Logo
আজঃ সোমবার ১৩ মে ২০২৪
শিরোনাম

ডেন্টালে ভর্তি পরীক্ষা: আবেদন শুরু ১৫ জানুয়ারি

প্রকাশিত:রবিবার ৩১ ডিসেম্বর ২০২৩ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ৩৫১জন দেখেছেন

Image

২০২৩-২৪ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ১৫ জানুয়ারি। আবেদন করা যাবে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত। ২৬ ডিসেম্বর স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা যায়।

জানা যায়, ডেন্টাল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ১৫ জানুয়ারি। আবেদন ফি জমা দেওয়া যাবে ৪ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। শিক্ষার্থীদের রোল নম্বর দেওয়া, সিট প্ল্যান তৈরি, টেলিটকে সিট প্ল্যান পাঠানো, প্রবেশপত্র তৈরি ও অন্যান্য অফিসিয়াল কার্যক্রম ৫ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারির মধ্যে শেষ করা হবে।

সূত্র জানায়, শিক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ শুরু হবে ২৫ ফেব্রুয়ারি থেকে, চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিঞা বলেন, আগামী ৯ ফেব্রুয়ারি এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর বিডিএস ভর্তি পরীক্ষা হবে ৮ মার্চ। এরই মধ্যে পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শুরু হয়েছে।

তিনি জানান, জেলা কোটা না রাখা ও প্রথমবর্ষে মেডিকেলে ভর্তি শিক্ষার্থীদের দ্বিতীয় বছরে আবার পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে ১০ নম্বর কাটা যাবে, যা আগে ছিল ৮। অটোমেশন পদ্ধতিতে ভর্তি নিশ্চিত করা হবে। এ ক্ষেত্রে কোনো পরিবর্তন হবে না।

এর আগে রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার তারিখ ও আবেদনের সময়সীমা চূড়ান্ত করা হয়।


আরও খবর

ফুসফুসে মাত্রাতিরিক্ত বাতাস

বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর ২০২৩




ভেঙ্গে দেওয়া হল কুয়েতের পার্লামেন্ট

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৩২জন দেখেছেন

Image

 ডিজিটাল ডেস্ক:


মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়েছে। 


দেশটির আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ শুক্রবার (১০ মে) এক টেলিভিশন বক্তৃতায় এই ঘোষণা দিয়েছেন। 


একইসঙ্গে সংবিধানের কিছু অনুচ্ছেদও স্থগিত করেছেন তিনি। খবর রয়টার্সের।


পার্লামেন্ট স্থগিতের পাশাপাশি কিছু সাংবিধানিক অনুচ্ছেদকে চার বছরের বেশি সময়ের জন্য স্থগিত ঘোষণা করেছেন তিনি। এই সময়ের মধ্যে গণতান্ত্রিক প্রক্রিয়ার বিভিন্ন দিক গবেষণা করা হবে বলে জানিয়েছেন তিনি।



এ সময় ন্যাশনাল অ্যাসেম্বলির ক্ষমতা আমির এবং দেশটির মন্ত্রিসভা গ্রহণ করবে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টিভি।


আমির শেখ মেশাল আল-আহমদ আল-সাবাহ বলেছেন, ‘কুয়েত সম্প্রতি বেশ কঠিন সময়ের মধ্য দিয়ে গেছে ... যার ফলে দেশ বাঁচাতে এবং দেশের সর্বোচ্চ স্বার্থ সুরক্ষিত করার জন্য কঠিন সিদ্ধান্ত নিতে দ্বিধা বা বিলম্বের কোনো অবকাশ নেই।’



কুয়েতের আইনসভা অন্যান্য উপসাগরীয় রাজতন্ত্রের দেশগুলোর আইনসভা বা অনুরূপ সংস্থাগুলোর তুলনায় বেশি প্রভাব বিস্তার করে থাকে। 


কয়েক দশক ধরে রাজনৈতিক অচলাবস্থার কারণে দেশটিতে এর আগে মন্ত্রিসভায় রদবদল এবং পার্লামেন্টও ভেঙে দেওয়ার ঘটনা ঘটেছে।


আরও খবর



ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঢাকায় আসছেন আজ

প্রকাশিত:মঙ্গলবার ০৭ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৪৮জন দেখেছেন

Image

নিউজ ডেস্কঃ


দুই দিনের সফরে আজ (মঙ্গলবার) ঢাকায় আসছেন যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান।


তার এই সফর বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের পারস্পরিক সহযোগিতা আরও জোরদারের পাশাপাশি দুই দেশের আধুনিক অর্থনীতি, নিরাপত্তা এবং অভিবাসন অংশীদারিত্বকে শক্তিশালী করবে।


সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন অ্যান-মেরি। বৈঠকে অভিবাসন সহযোগিতা, বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক এবং রোহিঙ্গা শরণার্থীদের সহযোগিতার বিষয় থাকবে বলে জানা গেছে।


এছাড়া ব্যবসায়ী নেতা, মানবাধিকার কর্মী, জলবায়ু বিশেষজ্ঞ, সুশীল সমাজের সংগঠন ও রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠক করবেন ব্রিটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী।


অ্যান-মেরির উদ্বৃতি দিয়ে ঢাকায় ব্রিটিশ হাইকমিশন জানায়, অর্থনৈতিক সম্পর্ক জোরদারে নতুন বাণিজ্য নীতি প্রকল্পের আওতায় যুক্তরাজ্য-বাংলাদেশের ঘনিষ্ঠ সহযোগিতার গুরুত্বপূর্ণ ধাপ এগিয়ে নিয়ে বাংলাদেশে ফিরে আসতে পেরে আমি আনন্দিত।


উল্লেখ্য, গত বছরের মার্চে বাংলাদেশ সফর করেছিলেন প্রতিমন্ত্রী অ্যান-মেরি ট্রেভেলিয়ান।


আরও খবর



স্বাস্থ্য বিভাগে কর্মরত স্বামী-স্ত্রীর অবৈধ কোটি টাকার হদিস পাওয়ায় দুদকের মামলা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ২২জন দেখেছেন

Image

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ


ঠাকুরগাঁওয়ে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ের স্যানিটারি ইন্সপেক্টর (স্বাস্থ্য পরিদর্শক) মো. আখতার ফারুক ও একই অফিসে কর্মরত তার স্ত্রী মেডিকেল টেকনোলজিস্টের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা করেছে।


 জ্ঞাত-আয়বহির্ভূত অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে এ মামলা করা হয়েছে।



দুদক সূত্রে জানা যায়, আখতার ফারুক ও তার স্ত্রী শিরীন আক্তারের বিরুদ্ধে কমিশন থেকে অভিযোগ আসার পর তদন্ত শুরু হয়। তদন্তে অভিযুক্তরা লিখিতভাবে তাদের দায়িত্ব ও সম্পত্তি সম্পর্কে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেন দুদকের কাছে।



দাখিলকৃত সম্পদ বিবরণী যাচাইকালে স্যানিটারি ইন্সপেক্টর মো. আখতার ফারুকের নামে ৩৩ লাখ ৯২ হাজার ৬২১ টাকার জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জনের প্রাথমিক প্রমাণ পায় অনুসন্ধানকারী কর্মকর্তা। জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জন ও দখলে রাখার অপরাধে ফারুকের মামলা দায়ের করা হয়।


 সম্পদ বিবরণী যাচাইকালে ফারুকের স্ত্রী মেডিকেল টেকনোলজিস্ট শিরীন আক্তারের নামে ৫৬ লাখ ৮২ হাজার ৬৮৯ টাকা জ্ঞাত-আয়বহির্ভূত ও তা নিজ ভোগদখলে রাখায় অপর মামলাটি দায়ের করা হয়।


দুদকের সহকারী পরিচালক ইমরান হোসেন বাদী হয়ে ঠাকুরগাঁও সমন্বিত জেলা কার্যালয়ে মামলা দুটি দায়ের করেন।



মামলার বিষয়ে জানতে চাইলে স্যানিটারি ইন্সপেক্টর মো. আখতার ফারুক ইত্তেফাককে বলেন, ‘মামলা হওয়ার বিষয়টি আদালত বা দুদক কেউই আমাকে জানায়নি। অভিযোগটি হাতে পেলে এ বিষয়ে কথা বলব।’


দুদকের ঠাকুরগাঁও জেলা সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক তাহাসিন মুনাবীল হক মামলার বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, আখতার ফারুক ও তার স্ত্রী শিরীন আক্তারের বিরুদ্ধে জ্ঞাত-আয়বহির্ভূত সম্পত্তি অর্জনের প্রাথমিক সত্যতা পেয়ে মামলা হয়। আগামী তিন মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করতে পারবেন তিনি। 


এ প্রসঙ্গে ঠাকুরগাঁও সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল বাশার মো. সায়েদুজ্জামান বলেন, ‘মামলা হওয়ার বিষয়টি জানতে পেরেছি। তবে অফিশিয়ালি কোনো কাগজপত্র পাইনি। চিঠিপত্র পেলে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।’

 


আরও খবর



১৬ জেলায় ৮০ কি:মি: বেগে ঝড়ের পূর্বাভাস

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৪০জন দেখেছেন

Image

নিউজ  ডেস্ক:


ঢাকাসহ দেশের ১৬টি অঞ্চলের ওপর দিয়ে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার (৮ মে) দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, মাদারীপুর, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরসমূহকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আইএমএফের ঋণের তৃতীয় কিস্তি পাচ্ছে বাংলাদেশ
এদিকে, আজ সন্ধ্যা ৬টার মধ্যে রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

 


আরও খবর



আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:সোমবার ১৩ মে ২০২৪ | ১৬জন দেখেছেন

Image

সদরুল আইন:

দেশের প্রাচীন পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) ৬১তম কনভেনশনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


শনিবার (১১ মে) সকাল ১০টায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশ প্রাঙ্গণে এই কভেনশনের উদ্বোধন করেন তিনি।বক্তব্যে প্রধানমন্ত্রী প্রকৌশলীদের সাফল্য কামনা করেন।


পাঁচ দিনব্যাপী আয়োজিত ৬১ তম কনভেনশনে সমাপনী অনুষ্ঠান, জাতীয় সেমিনারের উদ্বোধনী ও সমাপনী পর্ব, শহীদ প্রকৌশলী পরিবারের সংবর্ধনা, চারটি স্মৃতি বক্তৃতাসহ বিদেশি অতিথিদের সংবর্ধণা এবং বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হবে।


পুরস্কারের ক্রেস্ট তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী

সোমবার দুপুর আড়ায়টায় জাতীয় সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। 


বিকাল সাড়ে তিনটায় কনভেনশনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা প্রকৌশলী গোলাম মোহাম্মদ কাদের।


আরও খবর