Logo
আজঃ সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

মিষ্টি কাঁঠাল চেনার উপায়

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ২৯৩জন দেখেছেন
Image

সময় এখন পাকা কাঁঠালের। স্বাদে অতুলনীয় মিষ্টি পাকা কাঁঠালের আছে অনেক পুষ্টিগুণ। পাকা কাঁঠালে আছে প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট, ফাইবার, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, আয়রন, ভিটামিন এ, ভিটামিন সি, ম্যাগনেসিয়াম ও চিনি। কিন্তু পাকা ও মিষ্টি কাঁঠাল চিনতে অনেকেই ভুল করেন। কিছু বিষয় জানা থাকলে খুব সহজেই পাকা ও মিষ্টি কাঁঠাল বাছাই করতে পারবেন। তাহলে জেনে নিন মিষ্টি কাঁঠাল চেনার উপায়গুলো। 

কাঁঠালটি মিষ্টি কিনা, তা বোঝার জন্য প্রথমে দেখে নিন কাঁঠালটির রং কেমন। যদি দেখেন কাঁঠালের অনেকটা অংশ সবুজ তাহলে বুঝতে হবে কাঁঠালটি এখনও পাকেনি। কাঁচা থাকলে স্বাভাবিক ভাবেই কাঁঠাল মিষ্টি হবে না। কাঁঠালের রং যদি উজ্জ্বল হলুদ হয় তাহলে কাঁঠালটি পাকা। কাঁঠাল পাকলে তা মিষ্টি হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

কাঁঠাল পাকা কিনা তা চেনার আরও একটি উপায় হলো হাত দিয়ে কাঁঠালটি আলতো করে চেপে দেখা। যদি দেখেন কাঁঠালটি এখনও শক্ত তাহলে সেটি না কেনাই ভালো। আর যদি দেখেন কাঁঠালটি নরম তবে তা পাকা হওয়ার সম্ভাবনা বেশি। 

কাঁঠাল চেনার অন্য একটি উপায় হলো গন্ধ পরীক্ষা করা। যদি কাঁঠাল পাকা হয়, তবে মিষ্টি একটা গন্ধ আসবে। পাকা কাঁঠালের সুগন্ধ ছড়াবে। কাঁঠালের গন্ধ অত্যন্ত তীব্র ও সুমিষ্ট। ফলে কাঁঠাল যদি সত্যি পাকা হয় তাহলে কাঁঠালের পাশে গেলেই গন্ধ পাবেন। 

অনেক সময় ক্রেতার চাহিদায় কাঁঠাল ভেঙে বা কেটে তারপর বিক্রি করা হয়। এ ধরনের কাঁঠাল কেনার ক্ষেত্রে ভেতরের কোয়াগুলো যেন অক্ষত, নরম ও তাজা থাকে, এমন দেখে কেনাই বুদ্ধিমানের কাজ। 



আরও খবর

যেসব কারণে রক্ত ওঠানামা করে

সোমবার ২৯ আগস্ট ২০২২




ঢাকার কেরাণীগঞ্জে সাগর হত্যা মামলার অন্যতম আসামী গোল্ডেন আহাদ’কে গ্রেফতার করেছে র‌্যাব

প্রকাশিত:মঙ্গলবার ৩০ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৯০জন দেখেছেন
Image

গত ১১/০৭/২০২২ তারিখ দিবাগত রাতে মোঃ সাগর (২২) নামক এক ব্যক্তি তার কয়েকজন বন্ধুদের নিয়ে পিকনিকের উদ্দেশ্যে ঢাকা জেলার কেরাণীগঞ্জ মডেল থানাধীন পূর্ববন্দডাকপাড়া এলাকায় যায়।

পিকনিক শেষে তাদের পিকনিকের সরঞ্জামাদি গোছানোর সময় গোল্ডেন আহাদ (১৯) ও তার সহযোগীরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে পূর্ব শত্রুতার জের ধরে সাগর ও তার বন্ধুদের উপর অতর্কিত হামলা করে তাদেরকে এলোপাতারি মারধর করতে থাকে। সাগর ও তার বন্ধুরা প্রাণ বাঁচাতে দৌড়ে পালানোর চেষ্টাকালে আহাদ ও তার সহযোগীরা পার্শ্ববর্তী জয় মিয়া গলি এলাকায় সাগরকে ধরে ফেলে এবং আহাদ তার সাথে থাকা ধারালো চাকু দিয়ে আঘাত করে পালিয়ে যায়।

এসময় আশপাশের লোকজন এসে সাগরকে স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ প্রদান করেন।

চিকিৎসকের পরামর্শে সাগরকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে আশঙ্কাজনক অবস্থায় ভর্তি করেন। পরবর্তীতে গত ১২/০৭/২০২২আনুমানিক সন্ধ্যা ১৯:৩০ ঘটিকায় সাগর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করে।

উক্ত ঘটনায় সাগরের পিতা মোঃ খোকন খান (৪৫) বাদী হয়ে হত্যা কান্ডের সাথে জড়িত গোল্ডেন আহাদসহ ০৫ জন ও অজ্ঞাতনামা আরও কয়েকজনের বিরুদ্ধে ঢাকা জেলার কেরাণীগঞ্জ মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। যার মামলা নং- ১৯ তারিখ ১৩/০৭/২০২২ খ্রিঃ, ধারা- ১৪৩/৩২৩/৩০২/৩৪ দন্ড বিধি। মামলার বিষয়টি জানতে পেরে আসামীরা আত্মগোপনে চলে যায়।

উক্ত হত্যা কান্ডের বিষয়টি জানতে পেরে র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল হত্যা কান্ডের সাথে জড়িত আসামীদের গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় গোপন সংবাদের ভিত্তিতে উক্ত আভিযানিক দল গতকাল ২৯ আগস্ট ২০২২  তারিখ ঢাকা জেলার দক্ষিণ কেরাণীগঞ্জ থানাধীন আগানগর এলাকায় অভিযান পরিচালনা করে সাগর হত্যা মামলার অন্যতম আসামী গোল্ডেন আহাদ  (১৯)’কে গ্রেফতার করতে সক্ষম হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত আসামী উক্ত হত্যা কান্ডের সাথে তার সংশ্লিষ্টতার সত্যতা স্বীকার করে।  গ্রেফতারকৃত আসামীকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



স্ত্রীকে গ্যাস ট্যাবলেট খাইয়ে হত্যা, শ্বশুর ও শ্বাশুড়ি আটক

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১৯জন দেখেছেন
Image
সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার চকঝুঝুরি গ্রামে নাসিমা  খাতুন (২৩) নামে এক গৃহবধূর লাশ উদ্ধার করেছে পুলিশ। ঘটনার পর থেকে তার স্বামী সুমন আলী পলাতক রয়েছে।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে নিহতের স্বামীর বাড়ির পাশের পুকুর পাড় থেকে মরদেহটি উদ্ধার করে পুলিশ। নিহত নাসিমা চক ঝুরঝুরি গ্রামের সরোয়ারের ছেলে সুমনের স্ত্রী।  

স্থানীয়রা জানান, স্বামী সুমনসহ পরিবারের লোকজন নাসিমা খাতুনকে প্রতিনিয়ত নির্যাতন করত। শুক্রবার রাতে তাকে বেধড়ক পিটিয়ে মারাত্মক আহত করে স্বামী সুমন। পিটিয়ে আহত করার পর জোর করে গ্যাস ট্যাবলেট খাইয়ে পুকুর পাড়ে ফেলে আসে নিহতের স্বামী ও শশুর। পরে নাসিমার চিৎকারে আশপাশের লোকজন এগিয়ে আসলে তাদের কাছে ঘটনার বর্ননা দেয়ার কিছুক্ষন পরেই নাসিমার মৃত্যু হয়।

তাড়াশ থানার (ওসি) তদন্ত নুরে আলম জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। 

মৃত্যুর আগে নিহত নাসিমা উপস্থিত লোকজনের কাছে স্বামী ও শশুরের নির্যাতন ও গ্যাস ট্যাবলেট খাওয়ানোর বিষয়ে ভিডিও  সাক্ষাতকার দিয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য তার শ্বশুর ও শ্বাশুড়িকে থানায় আনা হয়েছে। তার স্বামী সুমন পলাতক রয়েছে।

আরও খবর



গ্যাটকো মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো

প্রকাশিত:বুধবার ৩১ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৭৯জন দেখেছেন
Image

গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৩ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির জন্য নতুন দিন নির্ধারণ করেছেন আদালত। আগামী ১৬ অক্টোবর নতুন এ দিন ধার্য করা হয়েছে।

আজ বুধবার (২১ আগস্ট) কেরাণীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার-৩ বিশেষ আদালতের বিচারক আলী হোসেনের আদালতে মামলাটির অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু আসামি পক্ষের আইনজীবী খালেদা জিয়া অসুস্থ জানিয়ে সময় আবেদন করলে আদালত তা মঞ্জুর করে আগামী ১৬ অক্টোবর নতুন এ দিন ধার্য করেন।

খালেদা জিয়ার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। আদালতে খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী মাসুদ আহম্মেদ তালুকদার হাজিরা দিয়েছেন বলেও জানান তিনি।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী চার দলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তার ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় এ মামলা করেন। মামলার পরদিন খালেদা জিয়া ও কোকোকে গ্রেপ্তার করা হয়।

ওই বছরের ১৮ সেপ্টেম্বর মামলাটি অন্তর্ভুক্ত করা হয় জরুরি ক্ষমতা আইনে। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দাখিল করা হয়।



আরও খবর



বাগমারায় সামাজিক সম্প্রীতি কমিটির সভা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৯৩জন দেখেছেন
Image

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় সামাজিক সম্প্রীতি কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১০ টায় এ উপলক্ষে উপজেলা পরিষদ হলরুমে সামাজিক সম্প্রীতি কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদা খানম এর সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

উপজেলা সামাজিক সম্প্রীতি কমিটির সদস্য সচিব সহকারী কমিশনার (ভূমি) মাহমাদুল হাসান এর পরিচালনায় মুঠোফোনের মাধ্যমে বক্তব্য রাখেন, সামাজিক সম্প্রীতি কমিটির প্রধান উপদেষ্টা রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। 

প্রধান উপদেষ্টা ইঞ্জিনিয়ার এনামুল হক এমপি বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক চেতনার দেশ। এদেশে সকল ধর্মের লোকজন বসবাস করে। কেউ যেন অকারণে বিশৃংখলা সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদ্দেশ্যে সামাজিক সম্প্রীতি কমিটি গঠন করেছে সেটা যেন বাস্তবায়ন হয়। উপজেলায় সম্প্রীতি-সমাবেশ, উদ্বুদ্ধকরণ সভা, জনসচেতনতামূলক কার্যক্রম গ্রহণের মাধ্যমে বিদ্যমান আন্তঃধর্মীয় সম্পর্ক ও সামাজিক বন্ধনকে সুসংহত রাখা সম্ভব। সেই সাথে অসাম্প্রদায়িক চেতনায় ধর্মীয় ও সামাজিক বন্ধনকে এগিয়ে নিতে হবে। সমাজে কোন ভাবেই যেন ধর্মীয় উগ্রবাদ, জঙ্গীবাদ, সহিংসতা ও সন্ত্রাসবাদকে প্রতিহত করার লক্ষ্যে সবাইকে কাজ করতে হবে। এরফলে প্রতিটি ধর্মীয় প্রতিষ্ঠানে নিরাপত্তা নিশ্চিত করা সহজ হবে। সকল ধর্মীয় উৎসব যথাযথ ভাবগাম্ভীর্য ও উৎসাহ উদ্দীপনার মাধ্যমে উদযাপনের পরিবেশ ঠিক থাকবে।  

আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা সামাজিক সম্প্রীতি কমিটির সদস্য উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান মমতাজ আক্তার বেবী, বাগমারা থানার এসআই ইব্রাহীম খলিল, বাগমারা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মতিউর রহমান টুকু, সাধারণ সম্পাদক ও নরদাশ ইউনিয়নের চেয়ারম্যান অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, চেয়ারম্যান রেজাউল হক, দপ্তর সম্পাদক নূরুল ইসলাম, ভবানীগঞ্জ বণিক সমিতির সভাপতি জাহাঙ্গীর আলম হেলাল, আনসার ভিডিপি কর্মকর্তা কামরুল হাসান, ভবানীগঞ্জ ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ জিল্লুর রহমান, উপজেলা মসজিদের ইমাম আব্দুস সোবহান, ভবানীগঞ্জ কেন্দ্রীয় মন্দির কমিটির সভাপতি সুনিল কুমার কুন্ডু, সাধারণ সম্পাদক প্রদীপ কুমার সিংহ, ছাত্রলীগ নেতা নাদিরুজ্জামান মিলন, আব্দুল মজিদ, নারী প্রতিনিধি শামিমা বেগম, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর প্রতিনিধি সমরেশ কুমার সরকার প্রমুখ। উক্ত আলোচনা সভায় সামাজিক সম্প্রীতি কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। 


 



আরও খবর



জাতীয় শোক দিবস উপলক্ষে রাজাপুরে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত

প্রকাশিত:শনিবার ২৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৮০জন দেখেছেন
Image
ঝালকাঠি প্রতিনিধিঃ ঝালকাঠির রাজাপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (২৭আগষ্ট) সকাল সাড়ে ১০টায় রাজাপুর উপজেলার গালুয়া ইউনিয়নের নিজ গালুয়া গ্রামে চুয়াডাঙ্গার নব নিযুক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল-মামুনের সহযোগীতায় কালো ব্যাজ ধারণ করে আলোচনা সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাস্টার জহির উদ্দিন মিয়া স্মৃতি পাঠাগার ও এম এম যুব কল্যাণ সংঘ তাদের নিজস্ব কার্যালয়ে এ আয়োজন করেন।

আলোচনা সভায় মাস্টার জহির উদ্দিন মিয়া স্মৃতি পাঠাগার এর প্রতিষ্ঠাতা অবসরপ্রাপ্ত ওসি মনোয়ার হোসেন'র সভাপতিত্বে বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ শাহ্ জাহান মোল্লা, অবসর প্রাপ্ত যুব উন্নয়ন কর্মকর্তা আল আমিন বাকলাই, এম এম যুব কল্যাণ সংঘের সভাপতি মো. আব্দুল্লাহ আল-আমিন, সহ সভাপতি এস এম মাসুম বিল্লাহ প্রমুখ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রাজাপুর থানার ওসি তদন্ত মো. গোলাম মোস্তফা, সংগঠনের সাধারণ সম্পাদক বাপ্পি মিয়া সহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সংগঠনের পক্ষ থেকে উপস্থিতিদের মাঝে টি-শার্ট ও দোয়া শেষে তাবারক বিতরণ করা হয়েছে।


আরও খবর

বিষখালীর হঠাৎ ভাঙনে ছয় দোকান বিলীন

মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২