Logo
আজঃ রবিবার ২৭ নভেম্বর ২০২২
শিরোনাম

মোংলায় শ্রমিকদের বিক্ষোভ মিছিল

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ৬১জন দেখেছেন
Image
আলী আজীম: নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণসহ ১০ দফা দাবিতে আগামী ২৬ নভেম্বর থেকে সারাদেশে ধর্মঘট ডেকেছে নৌযান শ্রমিকরা। দাবি পূরণ না হলে ওই দিন রাত ১২টা এক মিনিট থেকে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন তারা।

কর্মবিরতি সফল করতে মোংলা নৌ-যান শ্রমিক সংগ্রাম পরিষদের উদ্যোগে মোংলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

শনিবার (১৯ নভেম্বর) বাদ আছর বিক্ষোভ মিছিলটি মোংলা পৌর শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌর মার্কেটের সামনে এসে শেষ হয়।

সমাবেশে বক্তারা বলেন, গেজেট প্রকাশ করে ২০১৬ সালে শ্রমিকদের বেতন ৭ হাজার ৭০০ টাকা ও মৃত্যুকালীন ক্ষতিপূরণ ২ লাখ টাকা নির্ধারণ করেছিল সরকার। প্রতি ৫ বছর পর পর সরকার শ্রমিকদের মজুরি বৃদ্ধি করলেও এবার নির্ধারিত সময়ের পর ১৭ মাস অতিবাহিত হয়েছে। দ্রব্যমূল্য বৃদ্ধিসহ বর্তমান পরিস্থিতিতে এ বেতনে নৌযান শ্রমিকরা পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

এছাড়া নৌপথে চুরি-ডাকাতি বন্ধ, চট্টগ্রাম বন্দরে জাহাজ রাখার পোতাশ্রয় নির্মাণ, নৌ প্রশাসন দ্বারা শ্রমিকদের নির্যাতন বন্ধসহ ১০ দফা দাবির কথা তুলে ধরেন তারা।

পৌর মার্কেটের সামনে সমাবেশে বক্তব্য রাখেন, মোংলা নৌ-যান শ্রমিক সংগ্রাম পরিষদের আহবায়ক মোঃ আনোয়ার হোসেন চৌধুরী, সদস্য সচীব মাইনুল হোসেন মিন্টু, সদস্য ইলিয়াস মাষ্টার, বাবু হাওলাদার,বাদশা হাওলাদার, আল আমিন হোসেন, আবু তাহের হোসেন, মঞ্জু হাওলাদার।

আরও খবর

বাগেরহাটে বসত ঘরে ঢুকে হামলা, আহত -৩

বৃহস্পতিবার ২০ অক্টোবর ২০22




পাংশায় দিনব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলা

প্রকাশিত:বুধবার ০৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | ৮৬জন দেখেছেন
Image

সৈকত শতদল ,রাজবাড়ী জেলা প্রতিনিধি: পাংশা উপজেলা পরিষদ চত্তরে দিনব্যাপি ডিজিটাল উদ্ভাবনী মেলা অনুষ্ঠিত হয়েছে। ৯ই নভেম্বর বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাদ আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ,পাংশা সহকারী কমিশনার ভূমি মোঃ মাসুদুর রহমান রুবেল, পাংশা মডেল থানার অফিসার ইনচার্জ তদন্ত ইততেখার আলম প্রধান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ জালাল উদ্দির বিশ্বাস, মহিলা ভাইস চেয়ারম্যান রোকেয়া বেগম, কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ। অনুষ্ঠান সজ্ঞালনা করেন পাংশা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা শ্যামল কুমার বিশ্বাস। 

বক্তাগণ বলেন ডিজিটাল সেবার সুফল এখন মানুষ ঘরে বসে পাচ্ছে। প্রযুক্তির মাধ্যে সেবার মান বৃদ্ধিতে কাজ করছে বর্তমান সরকার। উদাহরণ হিসেবে জরুরী সেবা ৯৯৯ এর কথা উল্লেখ করেন,এছারাও তথ্য সেবা ৩৩৩ কল সেন্টার, কৃষি সেবা কল সেন্টার ১৬১২৩, ভূমি সেবা ১৬১১২। 

এ মেলায় প্রদর্শনী ষ্টল সমূহকে  ৪টি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে প্যাভিলিয়ন ১ এ রয়েছে উদ্ভাবনী ও স্টার্টআপ, প্যাভিলিয়ন ২ এর রয়েছে ডিজিটাল সেবা, প্যাভিলিয়ন ৩ এর রয়েছে হাতের মুঠোয় সেবা, প্যাভিলিয়ন ৪ এ রয়েছে শিক্ষা দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থান। 

মেলায় ব্যাংক ও অর্থিক প্রতিষ্ঠান হিসেবে ব্যাংক এশিয়া পাংশা শাখা অংশগ্রহন করে,এছারাও ডিজিটাল ভূমি সেবা, ই নথি কার্যক্রম ,স্ব্যাস্থ্য সেবা ,কৃষি সেবা সম্পের্কে জনসাধারণের মধ্যে প্রচারণা করা হয়।  কুইজ প্রতিয়োগীতা ও পুরষ্কার বিতরনের মধ্যে দিয়ে বিকেলে ডিজিটাল উদ্ভাবনী মেলা শেষ হয়।    


আরও খবর



ঠাকুরগাঁওয়ে হরিপুরে নবাগত ইউএনও'র মতবিনিময় সভা অনুষ্ঠিত।

প্রকাশিত:সোমবার ০৭ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ৮৭জন দেখেছেন
Image
মোঃ মজিবর রহমান শেখ: ৭ নভেম্বর সোমবার সকাল ১০.৩০ টায় হরিপুরে নবাগত ইউএনও' এ কে এম শরীফুল হক এর আহবানে উপজেলা প্রশাসনের আয়োজনে হরিপুর উপজেলার স্থানীয় জনপ্রতিনিধি,রাজনৈতিক নেতৃবৃন্দ, উপজেলা পর্যায়ের সকল কর্মকর্তাবৃন্দ,গণমাধ্যম প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও এনজিও প্রতিনিধি সহ  আইন-শৃঙ্খলা বাহিনীর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

উক্ত সভায়  উপস্থিত ছিলেন হরিপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান ,অধ্যাক্ষ  জিয়াউল হাসান মুকুল, সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ।

নবাগত হরিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম শরীফুল হক, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  এস এম আলমগীর, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বাবূ নগেন কুমার পাল, মোসলেম উদ্দিন কলেজের অধ্যক্ষ  মোঃ সৈয়দুর রহমান, হরিপুর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও হরিপুর আওয়ামী লীগের সহ-সভাপতি  মোঃ আব্দুল কাইয়ুম পুষ্প , ঠাকুরগাঁও জেলা পরিষদ সদস্য  মোঃ আনিসুজ্জামান শান্ত, কৃষি বিষয়ক কর্মকর্তা রুবেল হোসেন, শিক্ষা কর্মকর্তা  মোঃ রায়হানুল হক, হরিপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক  মোঃ মনোয়ারুল ইসলাম রিপন, হরিপুর থানা এস আই মোঃ আবু ঈসা, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ ও বিজিবির কোম্পানি কমান্ডারগণ।  উক্ত মতবিনিময় সভার আলোচনায় ভূমি সমস্যা, কৃষি বিষয়ে সংকট নিরসন, শিক্ষা ক্ষেত্রে অচলাবস্থা, চোরাচালান, মাদক দ্রব্য , শিশুপার্ক ,সাহিত্য সাংস্কৃতি বিষয়ে সংকট ,কিশোর অপরাধ,বাল্য বিবাহসহ বিবিধ সমস্যা সম্পর্কে আলোচনা করা হয়। আলোচনায় নবাগত নির্বাহী কর্মকর্তা বলেন, "আমি অত্র এলাকার উন্নয়নে সাধ্যানুযায়ী আন্তরিকভাবে কাজ করে যাবো, এলাকার উন্নয়নে স্ব স্ব জায়গা থেকে দায়িত্বশীল ভূমিকা আশা করছি, আপনাদের সবার সার্বিক সহযোগিতা কামনা করি"।

সম্মানিত উপজেলা চেয়ারম্যান মহোদয় হরিপুর উপজেলার গর্বিত সাফল্য আলোকপাত করেন, তবে হরিপুর উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলোর অগ্রগতিতে গুরুত্বারোপ করার  আহ্বান জানান। আরো উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা ও বিভিন্ন সুশীল সমাজের বিশিষ্ট ব্যাক্তিবর্গসহ বিভিন্ন স্তরের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারী-কর্মকর্তাবৃন্দ, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকগণ এ সময় উপস্থিত ছিলেন।

আরও খবর



চারঘাটে হত্যা মামলার আসামী লিটন গ্রেফতার

প্রকাশিত:সোমবার ২১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ৪৯জন দেখেছেন
Image

চারঘাট (রাজশাহী) প্রতিনিধিঃ রাজশাহীর চারঘাটে পুলিশের বিশেষ অভিযান চালিয়ে হত্যা মামলার পলাতক আসামী লিটনকে গ্রেফতার করেছে মডেল থানা পুলিশ।

থানা সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে রবিবার দুপুরে এসআই আমানউল্লাহ, এএসআই আব্দুল জলিল ও সঙ্গীয় ফোর্স নিয়ে সরদহ ইউনিয়নের হুজারপাড়া নামক স্থানে শশুড়বাড়ি থেকে লিটনকে আটক করে পুলিশ। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন এলাকায় আতœ গোপন করে ছিলেন। এমন সংবাদের ভিত্তিতে তাকে রবিবার দুপুওে শশুড়বাড়িতে অবস্থান করে। পরে সে পুলিশের উপস্থিতিতে টের পেয়ে পালানো অবস্থায় আখক্ষেতে দৌড়ে তাকে আটক করা হয়।  আটককৃত হলেন উপজেলার সরদহ হুজারপাড়াা গ্রামের জহুরুল ইসলাম ওরফে ঝড়– মন্ডল ছেলে লিটন আলী (২২)। 

ঘটনার সত্যতা নিশ্চিত করে মডেল থানার অফিসার ইনচার্জ মাহবুবুল আলম বলেন, জিআর-১৩১/২২ হত্যা মামলার পলাতক আসামী লিটনকে গ্রেফতার করে দুপুরে বিজ্ঞ আদালতে প্রেরন করা হয়েছে বলে জানান ।


আরও খবর



বাঁচতে চায় ক্যান্সার আক্রান্ত শিক্ষিকা নাহিদা সুলতানা

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৭ নভেম্বর ২০২২ | ১৫জন দেখেছেন
Image


কঞ্জন কান্তি চক্রবর্তী,ঝালকাঠি প্রতিনিধি: নাহিদা সুলতানা বয়স ৪৫ বছর। তিনি ও তার স্বামী শিক্ষাকতা পেশায় নিয়োজিত আছে। তাদের ঘরে তিন বছর বয়সের একটি ফুটফুটে কন্যা সন্তান রয়েছে। আদর স্নেহে মেয়েকে অনেক বড় করার স্বপ্ন ক্যান্সার আক্রান্ত মায়ের। কিন্তু ঘাতক ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়ে সেই স্বপ্ন যেনো দুঃস্বপ্নে পরিনত হয়েছে এই শিক্ষিকার। রোগযন্ত্রণায় কাতরাচ্ছে তিনি , একমাত্র কন্যার জন্য বাঁচার আকুতি জানিয়ে সকলের সহযোগীতা কামনা করেছেন তিনি ।

নাহিদা সুলতানা বাখেরগঞ্জ উপজেলার ৩ নং দুধল ইউনিয়নের মৃত তৈয়ব আলী খানের মেয়ে। তিনি কর্মসূত্রে বর্তমানে ঝালকাঠি জেলার রাজাপুর উপজেলা সদরের টেকনিক্যাল এন্ড বিএম কলেজের সহকারী প্রভাষক পদে কর্মরত রয়েছেন।

তিনি সকলের সহযোগীতা চেয়ে তার ফেসবুক ওয়ালে একটি পোষ্ট দিয়েছেন।

তার সেই আবেগঘন পোস্ট’টি তুলে ধরা হলো,আসসালামু আলাইকুম, প্রিয় ভাই ও বোনেরা আপনাদের সামান্য সহায়তায় বাঁচতে পারে একটি জীবন,একটি সদ্য ফোঁটা গোলাপ,আমি বাঁচতে চাই। দীর্ঘ এক বছরাধিক কাল লড়াই করে যাচ্ছি এক ঘাতক ব্যাধি ক্যান্সারের সাথে। আমি তিন বছরের কন্যা সন্তানের ৪৫ বছর বয়সী এক জননী। “জন্মিলে মরিতে হইবে” এমন চিরন্তর সত্য কথাটি উপলব্ধি করেও আজ আমি আমার সন্তানের জন্য বাঁচতে চাই।

দেশে বিদেশে বিভিন্ন ব্যয়বহুল ডায়াগনোসিস ও চিকিৎসা (ক্যামোথেরাপী) নিতে গিয়ে আমি ও আমার পরিবার আর্থিকভাবে নিঃস্ব প্রায়। আমি ও আমার স্বামী দুইজনই বেসরকারী কলেজ শিক্ষক। প্রথম দফায়ই বিভিন্ন পরীক্ষা নীরিক্ষা, সার্জারী ও উন্নত চিকিৎসা (ক্যামোথেরাপী-৮ টি) নিতে গিয়ে সহায় সম্বলহীন হয়ে পড়েছি। দ্বিতীয় দফায় আবার সেই একই চিকিৎসা শুরু করা হয়েছে, যার প্রতিটা ক্যামোথেরাপীর জন্য টেস্ট,মেডিসিন সহ প্রায় ১ লক্ষ থেকে ১ লক্ষ ২০/২৫ হাজার টাকা খরচ হয়। এ রকম আরো অন্তত  ৫/৬ টি ক্যামোথেরাপী দেয়া প্রয়োজন। প্রথম ধাপেই অনেক টাকা ধার দেনা হওয়ার কারণে কাহারো সাহায্য সহযোগিতা ছাড়া দ্বিতীয় দফায় আবার এরকম ব্যয়বহুল চিকিৎসা চালানো খুবই অসম্ভব।

তাই আজ আমি লজ্জা সরম ছেড়ে একমাত্র সন্তানের জন্য বাঁচার তাগিদে আত্মীয় স্বজন,বন্ধুবান্ধব,শিক্ষক শিক্ষার্থী,শুভানুধ্যায়ী ও বিত্তশালী সহ সকলের কাছে দোয়া ও চিকিৎসা সহায়তা কামনা করছি।

আমি বাঁচতে চাই। বাঁচতে চাই সদ্য ফোঁটা গোলাপ সম আমার ছোট্র সন্তানটির জন্য।আল্লাহর রহমত ও আপনাদের সকলের সহায়তায়ই বাঁচতে পারে এমন একটি জীবন। মায়ের আদর স্নেহ ভালবাসায় বড় হতে পারে এমন একটি ছোট্র সন্তান,যার চাহনিতে আমার হৃদয় কাড়ে,চোখেরজল ঝড়ে সব সময়। আমি আজ ওর জন্যই বাঁচতে চাই। সম্ভব হলে, সহায়তা করুন বিকাশ নং -০১৭৩১৪৯৬৩৪১.২) ব্যাংক হিসাব নং ২০৫০৩৯৩০২০০০১৫৭১৬. ইসলামী ব্যাংক, বাংলাদেশ লিঃ রাজাপুর শাখা, রাজাপুর,ঝালকাঠি।


আরও খবর



বাংলাদেশে দুর্ভিক্ষ হবে না : প্রধানমন্ত্রী

প্রকাশিত:শুক্রবার ১১ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | ৭২জন দেখেছেন
Image

আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘বিশ্বব্যাপী দুর্ভিক্ষের পদধ্বনি শোনা যাচ্ছে। বাংলাদেশে ইনশাআল্লাহ কোনো দুর্ভিক্ষ হবে না। তার জন্য আমাদের এখন থেকে প্রস্তুতি নিতে হবে।’

যুবলীগের ৫০ বছর পূর্তি ও সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি এখনও যথেষ্ট শক্তিশালী। যারা বলেছিল বাংলাদেশ শ্রীলঙ্কা হবে তাদের মুখে ছাই পড়েছে। সেটা হয়নি, ইনশাআল্লাহ হবেও না।’

কিন্তু আমাদের কাজ করতে হবে।’ 

তিনি আরও বলেন, ‘আমরা ২০০৯ সালে যখন সরকার গঠন করি। এই ১৪ বছরে আজকের বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ, উন্নত বাংলাদেশ। এই ‌বাংলাদেশকে এখন আর আন্তর্জাতিকভাবেও কেউ অবহেলার চোখে দেখে না।’ 

‘আজকে রিজার্ভ নিয়ে কথা বলে, ৯৬ সালে আমি যখন ক্ষমতা গ্রহণ করলাম। ঠিক তার আগে বিএনপি ক্ষমতায় ছিল। রিজার্ভ ছিল ২.৬ বিলিয়ন মার্কিন ডলার। সেখানে আমরা করোনাকালিন সময়ে ৪৮ বিলিয়ন পর্যন্ত উঠিয়েছি। আজকে আমাদের কাজে লাগছে কারণ আমরা করোনার টিকা দিয়েছি।’

 ‘আমাদের বাইরে থেকে সমস্ত খাবার, তেল আনতে হচ্ছে। তার ওপর দুইটা বছর আমাদের কোনো ক্যাপিটালমেশিনাইজ আসেনি। দুই বছর পর যখন সারা বিশ্ব উন্মুক্ত হয়েছে তখন ক্যাপিটালমেশিনাইজ আসছে। আমাদের রিজার্ভতো ব্যবহার করতেই হবে। তার মধ্যে ৮ বিলিয়ন আমরা আলাদা ভাবে বিভিন্ন খাতে বিনিয়োগ করছি। কারণ, শুধু রিজার্ভ জমিয়ে রাখলেতো হবে না। সেটাকে আমাদের কাজে লাগাতে হবে,’- বলেন প্রধানমন্ত্রী 


আরও খবর

এক দিনের সফরে যশোরে প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২