Logo
আজঃ মঙ্গলবার ১৪ মে ২০২৪
শিরোনাম

ইসরায়েলি পণ্য ব্যবহার বন্ধের আহ্বান বিচারপতি মতিনের

প্রকাশিত:সোমবার ২৩ অক্টোবর 20২৩ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | ১৩৩জন দেখেছেন

Image

বিচারপতি আবদুল মতিন বলেছেন, আমরা আমাদের দেশের ফিলিস্তিনি দূতাবাসে গিয়ে কথা বলব এবং তাদের জন্য ওষুধ পাঠানোর চেষ্টা করব। এসময় ইসরায়েলি পণ্য বর্জন করারও আহ্বান জানান তিনি। 

সোমবার (২৩ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘ফিলিস্তিনে বিপর্যয় এবং বিশ্ব ব্যবস্থার সংকট’— শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন। এর আয়োজন করে ফিলিস্তিন সংহতি পরিষদ।

বিচারপতি মতিন বলেন, যে যেই দলই করুক না কেন আমাদের সবাইকে একত্রে থাকতে হবে। সবার মধ্যে সহযোগিতা থাকতে হবে। গাজায় যারা অনাহারে দিন কাটাচ্ছে তাদের জন্য আমরা সহযোগিতা করার চেষ্টা করব।

তিনি বলেন, দেশে বর্তমানে যে সিলেবাস অনুযায়ী বিজ্ঞান বিভাগে যা পড়ানো হচ্ছে, শিক্ষার্থীরা তাতে হাতে-কলমে কিছুই শিখতে পারে না। এসব টেকনোলজি শিখতে না পারলে দুনিয়ায় দাসত্ব করতে হবে। আমাদের শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করতে হবে। আমাদের টেকনোলজিতে উন্নত হতে হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় ইমাম সমিতির সভাপতি মাওলানা কাজী আবু হোরায়রা। এতে অ্যাডভোকেট আবেদ রাজা, পাবনা কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক প্রফেসর রিয়াদুল কাদির, লেখক ও গবেষক শাহ আবদুল হালিম, কবি ও সাহিত্যিক ড. মাহাবুব হাসান, বিকল্পধারার সাবেক যুগ্ম মহাসচিব বীর মাহতাব উদ্দিন, বাংলাদেশ খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মাওলানা তোফাজ্জল হোসেন, মুফাসসিরে কোরআন শেখ আবুল কালাম আজাদ আজহারী, কবি আব্দুল হাই শিকদার ও ব্যারিস্টার সারোয়ার হোসেন উপস্থিত ছিলেন।


আরও খবর



শ্বাসরুদ্ধকর জয়ে বাংলাওয়াশের অপেক্ষায় টাইগাররা

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | ৪৪জন দেখেছেন

Image

ক্রীড়া ডেস্ক:


প্রথম তিন ম্যাচ জিতে সিরিজ আগেই নিশ্চিত করেছিল বাংলাদেশ। সুযোগ ছিল লিড বাড়ানোর। সেই সুযোগ বেশ ভালোই কাজে লাগিয়েছে টাইগাররা। 


পাঁচ ম্যাচ সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে ৫ রান হারিয়েছে নাজমুল হোসেন শান্তর দল। চার ম্যাচের চারটিতে জয়ের পর জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার সুযোগ এখন বাংলাদেশের সামনে। 



শুক্রবার (১০ মে) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশকে বোলিংয়ে পাঠান জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকারের ব্যাটে উড়ন্ত শুরু পায় বাংলাদেশ। তবে এরপরই হয় ছন্দপতন। ১০১ রানের উদ্বোধনী জুটির পর ৪২ রানে ১০ উইকেট হারায় বাংলাদেশ।



 

এমন ব্যাটিং বিপর্যয়ে ১৯ ওভার ৪ বলে ১৪৩ রানে অলআউট হয় বাংলাদেশ। তানজিদ তামিম ৩৭ বলে ৫২ ও ৩৪ বলে ৪১ রান করেন সৌম্য। জিম্বাবুয়ের পক্ষে লুক জঙ্গুয়ে নেন ৩টি উইকেট।  



 ১৪৪ রানের টার্গেটে ব্যাট করতে নেমে স্কোরবোর্ডে রান যোগ করার আগেই ব্রায়ান বেনেটের উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর তাদিওয়ানাশে মারুমানিকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন অধিনায়ক সিকান্দার রাজা।


২৮ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। তবে ১০ বলে ১৭ রান করা রাজাকে আউট করে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন তাসকিন আহমেদ। এরপর জিম্বাবুয়ে শিবিরে আঘাত হানেন সাকিব আল হাসান।


দলীয় ৩২ রানে ১৩ বলে ১৪ রান করা মারুমানিকে সাজঘরে ফেরান সাকিব। এরপর ক্যাম্পবেল ও ক্লাইভ মাদান্দে হাল ধরার চেষ্টা করেও ব্যর্থ হন। দলীয় ৫৭ রানে ১৮ বলে ১২ রান করে সাজঘরে ফিরে যান মাদান্দে।


এরপর ক্রিজে আসা রায়ান বার্লকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন ক্যাম্পবেল। ৩৭ রানের জুটি গড়েন ম্যাচ জমিয়ে তোলেন এই দুই ব্যাটার। এরপর দ্রুতই জোড়া উইকেট তুলে নিয়ে জিম্বাবুয়েকে ব্যাকফুটে ঠেলে দেন মোস্তাফিজুর রহমান। বার্ল ২০ বলে ১৯ ও লুক জঙ্গুয়ে ২ বলে ১ রান করে সাজঘরে ফিরে যান। 


তবে একপ্রান্ত আগলে লড়াই চালিয়ে যান ক্যাম্পবেল। তবে দলীয় ১০৩ রানে ২৭ বলে ৩১ রান করা ক্যাম্পবেলকে আউট করে জিম্বাবুয়েকে প্রায় ম্যাচ থেকে ছিটকে দেন সাকিব। তবে ফারাজ আকরাম ও ওয়েলিংটন মাসাকাদজা মিলে দলকে জয়ের পথেই রাখেন। তবে দলীয় ১২৮ রানে ১০ বলে ১১ রান করা ফারাজকে আউট করেন মোস্তাফিজ। 


শেষ ওভারে জয়ের জন্য ১৪ রান প্রয়োজন হয় জিম্বাবুয়ের। শেষ ওভারে বোলিংয়ে আসেন সাকিব। প্রথম বলেই মাসাকাদজার ক্যাচ মিস করেন তানজিদ তামিম। দ্বিতীয় বল ডট দিলেও তৃতীয় বলে ছক্কা হাঁকান ব্লেসিং মুজারবানি। 




চতুর্থ বলে মুজারবানিকে আউট করেন সাকিব। পরের বলে ক্রিজে আসা নাগারাভাকে আউট করে দলের জয় নিশ্চিত করেন সাকিব। ১৯ ওভার ৪ বলে ১৩৮ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। সাকিব ৪টি ও মোস্তাফিজ নেন ৩টি উইকেট।       




আরও খবর

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

মঙ্গলবার ০৭ মে ২০২৪




বৈশ্বিক সংঘর্ষ নিয়ে পুতিনের হুঁশিয়ারি

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | ৪০জন দেখেছেন

Image



 ডেস্ক রিপোর্টঃ


পশ্চিমা দেশগুলোকে বৈশ্বিক সংঘাতের ঝুঁকি সৃষ্টির জন্য অভিযুক্ত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 


তিনি বলেছেন, কাউকেই বিশ্বের বৃহত্তম পারমাণবিক শক্তিধর দেশকে হুমকি দেওয়ার সুযোগ দেওয়া হবে না।


 এদিকে কৌশলগত পারমাণবিক অস্ত্রের মহড়া অস্বাভাবিক কিছু নয় বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন।


দ্বিতীয় বিশ্বযুদ্ধে নািস জার্মানির বিরুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়ের বার্ষিকীতে তিনি এই সতর্কতা উচ্চারণ করেন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এদিন বৈশ্বিক সংঘাতের ঝুঁকি সৃষ্টির জন্য পশ্চিমা দেশগুলোকে অভিযুক্ত করেন এবং বলেছেন, কাউকে বিশ্বের বৃহত্তম পারমাণবিক শক্তিধর দেশকে হুমকি দেওয়ার সুযোগ দেওয়া হবে না।



বলা হচ্ছে, টানা দুই বছরের বেশি সময় ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের পশ্চিমা-সমর্থিত বাহিনীর বিরুদ্ধে সাফল্যের সঙ্গে অগ্রসর হওয়ার সঙ্গে সঙ্গে প্রেসিডেন্ট পুতিন ‘অহংকারী’ পশ্চিমা অভিজাত দেশগুলোকে নািস জার্মানিকে পরাজিত করার ক্ষেত্রে সোভিয়েত ইউনিয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা ভুলে যাওয়ার এবং বিশ্ব জুড়ে সংঘাত সৃষ্টি করার অভিযোগ এনেছেন।


পুতিন বৃহস্পতিবার মস্কোর রেড স্কোয়ারে বলেন, ‘আমরা জানি এই ধরনের উচ্চাকাঙ্ক্ষার অত্যাধিকতা কোন দিকে নিয়ে যায়। রাশিয়া বিশ্বব্যাপী সংঘর্ষ প্রতিরোধে সবকিছু করবে। তবে একই সঙ্গে, আমরা কাউকে আমাদের হুমকি দেওয়ার সুযোগ দেব না।



 আমাদের কৌশলগত বাহিনী সবসময় যুদ্ধের প্রস্তুতির অবস্থায় থাকে। ২০২২ সালে রুশ সেনাবাহিনীকে ইউক্রেনে পাঠান পুতিন। সেই থেকে এই যুদ্ধ এখনো চলছে। দীর্ঘ দুই বছরের বেশি সময় ধরে চলা এই যুদ্ধকে তিনি পশ্চিমের সঙ্গে (রাশিয়ার) লড়াইয়ের অংশ হিসেবে নিয়েছেন। 


ইউক্রেন এবং পশ্চিমারা বলছে, পুতিন সাম্রাজ্যবাদী ধাঁচে ভূখণ্ড দখলের কাজে নিয়োজিত। তারা চলমান এই যুদ্ধে রাশিয়াকে পরাজিত করার প্রতিশ্রুতি দিয়েছে। যদিও বর্তমানে ক্রিমিয়া উপদ্বীপসহ ইউক্রেনের প্রায় ১৮ শতাংশ এবং পূর্ব ইউক্রেনের চারটি অঞ্চলের কিছু অংশ নিয়ন্ত্রণ করে রাশিয়া। রাশিয়া বলেছে, এসব ভূখণ্ড একসময় রাশিয়ান সাম্রাজ্যের অংশ ছিল এবং এখন এগুলো আবারও রাশিয়ার অংশ হবে।



উল্লেখ্য, সোভিয়েত ইউনিয়ন দ্বিতীয় বিশ্বযুদ্ধে ২৭ মিলিয়ন লোককে হারিয়েছিল। যার মধ্যে ইউক্রেনের লাখ লাখ মানুষও ছিল। কিন্তু শেষ পর্যন্ত নািস বাহিনীকে বার্লিনে হটিয়ে দেওয়া হয় এবং সেখানেই যেখানে হিটলার আত্মহত্যা করেছিলেন। এরপর ১৯৪৫ সালে রাইখস্ট্যাগের ওপরে লাল সোভিয়েত বিজয় ব্যানার উত্থাপিত হয়েছিল। 


এদিন পুতিন আরো বলেন, পশ্চিমা দেশগুলো দ্বিতীয় বিশ্বযুদ্ধের শিক্ষা ভুলে যেতে চাইবে। তবে নািস জার্মানির পরাজয়র সঙ্গে জড়িত সমস্ত মিত্রদের সম্মান জানিয়েছে রাশিয়া। তিনি জাপানি সামরিকবাদের বিরুদ্ধে চীনা জনগণের লড়াইয়ের কথাও উল্লেখ করেন। তার ভাষায়, ‘তবে আমরা মনে রেখেছি—মস্কো এবং লেনিনগ্রাদ, রজেভ, স্ট্যালিনগ্রাদ, কুরস্ক এবং খারকিভের কাছে, মিনস্ক, স্মোলেনস্ক এবং কিয়েভের কাছে, মুরমানস্ক থেকে ককেশাস এবং ক্রিমিয়া পর্যন্ত ভারী, রক্তক্ষক্ষী যুদ্ধগুলোতে মানবজাতির ভাগ্য নির্ধারণ করা হয়েছিল।


অন্যদিকে কৌশলগত পারমাণবিক অস্ত্রের মহড়া অস্বাভাবিক কিছু নয়, এটি সম্পূর্ণ পরিকল্পিত বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার রুশ বার্তা সংস্থা তাস জানায়, পুতিন বলেছেন, কৌশলগত পারমাণবিক অস্ত্রের অনুশীলনে অস্বাভাবিকতার কিছুই নেই। এটি একটি পরিকল্পিত কাজ। 


৭ মে ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের কর্মকর্তাদের সঙ্গে দেখা করে এ কথা বলেন তিনি। বেলারুশকে পরামর্শ দিয়ে পুতিন বলেন, রাশিয়ার পারমাণবিক মহড়ায় অংশ নিয়েছে বেলারুশ। আমরা সবসময় তাদেরকে সঙ্গে রাখি। পুতিন আরো বলেন, এই মহড়া তিন ধাপে অনুষ্ঠিত হয়। এর দ্বিতীয় ধাপে বেলারুশিয়ান সহকর্মীরা যৌথ মহড়ায় যোগদান করবেন।


বেলারুশিয়ান প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেন, এটি তৃতীয় প্রশিক্ষণ অনুশীলন। রাশিয়ায় আমাদের বেশ কয়েক জন কর্মী রয়েছেন। তাই আমরা রাশিয়ার সঙ্গে মিলে কাজ করছি। তিনি আরো বলেন, রুশ প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, কর্মীরা ইতিমধ্যে নির্দেশনা অনুযায়ী কাজ শুরু করেছেন।


 রাশিয়া সোমবার বলে, সামরিক মহড়ার অংশ হিসেবে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের অনুশীলন করবে তারা। ফ্রান্স, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে হুমকির কথা বলে এই মহড়া চালাচ্ছে দেশটি।


আরও খবর



প্রধানমন্ত্রী হজ কার্যক্রম উদ্বোধন করবেন আজ

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | ৪৪জন দেখেছেন

Image

নিউজ ডেস্ক:


প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর আসকোনা হজ ক্যাম্পে হজ কার্যক্রমের উদ্বোধন করবেন আজ বুধবার (৮ মে)। 


বেলা ১১টায় আনুষ্ঠানিকভাবে হিজরি ১৪৪৫ সালের হজ কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করবেন তিনি।


প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাওয়া তথ্য অনুযায়ী, অনুষ্ঠানে হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ও করবেন শেখ হাসিনা।


এ বছর আগামীকাল বৃহস্পতিবার থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে হজ ফ্লাইট চালু হওয়ার কথা রয়েছে। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রথম হজ ফ্লাইট বিজি-৩৩০১ বিমানটি ৪১৯ জন যাত্রী নিয়ে সকাল ৭টা ২০ মিনিটে সৌদি আরবের জেদ্দার উদ্দেশে যাত্রা করবে। 


একইদিন দুপুর ১টায় সৌদি আরবের ফ্লাইনাস এয়ারলাইন্সের একটি বিমান বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে জেদ্দার উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাওয়ার কথা রয়েছে।


ঢাকা হজ অফিসের আইটি ইনচার্জ কাজী মো. মুরাদ ই আলম জানান, এ বছর মোট ৮৫ হাজার ২৫৭ জন বাংলাদেশি হজ পালন করতে পারবেন। তাদের মধ্যে চার হাজার ৫৬২ জন সরকারি ব্যবস্থাপনায় এবং বাকি ৮০ হাজার ৬৯৫ জন ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করবেন।


মুরাদ ই আলম আরও জানান, সরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে ইতোমধ্যে চার হাজার ৩১৪ জন হজযাত্রী নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করেছেন এবং ব্যক্তিগত ব্যবস্থাপনায় হজ পালন করতে ৭৮ হাজার ৮৯৫ জন হজযাত্রী নিবন্ধিত হয়েছেন।


আগামীকাল ৯ মে থেকে শুরু করে ১০ জুন পর্যন্ত জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১১৭টি হজপূর্ব ফ্লাইটে করে ৪৫ হাজার ৫২৫ জন এবং মে মাস থেকে ১২ জুনের মধ্যে সৌদি আরবে ফ্লাইনাস এয়ারলাইন্স ৪৩টি হজপূর্ব ফ্লাইটে করে বাকি হজযাত্রীদের হজ পালন করতে সৌদি আরবে নিয়ে যাবে।


বাংলাদেশ বিমান ২০ জুন সৌদি আরব থেকে বাংলাদেশি হজযাত্রীদের নিয়ে ফিরতি ফ্লাইট শুরু করবে এবং সৌদি আরবের বিমান সংস্থা ফ্লাইনাস ২১ জুন থেকে হজের ফিরতি ফ্লাইট চালু করবে।



আরও খবর



চাকরির বয়স ৩৫ করার দাবিতে আন্দোলনকারিদের পদযাত্রায় পুলিশের বাধা

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | ৪৭জন দেখেছেন

Image

 ডিজিটাল ডেস্ক:


রাজধানীতে চাকরির বয়স ৩৫ করার দাবিতে আন্দোলনরত চাকরিপ্রত্যাশীদের গণভবন অভিমুখে পদযাত্রায় বাধা দিয়েছে পুলিশ।


শনিবার (১১ মে) বিকাল ৩টার দিকে এ পদযাত্রা করেন তারা।


এদিন সকাল থেকে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশে জড়ো হন ৩৫ প্রত্যাশীরা। চট্টগ্রাম, কুমিল্লা মানিকগঞ্জ, গাজীপুরসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৩৫ প্রত্যাশীরা এসে জড়ো হন। 


এরপর রাজু ভাস্কর্য থেকে পদযাত্রা নিয়ে গণভবন অভিমুখে রওনা হলে শাহবাগ থানার সামনে তাদেরকে বাধা দেয় পুলিশ।


স্ত্রী-সন্তানের চেয়ে আসিমের কাছে দেশটাই ছিল বড়

৩৫ প্রত্যাশীর জানান, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ৩৫ বছর করার দাবিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেওয়ার পরে ৩৫ প্রত্যাশীরা লাগাতার কর্মসূচির কথা ভাবছেন। 


তারই অংশ হিসেবে আজকের সমাবেশের ঘোষণা দেওয়া হয়েছিল।


উল্লেখ্য, শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর চেয়ে আন্দোলন করে আসছেন।


আরও খবর



সংবাদ সম্মেলণে প্রধানমন্ত্রী : এবার বিদায় নিই?

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:মঙ্গলবার ১৪ মে ২০২৪ | ১২৯জন দেখেছেন

Image
সদরুল আইনঃ

বৃহস্পতিবার (২ মে) সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শুরু হয় সংবাদ সম্মেলন।

 শুরুতে থাইল্যান্ড সফর নিয়ে লিখিত বক্তব্য পড়ে শোনান সরকারপ্রধান। লিখিত বক্তব্যের শেষে সাংবাদিকদের প্রশ্নোত্তর পর্ব শুরুর আগে প্রধানমন্ত্রীর কথায় হাস্যরসের সৃষ্টি হয়।


লিখিত বক্তব্যে শেষে প্রধানমন্ত্রী বলেন, এবার বিদায় নেই। তার এ কথা বলার সঙ্গে সঙ্গে সেখানে উপস্থিত সবাই হেসে ওঠেন।

থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে প্রধানমন্ত্রী ২৯ এপ্রিল ব্যাংকক থেকে দেশে ফিরেছেন।


সফরকালে শেখ হাসিনা গভর্ণমেন্ট হাউসে (থাই প্রধানমন্ত্রীর কার্যালয়) থাই প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি সহযোগিতা, পর্যটন ও শুল্ক সংক্রান্ত বিষয় এবং মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপক্ষীয় নথি সই হয়।

পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রী দুসিত প্রাসাদের অ্যামফোর্ন সাথার্ন থ্রোন হলে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রাণী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এছাড়াও, তিনি ব্যাংককের জাতিসংঘ সম্মেলন কেন্দ্রে জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে ভাষণ দেন।

আরও খবর