Logo
আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

কোটালীপাড়া ঘাঘর বাজার সৈলদহ নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ২৪ অক্টোবর ২০২৩ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৩৩১জন দেখেছেন

Image

মাহাবুব সুলতান,কোটালীপাড়া প্রতিনিধি: গোপালগঞ্জের কোটালীপাড়া ঘাঘর বাজার সৈলদহ নদীতে  শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রতিবছরের ন্যায় এ বছরও  ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে।

আজ মঙ্গলবার বিকেল তিনটার  সময় ঘাঘর বাজার বণিক সমিতির আয়োজনে নৌকা বাইচ অনুষ্ঠিত হয়। ছোট, মাঝারি চিলাকাটা নৌকা সহ   ১০ থেকে ১৫ খান  নৌকা বাইচে অংশগ্রহণ করেন।

প্রতিযোগী  নৌকা বাইচের  মাঝে সান্তনা পুরস্কার বিতরণ করেন কোটালীপাড়া উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার মোঃ সাইফুর রহমান। সকল বাইচের নৌকা সান্তনা পুরস্কার হিসেবে মোবাইল,ও রাইস কুকার পুরষ্কার পান।

এ সময় উপস্থিত ছিলেন কোটালীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার  সহধর্মিনী, কোটালীপাড়া উপজেলা সহকারী কমিশনারের সহধর্মিনী,  কোটালীপাড়া থানার তদন্ত অফিসার ফয়েজ আহমেদ, ঘাঘর বাজার  বণিক সমিতি সাধারণ সম্পাদক মোহাম্মদ মোস্তফা কামাল, পুণ্য সাহা, বাদল সাহা,মোঃ আজিবর দারিয়া  পোটল সাাহা সহ অনেক ব্যবসায়ী এবং  গণ্যমান্য ব্যক্তিরা  উপস্থিত ছিলেন।

বিভিন্ন এলাকার জনগণ সৈলদহ নদীর  দুই পাশে দাঁড়িয়ে  ঐতিহ্যবাহী নৌকা বাইচ উপভোগ করেন।



আরও খবর



নয়াপল্টনে চলছে বিএনপির সমাবেশ

প্রকাশিত:শুক্রবার ১০ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৩৭জন দেখেছেন

Image

সদরুল আইনঃ


বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সুচিকিৎসাসহ নিঃশর্ত মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারসহ কারাবন্দি নেতাদের মুক্তির দাবিতে শুরু হয়েছে দলটির সমাবেশ। এতে অংশ নিতে জড়ো হয়েছেন দলটির অসংখ্য নেতাকর্মী।


শুক্রবার (১০ মে) দুপুরের পর থেকে খণ্ড খণ্ড মিছিল নিয়ে বিএনপি নেতাকর্মীদের নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জড়ো হতে থাকে।



এদিন দুপুর থেকেই ব্যানার ও ফেস্টুন নিয়ে খণ্ড খণ্ড মিছিল সহকারে নয়াপল্টনে জড়ো হতে থাকেন করেন বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা। সমাবেশে অংশ নিতে রাজধানীর বিভিন্ন এলাকায় থেকে ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা মিছিল নিয়ে আসেন। এ সময় তারা সরকারবিরোধী বিভিন্ন স্লোগানে সমাবেশস্থল মুখরিত করে তোলেন।


বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার জানিয়েছেন, সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে। পূর্বের ঘোষণা অনুযায়ী সমাবেশ হবে। এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন দলের স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়।


 এছাড়া বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা সমাবেশে বক্তব্য রাখবেন বলে জানান তিনি।এর আগে ১৯ শর্তে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশের অনুমতি পায় জাতীয়তাবাদী দল (বিএনপি)। 


বৃহস্পতিবার (৯ মে) সমাবেশের অনুমতি নিতে বেলা ১১টার দিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কার্যালয়ে ডিএমপি কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করেন বিএনপির কেন্দ্রীয় প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানি, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম এবং সদস্যসচিব রফিকুল আলম মজনু।



আরও খবর



মন্ত্রী-এমপিদের প্রভাব থামাতে স্পিকারের দুয়ারে ইসি

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image


 সদরুল আইন:


ষষ্ঠ উপজেলা পরিষদের ভোটে মন্ত্রী-এমপিদের অবৈধ প্রভাব ঠেকাতে জাতীয় সংসদের স্পিকারের দ্বারস্থ হয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 


বিভিন্ন ধাপের ভোটে মন্ত্রী-এমপিদের প্রভাবের কারণে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কিত কমিশন। এছাড়া সম্প্রতি ডিসি-এসপিদের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকেও মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়।


 এরই ধারাবাহিকতায় এবার স্পিকারকে চিঠি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ইসি সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম স্পিকারকে এই চিঠি পাঠান।


 এদিকে, ভোটে অবৈধ প্রভাব বিস্তার করার অভিযোগে মৌখিকভাবে সতর্ক করার পর রেলমন্ত্রী জিল্লুর হাকিমের পুত্র আশিক মাহমুদ মিতুল হাকিমকে সতর্ক করেছে ইসি।


মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তারের বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, কমিশন সংসদ সচিবালয়ে একটি চিঠি দিয়ে আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী-এমপিদের অবৈধ প্রভাব বিস্তার না করার জন্য বলেছে।


 রাজনৈতিক দলের এমপি মন্ত্রী যেই হোক না কোনো অবৈধ প্রেশার দিলে তা আমলে না নেওয়ার জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। 



এদিকে, প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে যদি কোনো অভিযোগ আসে এটা প্রমাণের প্রয়োজন নেই বলে মনে করছে ইসি। যে কোনো প্রার্থী যদি বলে উনি অমুকের আত্মীয় বা ঐ পক্ষের হয়ে কাজ করেছেন, তাহলে প্রমাণ ছাড়াই নিয়োগ বাতিল করা হবে। 


এ বিষয়ে মো. আলমগীর বলেন, শুধু শুধু কারো প্রতি অভিযোগ আসবে না। এক্ষেত্রে আমাদের প্যানেল থেকে অন্য এক জনকে নিয়োগ দেব। প্যানেলে যোগ্য লোক না পেলে প্রয়োজনে পাশে জেলা বা উপজেলা থেকে প্রিজাইডিং অফিসার নিয়োগ দেওয়া হবে। 


 শক্তি প্রয়োগ করে হুমকি দিয়ে কোনো প্রার্থীর প্রার্থিতা প্রত্যাহার করা যাবে না বলে মন্তব্য করে ইসি আলমগীর বলেন, যেহেতু দলীয় ও স্বতন্ত্র দুই ভাবে নির্বাচন করার আছে। এক্ষেত্রে দলের গঠনতন্ত্র অনুযায়ী দল সিদ্ধান্ত নিতে পারে।  


এবার রেলমন্ত্রীর পুত্রকে সতর্ক :আচরণবিধি লঙ্ঘন করায় জিল্লুর হাকিমের পুত্র আশিক মাহমুদ ?মিতুল হাকিমকে সতর্ক করে চিঠি দিয়েছেন রাজবাড়ীর পাংশা উপজেলার পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা।


 চেয়ারম্যান প্রার্থী ফরিদ হাসানের (ওদুদ) লিখিত অভিযোগে আচরণ লঙ্ঘন প্রমাণিত হওয়ায় মন্ত্রীপুত্রকে সতর্ক করা হয়। 


এ প্রসঙ্গে নির্বাচন কমিশনার মো. আলমগীর হোসেন বলেন—আমি রাজবাড়ীতে অবস্থানকালীন সময়ে তার বিরুদ্ধে তাত্ক্ষণিক ব্যবস্থা নিয়েছি, তাকে মোবাইল ফোনে কোনো প্রকার হুমকি-ধামকি ও সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে বিরত থাকতে বলা হয়েছে এবং তাকে সতর্ক করা হয়েছে।


চাঁদপুরের মতলব থানার ওসিকে বদলির নির্দেশ : চাঁদপুরের মতলব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল বৃহস্পতিবার ইসির সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শাহজালাল নির্দেশনাটি মহাপুলিশ পরিদর্শককে পাঠিয়েছেন।


 এতে বলা হয়েছে, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে চাঁদপুর জেলার মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শহীদ হোসেন এবং সাব-ইন্সপেক্টর মো. আবু হানিফকে প্রত্যাহার করে তদস্থলে উপযুক্ত পুলিশ কর্মকর্তা পদায়নের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। 


আরও খবর

ফের অস্থির ডিমের বাজার

শনিবার ১৮ মে ২০২৪




পিস্তল ঠেকিয়ে স্বর্ণালংকার লুট : ব্রাহ্মণবাড়িয়ার সেই ডিবি পুলিশের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয়নি আদালত

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৩৩জন দেখেছেন

Image



ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :


ব্রাহ্মণবাড়িয়ায় আসামি ধরতে গিয়ে নারীর কপালে পিস্তল ঠেকানোর ঘটনায় আদালতে অভিযোগ করা হয়েছে।


 সোমবার (১৩ মে) বন্যা বেগম নামের ওই ভুক্তভোগী নারী এ অভিযোগ করেন। তবে মামলাটি নথিভুক্ত করেনি আদালত।


বাদীপক্ষের আইনজীবী শওকত আলী জানান, মামলায় পুলিশ কর্মকর্তা মো. রেজাউল করিমসহ তার ৮ সহকর্মীকে আসামি করা হয়। তবে সহকর্মীদের নাম উল্লেখ করা হয়নি। মামলায় বন্যা বেগমের স্বামীর বিরুদ্ধে করা মামলার বাদীপক্ষের কয়েকজনকেও আসামি করা হয়েছে। 


মূল আসামি হলেন এনামুল কবীর, যিনি পুলিশকে সঙ্গে নিয়ে এসে এ ঘটনা ঘটান। সোমবার (১৩ মে) দুপুরের দিকে মামলার কপি আদালতে জমা দেওয়া হয়। তবে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত (দ্রুত বিচার আইন) এ বিষয়ে কোনো আদেশ দেননি কিংবা শুনানি বিষয়েও কিছু বলেননি। ফলে, মামলাটি নথিভুক্ত হয়নি।



এদিকে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির তদন্ত কার্যক্রম সোমবার সকাল থেকে শুরু করেছে। অতিরিক্ত পুলিশ সুপার (বিশেষ শাখা) মো. জয়নাল আবেদীনকে প্রধান করে গঠিত তদন্ত কমিটিতে রয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল বিল্লাল হোসেন ও পুলিশ সুপার কার্যালয়ের ওসি ক্রাইম হাবিবুল্লাহ বাহার।


মামলার আবেদন ও ভুক্তভোগী পরিবারের সূত্রে জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার থলিয়ারা গ্রামের সৌদি প্রবাসী নুরুল আলম নুরুর বিরুদ্ধে সদর থানায় ৪০০ গ্রাম স্বর্ণ আত্মসাতের মামলা হয়। 


এতে অভিযোগ আনা হয়, নুরুল ইসলাম সৌদি আরব থেকে আব্দুল কুদ্দুস নামের এক ব্যক্তির স্বর্ণ এনে পুরোটা বুঝিয়ে দেননি। এ ঘটনায় আব্দুল কুদ্দুসের ছেলে এনামুল হক বাদী হয়ে মামলা করেন।


সেই মামলায় গত শুক্রবার বিকালে প্রবাসী নুরুল ইসলামকে ধরতে সাদা পোশাকে অভিযানে যায় জেলা গোয়েন্দা পুলিশের এসআই রেজাউল করিমসহ আরও কয়েকজন। প্রবাসী নুরুকে না পেয়ে বাড়িতে থাকা নারীসহ উপস্থিত মেহমানদের সঙ্গে ধস্তাধস্তি করে ডিবি পুলিশের সদস্যরা। তারা নুরুল ইসলামের স্ত্রী, সন্তান, বৃদ্ধ বাবাসহ পরিবারের অন্যান্য লোকজনকে মারধর ও লাঞ্ছিত করে। 


একপর্যায়ে গোয়েন্দা পুলিশের এসআই রেজাউল করিম প্রবাসীর স্ত্রী বন্যার কপালে পিস্তল ঠেকিয়ে ঘরে থানা নগদ টাকাসহ স্বর্ণালংকার নিয়ে যায়।


তবে অভিযুক্ত গোয়েন্দা পুলিশের এসআই রেজাউল করিমের দাবি, প্রবাসী নুরুল ইসলামকে পালিয়ে যেতে সহায়তা করে তার পরিবারের সদস্যরা। এ নিয়ে ধস্তাধস্তির সময় তার হাতে পিস্তল ছিল। তবে কারও দিকে পিস্তল তাক ও মারধর করা হয়নি।


তিনি বলেন, আমাদের টার্গেট যেহেতু আসামি ধরা, সেই লক্ষ্যেই আমরা এগোচ্ছি। যে কারণে তখন আমরা অ্যাকশনে যাইনি।


তদন্ত টিমের প্রধান অতিরিক্ত পুলিশ সুপার বিশেষ শাখা মো. জয়নাল আবেদীন জানান, তদন্ত শুরু করেছি। ঘটনাটির আইনগত সব বিষয় দেখছি। ইতিমধ্যেই সংশ্লিষ্ট কয়েকজনের সাক্ষ্য নেওয়া হয়েছে। অভিযুক্ত পুলিশ সদস্যদের বক্তব্য শোনা হচ্ছে। তারা কীভাবে ঘটনাস্থলে গিয়েছে সে সব দেখা হচ্ছে। আশা করছি ৩ কার্যদিবসেই প্রতিবেদন দিতে পারব। 


পুলিশ সুপার মো. শাখাওয়াত হোসেন বলেন, এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে। তদন্ত প্রতিবেদন পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর



বৃষ্টির বাগড়ায় বাংলাদেশ-জিম্বাবুয়ের ম্যাচ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৭৫জন দেখেছেন

Image



ক্রীড়া প্রতিবেদকঃ


জিম্বাবুয়ের দেওয়া ১৩৯ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ। ব্যাট করতে নেমে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও লিটন দাস। 


তবে এরপর দ্রুতই তিন উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তিন উইকেট হারানোর পর বৃষ্টি নামে। আপাতত বৃষ্টির কারণে বন্ধ রয়েছে খেলা।  


১৩৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন লিটন দাস। অন্যদিকে কিছুটা দেখেশুনে খেলতে থাকেন তানজিদ তামিম। 


জিম্বাবুয়ের বোলারদের ওপর চড়াও হন লিটন। এরপর বৃষ্টি নামলে কিছু সময় খেলা বন্ধ থাকে। বৃষ্টি থামলে আবারও খেলা শুরু হয়। 


এরপরই দলীয় ৪১ রানে ১৯ বলে ১৮ রান করে আউট হন তানজিদ তামিম। তার বিদায়ের পর ক্রিজে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শান্তকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন লিটন। 


তবে দলীয় ৬১ ও ৬২ রানে জোড়া উইকেট হারায় বাংলাদেশ। শান্ত ১৫ বলে ১৬ ও লিটন ২৫ বলে ২৩ রান করে আউট হন। এরপর বৃষ্টি নামলে বন্ধ হয়ে যায় খেলা।  


আরও খবর



সারাদেশে ১ কোটি কার্ডধারীর কাছে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১৮ মে ২০২৪ | ৪৮জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক:

সারাদেশে আজ মঙ্গলবার থেকে এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে চালসহ টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম শুরু হয়েছে।

আজ মঙ্গলবার ঢাকা কালাচাঁদপুর নদ্দার বারিধারা পার্ক ৮ নম্বর রোড সংলগ্ন ১৮ নম্বর ওয়ার্ডে (উত্তর সিটি) এই বিক্রি কার্যক্রম উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় পণ্য যেন মানুষের কাছে পৌঁছে দিতে পারে এটাই ছিল টিসিবির উদ্দেশ্য। আমি নিজেও ছোটবেলায় রেশন কার্ড নিয়ে ন্যায্যমূল্যের দোকানে যেতাম, বিভিন্ন জিনিস আমরা সেখান থেকে এনেছি। কারণ যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে নিজস্ব উৎপাদিত অনেক পণ্য ছিল না। টিসিবির মাধ্যমে এটা আসত।’

প্রতিমন্ত্রী বলেন, ‘বিভিন্ন সময় বিভিন্ন সরকার ক্ষমতায় ছিল। বিশেষ করে সামরিক সরকার ক্ষমতায় থেকে টিসিবিকে একেবারে ভঙ্গুর অবস্থায় নিয়ে গিয়েছিল। সেই টিসিবিকে আবার ঘুরে দাঁড় করাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে নির্দেশ দিয়েছেন।

শুধু ভর্তুকি দিয়ে নয়, প্রতিটি জিনিস যেন ন্যায্যমূল্যে মানুষের কাছে পৌঁছাতে পারি সেজন্য টিসিবি কাজ করে যাচ্ছে।’

কার্ডধারী ভোক্তারা ২ লিটার তেল ১০০ টাকায়, ২ কেজি মশুর ডাল ৬০ টাকায় এবং ১ কেজি চাল ৩০ টাকায় ক্রয় করতে পারবেন।

এর আগে টিসিবির যুগ্ম পরিচালক (দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা) মো. হুমায়ুন কবিরের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রীর উদ্যোগে বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক নির্দেশনায় নিম্ন আয়ের এক কোটি উপকারভোগী কার্ডধারী পরিবারের মাঝে ভর্তুকি মূল্যে চালসহ টিসিবির পণ্যাদি (ভোজ্যতেল ও ডাল) সাশ্রয়ী মূল্যে বিক্রয় কার্যক্রম চলমান।

এরই ধারাবাহিকতায় মে মাসের বিক্রয় কার্যক্রম মঙ্গলবার (৭ মে) থেকে সারাদেশে শুরু হবে।


আরও খবর

ফের অস্থির ডিমের বাজার

শনিবার ১৮ মে ২০২৪