Logo
আজঃ সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

‘লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক’ ধ্বনিতে হজের আনুষ্ঠানিকতা শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১১৫জন দেখেছেন
Image

‘লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক’ ধ্বনিতে শুরু হয়ে গেছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। পবিত্র মক্কা থেকে হজযাত্রীরা যাত্রা শুরু করেছেন ঐতিহাসিক মিনায়। বুধবার তারা পবিত্র মক্কায় ক্বাবা শরীফ তাওয়াফ করেন। খবর আরব নিউজ'র।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে যাওয়া এসব হজযাত্রী বুধবার সমবেত হন কাবা শরীফে। সেখানে পবিত্র কাবাকে তাওয়াফের মাধ্যমে তারা এবারের হজের আনুষ্ঠানিকতা শুরু করেছেন। তারপর গত রাত থেকেই তারা মিনার উদ্দেশ্যে রওনা দিয়েছেন। অনেকে এরই মধ্যে পৌঁছে গেছেন। বাকিরা আজ সেখানে সমবেত হবেন। পবিত্র মিনায় নিজ নিজ তাঁবুতে অবস্থান করে সারাদিন ও বৃহস্পতিবার রাতে আল্লাহর ইবাদত বন্দেগিতে মশগুল থাকবেন। এরপর শুক্রবার ফজরের নামাজ আদায় করে তারা রওনা দেবেন আরাফাতের ময়দানের উদ্দেশ্যে। 

পবিত্র হজের আনুষ্ঠানিকতা চলে ৫ দিন ধরে। তার মধ্যে আরাফাতের দিবসকে ধরা হয় মূল হজ হিসেবে। মিনা থেকে এদিন ভোর থেকেই হজযাত্রীরা লাব্বাইক আল্লাহুমা লাব্বাইক ধ্বনিতে আরাফাতের ময়দানে সমবেত হবেন। দুপুরে হজের খুৎবা শুনবেন। তারপর এক আযানে হবে জুমা ও আসরের নামাজ। সূর্যাস্তের পর হজযাত্রীরা আরাফাতের ময়দান ত্যাগ করে যাত্রা করবেন মুজদালিফার উদ্দেশ্যে। সেখানে আবার তারা এক আযানে আদায় করবেন মাগরিব ও এশার নামাজ। 

তারপর পাথর সংগ্রহ করবেন জামারায় প্রতীকী শয়তানকে নিক্ষেপের জন্য। এদিন রাতে খোলা আকাশের নিচে অবস্থান করবেন তারা। তারপর শনিবার সকালে সূর্যোদয়ের পর পাথর নিক্ষেপ করবেন হজযাত্রীরা। এরপর আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি করবেন। কোরবানি করে মাথা মুণ্ডন করবেন। এহরাম খুলে পরবেন সাধারণ পোশাক। আবার কাবাঘর তাওয়াফ করবেন। সাফা-মারওয়ায় সাতবার চক্কর দেবেন। এরপর আবার ফিরে যাবেন মিনায়।


আরও খবর

শিরক থেকে দূরে থাকতে হবে

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২

মৃতদের জন্য জীবিতদের করণীয়

বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২




ধারাবাশাইল উচ্চ বিদ্যালয়ে পুনরায় সভাপতি হলেন কাজী অমিত মাহমুদ

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৫৩জন দেখেছেন
Image

কোটালিপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি: গোপালগঞ্জের কোটালিপাড়ার কান্দিইউনিয়নের ধারাবাশাইল উচ্চ বিদ্যালয় শোমবার ম্যানেজিং কমিটি ঘোষণা করা হয়েছে।পুনরায়  নির্বাচিত হয়েছেন কাজী অমিত মাহমুদ। 

অভিভাবক, শিক্ষক,,দাতা সদস্য মোট ৯ সদস্য বিশিষ্ট ম্যানেজিং কমিটি গঠন করা হয়েছে। কান্দি ইউনিয়নের চেয়ারম্যান তুষার মুধু বলেন পরপর চার  বার  নির্বাচিত হওয়ার একটা  বড় কারণ তিনি সভাপতি হওয়ার পর  থেকে উচ্চ বিদ্যালয়ের অবকাঠামো পরিবর্তন হয়েছে।

লেখা পড়ার মান ভালো হয়েছে। ম্যানেজিং কমিটির শিক্ষক সদস্য সহকারী প্রধান শিক্ষক মনিন্দ্র নাথ রায় বলেন কাজী অমিত মাহমুদ আমাদের শিক্ষক, এবং ছাত্র ছাত্রী ও বিদ্যালয়ের দিক সার্ব খানিক খেয়াল রাখেন। কাজী অমিত মাহমুদ পুনরায় নির্বাচিত  হয়ে সকলের উদ্দেশ্যে বলেব আমার  চাওয়া লেখা পড়ার মান উন্নত করা বিদ্যালয় কে সরকারি করা,  শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত করা।

আমার পুর্বপুরুষ থেকে শুরু করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে জরিত। আমার বাবা কাজী মন্টু কলেজের প্রতিষ্ঠাতা,  চাচা শাহানা রশিদ উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা।আমার শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে আসি ও থাকব এই কথা বলে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য শেখ করেন।


আরও খবর



আহ্বায়ক কমিটি গঠন সভাপতি মোঃ সাইফুল ইসলাম পারভেজ, সাধারণ সম্পাদক মুন্সি মোঃ আল ইমরান"

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৯৪জন দেখেছেন
Image

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) যাত্রাবাড়ি থানা শাখার আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে । ১২ ই সেপ্টেম্বর সোমবার বিকেল ৪.০০ ঘটিকায় ডেমরা স্টাফ কোয়ার্টারের মাঠে অনুষ্ঠিত সাধারণ সভায় ১১ সদস্য বিশিষ্ট এ আহ্বায়ক কমিটি গঠন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান গ্রুপের কর্নধার আলহাজ্ব হারুন অর রশীদ সিআইপি।

সভায় উদ্বোধক ছিলেন বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম এর ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আহমেদ আবু জাফর সে সময় তিনি সরকারকে সাংবাদিক সুরক্ষা আইন প্রনয়ণসহ ১৪ দফা বাস্তবায়ন করতে জোড়ালো আহবান জানান এবং দেশে অহরহ সাংবাদিক নির্যাতন যেনো থামছেই না সাংবাদিক সুরক্ষা আইন না থাকায় এমন পরিস্থিতির সৃস্টি হচ্ছে বলে মন্তব্য করেছেন। উদ্বোধনী বক্তব্য রাখেন অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক মো. শফিকুল ইসলাম সাদ্দাম যুগ্ন সাধারণ সম্পাদক, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম, কেন্দ্রীয় কমিটি। সদস্য সচিব সেলিম নিজামির সভাপতিত্বে,

সভায় উপস্থিত সকল সাংবাদিকদের সর্বসম্মতিক্রমে দৈনিক দিন প্রতিদিন এর সহকারী সম্পাদক  মোহাম্মদ সাইফুল ইসলাম পারভেজ সভাপতি,দৈনিক বর্তমান দেশ বাংলার সম্পাদক মোহাম্মদ হেলাল সহ-সভাপতি,  চ্যানেল ২৩ এর ব্যবস্থাপনা পরিচালক মুন্সি মো: আল ইমরান সাধারণ সম্পাদক, সাপ্তাহিক তথ্য বানী এর সিনিয়র স্টাফ রিপোর্টার মোঃ শরিফুল হক যুগ্ম সাধারণ সম্পাদক, দৈনিক আলোর দিগন্ত এর স্টাফ রিপোর্টার মোঃআকাশ সিকদার অর্থ সম্পাদক ,বিডি লাইভ ২৪ এর চেয়ারম্যান মোঘল হোসেন সম্রাট সাংগঠনিক সম্পাদক,দৈনিক দিন প্রতিদিন এর রিপোর্টার মুন্নি আক্তার তিশা দপ্তর সম্পাদক,  এশিয়ান টিভি এর স্টাফ রিপোর্টার অমর রঞ্জন মজুমদার প্রচার সম্পাদক ,রুপান্তর টিভি এর চীফ ক্রাইম রিপোর্টার খাদিজা আক্তার আনিকা নারী বিষয়ক সম্পাদিকা ,চ্যানেল ২৩ এর প্রতিনিধি তানিয়া সুলতানা রিভা সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক,বর্তমান দেশ বাংলা এর মোঃ শিপন নির্বাহী সদস্য।


আরও খবর



নারায়ণগঞ্জের বন্দর এলাকা হতে

বিদেশী পিস্তল ও দেশীয় অস্ত্রসহ ০১ অস্ত্রধারী সন্ত্রাসীকে গ্রেফতার করেছে র‌্যাব।

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৮৯জন দেখেছেন
Image

গোপন সংবাদের ভিত্তিতে ৩০ আগস্ট ২০২২ র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল নারায়ণগঞ্জ জেলার বন্দর থানাধীন মদনপুর আন্দিরপাড় হেদায়েত পাড়া এলাকায় একটি অভিযান পরিচালনা করে অবৈধ পিস্তল ও দেশীয় অস্ত্রশস্ত্রসহ ০১ জন অস্ত্রধারী সন্ত্রাসীকে গ্রেফতার করে।

গ্রেফতারকৃত ব্যক্তির নাম মোঃ সোহেল (২৮) বলে জানা যায়। এসময় তার নিকট থেকে ০১টি অবৈধ বিদেশী পিস্তল, ০১টি ম্যাগাজিন, ০৩টি কার্তুজ, ০৫টি দেশীয় অস্ত্র ছুরি, ০১টি চাপাতি ও ০১টি মোবাইল উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃত ব্যক্তি একজন অস্ত্রধারী সন্ত্রাসী। এছাড়া তার বিরুদ্ধে নারায়ণগঞ্জের বন্দর থানায় ০১টি ধর্ষণ মামলা ও রাজধানীর যাত্রাবাড়ী থানায় ০১টি মাদক মামলা রয়েছে বলে জানা যায়।

গ্রেফতারকৃত ব্যক্তির বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় একটি অস্ত্র মামলা রুজু করা হয়েছে।


আরও খবর



লোহাগড়ায় সেনাবহিনীর পক্ষ থেকে

অসহায় দুঃস্থ মানুষের মাঝে সহায়তা প্রদান

প্রকাশিত:রবিবার ০৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৭৫জন দেখেছেন
Image
মাহফুজুল ইসলাম মন্নু: নড়াইলের লোহাগড়ায় বাংলাদেশ সেনাবহিনীর পক্ষ থেকে অসহায় দুঃস্থ মানুষের মাঝে সহায়তা প্রদান করা হয়েছে । 

রোববার (৪ সেপ্টেম্বর) সকাল ১১টায় উপজেরার করফা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে জিওসি,৫৫ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার ,যশোর এরিয়া এর সার্বিক তত্ত্বাবধানে ৫৫ পদাতিক ডিভিশন এই সহায়তা সামগ্রী বিতরণের কার্যক্রম আয়োজন করে।

এসময় এলাকার ৮০০ পরিবারের মাঝে এই সহায়তা সামগ্রীর প্রদান করা হয়। প্রতিটি প্যাকেটে ছিল চাল,ডাল,চিড়া/মুড়ি তৈল,মসলা এবং পানি। যশোর সেনানীবাসের উর্দ্ধতন কর্মকর্তাগণ ও স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে এ সহায়তা সামগ্রীর বিতরণ করা হয়।

আরও খবর

কোষ্টগার্ডের অভিযানে গাঁজাসহ আটক-৪

শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২




কবে আসছে জয়ার ‘বিউটি সার্কাস’?

প্রকাশিত:সোমবার ২৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | ৮৯জন দেখেছেন
Image

গত বছরের ১৯ মার্চ বাংলাদেশে মুক্তি পেয়েছিল জয়া আহসান অভিনীত সর্বশেষ সিনেমা ‘অলাতচক্র’। এরপর অতনু ঘোষ পরিচালিত ‘বিনিসুতোয়’ ও সায়ন্তন মুখার্জি পরিচালিত ‘ঝরা পালক’ কলকাতায় মুক্তি পায়। আবারও দেশের পর্দায় দেখা দেবেন জয়াকে। ‘বিউটি সার্কাস’-এ ভর করে তিনি দেখাবেন আবহমান বাংলার সংস্কৃতি ও জীবনবৈচিত্রের চিত্র।

সিনেমাটিতে জয়া আহসানের বিপরীতে দেখা যাবে ফেরদৌস আহমেদ, তৌকীর আহমেদ ও এবিএম সুমনকে। এতে আরও অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, গাজী রাকায়েত, মনিসা অর্চি প্রমুখ।
 
শোনা যাচ্ছে, আগামী মাসে ছবিটি মুক্তি পেতে যাচ্ছে। তবে চূড়ান্ত তারিখ কবে তা নিয়ে মুখ খুলছেন না নির্মাতা মাহমুদ দিদার, অভিনেত্রী জয়া আহসান কিংবা সহ প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম।

খোঁজ নিয়ে জানা গেছে, আগামী ২৩ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে ‘বিউটি সার্কাস’। এরই মধ্যে সকল প্রস্তুতি সেরে ফেলেছে ইমপ্রেস টেলিফিল্ম। যদিও এই প্রসঙ্গে এখনই আনুষ্ঠানিক বক্তব্য দিতে চান না সংশ্লিষ্টরা। এক পোস্টার প্রকাশের মধ্যে এই তারিখ জানানো হবে বলে ইমপ্রেস টেলিফিল্মে একটি সূত্রে জানা গেছে।

সিনেমাটি প্রসঙ্গে নির্মাতা মাহমুদ দিদার বলেন, ‘এটি একটি বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র। বাংলাদেশের আবহমান সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ সার্কাস শিল্পকে ঘিরে এক নারীর রোমাঞ্চকর লড়াইয়ের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্রটি নানা চড়াই উতরাই পেরিয়ে মুক্তির মিছিলে এসে দাঁড়িয়েছে।’

দীর্ঘ প্রস্তুতি ও অর্থ সংকট কাটিয়ে সরকারি অনুদান পাওয়া ‘বিউটি সার্কাস’ চলচ্চিত্রটিতে দুইশত জনের নির্মাণ সঙ্গী নিয়ে প্রায় দুই হাজার গ্রামবাসীর অংশগ্রহণে চিত্রধারণের কাজ করেন নির্মাতা। এর জন্য নির্মাতা বিশাল সার্কাস প্যান্ডেল নির্মাণ ও গ্রাম্য-মেলার আয়োজন করেন।

সিনেমার গল্পে দেখা যাবে, সার্কাসের মালিক ও প্রধান নারী যাদুশিল্পী বিউটি। তার যাদু প্রদর্শনীর কারিশমা আর রূপে পাগল এলাকার তিন প্রভাবশালী ব্যক্তি। বিউটিকে নিজের করে পাবার প্রতিযোগিতায় নামে তারা। এতে এক সময় হুমকির মুখে পড়ে যায় পুরো বিউটির সার্কাসটি। কিন্তু কৌশলী বিউটি হাল ছাড়বার পাত্রী নয়। বুদ্ধির জোরে সে শেষ পর্যন্ত কাটিয়ে ওঠে গভীর সংকট।



আরও খবর

যৌনপল্লীতে নায়িকা নিপুণ আক্তার !

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২