জানান সচিব সামসুল আরেফিন। তি‌নি ব‌লেন, আমরা ডিজিটাল সমতার বিষয়টি জা‌তিসংঘ অ‌ধি‌বেশ‌নে উত্থাপন করব ডিজিটাল সমতার পাশাপা‌শি সাইবার সিকিউরিটি নিয়েও আমরা কাজ করতে চাই।


আরও খবর



সৌদি আরবে মৃত্যুদণ্ড কার্যকরের আগমুহূর্তে ছেলের খুনিকে ক্ষমা করলেন বাবা

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৫০জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্কঃ


মৃত্যদণ্ড কার্যকরের আগ মুহূর্তে ছেলের খুনিকে ক্ষমা করে দিলেন বাবা। শেষ সময়ে তার এমন উদারতা দেখে উপস্থিত কর্মকর্তারা হতবাক হয়ে গেলেন। ঘটনাটি ঘটেছে সৌদি আরবে। খবর গালফ নিউজের।


আল হুমাইদি আল হারবি নামের ঐ বাবা হঠাৎ করে দণ্ড কার্যকরের স্থানে যান। সেখানে গিয়ে ঘোষণা দেন, ছেলের হত্যাকারীকে ক্ষমা করে দিয়েছেন তিনি। ঐ হত্যাকারীর দণ্ড কার্যকরের প্রস্তুতি নেওয়ার আগে আল হুমাইদি আল হারবির কাছে একাধিকবার গিয়েছিলেন সরকারি কর্মকর্তারা।


কিন্তু ঐ সময় তিনি ছেলের হত্যাকারীকে ক্ষমা করতে চাননি। কিন্তু পরে নিজের সিদ্ধান্ত পরিবর্তন করেন। নিজ ছেলের হত্যাকারীকে ক্ষমা করার একমাত্র অধিকারী ব্যক্তি ছিলেন ঐ বাবা। সেই অনুযায়ী, বিনা শর্তে তিনি হত্যাকারীকে ক্ষমা করে দেন। এতে করে সেখানে থাকা সবাই বেশ অবাক হন।


ঐ বাবা জানিয়েছেন, ধর্মীয় দিক বিবেচনা করে তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। যদিও প্রথমে হত্যাকারীকে ক্ষমা করতে চাননি। কিন্তু পরে নিজের মন পরিবর্তন করেন। 


ছেলের হত্যারকারীকে ক্ষমা করা ঐ বাবার এমন উদারতার প্রশংসা করেছেন সাধারণ মানুষ। তারা এটিকে ক্ষমার একটি অন্যান্য উদাহরণ হিসেবে অভিহিত করেছেন।



আরও খবর



তৃতীয় বিয়ের মাহেন্দ্রক্ষণে সুখবর পেলেন শাকিব খান

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৬৪জন দেখেছেন

Image


বিনোদন ডেস্কঃ


ক্রিয়েটিভ কালচার ক্যাটাগরিতে বলিউডের শাহরুখ খান, সঞ্জয় দত্তসহ অনেকেই আরব আমিরাতের কালচারাল মিনিস্ট্রি থেকে গোল্ডেন ভিসা পেয়েছেন।

বাংলাদেশি প্রথম শিল্পী হিসেবে এই ক্যাটাগরিতে গোল্ডেন ভিসা পেলেন চিত্রনায়ক শাকিব খান।

সোশ্যালে সেই রিকমেন্ডেশন লেটার শেয়ার করে এমনটাই জানালেন চলচ্চিত্র নির্মাতা অনন্য মামুন।

এক ফেসবুক পোস্টে তিনি লিখেন, প্রথম বারের মতো ক্রিয়েটিভ কালচার ক্যাটাগরিতে আরব আমিরাতের কালচারাল মিনিস্ট্রি থেকে গোল্ডেন ভিসার রিকমেন্ডেশন পেল মেগা সুপারস্টার শাকিব খান।

সেই সঙ্গে তিনি আরও লিখেন, আরব আমিরাত সাধারণত কিছু বিশেষ ক্যাটাগরিতে গোল্ডেন ভিসা দিয়ে থাকে। ব্যবসা ও এ ক্যাটাগরি জব ছাড়া শুধুমাত্র সরকারিভাবে রিকমেন্ডেশন দিয়ে ট্যালেন্টেড পেওনির হিসাবে ভিন্ন দুইটা ক্যাটাগরিতে তারা সম্পূর্ন বিনা খরচে সম্মান সরূপ গোল্ডেন ভিসা দিয়ে থাকে।


বিভিন্ন সময় বলিউডের অনেক সেলিব্রিটিকে ক্রিয়েটিভ কালচারাল ক্যাটাগরিতে গোল্ডেন ভিসা দেওয়ার খবর গণমাধ্যমে দেখা যায়। বলিউড বাদশা শাহরুখ খান, সন্জয় দত্তসহ অনেক বড় তারকারা ইতিমধ্যেই এই ক্যাটাগরিতে গোল্ডেন ভিসা পেয়েছেন।

এবার সেই একই ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো কালচারাল মিনিস্ট্রি থেকে রিকমেন্ডেশন লেটার পেলেন বাংলাদেশের একমাত্র মেগা সুপারস্টার শাকিব খান।

 


আরও খবর



তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ২৬জন দেখেছেন

Image

তৃণমূল থ ডেস্কঃ

প্রধানমন্ত্রী  হাসিনা বলেছেন, তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য।


শনিবার (১১ মে) সকালে দেশের প্রাচীন পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) ৬১তম কনভেনশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।



শেখ হাসিনা বলেন, তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য। তবে উন্নয়ন পরিকল্পনা হতে হবে পরিবেশবান্ধব ও ব্যয় সাশ্রয়ী।


এ সময় সরকারপ্রধান বলেন, যথাযথ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের কারণেই সরকার দেশকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছে।


ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সভাপতি সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুরের সভাপতিত্বে অনুষ্ঠানে সাফল্য ও ব্যর্থতা বিশ্লেষণ করে এগিয়ে যাওয়ার কৌশল নির্ধারণ করতে প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।


এবারের কনভেনশনের মূল প্রতিপাদ্য ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ফর স্মার্ট বাংলাদেশ’।


 কনভেনশনের মূল আকর্ষণ ‘দ্য ইঞ্জিনিয়ার্স ফর ট্রান্সফরমিং টেকনোলজি ড্রাইভেন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক জাতীয় সেমিনার।


আরও খবর



উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী হলেন যারা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ২৫জন দেখেছেন

Image



সদরুল আইনঃ


          প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় আজ। ভোট গণনা শেষে আসছে ফলাফল। সন্ধ্যা থেকে ফলাফল আসা শুরু হয়।


  বুধবার (৮ মে) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত। প্রথম ধাপে দেশের অনুষ্ঠিত হয়েছে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ। তবে কয়েক জায়গায় বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটেছে।


ইসি সূত্রে জানা যায়, এ ধাপে মোট এক হাজার ৬৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।


প্রথম ধাপে মোট ২৮ জন প্রার্থী এরইমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়েছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে ৮, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে রয়েছেন ১০ জন।


নির্বাচনে বিজয়ী হলেন যারাঃ


চট্টগ্রামঃ


সীতাকুণ্ড উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আরিফুল আলম চৌধুরী রাজু, ভাইস চেয়ারম্যান পদে গোলাম মহিউদ্দিন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে শাহীনুর আক্তার বিউটি বিজয়ী হয়েছেন।


কক্সবাজারঃ


কক্সবাজারের তিন উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন নতুন ৩ মুখ। এদের মধ্যে কক্সবাজার সদর উপজেলায় বীর মুক্তিযোদ্ধা নুরুল আবছার, কুতুবদিয়া উপজেলায় ব্যারিস্টার মোহাম্মদ হানিফ বিন কাশেম ও মহেশখালীতে দোয়াত কলম প্রতীকে মো. জয়নাল আবেদীন নির্বাচিত হয়েছেন।


বান্দরবানঃ


সদর উপজেলায় আব্দুল কুদ্দুস এবং আলীকদমে জামাল উদ্দিন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কুদ্দুস জেলা বিএনপির বহিষ্কৃত সহ-সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের উপদেষ্টা। সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে ফারুক আহমেদ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে মেহাইনু মারমা বিজয়ী হয়েছেন। আলীকদমে ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন তালা প্রতীকের রিটন। আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিরিনা আক্তার নির্বাচিত হয়েছেন।


ফেনীঃ


ফেনীর ফুলগাজী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন কাপ-পিরিচ প্রতীকের উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুন মজুমদার। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে আমজাদ হাট ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি অনিল বনিক এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি মঞ্জুরা আজিজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।


চাঁদপুরঃ


চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান হিসেবে বিজয়ী হয়েছেন অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার। মতলব উত্তর উপজেলায় বিজয়ী হয়েছেন মোহাম্মদ মানিক। মতলব দক্ষিণে মহিলা ভাইস চেয়ারম্যান পদে নাজমা আক্তার আঁখি নির্বাচিত হয়েছেন। ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন শওকত হোসেন বাদল। মতলব উত্তরে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন রিয়াজউদ্দিন রিয়াজ। মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন লাভলী চৌধুরী।


লক্ষ্মীপুরঃ


লক্ষ্মীপুরে দুই উপজেলা পরিষদ নির্বাচনে কমলনগর উপজেলায় মোটরসাইকেল প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের উপদেষ্টা ও বর্তমান বহিষ্কৃত খালেদ সাইফুল্লাহ ও রামগতি উপজেলা কাপ পিরিচ প্রতীকে শরাফ উদ্দিন আজাদ সোহেল বেসরকারি ফলে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।


ব্রাহ্মণবাড়িয়াঃ


সরাইলে আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রফিক উদ্দিন ঠাকুরকে (ঘোড়া) পরাজিত করে জয়ী হয়েছেন উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. শের আলম।নাসিরনগর উপজেলায় প্রথম বারের মত নারী চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি রোমা আক্তার।


গোপালগঞ্জঃ


টুঙ্গীপাড়া উপজেলা পরিষদে ৩১টি কেন্দ্রে ৪০ হাজার ৭৭৮ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন মো. বাবুল শেখ (দোয়াত—কলম)। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী গাজী মাসুদুল হক (আনারস) পেয়েছেন ১৯ হাজার ৯৫১ ভোট।


নরসিংদীঃ


নরসিংদী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আনোয়ার হোসেন কাপ-পিরিচ প্রতীক নিয়ে ৭২৩১০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। পলাশ উপজেলা পরিষদে চেয়ারম্যান পদে বেসরকারি ভাবে তৃতীয়বারের মত নির্বাচিত হয়েছেন পলাশ উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি সৈয়দ জাবেদ হোসেন। কাপ-পিরিচ প্রতীক নিয়ে সৈয়দ জাবেদ হোসেন পান ৩১৩৪৩ ভোট।


গাজীপুরঃ


গাজীপুর সদরে সদ্য বহিষ্কৃত জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান ইজাদুর রহমান মিলন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট রীনা পারভীন পেয়েছেন ১০ হাজার ২০৮ ভোট।


শরীয়তপুরঃ


ভেদরগঞ্জ উপজেলা পরিষদে ওয়াছেল কবির এবং নড়িয়া উপজেলা পরিষদে এ কে এম ইসমাইল হক বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। ইসমাইল হক বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান।


হবিগঞ্জঃ


হবিগঞ্জের বানিয়াচং উপজেলা পরিষদ নির্বাচনে ইকবাল হোসেন খান চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৪২ হাজার ৪৩৩ ভোট।


দিনাজপুরঃ


দিনাজপুরের হাকিমপুরে কামাল হোসেন রাজ চেয়ারম্যান, প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় শাহিনুর রহমান ভাইস চেয়ারম্যান এবং পারুল বেগম মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বিরামপুরে বিপুল ভোটে পারভেজ কবির চেয়ারম্যান, আতাউর রহমান (চশমা) ভাইস চেয়ারম্যান ও আমেনা খাতুন মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।


মাগুরাঃ


মাগুরা সদর উপজেলায় আওয়ামী লীগের সাগঠনিক সম্পাদক রানা আমির ওসমান ও শ্রীপুরে উপজেলা আওয়ামী লীগ সদস্য শরিয়ত উল্লাহ রাজন বেসরকারিভাবে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন।


মেহেরপুরঃ


মেহেরপুর সদরে আনারুল ইসলাম চেয়ারম্যান, হাশেম আলী ভাইস চেয়ারম্যান এবং লতিফুন্নেছা মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। অন্যদিকে, মুজিবনগরে আমাম হোসেন মিলু চেয়ারম্যান, বি এম জাহিদ হাসান রাজীব ভাইস চেয়ারম্যান এবং তকলিমা খাতুন।


আরও খবর



শাকিব খানের বুকে তুফান হয়ে ধরা দিলেন মিমি

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৩০জন দেখেছেন

Image

 ডিজিটাল বিনোদন ডেস্ক :উ


ঢালিউড সুপারস্টার শাকিব খানের নতুন সিনেমা ‘তুফান’ র প্রথম টিজারের ঝড় থামতে না থামতেই সামনে এলো সিনেমাটির নতুন পোস্টার।


 এতে শাকিব খানের সঙ্গে ধরা দিয়েছেন সিনেমার নায়িকা টালিউডের জনপ্রিয় অভিনেত্রী মিমি চক্রবর্তী।

 

শনিবার (১১ মে) সকালে নির্মাতা রায়হান রাফীর সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেন ‘তুফান’-এর নতুন পোস্টার। পোস্টারে দেখা যায়, সাদা শার্ট আর কালো ব্লেজারে শাকিব। 


তার লম্বা চুল, মুখভর্তি ছোট দাড়ি, মলিন চাহনি। আর তার বুকে হাত রেখে প্রেমিকার ভঙ্গিমায় দাঁড়িয়ে মিমি; পরনে মেরুন ঝলমলে টপ।


এদিকে নিজেদের ভেরিফাইড ফেসবুক পেজে ‘তুফান’-এর নতুন পোস্টার শেয়ার করেন শাকিব খান ও মিমি। পোস্টারের ক্যাপশনে মিমি লিখেছেন, ‘বড় পর্দায় আসছে তুফান। এই নিন অফিসিয়াল তুফানি পোস্টার।’



অন্যদিকে একই পোস্টার শেয়ার দিয়ে শাকিব খান লিখেছেন, ‘বড় পর্দায় ‘তুফান’ আনতে চলেছে এই জুটি!’রোমান্টিক আর অ্যাকশন ঘরানার এ পোস্টার এরইমধ্যে নজর কেড়েছে ভক্তদের।



সিনেমায় শাকিব ও মিমি ছাড়াও থাকছেন মাসুমা রহমান নাবিলা, শহীদুজ্জামান সেলিম, ফজলুর রহমান বাবু, গাজী রাকায়েত, একে আজাদ সেতু, হাসনাত রিপনের মতো তারকারা। 


এছাড়া সিনেমার গুরুত্বপূর্ণ একটি চরিত্রে দেখা যাবে দুই বাংলার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরীকে।


আরও খবর