Logo
আজঃ সোমবার ১৩ মে ২০২৪
শিরোনাম

সাংবাদিক মামুনুর রশীদ নোমানীর ওপর নির্যাতনের প্রতিবাদে ঢাকায় মানববন্ধন

প্রকাশিত:বুধবার ০৬ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৩১৩জন দেখেছেন

Image

স্টাফ রিপোর্টারঃ নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, সাহসী সাংবাদিক নোমানীর ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। সাংবাদিক নির্যাতনকারীরা কোন দলের নয় এরা সন্ত্রাসী এবং দেশের শত্রু।

মঙ্গলবার (৫জুলাই) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের যুগ্ম-সম্পাদক সাংবাদিক মামুনূর রশীদ নোমানীর ওপর হামলাসহ সারা দেশে সাংবাদিকদের ওপর নির্যাতনের প্রতিবাদে তৃণমূল নাগরিক আন্দোলন আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।  

মান্না বলেন, হামলাকারীদের ক্ষমতার উৎস খুজে বের করতে হবে। তাদের গডফাদারদের খুজে বের করার দায়িত্ব প্রশাসনের। আশাকরি প্রশাসন গডফাদারদের মুখোশ উম্মোচন করবেন। 

তিনি বলেন, বিশ্বের বড় গণতান্ত্রিক শক্তিগুলো জানে, আমাদের আশে পাশের যতগুলো দেশ আছে তারা সবাই জানে যে বাংলাদেশে কথা বলার অধিকার নাই। তারা জানে বাংলাদেশে সাংবাদিকতার অধিকার নাই। তারা জানে বাংলাদেশে এমনকি সোশ্যাল মিডিয়াগুলোর কিছু বলার অধিকার নাই। কথা বললেই হামলা মামলার শিকার হতে হয়। কতজন সাংবাদিককে গুলি করে হত্যা এবং নির্যাতন করা হয়েছে প্রশ্ন করে মান্না বলেন,

সেসব খুনীরা ও নির্যাতনকারীরা কি আইনের আওতায় এসেছে। সাংবাদিকদের ওপরে নির্যাতন বন্ধ করতে রাজপথে আসেন। সাংবাদিকরা যাতে লিখতে পারে সেই অধিকারের দাবিতে সবাই রাজপথে আসেন। হামলাকারীদের বিরুদ্ধে একটা সর্বাত্মক আন্দোলন গড়ে তুলতে হবে।

তৃণমূল নাগরিক আন্দোলনের সভাপতি ও জাতীয়তাবাদী কৃষক দলের সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ মফিজুর রহমান লিটনের সভাপতিত্বে ও আবদুল্লাহ আল নাঈমের পরিচালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশের সভাপতি কাদের গণি চৌধুরী, কৃষক দলের সহ-সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলম, জাতীয় মানবাধিকার সমিতির সভাপতি মঞ্জুর হোসেন ইসা, বাংলাদেশ নাগরিক পার্টির চেয়ারম্যান আহসান উল্লাহ শামীম, বাংলাদেশ পিপলস পার্টির চেয়ারম্যান অধ্যাপক সিদ্দিকুর রহমান ও বাংলাদেশ জাস্টিস পার্টির চেয়ারম্যান আবুল কাশেম মজুমদার।

উল্লেখ্য, ৩জুন'২২ তারিখ শুক্রবার বিকেল চারটার দিকে ঝালকাঠির রাজাপুরের চল্লিশকাহানিয়া শাহরুমীর বাজারে হামলা চালায় সন্ত্রাসীরা। অনলাইন নিউজ পোর্টাল বরিশাল খবরে একটি সংবাদ প্রকাশিত হওয়ার জের ধরে এলাকার চিহ্নিত জাল টাকা ও মাদক ব্যবসায়ী ও দুর্ধর্ষ সন্ত্রাসী  দুলাল, আলম, ফেরদাউস, ফজলে হক, কালু মোল্লা, হোসেন আলী, দেলোয়ার সহ প্রায় ১৫/২০ জনের একটি সন্ত্রাসী গ্রুপ আগে থেকেই ওৎ পেতে ছিল। সাংবাদিক নোমানী ঘটনাস্থলে গেলেই তার উপরে অতর্কিত হামলা চালানো হয়। খবর পেয়ে নোমানীর মা ও বোন তাকে বাঁচাতে গেলে তাদেরকেও কোপায় সন্ত্রাসীরা। তাদের তিনজনকেই মুমূর্ষূ অবস্থায় শেবাচিম হাসপাতালে ভর্তি করিয়ে চিকিৎসা দেয়া হয়। 



আরও খবর



রোনালদোর ৬৬তম হ্যাটট্রিকে বড় জয় নাসরের

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৮১জন দেখেছেন

Image


ক্রীড়া ডেস্কঃ

কে জানতো হ্যাটট্রিক জিনিসটাকে এমন ডালভাতে পরিণত করবেন ক্রিস্টিয়ানো রোনালদো! ইউরোপের শীর্ষ তিন লিগের প্রতিটিতে হ্যাটট্রিক করার অভিজ্ঞতা আছে তার।

সৌদি প্রো লিগই বা বাদ থাকবে কেন! তাই তো সেখানেও হ্যাটট্রিক বিষয়টিকে আর দশটা দৈনন্দিন ব্যাপারের মতো করে ফেলেছেন পর্তুগিজ মহাতারকা। চলতি মৌসুমে রোনালদোর আরও একটি হ্যাটট্রিকে আল ওয়াহেদাকে বড় ব্যবধানে হারিয়েছে আল নাসর।


আল ওয়াহেদার বিপক্ষে মৌসুমের তৃতীয় হ্যাটট্রিক করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তার হ্যাটট্রিকে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছে আল নাসর। ছবি: রয়টার্স
আল ওয়াহেদার বিপক্ষে মৌসুমের তৃতীয় হ্যাটট্রিক করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। তার হ্যাটট্রিকে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছে আল নাসর।
খেলার সময়

শনিবার (৪ মে) সৌদি প্রো লিগে আল ওয়াহেদাকে ৬-০ গোলে উড়িয়ে দিয়েছে আল নাসর। দলের গোল উৎসবের দিন হ্যাটট্রিক করেছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এছাড়া ওতাভিও, সাদিও মানে ও মোহাম্মদ আল-ফাতিল একটি করে গোল করেন।


গত এপ্রিলে টানা দুই ম্যাচে আল তাই ও আল আবহার বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন রোনালদো। শেষ সাত ম্যাচে এটি পর্তুগিজ মহাতারকার তৃতীয় হ্যাটট্রিক। আল ওয়াহেদার বিপক্ষে হ্যাটট্রিকটি আল নাসরের জার্সিতে রোনালদোর ষষ্ঠ হ্যাটট্রিক।

২০২২ সালের ডিসেম্বরে মধ্যপ্রাচ্যের লিগটিতে যোগ দেন এই পর্তুগিজ মহাতারকা। সব মিলিয়ে ক্যারিয়ারে ৬৬টি হ্যাটট্রিক করেছেন রোনালদো।

আল ওয়াহেদার বিপক্ষে ম্যাচের পঞ্চম মিনিটেই দলকে লিড এনে দেন অধিনায়ক রোনালদো। ওয়াহেদার গোলরক্ষক মুনির বল ক্লিয়ার করতে গিয়ে ভুল পাসে বল তুলে দেন রোনালদোকে।

এই পর্তুগিজ তারকা আগুয়ান ডিফেন্ডার ও গোলরক্ষককে ফাঁকি দিয়ে বাঁকানো শটে বল দূরের পোস্টে পাঠান। ম্যাচের ১২ মিনিটের মধ্যেই আরও এক গোল করেন রোনালদো। এবার বাঁ প্রান্ত থেকে ক্রস করেন মার্সেল ব্রোজোভিচ। দারুণ এক হেডে বল জালে পাঠান রোনালোদো।

১৮ মিনিটে গোলের দেখা পান ওতাভিও। সাদিও মানে মাঝমাঠের কিছুটা ওপর থেকে ওতাভিওকে লক্ষ্য করে বাতাসে বল তুলে দিয়েছিলেন। ডি-বক্সে ঢুকে পড়া এই পর্তুগিজ প্রথম স্পর্শে বল নিয়ন্ত্রণে নিয়ে আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল জালে পাঠান।

২৭ মিনিটে ফের অল্পের জন্য গোল বঞ্চিত হন ওতাভিও। ঘানাম ডান প্রান্ত থেক ডি-বক্সে ক্রস করলে ওতাভিও প্রথম স্পর্শেই গোলে বল ঠেলে দেন। কিন্তু পোস্টে লেগে তার প্রচেষ্টা ব্যর্থ হয়। ফিরতি বল পান ব্রোজোভিচ। তিনি বাঁয়ে থাকা রোনালদোকে বল দেন। রোনালদোর দুর্বল শট ঠেকয়ে দেন ওয়াহেদার গোলরক্ষক মুনির।

প্রথমার্ধের শেষ মিনিটে গোলের খাতা খোলেন সাদিও মানে। ল্যাপোর্তে আল নাসরের বক্স থেকে লম্বা বল বাড়ালে তা মাঝমাঠে পান রোনালদো। রোনালদোর হেড করে তা মানেকে দেন। মানের পা থেকে বল পান ওতাভিও। তার পা ঘুরে ফিরতি বলে ঠাণ্ডা মাথায় লক্ষ্যভেদ করেন মানে। প্রথমার্ধে ৪-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় আল নাসর।

৫২ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো। এবার সাদিও মানে গোলের কারিগর। মাঝমাঠ থেকে দারুণ ডিফেন্সচেরা পাস বাড়ান এই সেনেগালিজ। মার্কার ডিফেন্ডারকে এড়িয়ে ডি-বক্সে ঢুকে জোরাল শট নেন রোনালদো।

এটি চলতি মৌসুমে তার তৃতীয় হ্যাটট্রিক। চলতি মৌসুমে লিগে ২৭ ম্যাচে ৩২ গোল করলেন এই ৩৯ বছর বয়সী স্ট্রাইকার। এছাড়া করেছেন ১০টি অ্যাসিস্ট। এদিন চলতি বছরের পঞ্চাশতম গোলও পূর্ণ করেছেন রোনালদো।

সিনিয়র ক্যারিয়ারে ১২১৪ ম্যাচ খেলে ৮৮৪ গোল করেছেন রোনালদো। ৯০০ গোলের মাইলফলক থেকে আর মাত্র ১৬ গোল দূরে এই পর্তুগিজ কিংবদন্তি।৮৮ মিনিটে আল ওয়াহেদার কফিনে শেষ পেরেক ঠোকেন আল-ফাতিল।

এই জয়ে ৩০ ম্যাচে ৭৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আল নাসর। এক ম্যাচ কম খেলা আল হিলাল ৮৩ পয়েন্ট নিয়ে শীর্ষে।


আরও খবর

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

মঙ্গলবার ০৭ মে ২০২৪




তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ২৩জন দেখেছেন

Image

তৃণমূল থ ডেস্কঃ

প্রধানমন্ত্রী  হাসিনা বলেছেন, তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য।


শনিবার (১১ মে) সকালে দেশের প্রাচীন পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) ৬১তম কনভেনশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।



শেখ হাসিনা বলেন, তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য। তবে উন্নয়ন পরিকল্পনা হতে হবে পরিবেশবান্ধব ও ব্যয় সাশ্রয়ী।


এ সময় সরকারপ্রধান বলেন, যথাযথ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের কারণেই সরকার দেশকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছে।


ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সভাপতি সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুরের সভাপতিত্বে অনুষ্ঠানে সাফল্য ও ব্যর্থতা বিশ্লেষণ করে এগিয়ে যাওয়ার কৌশল নির্ধারণ করতে প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।


এবারের কনভেনশনের মূল প্রতিপাদ্য ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ফর স্মার্ট বাংলাদেশ’।


 কনভেনশনের মূল আকর্ষণ ‘দ্য ইঞ্জিনিয়ার্স ফর ট্রান্সফরমিং টেকনোলজি ড্রাইভেন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক জাতীয় সেমিনার।


আরও খবর



ফ্ল্যাটের ভুয়া দলিল করে শতকোটি টাকার মালিক

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৫২জন দেখেছেন

Image



ক্রাইম রিপোর্টারঃ


জয়নাল আবেদীন ওরফে ইদ্রিস কাজ করতেন একটি সোনার দোকানে। ঢাকার মিরপুরের কোঅপারেটিভ মার্কেটে ওই দোকানের কর্মচারি ছিলেন তিনি। 


এরপর শহিদুল ইসলাম সবুজ নামের একজনের সঙ্গে গড়ে তোলেন ফ্ল্যাট জালিয়াতি চক্র। পরিস্থিতি বদলাতে তার সময় লাগেনি। অল্প কিছুদিনের মধ্যেই জয়নাল হয়ে যান শতকোটি টাকার মালিক।


দীর্ঘদিন ধরে ফ্ল্যাট জালিয়াতি চক্র নিয়ে তদন্ত করছিল পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এরই ধারাবাহিকতায় শুক্রবার ঢাকার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে এই চক্রের ৭ জনকে গ্রেপ্তার করে সিআইডির ফাইন্যান্সিয়াল ক্রাইম ইউনিট। 


এর আগে চক্রের হোতা জয়নাল আবেদীন ওরফে ইদ্রিসকে গ্রেপ্তার করা হয়।


গ্রেপ্তাররা হলেন, জয়নাল আবেদীনের প্রধান সহযোগী মোঃ রাকিব হোসেন (৩৩), জয়নালের ভায়রা ভাই কেএম মোস্তাফিজুর রহমান (৫৪), জাল কাগজপত্র ও এনআইডি প্রস্তুতকারক মোঃ লিটন মাহমুদ (৪০), ভূমি রেজিস্ট্রি অফিসের দলিল প্রস্তুতকারক হাবিবুর রহমান ওরফে মিঠু (৩০), ব্যাংক কর্মকর্তা হিরু মোল্যা (৪৪), আব্দুস সাত্তার (৫৪) ও সৈয়দ তারেক আলী (৫৪)। এর আগে জয়নালসহ এ পর্যন্ত চক্রের মোট ১১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।


শনিবার (৪ মে) দুপুরে এক সংবাদ সম্মেলনে সিআইডি জানায়, প্রতারণার জন্য নিজ নামে ছয়টি সক্রিয় এনআইডি ব্যবহার করেন জয়নাল। এসব এনআইডি দিয়ে বিভিন্ন ব্যাংকে ৫০টির বেশি হিসাব খোলেন।


 এরপর জয়নাল ফ্ল্যাটের মালিকানার জাল দলিল তৈরি করে দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে মর্টগেজ রেখে হাতিয়ে নেয় শতকোটি টাকা।


জালিয়াতির টাকায় রাজধানীর বসুন্ধার আবাসিক এলাকায় ৭তলা বাড়ি, ৩টি ফ্ল্যাট, মিরপুর ও আশকোনায় ৩টি ফ্ল্যাট কিনেছেন জয়নাল। এ কাজে তার অন্যতম প্রধান সহযোগী দুই স্ত্রী রোমানা সিদ্দিক ও রাবেয়া আক্তার মুক্তা।


সিআইডি প্রধান এডিশনাল আইজিপি মোহাম্মদ আলী মিয়া বলেন, “গোপন সূত্রে জানা যায়, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন পরিদপ্তরের কিছু অসাধু সদস্য একটি সংঘবদ্ধ অপরাধী চক্রের সদস্যদের নামে একাধিক সক্রিয় এনআইডি ও টিন তৈরি করে।


 পরবর্তীতে তারা ভূমি রেজিস্ট্রি অফিসের কিছু অসাধু ব্যক্তির মাধ্যমে চক্রের সদস্যদের নামে ফ্ল্যাট/ জমির একাধিক মূল দলিল তৈরি করে।


এরপর তারা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের যোগসাজশে একটি ফ্ল্যাটের বিপরীতে বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে একাধিক ঋণ নিয়ে শত শত কোটি টাকা আত্মসাৎ করে।



তিনি বলেন, দীর্ঘ অনুসন্ধানে জানা যায়, এ সংঘবদ্ধ অপরাধ চক্রের হোতা জয়নাল আবেদীন ওরফে ইদ্রিস। চক্রের অন্য সদস্যরা ঢাকার বিভিন্ন অভিজাত এলাকায় বিলাসবহুল ফ্ল্যাটের ক্রেতা হিসেবে হাজির হন। 


এসব ফ্ল্যাট কেনার জন্য শুরুতে তারা মোটা অংকের টাকা দিয়ে ফ্ল্যাট বায়না করেন। এরপর ফ্ল্যাটের মালিকানার তথ্য যাচাইয়ের কথা বলে মালিকের কাছ থেকে দলিল ও অন্যান্য কাগজপত্রের কপি সংগ্রহ করেন।


এরপর তারা ফ্ল্যাটের মালিকের কাছ থেকে নেওয়া দলিল এবং অন্যান্য কাগজপত্রের তথ্য নিয়ে তৈরি করেন জাল দলিল। জয়নাল আবেদীন জাল দলিলে কখনো নিজে মালিক হন আবার কখনো চক্রের অন্যান্য সদস্যের মালিক বানান। এরপর সেই জাল দলিল দিয়ে পাতেন ফ্ল্যাট বিক্রির ফাঁদ।


ফ্ল্যাট পছন্দ হলে ক্রেতার কাছ থেকে বায়না বাবদ অগ্রিম টাকা নেন জয়নাল। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কিছু অসাধু কর্মকর্তার সহায়তায় ক্ষমতা অর্পণ দলিল দেখিয়ে ক্রেতার নামে ব্যাংক ঋণ নিয়ে সেই টাকাও আত্মসাৎ করেন।


 এভাবে তারা দেশের বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে হাতিয়ে নিয়েছেন শত কোটি টাকা।


সিআইডির অনুসন্ধানে উঠে আসে, এই জালিয়াতি চক্র ফ্ল্যাট বিক্রির ফাঁদ পেতে পথে বসিয়েছেন বহু ফ্ল্যাট মালিককে। পাশাপাশি সম্ভাব্য ফ্ল্যাট ক্রেতাদের কাছ থেকে ফ্ল্যাট বিক্রির অগ্রিম টাকা এবং ব্যাংক ঋণের বোঝা চাপিয়ে তাদেরকে করেছেন নিঃস্ব।


শত শত কোটি টাকা আত্মসাতের অভিযোগের সত্যতা পেয়ে জয়নাল আবেদীনের মালিকাধীন প্রতিষ্ঠান রুমানা জুয়েলার্স, নীড় এস্টেট প্রোপার্টিস লিমিটেড, স্নেহা এন্টারপ্রাইজ ও ই আর ইন্টারন্যাশনালসহ চক্রের ২৫ জন সদস্যের বিরুদ্ধে ডিএমপির উত্তরা-পূর্ব থানায় অর্থপাচার আইনে মামলা দায়ের করে সিআইডি।


আরও খবর



কেন্দ্রে ব্যালট দিয়ে ফেরার পথে দুর্ঘটনার কবলে ঈশ্বরগঞ্জের ইউএনও

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:শনিবার ১১ মে ২০২৪ | ২৩জন দেখেছেন

Image



ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধিঃ


ময়মনসিংহের ফুলপুরে উপজেলা পরিষদ নির্বাচনের দায়িত্ব পালনকালে বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে দুমড়ে-মুচড়ে গেছে ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) সরকারি গাড়ি। 


এ ঘটনায় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন ইউএনও আরিফুর রহমান প্রিন্স।


আজ বুধবার সকাল পৌনে ৬টার দিকে উপজেলার শেরপুর সড়কের সিংহেশ্বর ইউনিয়নের হরিরামপুর এলাকায় এই ভয়াবহ দুর্ঘটনা ঘটে।


স্থানীয়রা ইউএনওকে উদ্ধার করে ফুলপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন।



ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহাবুবুর রহমান জানান, শেরপুরগামী ঝিনাইগাতী এক্সপ্রেসের একটি বাসের সঙ্গে ইউএনওর গাড়ির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে দুমড়ে-মুচড়ে গেছে ঈশ্বরগঞ্জের ইউএনওর গাড়ির সামনের অংশ।


ফুলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম আরিফুল ইসলাম বলেন, নির্বাচনের দায়িত্ব পালনকালে এই দুর্ঘটনা ঘটেছে। তবে এখন তিনি সুস্থ আছেন।



আরও খবর



২৫ জেলায় স্কুল-কলেজ বন্ধ থাকবে, প্রথমিকে ক্লাস কাল

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image



সদরুল আইনঃ


তীব্র তাপপ্রবাহের ছুটি শেষে আজ শনিবার থেকে খুলবে দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে তীব্র তাপপ্রবাহের কারণে ২৫টি জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


গতকাল শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দেশে চলমান দাবদাহের কারণে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া পূর্বাভাসের ভিত্তিতে খুলনা ও রাজশাহী বিভাগের সব জেলার, ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল জেলার, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আজ শনিবার বন্ধ থাকবে।’


এসব জেলার বাইরে সব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আজ শনিবার খোলা থাকবে। এছাড়াও দেশের প্রাথমিক বিদ্যালয়গুলো খুলবে আগামীকাল রোববার থেকে।


ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান  খোলার কথা ছিল। তবে ২০ এপ্রিলে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। ২৮ এপ্রিল শর্তসাপেক্ষে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। পরদিন ২৯ এপ্রিল হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধের আদেশ দেন।


এদিকে, একই দিনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করে।


আদালতের আদেশ হাতে না পাওয়ায় কোনো নির্দেশনা দেয়নি শিক্ষা মন্ত্রণালয়। তবে আদালতের নির্দেশনা মেনে স্কুল-কলেজ বন্ধ রাখে কর্তৃপক্ষ।


আরও খবর