Logo
আজঃ সোমবার ১৩ মে ২০২৪
শিরোনাম

নাড়ির টানে বাড়িফেরা: কমলাপুরে উপচেপড়া ভিড়

প্রকাশিত:সোমবার ২৬ জুন ২০২৩ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ১৭১জন দেখেছেন

Image

আর মাত্র দুদিন, তার পরই পবিত্র ঈদুল আজহা। আজ সোমবার অফিস করেই সরকারি ছুটি শুরু। তাই প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন করতে আগভাগেই রওনা হয়েছেন ঘরমুখো মানুষ। ফলে সোমবার সকাল থেকেই কমলাপুর রেলস্টেশনে উপচেপড়া ভিড় দেখা গেছে আগাম টিকিটধারীদের। ঈদযাত্রার আজ তৃতীয় দিনেও টিকিটবিহীন যাত্রীদের প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করা হয়েছে। কোনো যাত্রী বিনাটিকিটে স্টেশনে ঢুকতে পারছেন না।

রেল কর্তৃপক্ষ বলছে, সোমবার দিনের প্রথম আন্তঃনগর ধূমকেতু এক্সপ্রেসের মাধ্যমে ঈদুল আজহায় ঈদযাত্রা শুরু হবে। এদিন ৫০ হাজারের বেশি মানুষ ট্রেনযোগে বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন। অন্যদিকে এবারের ঈদযাত্রার তৃতীয় দিনেও নেই কোনো অভিযোগ। যথাসময়েই ট্রেন ছেড়ে যাচ্ছে নিজ নিজ গন্তব্যের উদ্দেশ্যে।

ঢাকা রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মোহাম্মদ মাসুদ সারওয়ার বলেন, সকাল থেকে সব ট্রেন যথাসময়ে ছেড়ে গেছে। অনলাইনে আগেই সব টিকিট বিক্রি হয়েছে।

মোট আসনের ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট বিক্রি হচ্ছে কাউন্টার থেকে। যাত্রীদের ঈদযাত্রা নিরাপদ করতে স্টেশনে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা রাখা হয়েছে। টিকিট ছাড়া কাউকে প্ল্যাটফরমে ঢুকতে দেওয়া হচ্ছে না।

এর আগে গত ১৪ জুন থেকে আন্তঃনগর ট্রেনের ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়। রেলওয়ের পরিকল্পনা অনুযায়ী ১৪ জুন দেওয়া হয় ২৪ জুনের টিকিট। একইভাবে ১৫ জুন দেওয়া হয় ২৫ জুনের, ১৬ জুন ২৬ জুনের, ১৭ জুন ২৭ জুনের এবং ১৮ জুন দেওয়া হয় ২৮ জুনের অগ্রিম টিকিট।

আর ঈদযাত্রার ট্রেনের ফিরতি অগ্রিম টিকিট দেওয়া শুরু হয় ২২ জুন থেকে। সেই হিসাবে ২২ জুন দেওয়া হয় ২ জুলাইয়ের টিকিট। যথাক্রমে ২৩ জুন ৩ জুলাইয়ের, ২৪ জুন ৪ জুলাইয়ের, ২৫ জুন ৫ জুলাইয়ের ও ২৬ জুন ৬ জুলাইয়ের টিকিট দেওয়া হচ্ছে ফিরতি ট্রেনের টিকিট।


আরও খবর



ভেঙ্গে দেওয়া হল কুয়েতের পার্লামেন্ট

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৩২জন দেখেছেন

Image

 ডিজিটাল ডেস্ক:


মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়েছে। 


দেশটির আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ শুক্রবার (১০ মে) এক টেলিভিশন বক্তৃতায় এই ঘোষণা দিয়েছেন। 


একইসঙ্গে সংবিধানের কিছু অনুচ্ছেদও স্থগিত করেছেন তিনি। খবর রয়টার্সের।


পার্লামেন্ট স্থগিতের পাশাপাশি কিছু সাংবিধানিক অনুচ্ছেদকে চার বছরের বেশি সময়ের জন্য স্থগিত ঘোষণা করেছেন তিনি। এই সময়ের মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়ার বিভিন্ন দিক গবেষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।



এ সময় ন্যাশনাল অ্যাসেম্বলির ক্ষমতা আমির এবং দেশটির মন্ত্রিসভা গ্রহণ করবে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টিভি।


আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ বলেছেন, ‘কুয়েত সম্প্রতি বেশ কঠিন সময়ের মধ্য দিয়ে গেছে ... যার ফলে দেশ বাঁচাতে এবং দেশের সর্বোচ্চ স্বার্থ সুরক্ষিত করার জন্য কঠিন সিদ্ধান্ত নিতে দ্বিধা বা বিলম্বের কোনো অবকাশ নেই।’



কুয়েতের আইনসভা অন্যান্য উপসাগরীয় রাজতন্ত্রের দেশগুলোর আইনসভা বা অনুরূপ সংস্থাগুলোর তুলনায় বেশি প্রভাব বিস্তার করে থাকে। 


কয়েক দশক ধরে রাজনৈতিক অচলাবস্থার কারণে দেশটিতে এর আগে মন্ত্রিসভায় রদবদল এবং পার্লামেন্টও ভেঙে দেওয়ার ঘটনা ঘটেছে।


আরও খবর



বোয়ালমারীতে বজ্রপাতে মাদ্রাসা শিক্ষার্থীসহ আহত ৮, দুটি গরুর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৪৯জন দেখেছেন

Image


মুকুল বসু,বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি:

ফরিদপুরের বোয়ালমারীতে পৃথক স্থানে বজ্রপাতে একটি মাদ্রাসার ছয় শিক্ষার্থীসহ ৮ জন আহত হয়েছেন। বজ্রপাতে দুইটি গরু মারা গেছে।

জানা গেছে, সোমবার দুপুর চারটা থেকে রাত ১২টা পর্যন্ত বোয়ালমারী উপজেলার বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড়ের সাথে বজ্রপাত হয়। উপজেলার বিভিন্ন স্থানে হওয়া বজ্রপাতে অন্তত ৮ জন আহত হয়ে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন।

আহতরা হলেন- উপজেলার পরমেশ্বরদী ইউনিয়নের তামারহাজি গ্রামের আনছার শেখের স্ত্রী শেফালী (৩৫), পৌরসভার সোতাশী গ্রামের রহমানিয়া আরাবিয়া মারকাস মাদ্রাসার শিক্ষার্থী জাকারিয়া (১১), অহিদ (১২), সোহেব (১১), সজিব (১২), হোসাইন (১০), আ. মমিন (১২) এবং পাশের লোহাগড়া উপজেলার চরশালনগর গ্রামের মুনজিলা (২১)।

হাসপাতালে ভর্তি শেফালী বেগমের স্বামী তামারহাজি গ্রামের আনছার শেখ বলেন, সোমবার বিকেলে গোয়ালঘরের সামনের নারকেল গাছে বজ্র পড়ে। এতে দেড় লক্ষাধিক টাকা মূল্যের দুটি গরু মারা যায়। আর গোয়ালঘরের বারান্দায় ছিল আমার স্ত্রী শেফালী। সে মারাত্মক আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছে।

অপর বজ্রপাতের ঘটনায় রহমানিয়া আরাবিয়া মারকাস মাদ্রাসার ছয় শিশু শিক্ষার্থী আহত হয়।আহতদের দেখতে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যান উপজেলা চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন মুশা মিয়া।


এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে কর্তব্যরত চিকিৎসক ডা. শরীফুল ইসলাম বলেন, আহত রোগীদের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। তাদের শারীরিক অবস্থার অবনতি হলে ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হবে।


আরও খবর



বনানীতে ২ ঘন্টা পর সড়ক ছাড়লেন পোশাক শ্রমিকেরা

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৬৭জন দেখেছেন

Image



সদরুল আইনঃ

কারখানা বন্ধের প্রতিবাদ ও বকেয়া বেতনের দাবিতে রাজধানীর বনানী এলাকায় সকাল থেকে দুই ঘণ্টা অবরোধের পর রাস্তা ছেড়েছে পোশাক শ্রমিকরা। 

এতে সড়ক থেকে শুরু করে আশপাশের সব সড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

পুলিশের হস্তক্ষেপে শনিবার (৪ মে) সকাল ১০টার দিকে শ্রমিকরা সড়ক ছেড়ে গেলে যান চলাচল স্বাভাবিক হয়।

বিষয়টি নিশ্চিত করে বনানী থানার ওসি কাজী সাহান হক জানান, অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি কারখানা বন্ধের প্রতিবাদ করেন শ্রমিকরা। 

 সকাল ৮টার পর থেকে বনানীর সৈনিক ক্লাবের সামনে অবরোধ করেন। সেখানে ১০টা পর্যন্ত ছিলেন তারা। পরে শ্রমিকদের সঙ্গে কথা বলার পর তারা সড়ক থেকে সরে যায়। এখন যান চলাচল স্বাভাবিক রয়েছে।

এর আগে কারখানা বন্ধের প্রতিবাদে সকাল ৮টার কিছু পর সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকেন কারখানাটির শ্রমিকরা। এর ফলে বিজয় সরণি থেকে বিমানবন্দর পর্যন্ত সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন মানুষ।


আরও খবর



সারা-জাহ্নবী জা হওয়ার গুঞ্জণ

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image



বিনোদন ডেস্কঃ


বলিউডের জনপ্রিয় দুই অভিনেত্রী সারা আলি খান বর্তমানে বন্ধুদের সঙ্গে ছুটি কাটাতে লন্ডনে রয়েছেন।


 আর এই বন্ধুদের দলে দেখা মিলল নবাব কন্যার প্রাক্তন প্রেমিক বীর পাহাড়িয়ার। যিনি সারার বন্ধু অভিনেত্রী জাহ্নবী কাপুরের চর্চিত প্রেমিক শিখর পাহাড়িয়ার ভাই। 


তাতেই গুঞ্জন উঠেছে তাহলে কী এবার সারা-জাহ্নবী জা হতে চলেছেন? 


এনডিটিভির প্রতিদেন অনুযায়ী, লন্ডনে বন্ধুদের সঙ্গে ছুটি কাটাচ্ছেন সারা আলি খান। অভিনেত্রী তার বন্ধুদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় কিছু ছবি শেয়ার করেছেন। তবে অনুরাগীদের দৃষ্টি আকর্ষণ করেছে সারার বিশেষ বন্ধু, প্রাক্তন প্রেমিক বীর পাহাড়িয়া!



বীর পাহাড়িয়া হলেন ভারতের মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রীর নাতি এবং ব্যবসায়ী সঞ্জয় পাহাড়িয়ার ছেলে। খুব শিগগিরই বড় পর্দায় অভিষেক ঘটবে তার, এমনটাই শোনা যাচ্ছে।


এদিকে পর্দায় পা দেওয়ার পর সুশান্ত সিং রাজপুত থেকে কার্তিক আরিয়ানের সঙ্গে সারার প্রেমের খবর নিয়ে কম চর্চা হয়নি। 


 

২০২০ সালে সারা একপ্রকার স্বীকার করেই নিয়েছিলেন যে, তিনি বীর পাহাড়িয়ার সঙ্গে প্রেম করছেন। এমনকি, ‘কফি উইথ করণ’ শোতে এসেও সে ব্যপারে উল্লেখ করেন। 


যদিও মাঝে শোনা গিয়েছিল, তারা আলাদা হয়ে গিয়েছেন। তবে, সম্প্রতি বীরের সঙ্গে সারার লন্ডন ভ্রমণের ছবি দেখে ফের গুঞ্জন শুরু হয়েছে।


আরও খবর



মন্ত্রী-এমপিদের প্রভাব থামাতে স্পিকারের দুয়ারে ইসি

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১০ মে ২০২৪ | ৫৯জন দেখেছেন

Image


 সদরুল আইন:


ষষ্ঠ উপজেলা পরিষদের ভোটে মন্ত্রী-এমপিদের অবৈধ প্রভাব ঠেকাতে জাতীয় সংসদের স্পিকারের দ্বারস্থ হয়েছে নির্বাচন কমিশন (ইসি)। 


বিভিন্ন ধাপের ভোটে মন্ত্রী-এমপিদের প্রভাবের কারণে সুষ্ঠু ভোট নিয়ে শঙ্কিত কমিশন। এছাড়া সম্প্রতি ডিসি-এসপিদের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকেও মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে শঙ্কা প্রকাশ করা হয়।


 এরই ধারাবাহিকতায় এবার স্পিকারকে চিঠি দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ইসি সচিবালয়ের সচিব মো. জাহাংগীর আলম স্পিকারকে এই চিঠি পাঠান।


 এদিকে, ভোটে অবৈধ প্রভাব বিস্তার করার অভিযোগে মৌখিকভাবে সতর্ক করার পর রেলমন্ত্রী জিল্লুর হাকিমের পুত্র আশিক মাহমুদ মিতুল হাকিমকে সতর্ক করেছে ইসি।


মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তারের বিষয়ে নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, কমিশন সংসদ সচিবালয়ে একটি চিঠি দিয়ে আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী-এমপিদের অবৈধ প্রভাব বিস্তার না করার জন্য বলেছে।


 রাজনৈতিক দলের এমপি মন্ত্রী যেই হোক না কোনো অবৈধ প্রেশার দিলে তা আমলে না নেওয়ার জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। 



এদিকে, প্রিজাইডিং কর্মকর্তার বিরুদ্ধে যদি কোনো অভিযোগ আসে এটা প্রমাণের প্রয়োজন নেই বলে মনে করছে ইসি। যে কোনো প্রার্থী যদি বলে উনি অমুকের আত্মীয় বা ঐ পক্ষের হয়ে কাজ করেছেন, তাহলে প্রমাণ ছাড়াই নিয়োগ বাতিল করা হবে। 


এ বিষয়ে মো. আলমগীর বলেন, শুধু শুধু কারো প্রতি অভিযোগ আসবে না। এক্ষেত্রে আমাদের প্যানেল থেকে অন্য এক জনকে নিয়োগ দেব। প্যানেলে যোগ্য লোক না পেলে প্রয়োজনে পাশে জেলা বা উপজেলা থেকে প্রিজাইডিং অফিসার নিয়োগ দেওয়া হবে। 


 শক্তি প্রয়োগ করে হুমকি দিয়ে কোনো প্রার্থীর প্রার্থিতা প্রত্যাহার করা যাবে না বলে মন্তব্য করে ইসি আলমগীর বলেন, যেহেতু দলীয় ও স্বতন্ত্র দুই ভাবে নির্বাচন করার আছে। এক্ষেত্রে দলের গঠনতন্ত্র অনুযায়ী দল সিদ্ধান্ত নিতে পারে।  


এবার রেলমন্ত্রীর পুত্রকে সতর্ক :আচরণবিধি লঙ্ঘন করায় জিল্লুর হাকিমের পুত্র আশিক মাহমুদ ?মিতুল হাকিমকে সতর্ক করে চিঠি দিয়েছেন রাজবাড়ীর পাংশা উপজেলার পরিষদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা।


 চেয়ারম্যান প্রার্থী ফরিদ হাসানের (ওদুদ) লিখিত অভিযোগে আচরণ লঙ্ঘন প্রমাণিত হওয়ায় মন্ত্রীপুত্রকে সতর্ক করা হয়। 


এ প্রসঙ্গে নির্বাচন কমিশনার মো. আলমগীর হোসেন বলেন—আমি রাজবাড়ীতে অবস্থানকালীন সময়ে তার বিরুদ্ধে তাত্ক্ষণিক ব্যবস্থা নিয়েছি, তাকে মোবাইল ফোনে কোনো প্রকার হুমকি-ধামকি ও সন্ত্রাসী কর্মকাণ্ড থেকে বিরত থাকতে বলা হয়েছে এবং তাকে সতর্ক করা হয়েছে।


চাঁদপুরের মতলব থানার ওসিকে বদলির নির্দেশ : চাঁদপুরের মতলব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলির নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল বৃহস্পতিবার ইসির সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ শাহজালাল নির্দেশনাটি মহাপুলিশ পরিদর্শককে পাঠিয়েছেন।


 এতে বলা হয়েছে, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে চাঁদপুর জেলার মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ শহীদ হোসেন এবং সাব-ইন্সপেক্টর মো. আবু হানিফকে প্রত্যাহার করে তদস্থলে উপযুক্ত পুলিশ কর্মকর্তা পদায়নের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন। 


আরও খবর