Logo
আজঃ রবিবার ১২ মে ২০২৪
শিরোনাম

শোক দিবসে বিএমএ'র দুই দিনব্যাপী আয়োজন

প্রকাশিত:রবিবার ১৩ আগস্ট ২০২৩ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ২৬০জন দেখেছেন

Image

নিজস্ব প্রতিবেদক : দুই দিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনের ঘোষণা দিয়েছে চিকিৎসকদের জাতীয় সংগঠন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

রোববার (১৩ আগস্ট) সংগঠনটির মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস স্মরণে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন নিম্নোক্ত কর্মসূচি গ্রহণ করেছে।

আগামী ১৫ আগস্ট (মঙ্গলবার) সকাল ৬টায় বিএমএ ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন এবং একইসঙ্গে কালো পতাকা উত্তোলন, সকাল

১১টার দিকে কলো ব্যাজ ধারণ ও ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন।

একই দিন দুপুর ১২টায় বিএমএ অডিটোরিয়ামে জাতীয় শোক দিবস স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ।


আরও খবর

ফুসফুসে মাত্রাতিরিক্ত বাতাস

বৃহস্পতিবার ২৮ ডিসেম্বর ২০২৩




বাবা-মায়ের কবরের পাশে চির নিদ্রায় শায়িত হবেন হায়দার আকবর খান রনো

প্রকাশিত:শনিবার ১১ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ২১জন দেখেছেন

Image


 ডিজিটাল ডেস্ক:


বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) উপদেষ্টা হায়দার আকবর খান রনোর জানাজা আগামী সোমবার অনুষ্ঠিত হবে। 


জানানা শেষে বনানী কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হবে।


জানা গেছে, সোমবার সকাল ১০টায় সিপিবি অফিসে তার মরদেহ নেওয়া হবে। পরে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে মরদেহ। 


বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ে জানাজার পর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।



সিপিবি সূত্র জানিয়েছেন, হায়দার আকবর খান রনোর মরদেহ ধানমন্ডিতে তার বাস বাসভবনে নেওয়া হয়েছে। সেখান থেকে মরদেহ সমরিতা হাসপাতালে নিয়ে রাখা হবে। তার মেয়ে ও নাতি-নাতনী দেশে ফিরবেন বলে অপেক্ষা করা হচ্ছে। 


আগামী সোমবার বনানী কবরস্থানে তার বাবা-মায়ের কবরের পাশে দাফন করা হবে।


 শুক্রবার (১০ মে) দিবাগত রাত ২টার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ এই রাজনীতিক। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।



মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও নেতা হায়দার আকবর খান রনো একাধিক বইয়ের লেখক। মার্ক্সবাদী এই তাত্ত্বিক পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। হায়দার আকবর খান রনোর জন্ম ১৯৪২ সালের ৩১ আগস্ট অবিভক্ত ভারতের কলকাতায়। তার পৈতৃক নিবাস নড়াইলের বরাশুলা গ্রামে।


বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সঙ্গে দীর্ঘদিন থাকলেও ২০১০ সালে মতভিন্নতার কারণে দলটি ছেড়ে হায়দার আকবর খান সিপিবিতে যোগ দেন।


 ২০১২ সালে তাকে দলের প্রেসিডিয়াম সদস্য করা হয়। এরপর তিনি সিপিবির উপদেষ্টা নির্বাচিত হন।


আরও খবর



সস্ত্রীক ওমরাহ করতে যাচ্ছেন মির্জা ফখরুল

প্রকাশিত:বৃহস্পতিবার ০২ মে 2০২4 | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ১০৫জন দেখেছেন

Image



সদরুল আইনঃ


পবিত্র ওমরাহ পালনের জন্য সৌদি আরব যাচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সঙ্গে যাচ্ছেন তার সহধর্মিণী রাহাত আরা বেগম।


আজ বৃহস্পতিবার বিকেল সোয়া ৩টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তাদের সৌদি আরবের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করার কথা রয়েছে।



বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, পবিত্র ওমরাহ পালন শেষে আগামী ৮ মে বিএনপি মহাসচিব ও তার সহধর্মিণীর দেশে ফেরার কথা রয়েছে।


আরও খবর



২৫ জেলায় স্কুল-কলেজ বন্ধ থাকবে, প্রথমিকে ক্লাস কাল

প্রকাশিত:শনিবার ০৪ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৮৪জন দেখেছেন

Image



সদরুল আইনঃ


তীব্র তাপপ্রবাহের ছুটি শেষে আজ শনিবার থেকে খুলবে দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। তবে তীব্র তাপপ্রবাহের কারণে ২৫টি জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।


গতকাল শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দেশে চলমান দাবদাহের কারণে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া পূর্বাভাসের ভিত্তিতে খুলনা ও রাজশাহী বিভাগের সব জেলার, ঢাকা বিভাগের ঢাকা ও টাঙ্গাইল জেলার, চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার এবং রংপুর বিভাগের রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী ও দিনাজপুর জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আজ শনিবার বন্ধ থাকবে।’


এসব জেলার বাইরে সব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান আজ শনিবার খোলা থাকবে। এছাড়াও দেশের প্রাথমিক বিদ্যালয়গুলো খুলবে আগামীকাল রোববার থেকে।


ঈদুল ফিতরের ছুটি শেষে গত ২১ এপ্রিল সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান  খোলার কথা ছিল। তবে ২০ এপ্রিলে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের অধীন সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়। ২৮ এপ্রিল শর্তসাপেক্ষে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। পরদিন ২৯ এপ্রিল হাইকোর্ট দেশের সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধের আদেশ দেন।


এদিকে, একই দিনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করে।


আদালতের আদেশ হাতে না পাওয়ায় কোনো নির্দেশনা দেয়নি শিক্ষা মন্ত্রণালয়। তবে আদালতের নির্দেশনা মেনে স্কুল-কলেজ বন্ধ রাখে কর্তৃপক্ষ।


আরও খবর



বৃষ্টির বাগড়ায় বাংলাদেশ-জিম্বাবুয়ের ম্যাচ

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৪৭জন দেখেছেন

Image



ক্রীড়া প্রতিবেদকঃ


জিম্বাবুয়ের দেওয়া ১৩৯ রানের টার্গেটে ব্যাট করছে বাংলাদেশ। ব্যাট করতে নেমে বাংলাদেশকে ভালো শুরু এনে দেন দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও লিটন দাস। 


তবে এরপর দ্রুতই তিন উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তিন উইকেট হারানোর পর বৃষ্টি নামে। আপাতত বৃষ্টির কারণে বন্ধ রয়েছে খেলা।  


১৩৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে আগ্রাসী ব্যাটিং করতে থাকেন লিটন দাস। অন্যদিকে কিছুটা দেখেশুনে খেলতে থাকেন তানজিদ তামিম। 


জিম্বাবুয়ের বোলারদের ওপর চড়াও হন লিটন। এরপর বৃষ্টি নামলে কিছু সময় খেলা বন্ধ থাকে। বৃষ্টি থামলে আবারও খেলা শুরু হয়। 


এরপরই দলীয় ৪১ রানে ১৯ বলে ১৮ রান করে আউট হন তানজিদ তামিম। তার বিদায়ের পর ক্রিজে আসেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শান্তকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন লিটন। 


তবে দলীয় ৬১ ও ৬২ রানে জোড়া উইকেট হারায় বাংলাদেশ। শান্ত ১৫ বলে ১৬ ও লিটন ২৫ বলে ২৩ রান করে আউট হন। এরপর বৃষ্টি নামলে বন্ধ হয়ে যায় খেলা।  


আরও খবর

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

মঙ্গলবার ০৭ মে ২০২৪




উপজেলা নির্বাচন শ্রীপুর : জনমত জরিপে দুর্জয় এগিয়ে

প্রকাশিত:রবিবার ০৫ মে ২০২৪ | হালনাগাদ:রবিবার ১২ মে ২০২৪ | ৯৭জন দেখেছেন

Image



সদরুল আইনঃ


নানাদিক বিবেচনায় এবার গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদ নির্বাচনটি বিশেষ গুরুত্ব বহন করছে।


কারন এই নির্বাচনের ফলাফলের উপর কপিতয় রাজনৈতিকের উত্থান পতনের সূচনা ঘটবে।কোন কোন রাজনৈতিককে হারিয়ে যেতে হবে এই জনপদের রাজনৈতিক দৃশ্যপট থেকে।আবার কারো কারো রাজনৈতিক জীবনের উত্থান নব দিগন্ত স্পর্শ করবে।


এই জনপদের মানুষের দৃষ্টি এখন হেভিওয়েট দুই প্রার্থি এড জামিল হাসান দুর্জয় ও সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল জলিল বিএ'র দিকে। রাজনৈতিক অতীত, পরিচিতি, পারিবারিক ব্যাকগ্রাউন্ড ও ব্যক্তি ইমেজে এড জামিল হাসান দুর্জয়ের ধারেকাছেও নেই কোন প্রার্থি।


তবে নানা প্রতিকূলতা, এই মূহুর্তের বাস্তবতায় আব্দুল জলিল যে কোন অঘটন ঘটিয়ে নতুন ইতিহাসের জনক যে হতে পারবেন না, সেকথাও হলফ করে বলার অবকাশ নেই।


যদি এবারের উপজেলা নির্বাচনে সাবেক এমপি, মন্ত্রী,শ্রীপুরের সিংহপূরুষ এড রহমত আলীর উত্তরসূরি এড জামিল হাসান দুর্জয় বিজিত হন তবে গাজীপুর-৩ আসনের রাজনীতির লাটাই তার হাতে চলে যাবে এতে সন্দেহের অবকাশ নেই।সেইক্ষেত্রে আগামি দিনে তাকে মহান সংসদেও দেখা যাবার সমুহ সম্ভাবনা তৈরি হবে।


অপরদিকে আব্দুল জলিল, শ্রীপুরের প্রথিতযশা বারবার নির্বাচিত মেয়র আনিছুর রহমান আব্দুল জলিলের মূখ্য নির্বাচনী উপদেষ্টা থাকায় আগামি বছরের পৌরসভা নির্বাচনে হয়ত তাকেও বিদায় নিতে হতে পারে।এক্ষেত্রে গুঞ্জণ রয়েছে মেয়র আনিছুর রহমানের স্থলাভিষিক্ত হবেন ব্যারিস্টার সজিব।


অন্যদিকে যদি আব্দুল জলিল বিজিত হন তবে এড জামিল হাসান দুর্জয়কে এই জনপদের রাজনীতি থেকে বিদায় নিতে হবে।জনশ্রুতি রয়েছে এমনটি ঘটলে এক্ষেত্রে আগামি দিনে এখানে তৃতীয় রাজনৈতিক শক্তির উত্থান ঘটবে এবং সেই শক্তির নিয়ামক শক্তি হবেন মেয়র আনিছুর রহমান এবং তিনিই হবেন গাজীপুর-৩ আসনের আওয়ামী লীগের কান্ডারি অর্থাৎ এমপি হওয়ার প্রধান দাবিদার।


আসছে ২১ মে'র ফলাফলে নির্ধারিত হবে এই জনপদে কার ভাগ্য দেবতা সুপ্রসন্ন হবে।কে সাফল্যের হাসি হাসবেন।


দৈনিক বর্তমান দেশ বাংলা পত্রিকার পক্ষ থেকে এখানে কথা বলা হয় বিভিন্ন শ্রেনী পেশার মানুষের সাথে।তারা বলেছেন, এড জামিল হাসান দুর্জয়ের পরিচিতি,পিতার বিশাল কর্মদীপ্ত লোকবল,তার নিজের অর্জন,সব মিলিয়ে দুর্জয়কে পরাস্ত করার রাজনৈতিক শক্তি আব্দুল জলিলের নেই।


বিশেষ করে বিগত এমপি ইকবাল হোসেন সবুজের আমলে আব্দুল জলিলে বিতর্কিত কর্মকান্ডে এখানকার বহু মানুষ নির্যাতিত হয়েছে।তিনি এসবের পিছনে অদৃশ্যভাবে ছিলেন বলে অনেকেই অভিমত প্রকাশ করেছেন।


তাছাড়া আব্দুল জলিল এড জামিল হাসান দুর্জয়ের অনুসারি একজন নেতা মাত্র।এড রহমত আলী ও তার উত্তরসূরি জামিল হাসান দুর্জয়কে পরাস্ত করার মত রাজনৈতিক শক্তি আব্দুল জলিলের নেই।


জনমত জরিপে অপর শ্রেনীর মানুষ বলেছেন,অধিকাংশ কেন্দ্র, রাজপথ,তৃণমূল  রাজনৈতিক ব্যক্তিত্ব আব্দুল জলিলের পাশে রয়েছেন।বিশেষ করে শ্রীপুরের মেয়র এবং অর্ধ ডজনেরও বেশি ইউপি চেয়ারম্যান আব্দুল জলিলের পাশে থাকায় সাধারন মানুষের মধ্যে ভোটের মাঠে আব্দুল জলিল এক মূর্তিমান আতঙ্ক এড জামিল হাসান দুর্জয়ের জন্য।


তারা বলেছেন, প্রশাসন নিরপেক্ষ থাকলে,ভোটাররা নির্ভয়ে ভোটকেন্দ্রে আসতে পারলে,এজেন্ট ও প্রচারণায় বাধা না থাকলে আব্দুল জলিলকে পরাস্ত করা জামিল হাসান দুর্জয়ের জন্য সহজ হবে না।


দল নিরপেক্ষ সাধারন মানুষ বলেছেন, নির্বাচন যেভাবেই হোক না কেন এড জামিল হাসান বা রহমত আলী পরিবারের সামনে দাড়ানোর মত শক্তি আব্দুল জলিলের নেই।


তারা বলেছেন শেষ হাসি দুর্জয়ই হাসবেন এবং এই জনপদে রাজনীতির বরপুত্র বা প্রধান নিয়ামক নতুন শক্তি হিসেবে দুর্জয়ের আবির্ভাব সময়ের ব্যাপার মাত্র।


আরও খবর