Logo
আজঃ সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম

মুখে ব্রণের দাগ দূর করতে

প্রকাশিত:শনিবার ২৩ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১৯৮জন দেখেছেন
Image

অনেকেরই ব্রণের সমস্যা আছে। সাধারণত নারীদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। তবে অনেক পুরুষেরও ব্রণের সমস্যা আছে। তৈলাক্ত ত্বকে ব্রণ হওয়ার প্রবণতা সবচেয়ে বেশি। আবার ব্রণের কারণে ত্বকে নানা রকম দাগছোপও দেখা যায়।

ব্রণের সমস্যা কমাতে কেউ বাজারে পাওয়া বিভিন্ন প্রসাধনী ব্যবহার করেন, কেউ বা ঘরোয়া উপায়েও ত্বকের যত্ন নেন। কিন্তু তাতেও অনেক সময় সুফল মেলে না। তবে কলার খোসা ব্যবহারে দূর হতে পারে এই সব সমস্যা। আসুন জেনে নেই কলার খোসা ব্যবহারের নিয়ম।

ত্বকে ঘষুন কলার খোসা : ফেসওয়াশ বা ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে মুছে নিন। ১০ মিনিট ধরে কলার খোসার ভিতরের সাদা অংশটা দিয়ে মুখে ঘষুন ভাল করে। এর পর ২০ মিনিট রেখে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। কলার খোসায় থাকা ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য ত্বক ভাল রাখে, লালচে ভাব কমায়, এবং ব্রণ থেকে মুক্তি দেয়।

ওটস এবং কলার খোসা : একটা কলার খোসা, হাফ কাপ ওটস, তিন টেবিল চামচ চিনি একসঙ্গে ব্লেন্ড করুন। একেবারে মসৃণ পেস্ট তৈরি করবেন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে বৃত্তাকার গতিতে ত্বকে ম্যাসাজ করুন কিছু ক্ষণ। তারপর মুখ ধুয়ে মুছে নিন। অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। এই প্যাকটি ত্বকে পুষ্টি জোগায় এবং ব্রণ থেকেও মুক্তি দেয়। স্ক্রাব করার সময় খুব জোরে জোরে ঘষবেন না, আলতো করে ঘষুন। লেবুর রস এবং কলার খোসা : এক টেবিল চামচ কলার খোসার পেস্ট, এক টেবিল চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। তুলো দিয়ে ব্রণের জায়গাগুলিতে এই পেস্টটি লাগান। ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। লেবু ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়াকে মেরে ফেলে এবং ত্বক থেকে ব্রণের দাগও দূর করে।

বেকিং পাউডার এবং কলার খোসা : এক টেবিল চামচ কলার খোসার পেস্ট, হাফ টেবিল চামচ বেকিং পাউডার ভালো করে একসঙ্গে মেশান । ব্রণের জায়গায় পেস্টটি লাগান। দুই মিনিট পর মুখ ধুয়ে মুছে নিন। তারপর অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই প্যাক ত্বক থেকে টক্সিন দূর করে, ব্রণ সারায় এবং লালচে ভাবও কমায়।

হলুদ এবং কলার খোসা : এক টেবিল চামচ হলুদ, এক টেবিল চামচ কলার খোসার পেস্ট মিশিয়ে মুখে লাগান। ১৫ মিনিট আলতো করে ম্যাসাজ করুন। তারপর মুখ ধুয়ে মুছে নিন। অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। এই প্যাক ত্বকে উপস্থিত ব্রণ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া মেরে ফেলে এবং ব্রণ থেকে মুক্তি দেয়।

অ্যাপেল সিডার ভিনেগার এবং কলার খোসা : এক টেবিল চামচ কলার খোসার পেস্ট, দুই চা চামচ অ্যাপেল সাইডার ভিনেগার এবং এক চা চামচ পানি মিশিয়ে ব্রণর জায়গায় লাগান। ১০ মিনিট পর মুধ ধুয়ে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

মধু এবং কলার খোসা : হাফ টেবিল চামচ মধু, এক টেবিল চামচ কলার খোসার পেস্ট একসঙ্গে মিশিয়ে ব্রণের জায়গায় লাগিয়ে নিন। ১৫ মিনিট পর মুধ ধুয়ে অয়েল ফ্রি ময়েশ্চারাইজার লাগিয়ে নেবেন। এই প্যাকটি ত্বককে ময়েশ্চারাইজ করে এবং ব্রণর দাগ হালকা করে।


খবর: জিনিউজের।


আরও খবর

যেসব কারণে রক্ত ওঠানামা করে

সোমবার ২৯ আগস্ট ২০২২




ছাত্রলীগের বিবাহিত অছাত্র ও মেয়াদোত্তীর্ণ কমিটির কার্যক্রম বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১৮০জন দেখেছেন
Image

কাশিয়ানী প্রতিনিধি: গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের বিবাহিত অছাত্র ও মেয়াদোত্তীর্ণ কমিটির কার্যক্রম বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

আজ মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে কাশিয়ানী উপজেলার এম,এ খালেক বিশ্ববিদ্যালয় কলেজের ভিপি মোর্শেদুল আলমের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি উপজেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কাশিয়ানী জেলা পরিষদের ডাক বাংলোর সামনে গিয়ে শেষ হয়।

পরে সেখানে অনুষ্ঠিত সমাবেশে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সম্পাদক আরিফুল শিকদার, কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি রাকিব মুন্সি, সাবেক সাধারণ সম্পাদক তুহিন মুন্সি, এম,এ খালেক বিশ্ববিদ্যালয় কলেজের সাবেক সভাপতি ইয়াসিন আরাফাত সুমন বক্তব্য রাখেন।


এসময় বক্তরা বলেন, ছাত্রলীগের কমিটির মেয়াদ থাকে ১ বছর। কিন্তু দীর্ঘ ৭ বছরে কোন কমিটি হয়নি। কাশিয়ানী উপজেলা ছাত্রলীগের বর্তমান সভাপতি আজাদ হোসেন মৃধা বিবাহিত। কিন্তু ছাত্রলীগে বিবাহিতদের থাকার কোন সুযোগ নেই। দ্রুত বিবাহিতদের বাদ দিয়ে নতুন কমিটি দেয়ার দাবি জানান তারা।

এ ব্যাপারে জেলা ছাত্রলীগের সভাপতি নিউটন মোল্যার সাথে যোগযোগ করার চেষ্টা করা হলেও তার সাথে যোগাযোগ না হওয়ায় বক্তব্য পাওয়া সম্ভব হয়নি।


আরও খবর



আসন্ন ঝালকাঠি জেলা পরিষদ নির্বাচন

দোয়া চেয়ে ফেসবুকে সরব রাজাপুরের ১৬ প্রার্থী

প্রকাশিত:সোমবার ২৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৮৩জন দেখেছেন
Image

কঞ্জনকান্তি চক্রবর্তী, ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠি জেলা পরিষদের তফসিল ঘোষণার পর থেকেই শুরু হয়েছে নির্বাচনী তৎপরতা। ফেসবুকে সয়লাব প্রার্থী-ইচ্ছুকদের ছবিসহ সমর্থকদের পোস্ট। জেলা পরিষদে সাধারণ সদস্য হতে রাজাপুর থেকে এখন পর্যন্ত আওয়ামী লীগের আগ্রহী ১৬ প্রার্থীর নাম শোনা যাচ্ছে। তবে আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী-ইচ্ছুক কারো নাম দেখা যাচ্ছে না।

ঝালকাঠির রাজাপুর থেকে পুরুষদের মধ্যে সদস্য প্রার্থী হতে আগ্রহী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন: ঝালকাঠি জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি এ্যাড.সঞ্জীব কুমার বিশ্বাস, রাজাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড.খায়রুল আলম সরফরাজ,উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ মুজিবুর রহমান মৃধা, উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক , দ্রæত বিচার ট্রাইব্যুানাল-০১ ঢাকা এর সাবেক পি.পি ও সুপ্রিম কোর্টের আইনজীবী মোঃ আলমগীর হোসেন সিকদার, উপজেলা সেচ্ছাসেবক লীগ এর যুগ্ম আহবায়ক মোঃ নাসির মৃর্ধা, উপজেলার মঠবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের ৩য় মেয়াদের সাধারণ সম্পাদক , উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ,সাবেক ইউপি চেয়ারম্যান আলহাজ¦ মোঃ আনোয়ার হোসেন মৃধা মজিবর, ইউপি সদস্য ও বাংলাদেশ মেম্বার কল্যান এসোসিয়েশন রাজাপুর উপজেলা শাখা’র সভাপতি মোঃ তরিকুল ইসলাম তারেক, সাতুরিয়া ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুস সোবাহান খান, সহ-সভাপতি মোঃ ইকবাল বিশ^াস। এবং রাজাপুর ও কাঠাঁলিয়ার নারী সদস্য হিসেবে ইতি মধ্যেই রাজাপুর উপজেলা থেকে আগ্রহী হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন: বাংলাদেশ যুব মহিলা লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ইয়াসমীন আক্তার পপি, রাজাপুর উপজেলা আওয়ামী লীগ সদস্য ও ২ নং শুক্তাগড় ইউপি চেয়ারম্যান বিউটি সিকদার, নারী ইউপি সদস্য ও বাংলাদেশ মেম্বার কল্যান এসোসিয়েশন বেন্দ্রীয় কমিটির সদস্য মোসা ঃ ছালমা বেগম,উপজেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী ,সাবেক প্যানেল চেয়ারম্যান ও ইউপি সদস্য মোসাঃ  সামিরা আক্তার,  উপজেলা যুব মহিলা লীগের সভাপতি নাজনীন পাখি মৃধা, উপজেলা যুব মহিলা লীগের নেত্রী শাহানাজ লিপি, মহিলা আওয়ামী লীগ নেত্রী সোনিয়া রহমান প্রমুখ।

আগ্রহী প্রার্থীদের মধ্যে অনেকেই বলেন, ‘আমাদের রাজনৈতিক অভিভাবক আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা ঝালকাঠি-২ আসনের সংসদ সদস্য আলহাজ¦ আমির হোসেন আমু। তিনি একজন বিচক্ষণ রাজনৈতিক ব্যক্তি। সকল সিদ্ধান্তের জন্য আমরা তার নির্দেশের অপেক্ষায় থাকি । তবে আমাদের প্রার্থী হওয়ার বিষয়টিও তার এবং দলীয় সিদ্ধান্তের ওপর নির্ভর কবরে।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ১৫ সেপ্টেম্বর, মনোনয়ন বাছাই ১৮ সেপ্টেম্বর, বাছাইয়ের বিরুদ্ধে আপিল করা যাবে ১৯ থেকে ২১ সেপ্টেম্বর, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ সেপ্টেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৫ সেপ্টেম্বর, প্রতীক বরাদ্দ ২৬ সেপ্টেম্বর এবং ১৭ অক্টোবর ভোটগ্রহন। এ নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন জেলা প্রশাসক।


আরও খবর

বিষখালীর হঠাৎ ভাঙনে ছয় দোকান বিলীন

মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২




বীর মুক্তিাযোদ্ধা হাজী আরশেদ আলীর দাফন সম্পূর্ন

প্রকাশিত:রবিবার ১১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৬১জন দেখেছেন
Image

পাংশা ( রাজবাড়ী) প্রতিনিধি: পাংশা পৌর শহরের গুধিবাড়ী এলাকার সমাজ সেবক বীর মুক্তিযোদ্ধা মোঃ আরশেদ আলীর জানাজা বাদ যোহর পাংশা এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপিঠ মাঠে অনুষ্ঠিত হয়েছে ১২ সেপ্টেন্বর। 

মরহুমের কফিনে শ্রদ্ধা নিবেদন করেন জাতীর বীর সন্তান মুক্তিযোদ্ধা গণ, পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী, পাংশা উপজেলা পরিষদের  চেয়ারম্যান মোঃ ফরিদ হাসান ওদুদ, পৌর মেয়র ওয়াজেদ আলী মন্ডল, পাংশা উপজেলা প্রাথমিক  শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ আরিফুল ইসলাম, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপিঠের শিক্ষক গণ সহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার লোকজন।  

শ্রদ্ধা নিবেদন শেষে  বাংলাদেশ পুলিশের পক্ষথেকে গার্ড অফ অনার প্রদান করা হয়। এসময় বিউবলে করুন সুর ভেসে উঠে। জানাজা শেষে পাংশা পৌর গোরস্থানে মরহুমের দাফন সম্পূর্ণ হয়।উল্লেখ্য ১১ সেপ্টেম্বর পাংশায় রাত সাড়ে নায় টার দিকে নিজ বাড়ীতে তিনি ইন্তেকাল করেন।


আরও খবর



কাশিয়ানীতে ধাক্কা খেয়ে পড়ে গিয়ে বৃদ্ধের মৃত্যু

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৩৯৫জন দেখেছেন
Image

পরশ উজির, কাশিয়ানী: গোপালগঞ্জে কাশিয়ানীতে তুচ্ছ ঘটনা নিয়ে কথা কাটাকাটির জেরে ধাক্কা খেয়ে পড়ে গিয়ে জলিল মোল্লা (৬৮) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার দিকে কাশিয়ানী উপজেলার পারুলিয়া ইউনিয়নের বড়পারুলিয়া দক্ষিণপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। কাশিয়ানী থানার পরিদর্শক (তদন্ত) ওসি মো. ফিরোজ আলম মৃত্যুর বিষয়টি নিশ্চত করেছেন।

নিহত জলিল মোল্লার বাড়ি কাশিয়ানী উপজেলার পারুলিয়া ইউনিয়নের বড়পারুলিয়া দক্ষিণপাড়া গ্রামে।

পুলিশ ও স্থানীয় সূত্র থেকে জানা যায়,, রাতে পারুলিয়া বাজারের ঠান্ডু শেখের পুরির দোকানে বসে গল্প করছিলেন জলিল মোল্লা ও মঈন শরীফ। এ সময় তুচ্ছ বিষয় নিয়ে তাদের মধ্যে কথা কাটাকাটির হলে এক পর্যায়ে মঈন শরীফ জলিল মোল্লাকে ধাক্কা দেয়। এতে নিচে পড়ে গিয়ে জলিল মোল্লা মারা যায়। বিষয়টি জানার পর পরিবারের লোকজন জলিল মোল্লার মরদেহ বাসায় নিয়ে আসে।

পরে খবর পেয়ে পুলিশ গিয়ে মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য গোপালগঞ্জ ২৫০-শয্যা বিশিস্ট জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করে।

তিনি আরো জানান, ময়না তদন্তের রিপোর্ট পাওয়ার পর জলিল মোল্লার মৃত্যু কিভাবে হয়েছে তা নিশ্চিত হওয়া যাবে।


আরও খবর



বাংলাদেশ মানবাধিকার কমিশন

কোটালিপাড়া শাখা কমিটি অনুমোদন কাজী অমিত মাহমুদ সভাপতি মাহবুব সুলতান সাধারণ সম্পাদক

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৫০৩জন দেখেছেন
Image

 কোটালিপাড়া, গোপালগঞ্জ প্রতিনিধিঃ

গোপালগঞ্জের  কোটালীপাড়ায়  মানবাধিকার কমিশন কোটালিপাড়া শাখার কমিটি গঠন করা হয়েছে।

গত বুধবার বাংলাদেশ মানবাধিকার কমিশনের পরিচালক এ্যাডভোকেট ফারাহ দিবা জেলা কমিটির সাধারণ সম্পাদক সৈয়দ মুরাদুল ইসলামের মাধ্যমে সাক্ষরিত কমিটির অনুমোদন পত্র কোটালিপাড়া শাখা কমিটির কাছে হস্তান্তর করেছেন।

কোটালিপাড়া উপজেলা শাখায়২৬ সদস্যের কার্যনির্বাহী কমিটির মধ্যে মানবতাবাদী কাজী অমিত মাহমুদ কে সভাপতি ও সাংবাদিক এফ এম মাহাবুব সুলতান কে সাধারণ সম্পাদক করা হয়েছে।কমিটির অন্যান্য সদস্যরা হলেন  নির্বাহী সভাপতি সাংবাদিক সুবল চক্রবর্তী সহ সভাপতি মনিন্দ্র মাস্টার,সহসভাপতি প্রমথ সরকার  যুগ্ম সাধারণ সম্পাদক কমল দাস, সাংগঠনিক সম্পাদক জেমস বাড়ৈ প্রচার সম্পাদক রনি আহমেদ ক্রীড়া সম্পাদক প্রভাষক  চয়ন ,বিশ্বাস, সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক রেবুয়াল হোসেন, মহিলা বিযয়ক সম্পাদীকা রওশন জাহান,নির্বাহী সদস্য সাবীর বিন সুলতান প্রমুখ


আরও খবর