Logo
আজঃ রবিবার ১২ মে ২০২৪
শিরোনাম

ফাস্টিং ব্লাড সুগার পরীক্ষার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

প্রকাশিত:বৃহস্পতিবার ৩১ আগস্ট ২০২৩ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ২০৭জন দেখেছেন

Image

স্বাস্থ্য টিপস : ডায়াবেটিস রোগীদের নিয়মিত রক্তে শর্করা পরীক্ষা করা দরকার। আর এই পরীক্ষা দুই ধরনের হয়, একটি হলো ফাস্টিং ব্লাড সুগার টেস্ট এবং অন্যটি পোস্টপ্রান্ডিয়াল ব্লাড সুগার টেস্ট।

ফাস্টিং ব্লাড সুগার সকালে খালি পেটে পরীক্ষা করা হয়। রক্তে শর্করার পরীক্ষার মূল উদ্দেশ্য হলো প্রাক-ডায়াবেটিস, টাইপ ১ ডায়াবেটিস এবং টাইপ ২ ডায়াবেটিসে রক্তে শর্করার মাত্রা শনাক্ত করা। অনেক সময় ফাস্টিং ব্লাড সুগারের পরিমাণ (ফাস্টিং ব্লাড সুগার টেস্ট) বেশি থাকে। সকালে খালি পেটে রক্ত পরীক্ষা করে এর অবস্থা জানা থাকলে ওষুধ ও খাবার দিয়ে ব্লাড সুগার নিয়ন্ত্রণ করা যায়।

ফাস্টিং ব্লাড সুগার টেস্ট করার সময় এই বিষয়গুলো খেয়াল রাখবেন

যদি আপনি একটি ফাস্টিং রক্তের শর্করা পরীক্ষা করছেন, রাতে দুধ পান করবেন না। দুধে পেপটিন নামক একটি উপাদান থাকে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

একইভাবে আপনি যদি ফাস্টিং সুগার টেস্ট করছেন, হাঁটা এড়িয়ে চলুন। হাঁটা এবং ব্যায়াম ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। এটি ইনসুলিন সংবেদনশীলতা বাড়াতে সাহায্য করে এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে। এগুলো মেনে চললেই ফাস্টিং ব্লাগ সুগার পরীক্ষার রিপোর্ট সঠিক আসবে ও সঠিক পদ্ধতিতে চিকিৎসা সম্ভব।

ফাস্টিং সুগার চেক করার সঠিক পদ্ধতি

প্রায়শই লোকেরা ১২-১৪ ঘণ্টা কিছু না খেয়ে তারপরে সকালে রক্তে শর্করার পরীক্ষা করার দিকে মনোনিবেশ করে। এই পদ্ধতিতে তারা মনে করেন যে তাদের সুগার টেস্টের রিপোর্ট সঠিক আসবে। কিন্তু ফাস্টিং সুগার টেস্টে তখনই সঠিক রিপোর্ট আসে যখন রোগী রাতের ডায়েটে মনোযোগ দেন এবং সকালে কিছু বিষয়ে খেয়াল রাখেন।

কেউ যদি ফাস্টিং সুগার চেক করেন, তাহলে তার সকালে পানিও পান করা উচিত নয়। ফাস্ট সুগার মানে ৮-১০ ঘণ্টা কিছু না খাওয়ার পরে রক্তের অবস্থা সম্পর্কে তথ্য নেওয়া। ফাস্টিং ব্লাড সুগার পরীক্ষা করার সময় মনে রাখতে হবে সকালে ঘুম থেকে ওঠার এক থেকে দেড় ঘণ্টার মধ্যে পরীক্ষাটি করতে হবে। যদি দুপুর ১২টায় একটি ফাস্টিং সুগার টেস্ট করা হয় তবে কখনই সঠিক ফলাফল পাওয়া যাবে না। এরজন্য সকালের ঘুম থেকে ওঠার ঘণ্টা খানেকের মধ্যেই এই পরীক্ষা করানো অত্যন্ত জরুরি।


আরও খবর

ফুসফুসে মাত্রাতিরিক্ত বাতাস

বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর ২০২৩




মিজানুর রহমান খান মহিলা কলেজ : কথিত ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো: মাহফুজুল হকের দায়িত্ব পালনের সুযোগ নেই, জাতীয় বিশ্ববিদ্যালয়

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ২৩জন দেখেছেন

Image

মিজানুর রহমান খান মহিলা কল


সদরুল আইনঃ


          গাজীপুরের শ্রীপুরে ঐতিহ্যবাহী মিজানুর রহমান খান মহিলা ডিগ্রী কলেজের কথিত ভারপ্রাপ্ত অধ্যক্ষ উচ্চমাধ্যমিকের রসায়নের শিক্ষক মো: মাহফুজুল হক( ইকবাল) দায়িত্ব পালনের সুযোগ নেই বলে লিখিত চিঠিতে জানিয়ে দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।


জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি'র পক্ষে কলেজ পরিদর্শক ফাহিমা সুলতানা সাক্ষরিত এক চিঠিতে আজ এ কথা জানানো হয়েছে।


চিঠিতে বলা হয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত বেসরকারি চাকুরির শর্তাবলী ২০১৯ এর ধারা ৪-(খ) এর ২ এর এক ও দুই ধারা মোতাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ উপাধ্যক্ষ বা জেষ্ঠতম ৫ জনের মধ্য থেকে যে কোন একজনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ দেওয়ার বিধান থাকলেও কলেজটির পরিচালনা পর্ষদের সভাপতি নিগার সুলতানা ঝুমা জাতীয় বিশ্ববিদ্যালয়ের এ বিধানকে তোয়াক্কা করেননি।


এছাড়াও তিনি উচ্চ আদালতের নিষেধাজ্ঞাকে একের পর এক বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ইচ্ছে মত নিয়োগ, কলেজ ফান্ডের টাকা উত্তোলন করে চলেছেন বলে বিস্তর অভিযোগ রয়েছে।


উক্ত চিঠিতে আগামি ১০ কার্যদিবসের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধান অনুসারে সিনিয়রিটির ভিত্তিতে ৫ জনের মধ্য থেকে একজনকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ  হিসেবে দায়িত্ব দিয়ে দায়িত্ব প্রদান সংক্রান্ত রেজুলেশন,এমপিও সীটের কপি,দায়িত্ব প্রদান সংক্রান্ত চিঠি,জাতীয় বিশ্ববিদ্যালয়ের সবশেষ অধিভূক্তি নবায়নের কপিসহ ১০ কার্যদিবসের মধ্যে প্রেরণ করার নির্দেশ প্রদান করা হয়েছে।


উল্লেখ্য, বেশ কয়েক মাস ধরে কলেজটিতে নানা রকমের অচলাবস্থা বিদ্যমান রয়েছে পরিচালনা পর্ষদের সভাপতির নানা ধরনের স্বেচ্চাচারি সিদ্ধান্তের কারনে।এখানে উচ্চ আদালতের সিদ্ধান্ত মানছে না সভাপতি,আদালতে মুছলেকা দিয়েও সেই নির্দেশের তোয়াক্কা করছেন না তিনি।


 টাকার বিনিময়ে একজন চিহ্নিত ছাত্রি ধর্ষককে যার বিরুদ্ধে তৎকালিন সময়ে ধর্ষণের রেজুলেশণ রয়েছে এমন ব্যক্তিকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ  নিয়োগ দেওয়া,কলেজের ব্যাংক হিসেব থেকে বিপুল অংকের টাকা উত্তোলন করে আত্মাসাত,গ্রুপিং তৈরি করে মনগড়াভাবে কলেজ পরিচালনা করে ঐতিহ্যবাহী এ বিদ্যাপীঠকে কলঙ্কিত করার মত অসংখ্য অভিযোগ রয়েছে বর্তমান পরিচালনা পর্ষদের সভাপতি ও শিক্ষক নেতাদের বিরুদ্ধে।


 জানা গেছে, কলেজ ফান্ডের বিপুল টাকা অবৈধ পন্থায় উত্তোলন,টাকার বিনিময়ে নিয়োগ,উচ্চ আদালতের মুছলেকার শর্তাবলী ভঙ্গসহ নানা রকম অনিয়ম ও স্বেচ্চাচারিতার বিষয়ে তুলে ধরে কলেজটির সভাপতি সাবেক অধ্যক্ষ আনোয়ার হোসেন ফকির,উপাধ্যক্ষ আব্দুল বাতন আকন্দের বিরুদ্ধে উচ্চ আদালতে মামলা  রয়েছে।


আরও খবর



ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৮৩জন দেখেছেন

Image



সদরুল আইন,প্রধান প্রতিবেদকঃ


ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। 


রিয়াজ মাহমুদকে সভাপতি ও সাগর আহমেদ শামীমকে সাধারণ সম্পাদক হিসেবে অনুমোদন দিয়ে এই কমিটি ঘোষণা করা হয়।


শনিবার (৪ মে) ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এ কমিটির অনুমোদন দেন।



কমিটির অনুমোদন দিয়ে এতে বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘স্মার্ট বাংলাদেশ’, ‘স্মার্ট মহানগর’ বিনির্মাণের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলো।


কমিটিতে সহ-সভাপতি হয়েছেন ৬৮ জন। এছাড়া যুগ্ম-সাধারণ সম্পাদক ১১ জন এবং সাংগঠনিক সম্পাদক পদে রয়েছেন ১১ জন।


আরও খবর



বাংলাদেশের জলসীমানায় এ প্রবেশ করেছে এমভি আবদুল্লাহ

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ১৭জন দেখেছেন

Image

  ডিজিটাল ডেস্ক:

সোমালিয়ান জলদস্যুর কবল থেকে মুক্ত হওয়া জাহাজ এমভি আবদুল্লাহ ২৩ নাবিক নিয়ে বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমানায় পৌঁছেছে। 


তবে জাহাজটি কক্সবাজারের কুতুবদিয়ায় নোঙর করতে আরও দুই দিন সময় লাগতে পারে।



জাহাজের মালিকপক্ষ কবির গ্রুপের মিডিয়া ফোকাল পারসন মিজানুল ইসলাম শনিবার (১১ মে) এই তথ্য জানিয়েছেন।



তিনি জানান, বৃহস্পতিবার বঙ্গোপসাগরের জলসীমায় পৌঁছেছে এমভি আব্দুল্লাহ। ১৩ মে বিকাল নাগাদ আবদুল্লাহ কুতুবদিয়া পৌঁছাতে পারে বলে তিনি জানান। সেখানে কিছু পণ্য খালাস করবে। এতে দুই দিন সময় লাগতে পারে। তারপর চট্টগ্রাম বন্দরে আসবে। চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে বাকি পণ্য খালাস করবে।


এমভি আবদুল্লাহ কুতুবদিয়া পৌঁছানোর পর নাবিকরা জাহাজে করেই চট্টগ্রামে পৌঁছাবে, নাকি আগেই জাহাজ থেকে নেমে চট্টগ্রাম যাবেন, সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত হয়নি বলে জানান মিজানুল ইসলাম।



জাহাজের মালিকপক্ষ এর আগে জানিয়েছিল, এমভি আবদুল্লাহ দেশে পৌঁছাতে পারে ১২ মে। জাহাজে ৫৬ হাজার মেট্রিক টন পাথর রয়েছে।


জাহাজ চলচাল পর্যবেক্ষণকারী সংস্থা মেরিটাইম ট্রাফিক এর ওয়েবসাইটের তথ্য মতে, বৃহস্পতিবার রাতে এমভি আবদুল্লাহ শ্রীলঙ্কার কাছেই বঙ্গোপসাগরে অবস্থান করছিল। ভারতের পূর্ব উপকূলে জাহাজের অবস্থান দেখানো হয় মেরিটাইম ট্রাফিকের ওয়েব ম্যাপে।


১২ মার্চ মোজাম্বিক থেকে কয়লা নিয়ে দুবাই যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে জাহাজটি। অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয়।


 এর ৩৩ দিন পর গত ১৩ এপ্রিল জলদস্যুরা জাহাজটি ছেড়ে চলে যায়। এর পর দুবাইয়ের উদ্দেশে রওনা হয় এটি। 


আরও খবর



তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ২১জন দেখেছেন

Image

তৃণমূল থ ডেস্কঃ

প্রধানমন্ত্রী  হাসিনা বলেছেন, তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য।


শনিবার (১১ মে) সকালে দেশের প্রাচীন পেশাজীবী প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) ৬১তম কনভেনশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।



শেখ হাসিনা বলেন, তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগ সরকারের মূল লক্ষ্য। তবে উন্নয়ন পরিকল্পনা হতে হবে পরিবেশবান্ধব ও ব্যয় সাশ্রয়ী।


এ সময় সরকারপ্রধান বলেন, যথাযথ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের কারণেই সরকার দেশকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছে।


ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সভাপতি সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুরের সভাপতিত্বে অনুষ্ঠানে সাফল্য ও ব্যর্থতা বিশ্লেষণ করে এগিয়ে যাওয়ার কৌশল নির্ধারণ করতে প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।


এবারের কনভেনশনের মূল প্রতিপাদ্য ‘ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ফর স্মার্ট বাংলাদেশ’।


 কনভেনশনের মূল আকর্ষণ ‘দ্য ইঞ্জিনিয়ার্স ফর ট্রান্সফরমিং টেকনোলজি ড্রাইভেন স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক জাতীয় সেমিনার।


আরও খবর



সারা-জাহ্নবী জা হওয়ার গুঞ্জণ

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৬৯জন দেখেছেন

Image



বিনোদন ডেস্কঃ


বলিউডের জনপ্রিয় দুই অভিনেত্রী সারা আলি খান বর্তমানে বন্ধুদের সঙ্গে ছুটি কাটাতে লন্ডনে রয়েছেন।


 আর এই বন্ধুদের দলে দেখা মিলল নবাব কন্যার প্রাক্তন প্রেমিক বীর পাহাড়িয়ার। যিনি সারার বন্ধু অভিনেত্রী জাহ্নবী কাপুরের চর্চিত প্রেমিক শিখর পাহাড়িয়ার ভাই। 


তাতেই গুঞ্জন উঠেছে তাহলে কী এবার সারা-জাহ্নবী জা হতে চলেছেন? 


এনডিটিভির প্রতিদেন অনুযায়ী, লন্ডনে বন্ধুদের সঙ্গে ছুটি কাটাচ্ছেন সারা আলি খান। অভিনেত্রী তার বন্ধুদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় কিছু ছবি শেয়ার করেছেন। তবে অনুরাগীদের দৃষ্টি আকর্ষণ করেছে সারার বিশেষ বন্ধু, প্রাক্তন প্রেমিক বীর পাহাড়িয়া!



বীর পাহাড়িয়া হলেন ভারতের মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রীর নাতি এবং ব্যবসায়ী সঞ্জয় পাহাড়িয়ার ছেলে। খুব শিগগিরই বড় পর্দায় অভিষেক ঘটবে তার, এমনটাই শোনা যাচ্ছে।


এদিকে পর্দায় পা দেওয়ার পর সুশান্ত সিং রাজপুত থেকে কার্তিক আরিয়ানের সঙ্গে সারার প্রেমের খবর নিয়ে কম চর্চা হয়নি। 


 

২০২০ সালে সারা একপ্রকার স্বীকার করেই নিয়েছিলেন যে, তিনি বীর পাহাড়িয়ার সঙ্গে প্রেম করছেন। এমনকি, ‘কফি উইথ করণ’ শোতে এসেও সে ব্যপারে উল্লেখ করেন। 


যদিও মাঝে শোনা গিয়েছিল, তারা আলাদা হয়ে গিয়েছেন। তবে, সম্প্রতি বীরের সঙ্গে সারার লন্ডন ভ্রমণের ছবি দেখে ফের গুঞ্জন শুরু হয়েছে।


আরও খবর