Logo
আজঃ রবিবার ১৯ মে ২০২৪
শিরোনাম

খুলনায় সুন্দরবন কলেজের শিক্ষার্থীদের আন্দোলন, সড়ক অবরোধ

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ২২৩জন দেখেছেন

Image

খুলনায় সরকারি সুন্দরবন আদর্শ কলেজের বাংলা বিভাগের শিক্ষক বাসুদেব বিশ্বাসকে বরখাস্তের দাবিতে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। বুধবার দুপুরে আন্দোলনরত শিক্ষার্থীরা কলেজের প্রধান ফটক বন্ধ করে দেয়। একইসঙ্গে কলেজের সামনের সড়ক অবরোধ ও টায়ারে অগ্নিসংযোগ করে। এতে কলেজে চলমান অনার্স প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম বন্ধ হয়ে গেছে।

ক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, শিক্ষক বাসুদেব বিশ্বাস ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে কটূক্তিপূর্ণ মন্তব্য করেছেন। তারা অবিলম্বে বাসুদেব বিশ্বাসের বরখাস্তের দাবি জানান।

এ বিষয়ে কলেজের অধ্যক্ষ মাসুদা সুলতানা জানান, শিক্ষক বাসুদেব বিশ্বাসের বিরুদ্ধে অভিযোগ নিয়ে বৈঠক করা হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনে ভর্তি কার্যক্রম আপাতত বন্ধ রয়েছে। তবে সব পক্ষের সঙ্গে কথা বলে পরিস্থিতি শান্ত করা হচ্ছে।


আরও খবর



করোনা টিকা প্রত্যাহার করলো অ্যাস্ট্রাজেনেকা

প্রকাশিত:বুধবার ০৮ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৫১জন দেখেছেন

Image

আন্তর্জাতিক ডেস্কঃ


ওষুধ ও টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা বৈশ্বিকভাবে নিজেদের সব করোনা টিকা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে।


 মঙ্গলবার (৭ মে) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে যুক্তরাজ্যভিত্তিক এই প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। খবর ডেইলি মেইল।


বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, করোনা মহামারির সময়ে যে বৈশ্বিক পরিস্থিতি ছিল— এখন আর তা নেই। ‘করোনা ভাইরাস’ নামের যে ভাইরাসটির বিস্তার প্রতিরোধে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্মিলিতভাবে ২০২০ সালের শেষ দিকে যে টিকা বাজারে এনেছিল অ্যাস্ট্রাজেনেকা, সেই ভাইরাসটি এখন প্রায় নিষ্ক্রিয়, এমনকি মূল ভাইরাসটি থেকে যেসব ভ্যারিয়েন্ট ভাইরাসের উদ্ভব হয়েছে— সেগুলোও এখন আর প্রাণঘাতী নয়।



সম্প্রতি ব্রিটেনের আদালতে ১০ কোটি পাউন্ড ক্ষতিপূরণের মামলা হয়েছে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে। মামলার অভিযোগে বলা হয়েছে, অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা গ্রহণের কারণে গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ায় ভুগে বিশ্বজুড়ে অনেক মানুষের মৃত্যু হয়েছে। মামলার কার্যক্রম চলার মধ্যেই এই ঘোষণা দিলো প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ।


গত ফেব্রুয়ারিতে এক নথিতে অবশ্য অ্যাস্ট্রাজেনেকার কর্তৃপক্ষ স্বীকার করেছিল যে টিকা গ্রহণের পর টিটিএস বা থ্রম্বোসিস উইদ থ্রম্বোসিটোপেনিয়া সিনড্রোম নামের এক প্রকার শারীরিক জটিলতা দেখা দিতে পারে, তবে তা খুবই বিরল।



টিটিএস হলো এমন একটি শারীরিক জটিলতা, যার কারণে শরীরের বিভিন্ন অংশে রক্ত জমাট বেঁধে যায় এবং প্ল্যাটিলেট কমে যায়। যুক্তরাজ্যে এই পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হয়ে ২০২০ সালের টিকাদান কর্মসূচির শুরু থেকে এ পর্যন্ত অন্তত ৮১ জনের মৃত্যু হয়েছে।


মঙ্গলবারের বিবৃতিতে অ্যাস্ট্রাজেনেকা বলেছে, ‘নিরপেক্ষ পরিসংখ্যান বলছে, ২০২০ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র পাওয়ার পর এক বছরে অ্যাস্ট্রাজেনেকার ৩০০ কোটি করোনা টিকার ডোজ ব্যবহার করা হয়েছে পৃথিবীজুড়ে। 


এসব টিকার ডোজ প্রাণ বাঁচিয়েছে বিশ্বের ৬৫ লাখেরও বেশি মানুষের। বিভিন্ন দেশের সরকার আমাদের প্রচেষ্টার প্রশংসা করেছে এবং করোনা মহামারি দূর করতে যে অ্যাস্ট্রাজেনেকার টিকা যে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে— তা বৈশ্বিকভাবে স্বীকৃত।


‘কিন্তু বর্তমানে মূল করোনা ভাইরাসটি প্রায় নিষ্ক্রিয় হয়ে পড়ায় এবং এটি থেকে উদ্ভূত অন্যান্য ভ্যারিয়েন্টগুলোও দুর্বল হয়ে যাওয়ায় এসব টিকা এখন অতিরিক্ত। তাই সব টিকা বাজার থেকে প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠান। ইতিমধ্যে অংশীদারদের এ ব্যাপারে অবহিত করা হয়েছে।’


আরও খবর



নিষ্ক্রিয়তার বৃত্তে বিএনপি'র সরোব নেতারা

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৮৬জন দেখেছেন

Image



সদরুল আইনঃ


বিএনপির আন্দোলন এখন হতাশার চাদরে ঢাকা পড়ে গেছে। নেতাকর্মীদের মধ্যে হতাশা। আর এই হতাশা এখন সংক্রমিত হয়েছে বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারক সংস্থা স্থায়ী কমিটিতে।


 স্থায়ী কমিটির নেতারা এখন নিজেদেরকে গুটিয়ে নিয়েছেন এবং হতাশায় তারা আস্তে আস্তে নিষ্ক্রিয় হয়ে পড়ছেন। এদের মধ্যে রয়েছেন:


মির্জা ফখরুল ইসলাম আলমগীর:


 বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সৌদি আরবে যাচ্ছেন ওমরাহ পালন করতেন। তিনি দুদিন আগেই পয়লা মে জনসভায় সরকারের বিরুদ্ধে তীব্র গণআন্দোলনের ঘোষণা দিয়েছিলেন মে দিবসের জনসভায়। 


আর সেই ঘোষণার ৪৮ ঘণ্টার মধ্যে তিনি সৌদি আরবে চলে গেলেন। দলের মূল চালিকাশক্তি যখন বিদেশে চলে যান তখন দলে এক ধরনের অনিশ্চয়তা এবং হতাশা তৈরি হয় এটাই স্বাভাবিক। 



বিএনপির বিভিন্ন নেতার সঙ্গে কথা বলে দেখা গেছে, তারা স্বীকার করেছেন যে, মির্জা ফখরুল ইসলাম আলমগীর এখন মানসিক ভাবে দলের নেতৃত্ব এগিয়ে নিতে প্রস্তুত নন। তিনি বারবার নেতাকর্মীদের কাছে বলছেন, আমি থাকতে চাচ্ছি না। 


আমাকে জোর করে রাখা হচ্ছে। অনীহা সত্ত্বেও বিকল্প কোন মহাসচিব না করার কারণেই মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে এখনও রাখা হয়েছে। আর তিনি দলে যতটা না সময় দিচ্ছেন তার চেয়ে বেশি সময় দিচ্ছেন নিজের ব্যক্তিগত বিষয়ে।


বিএনপির বিভিন্ন নেতা মনে করেন যে, আন্দোলনের ব্যর্থতা এবং ভুল নেতৃত্ব, তারেক জিয়ার বাড়াবাড়ি ইত্যাদি কারণে মির্জা ফখরুল ইসলাম হতাশ এবং এ কারণেই তিনি আস্তে আস্তে নিজেকে গুটিয়ে নিচ্ছেন। নির্বাচনের আগেও ২৮ অক্টোবর আগ পর্যন্ত মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে যেভাবে সরব এবং সক্রিয় দেখা গিয়েছিল এখন তার ছিঁটেফোঁটাও দেখা যাচ্ছে না এবং এটি বিএনপির মধ্যে একটি বড় আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। 


আমীর খসরু মাহমুদ চৌধুরী: 


        কারাগার থেকে বের হওয়ার পরে আমীর খসরু মাহমুদ চৌধুরীকে অনেকটা নিষ্ক্রিয় দেখা গেছে। বিভিন্ন দূতাবাসের অনুষ্ঠানে যোগদান ছাড়া আনুষ্ঠানিক বিভিন্ন কর্মসূচি ছাড়া তাকে খুব একটা দেখা যায়নি। তবে সম্প্রতি তিনি মার্কিন যুক্তরাষ্ট্র সফরে চলে গেছেন। 


বিভিন্ন সূত্র বলছে যে, তিনি দলের কার্যক্রমে বিরক্ত হতাশ। এ কারণে তিনি তার সন্তানদের সঙ্গে সময় কাটানোর জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। তিনি কারাগার থেকে বেরোনোর পর খুব একটা সক্রিয় ছিলেন না। 


নজরুল ইসলাম খান: 


  নজরুল ইসলাম খান বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং একজন ত্যাগী নেতা হিসেবে পরিচিত। কিন্তু এই সময় নজরুল ইসলাম খানকেও খুব একটা পাদপ্রদীপে দেখা যাচ্ছে না। বিভিন্ন কর্মসূচিতেও তিনি থাকছেন না। নজরুল ইসলাম খান অবশ্য বলছেন, শারীরিকভাবে তিনি অসুস্থ। 


যতটুকু তার পক্ষে সম্ভব ততটুকু চেষ্টা করছেন। কিন্তু বিএনপির নেতারাই বলছেন, নজরুল ইসলাম খানকে তারা যে অবস্থায় দেখেছেন অতীতে তার ধারেকাছেও এখন তিনি নেই। 


মির্জা আব্বাস: 


       মির্জা আব্বাস বিএনপির গুরুত্বপূর্ণ একজন নেতা এবং ঢাকা মহানগরীর অন্যতম চালিকাশক্তি মনে করা হয় মির্জা আব্বাসকে। কিন্তু মির্জা আব্বাসও এখন নিষ্ক্রিয়। কারাগার থেকে বেরোনোর পর তার কর্মসূচি তিনি সীমিত করেছেন। এখন দলের কার্যক্রমে তাকে উদ্যোগী দেখা যায় না। উদ্যোগ নিয়ে তিনি কোন কিছু করেনও না। দলের যে সমস্ত কর্মসূচি গুলো ঘোষিত হয় সেখানে রুটিন উপস্থিতির মাধ্যমে তিনি তার দায়িত্ব সম্পন্ন করেন।



গয়েশ্বর চন্দ্র রায়: 


   গয়েশ্বর চন্দ্র রায় বিএনপির স্থায়ী কমিটির আরেক জন সদস্য। কিছু দিন আগ পর্যন্ত তাকে অত্যন্ত সরব দেখা গিয়েছিল। কিন্তু এখন তিনি আস্তে আস্তে যেন পর্দার আড়ালে চলে যাচ্ছেন। 


তাকে কোন আগ বাড়িয়ে কর্মসূচি পালনের জন্য দেখা যাচ্ছে না। কোন বিবৃতি দিতেও তিনি আগ্রহী নন। এক ধরনের হতাশা থেকে তিনি আস্তে আস্তে নিজেকে গুটিয়ে নিচ্ছেন।


স্থায়ী কমিটির পাঁচ জন সদস্য অনুপস্থিতি। আর পাঁচ জনের অবস্থা এ রকম। কয়েকজন একেবারেই অসুস্থ। এই অবস্থায় বিএনপি এখন স্থায়ী কমিটি শূন্য হয়ে পড়ছে। 


আরও খবর



আন্তর্জাতিক গণমাধ্যম ই-প্রেস টিভি র বাংলাদেশ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা

প্রকাশিত:শুক্রবার ০৩ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ৯৮জন দেখেছেন

Image



 ডা. আজাদ খান :



আজ শুক্রবার ৩রা মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে আন্তর্জাতিক গণমাধ্যম ই-প্রেস টিভির শুভ উদ্বোধন ঘোষণা করা হয়েছে। 


ঢাকাস্থ বাংলাদেশ লিঁয়াজো অফিস ৩৭/২ ফাইনাজ টাওয়ারে বিকাল ৩'৩০ মিনিটে আন্তর্জাতিক মিডিয়া ই-প্রেস টিভি র উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সৈয়দ ফজলুল কবীর এর উপস্থিতিতে মো: সোহেল আহমেদ ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্বকরেন- সাইফুল ইসলাম সজল, নির্বাহী পরিচালক (বিডি), ই-প্রেস টিভি। 


উদ্ভোদক-হিসাবে ছিলেন উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা  চেয়ারম্যান জনাব সৈয়দ ফজলুল করীর। 


প্রধান আলোচক- শামসুল আলম, হেড অব প্রোগ্রাম (বিডি), ই-প্রেস টিভি। 


বিশেষ আলোচক, সাংবাদিক মাসুদ লস্কর, পরিচালক এইচআর এডমিন, ই-প্রেস টিভি (ইন্টা:)। 


আলোচনায় ছিলেন ডা. মোঃ শফিকুল ইসলাম আজাদ খান, পরিচালক মিডিয়া এন্ড কমিউনিকেশন, ই-প্রেস টিভি, সোহেল আহমেদ ভূঁইয়া, কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য,  ই-প্রেস ক্লাব, মঞ্জুরুল আলম রাসেল, প্রধান বার্তা সম্পাদক, দৈনিক আলোর বার্তা, শেখ মনির আহমেদ মনির, পরিচালক অপারেশন, বাংলাদেশ তথ্য ও মানবাধিকার ফাউন্ডেশন, নূর এ আজাদ, জেলা প্রতিনিধি, ই-প্রেস নিউজ, নারায়নগঞ্জ, চাঁদ সুলতানা চৌধুরী, বিশিষ্ট নারী উদ্দোক্তা প্রমুখ।


আরও খবর



দুর্নীতির অভিযোগে ঢাকার জেলা রেজিস্ট্রার সাময়িক বরখাস্ত

প্রকাশিত:সোমবার ১৩ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১৯ মে ২০২৪ | ১৭জন দেখেছেন

Image

ডিজিটাল রিপোর্ট,:


দুর্নীতি দমন কমিশনে (দুদকে) অভিযোগের ভিত্তিতে ঢাকা জেলার রেজিস্ট্রার অহিদুল ইসলামকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 


রোববার (১২ মে) আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এর গত ২১ সেপ্টেম্বর ২০২৩ তারিখের ১৫ নং মামলা হতে উদ্ভূত মেট্রো বিশেষ মামলা নং-০৩/২০২৪-এ ঢাকার জেলা রেজিস্ট্রার অহিদুল ইসলাম এর বিরুদ্ধে গত ৩০ এপ্রিল ২০২৪ তারিখে মহানগর সিনিয়র স্পেশাল জজ, ঢাকা কর্তৃক অভিযোগপত্র গৃহীত হওয়ায় এবং একই তারিখে তাকে হাজতে প্রেরণ করায় সরকারি চাকরি আইন, ২০১৮-এর ধারা ৩৯-এর উপধারা ২ অনুযায়ী উক্ত তারিখ থেকে তাকে চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হলো। 


সাময়িক বরখাস্তকালে তিনি নিবন্ধন অধিদপ্তরে সংযুক্ত থাকবেন এবং বিধি মোতাবেক খোরাকি ভাতাসহ অন্যান্য সুবিধাদি প্রাপ্ত হবেন।


উল্লেখ্য, সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে অহিদুল ইসলামের বিরুদ্ধে ২০২৩ সালের ২১ সেপ্টেম্বর মামলা করে দুদক।


তার বিরুদ্ধে ৯৪ লাখ ৫০ হাজার টাকার সম্পদের মিথ্যা তথ্য বা ভিত্তিহীন তথ্য দাখিল এবং জ্ঞাত আয়ের সঙ্গে অসংগতিপূর্ণ ১ কোটি ২১ লাখ ৫৫ হাজার ৬৪৯ টাকার সম্পদ ভোগদখলে রাখার অভিযোগ আনা হয়েছে।


এর আগে গত ৩০ এপ্রিল জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় তাকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। ঢাকা মহানগরের জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন এই আদেশ দেন।


আরও খবর

ফের অস্থির ডিমের বাজার

শনিবার ১৮ মে ২০২৪




উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৬ মে ২০২৪ | ২৮জন দেখেছেন

Image



সদরুল আইনঃ


প্রথম ধাপে ১৩৯টি উপজেলা পরিষদ নির্বাচন গতকাল বুধবার অনুষ্ঠিত হয়েছে। এ নির্বচনে বেসরকারীভাবে চেয়ারম্যান হয়েছেন যারাঃ


জয়পুরহাট: 


জেলায় ১ম ধাপে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে কালাইতে মিনফুজুর রহমান মিলন, ক্ষেতলালে দুলাল মিয়া সরদার ও আক্কেলপুর উপজেলায় মোকছেদ আলী মন্ডল চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। বুধবার । রাত সাড়ে ১১ টায় বেসরকারী ফলাফল ঘোষণা করেন জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মোঃ ফজলুল করিম।



যশোর: 


যশোরের মণিরামপুর উপজেলায় শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এ উপজেলায় চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু আনারস মার্কায় ৬ হাজার ৫৫৫ ভোটের ব্যবধানে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার প্রাপ্ত ভোট ৫৯ হাজার ২৭৩। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রভাষক ফারুক হোসেন পেয়েছেন ৫২ হাজার ৭১৮ ভোট।


ব্রাহ্মণবাড়িয়া:


 ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে রোমা আক্তার ও সরাইল উপজেলা পরিষদ নির্বাচনে মো. শের আলম মিয়া জয়ী হয়েছেন। জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাদেকুল ইসলাম ফলাফলের তথ্যটি বুধবার রাতে নিশ্চিত করেন। রোমা আক্তার নাসিরনগর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও মো. শের আলম মিয়া সরাইল উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক।



কুড়িগ্রাম:


 কুড়িগ্রামের ৩টি উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারি ফলাফল পাওয়া গেছে। কুড়িগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা আলমগীর কবির জানান, প্রথম ধাপে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে চিলমারীতে মো: রুকুনুজ্জামান শাহিন (জাপা)  আনারস প্রতীক নিয়ে ২৮ হাজার ১৯৪ ভোট পেয়ে দ্বিতীয়বার বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। রৌমারী উপজেলায় মো: শহিদুল ইসলাম শালু (আওয়ামীলীগ) কাপ পিরিচ প্রতীক নিয়ে ২৪ হাজার ৫০৪ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। অপরদিকে চর রাজিবপুর উপজেলায় মো: শফিউল আলম (আওয়ামীলীগ)  আনারস প্রতীকে ১৭ হাজার ৭৪৬ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।


গোপালগঞ্জ:



 প্রথম ধাপে বুধবার গোপালগঞ্জ জেলার ৫টি উপজেলার মধ্যে ৩টি  উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শান্তিপূর্ণভাবে ওই তিন উপজেলায় ভোট গ্রহণ সম্পন্ন হয়। ভোট গননা শেষে রাতে ফলাফল ঘোষণা করা হয়।  নির্বাচিতরা হলেন কোটালীপাড়া উপজেলায় বিমল কৃষ্ণ বিশ্বাস (দোয়াত-কলম) ৪০ হাজার ২৭১ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।


টুঙ্গিপাড়া উপজেলায় মো. বাবুল শেখ ( দোয়াত-কলম) ৪০ হাজার ৭৯২ ভোট পেয়ে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী গাজী মাসুদুল হক মাসুদ পেয়েছেন  ১৯ হাজার ৯৫১ ভোট।


গোপালগঞ্জ সদর উপজেলায় স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা  মোঃ কামরুজ্জামান ভূঁইয়া লুটুল (টেলিফোন) ৩১ হাজার ৩৫৪ ভোট পেয়ে বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন।  


রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা ফয়জুল মোল্লা এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, কোটালীপাড়া উপজেলায় বিমল কৃষ্ণ বিশ্বাস, টুঙ্গিপাড়া উপজেলায় মোঃ বাবুল শেখ ও গোপালগঞ্জ সদর উপজেলায় বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন।  


নাটোর: 


নাটোরের তিনটি উপজেলা পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসার আব্দুল লতিফ শেখ স্বাক্ষরিত বেসরকারী ফলাফল বুধবার রাতে প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে নাটোর সদর উপজেলায় মোঃ শরিফুল ইসলাম রমজান ৩৪ হাজার ৭৯৭ ভোট পেয়ে তৃতীয়বারের মত চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।নলডাঙ্গা উপজেলায় রবিউল ইসলাম ১১ হাজার ২৪০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে দেলোয়ার হোসেন ইতোপূর্বে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।


নড়াইল: জেলার কালিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চিংড়ি মাছ প্রতীকে ৩০ হাজার ৪৬৩ ভোট পেয়ে বেসরকারি ভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন খান শামীম রহমান ওছি। বুধবার রাত ১০ টার দিকে উপজেলা পরিষদের হলরুমে বেসরকাারী ভাবে নির্বাচিতদের ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মাদ জসীম উদ্দিন।


সুনামগঞ্জ: 


সুনামগঞ্জের দিরাই ও শাল্লা উপজেলায় অবনীমোহন দাস ও প্রদীপ রায় চেয়ারম্যান নির্বাচিত। সুনামগঞ্জের দিরাই ও শাল্লা উপজেলায় ৬ষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন-২০২৪ এর আওতায় ১ম ধাপের ভোটগ্রহণ অবাধ নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন হয়েছে। বৈরী আবহাওয়া ও ফসল কাটা মৌসুমের শেষ সময়ে ভাটি অঞ্চলে এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতি শতকরা ৫০ ভাগ ছিল।


বেসরকারি ফলাফলে জানা গেছে শাল্লা উপজেলায় জেলা আওয়ামী লীগ নেতা এডভোকেট অবনীমোহন দাস ও দিরাই উপজেলায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায় চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।


ফেনী: 


বেসরকারীভাবে ফুলগাজী উপজেলা পরিষদের নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আনন্দপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান হারুন মজুমদার। বুধবার রাত ৮ টার দিকে নির্বাচন কার্যালয় হতে প্রাপ্ত ফলাফল অনুযায়ী, নির্বাচনে মোট ৩২ কেন্দ্রে কাপ-পিরিচ প্রতীকে মোট ২৭ হাজার ৬৩৫ ভোট পেয়েছেন হারুন মজুমদার হয়েছেন।


জেলা নির্বাচন কর্মকর্তার  কার্যালয় সূত্রে জানা গেছে, প্রতিদ্বদ্বী প্রার্থী না থাকায় পরশুরামে উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জেলা আওয়ামী লীগের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফিরোজ মজুমদার নতুন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।


চাঁদপুর:


 চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান হিসেবে বিজয়ী হয়েছেন অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার ও মতলব উত্তর উপজেলায় বিজয়ী হয়েছেন মোহাম্মদ মানিক দর্জি। বুধবার রাতে বেসরকারীভাবে মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনের ফলাফল ঘোষণা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফাতিমা সুলতানা এবং উত্তর উপজেলা পরিষদের ফলাফল ঘোষণা করেন একি মিত্র চাকমা।


বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন লাভলী চৌধুরী। এখানে মোট ভোটার ২ লাখ ৭৭ হাজার ৮২৫। এর মধ্যে গড় ভোট পড়েছে ২৪.০৮ শতাংশ। প্রথম ধাপে চাঁদপুরের মতলব উত্তর ও মতলব দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচন ১৫৭টি কেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।


বান্দরবান: 


বান্দরবানে জেলা সদর ও আলীকদম উপজেলায় বেসরকারীভাবে ঘোষিত ফলাফলে বান্দরবান সদরে স্বতন্ত্র প্রার্থী আব্দুল কুদ্দুস মোটরসাইকেল প্রতীকে ১৯ হাজার ১৪৪ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।


অন্যদিকে আলীকদম উপজেলা পরিষদে ৪ বারের চেয়ারম্যান বিএনপি থেকে বহিষ্কৃত আবুল কালামকে পরাজিত করে নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি জামাল উদ্দিন।



বেসরকারি ফলাফলে জামাল উদ্দিন পেয়েছেন মোট ৯ হাজার ৭০০ ভোট। অন্যদিকে আবুল কালাম পেয়েছেন ৭ হাজার ৫১৬ ভোট।


বাগেরহাট: 


বাগেরহাটের কচুয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে রাড়িপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মেহেদী হাসান বাবু নির্বাচিত হয়েছেণ। বুধবার রাতে বেসরকারী ফলাফলে তাকে নির্বাচিত ঘোষণা করা হয়। এদিকে রামপাল উপজেলায় রামপাল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মোয়াজ্জেম হোসেন  পুনরায় চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন ।



এছাড়া এ জেলায় প্রথমধাপে বাগেরহাট সদর উপজেলায় বিনা প্রতিদ্ব›ন্দ্বিতায় চেয়ারম্যান  নির্বাচিত হয়েছেণ। বাগেরহাট সদর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও জেলা যুবলীগের সভাপতি সরদার নাসির উদ্দিন।


গজারিয়া: 


মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলায় চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনসুর আহম্মেদ খান জিন্নাহ বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন। কাপ-পিরিচ প্রতীকে তার প্রাপ্তভোট ৪৪ হাজার ৫৩৫।


দিনাজপুর: 


দিনাজপুরে উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ৩ টি উপজেলা বিরামপুর, হাকিমপুর ও ঘোড়াঘাটে চেয়ারম্যান পদে বেসরকারী ফলাফলে যারা নির্বাচিত হয়েছে। বুধবার রাত সাড়ে ১০ টায় দিনাজপুর জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ কামরুল ইসলাম এ বেসরকারী ফলাফল ঘোষণা করেন।


বিরামপুর উপজেলায় চেয়ারম্যান পদে আলহাজ্ব মোহাম্মদ পারভেজ কবির ঘোড়া মার্কায় ৪২৯৬৭ পেয়ে জয় যুক্ত হয়েছেন। হাকিমপুর উপজেলায় চেয়ারম্যান পদে,  কামাল হোসেন রাজ মোটরসাইকেল মার্কায় ২২২৫১ ভোট পেয়ে জয়যুক্ত হয়েছেন।


 ঘোড়াঘাট উপজেলায়  কাজী শুভ রহমান চৌধুরী আনারস মার্কায়  ২৮৬৯৩ ভোট পেয়ে জয়যুক্ত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দী মোহাম্মদ সারোয়ার হোসেন মোটরসাইকেল মার্কায় ৮৩৮৪ ভোট পেয়েছেন।


আরও খবর

ফের অস্থির ডিমের বাজার

শনিবার ১৮ মে ২০২৪