Logo
আজঃ সোমবার ১৩ মে ২০২৪
শিরোনাম

তদন্ত প্রতিবেদনে আটকে আছে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে প্রাণী মৃত্যুর ঘটনা

প্রকাশিত:সোমবার ০৭ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৩২৯জন দেখেছেন

Image
আবুসাঈদ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: খাদ্যে বিষক্রিয়া হোক আর যেটাই হোক এটার পেছনে একজনেরতো দায়িত্ব আছে। খাদ্য দেওয়ার আগে এটাতো পরীক্ষা করে দেওয়ার কথা। খাদ্যে বিষক্রিয়া থেকে থাকলে তাহলে কেন এ খাদ্য পশুকে দেওয়া হবে? তাহলে যে দায়িত্বে ছিল তার ওপর দায় পড়বে। কাজেই আমরা রিপোর্টের আগ পর্যন্ত কোনো অ্যাকশনে যেতে পারবা না। এমন অ্যাকশন আমরা নেব এবং এটি যদি হত্যা হয়ে থাকে এবং এর সাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন। জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের কথাও জানান তিনি।

রোববার (৬ ফেব্রুয়ারী) বিকেলে ও সন্ধ্যায় সাংবাদিকদের সাথে দু’দফা ব্রিফিংকালে মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন এসব কথা বলেন।

তিনি বলেন, পার্কে বাঘ, সিংহ, হরিণ, গড়িয়ালসহ ১৬’শ বিভিন্ন প্রজাতির প্রাণী রয়েছে। এটিকে সমৃদ্ধশালী করার জন্য আরও অনেক কিছু করার প্রয়োজন রয়েছে। এখানে উন্নয়ন প্রকল্প চলমান রয়েছে। ভেতর বাহিরের রাস্তা প্রশস্ত ও সংষ্কারসহ উন্নয়নমুলক কাজ করা হবে।

একটি অনাকাঙ্খিত ঘটনার প্রেক্ষিতে তথা ১১টি জেব্রা, ১টি বাঘ ও ১টি সিংহ মারা গেছে। সেই কারণ উদঘাটনের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ১০ কার্য দিবসের মধ্যে তদন্ত কমিটি প্রতিবেদন দিবেন। ভবিষ্যতের জন্য যাতে সাফারী পার্কে এরকম কোনো দুর্ঘটনা না ঘটে সে ব্যাপারে একটা দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মৌলভীবাজার জেলায় তিনটি বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের পরিকল্পনাও রয়েছে। আমরা সেটা করতে সক্ষম হবো। যোগ করেন মন্ত্রী।

পার্কের জীবাণু দ্বারা আক্রান্ত হয়ে প্রাণীগুলো মারা গেছে-প্রাণী সম্পদ মন্ত্রীর এমন বক্তব্যের ব্যাপারে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন তদন্ত কমিটি করে দিয়েছি। তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার আগ পর্যন্ত আমরা কিছুই বলব না। আমরা সরেজমিনে যা দেখছি তা বুকে ধারণ করব এবং তদন্ত রিপোর্ট পাওয়ার পর আমরা ব্যবস্থা গ্রহণ করব।

মন্ত্রী রোববার (৬ ফেব্রুয়ারী) বিকেল ৪টার দিকে পার্কে এসে পপ্রথমে সাংবাদিকদের সংক্ষিপ্ত ব্রিফ করেন। পরে কয়েকজন সফরসঙ্গী ও তাঁর মন্ত্রণালয় এবং অধিদপ্তরের লোকজন নিয়ে বিভিন্ন প্রাণী বেষ্টনী ঘুরে দেখেন। সন্ধ্যা ৬টার দিকে পার্কের তথ্যকেন্দ্রে সাংবাদিকদের সাথে ব্রিফিং করেন। এসময় বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন্নাহার, স্থানীয় সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল, প্রধান বন সংরক্ষক সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন, তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক, গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ২ জানুয়ারী থেকে ৩ ফেব্রুয়ারী পর্যন্ত পার্কে ১১টি জেব্রা, মারা যায়। প্রাণী মৃত্যুর ঘটনা নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ২৬ জানুয়ারী ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেন। এরপর স্থানীয় সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ পার্ক পরিদর্শন করে ১টি বাঘ মৃত্যুর গোপন খবর প্রকাশ করেন, যা ১২ জানুয়ারীতে মারা যায়। বাঘটি অ্যানথ্রাক্সে মারা যায় বলে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে। সবশেষ ৩ ফেব্রুয়ারী একটি সিংহীর মৃত্যু হয়।


টুয়েন্টি থ্রি /নিউজ


আরও খবর



এ জে মোহাম্মদ আলীর সম্মানে আজ বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচার কাজ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৭৮জন দেখেছেন

Image


আদালত প্রতিবেদকঃ


সদ্য প্রয়াত সাবেক অ্যাটর্নি জেনারেল ও সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলীর প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ রোববার বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ।


আজ রবিবার সকাল সাড়ে ১০টার পর আপিল বিভাগ ও বেলা ১১টার পর হাইকোর্টের কোন বেঞ্চ বসবেন না।


এ দিন সকালে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এ সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, ‘আইনজীবীরা শুধু আজ তাদের মামলা মেনশন করার সুযোগ পাবেন। মেনশনের সুবিধার্থে আপিল বিভাগ সকাল সাড়ে ১০টা পর্যন্ত ও হাইকোর্ট বিভাগ বেলা ১১টা পর্যন্ত বসবেন।’


এ জে মোহাম্মদ আলী সিঙ্গাপুরের স্থানীয় সময় বৃহস্পতিবার বিকেল ৪টা ৪০ মিনিটে মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।



আরও খবর



ঢাবি অধ্যাপকের পিএইচডি জালিয়াতি তদন্তে কমিটি

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৬৬জন দেখেছেন

Image

বিশ্ববিদ্যালয় প্রতিবেদকঃ


এমফিলের থিসিস নকল করে পিএইচডি ডিগ্রি নেওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিনের বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


মঙ্গলবার (৭ মে) উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত হয়।


 নাম না প্রকাশের শর্তে বিশ্ববিদ্যালয়ের একাধিক সিন্ডিকেট সদস্য গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন। 



পিএইচডি থিসিস জালিয়াতির অভিযোগে গঠিত তদন্ত কমিটিতে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরকে প্রধান করা হয়েছে। 


এছাড়াও সদস্য হিসেবে আছেন মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুন-অর-রশিদ এবং তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. এস এম জাভেদ আহমদ।


 কমিটিকে আগামী এক মাসের মধ্যে তদন্ত রিপোর্ট দিতে বলা হয়েছে।


আরও খবর



চাকরির বয়স ৩৫ করার দাবিতে আন্দোলনকারিদের পদযাত্রায় পুলিশের বাধা

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৩৬জন দেখেছেন

Image

 ডিজিটাল ডেস্ক:


রাজধানীতে চাকরির বয়স ৩৫ করার দাবিতে আন্দোলনরত চাকরিপ্রত্যাশীদের গণভবন অভিমুখে পদযাত্রায় বাধা দিয়েছে পুলিশ।


শনিবার (১১ মে) বিকাল ৩টার দিকে এ পদযাত্রা করেন তারা।


এদিন সকাল থেকে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশে জড়ো হন ৩৫ প্রত্যাশীরা। চট্টগ্রাম, কুমিল্লা মানিকগঞ্জ, গাজীপুরসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৩৫ প্রত্যাশীরা এসে জড়ো হন। 


এরপর রাজু ভাস্কর্য থেকে পদযাত্রা নিয়ে গণভবন অভিমুখে রওনা হলে শাহবাগ থানার সামনে তাদেরকে বাধা দেয় পুলিশ।


স্ত্রী-সন্তানের চেয়ে আসিমের কাছে দেশটাই ছিল বড়

৩৫ প্রত্যাশীর জানান, শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ৩৫ বছর করার দাবিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দেওয়ার পরে ৩৫ প্রত্যাশীরা লাগাতার কর্মসূচির কথা ভাবছেন। 


তারই অংশ হিসেবে আজকের সমাবেশের ঘোষণা দেওয়া হয়েছিল।


উল্লেখ্য, শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে চাকরিতে আবেদনের বয়সসীমা আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী ৩৫ বছর চেয়ে আন্দোলন করে আসছেন।


আরও খবর



স্টুডেন্ট ভিসায় ফের পরিবর্তনের ঘোষণা অস্ট্রেলিয়ার

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ২০জন দেখেছেন

Image


ডেস্ক রিপোর্ট:


স্টুডেন্ট ভিসা পাওয়ার ক্ষেত্রে সর্বনিম্ন সঞ্চয় দেখাতে হয়। কিন্তু এই সর্বনিম্ন সঞ্চয়ের পরিমাণ আরো বাড়ানোর ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়া। 



তাছাড়া অবৈধ পন্থায় শিক্ষার্থী ভর্তির বিষয়ে দেশটির বেশ কিছু কলেজকে সতর্ক করেছে কর্তৃপক্ষ।


শুক্রবার থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের অন্তত ১৯ হাজার ৫৭৬ মার্কিন ডলার বা ২৯ হাজার ৭১০ অস্ট্রেলিয়ান ডলার সঞ্চয়ের প্রমাণ দেখাতে হবে, এটি গত সাত মাসের মধ্যে দ্বিতীয় বৃদ্ধি। 


 অক্টোবরে এই সঞ্চয়ের পরিমাণ ২১ হাজার ৪১ অস্ট্রেলিয়ান ডলার থেকে বাড়িয়ে ২৪ হাজার ৫০৫ ডলার করা হয়েছিল।



করোনা মহামারির বিধিনিষেধ তুলে নেওয়ার পর বহু শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় চলে যায়। এতে দেশটিতে চাপ তৈরি হয়েছে। তাই সম্প্রতি অভিবাসী নীতি কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।


গত মার্চে ইংরেজি ভাষার দক্ষতার ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। তাছাড়া শিক্ষার্থীরা যাতে দীর্ঘদিন না থাকতে পারে সে ব্যাপারে পদক্ষেপ নিচ্ছে অস্ট্রেলিয়া। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল ৩৪টি প্রতিষ্ঠানকে সতর্ক করে চিঠি দিয়েছেন।


আরও খবর



আন্তর্জাতিক গণমাধ্যম ই-প্রেস টিভি র বাংলাদেশ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৮০জন দেখেছেন

Image



 ডা. আজাদ খান :



আজ শুক্রবার ৩রা মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আন্তর্জাতিক গণমাধ্যম ই-প্রেস টিভির শুভ উদ্বোধন ঘোষণা করা হয়েছে। 


ঢাকাস্থ বাংলাদেশ লিঁয়াজো অফিস ৩৭/২ ফাইনাজ টাওয়ারে বিকাল ৩'৩০ মিনিটে আন্তর্জাতিক মিডিয়া ই-প্রেস টিভি র উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ ফজলুল কবীর এর উপস্থিতিতে মো: সোহেল আহমেদ ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্বকরেন- সাইফুল ইসলাম সজল, নির্বাহী পরিচালক (বিডি), ই-প্রেস টিভি। 


উদ্ভোদক-হিসাবে ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা  চেয়ারম্যান জনাব সৈয়দ ফজলুল করীর। 


প্রধান আলোচক- শামসুল আলম, হেড অব প্রোগ্রাম (বিডি), ই-প্রেস টিভি। 


বিশেষ আলোচক, সাংবাদিক মাসুদ লস্কর, পরিচালক এইচআর এডমিন, ই-প্রেস টিভি (ইন্টা:)। 


আলোচনায় ছিলেন ডা. মোঃ শফিকুল ইসলাম আজাদ খান, পরিচালক মিডিয়া এন্ড কমিউনিকেশন, ই-প্রেস টিভি, সোহেল আহমেদ ভূঁইয়া, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য,  ই-প্রেস ক্লাব, মঞ্জুরুল আলম রাসেল, প্রধান বার্তা সম্পাদক, দৈনিক আলোর বার্তা, শেখ মনির আহমেদ মনির, পরিচালক অপারেশন, বাংলাদেশ তথ্য ও মানবাধিকার ফাউন্ডেশন, নূর এ আজাদ, জেলা প্রতিনিধি, ই-প্রেস নিউজ, নারায়নগঞ্জ, চাঁদ সুলতানা চৌধুরী, বিশিষ্ট নারী উদ্দোক্তা প্রমুখ।


আরও খবর