Logo
আজঃ সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২
শিরোনাম
সরে দাঁড়ানোর বিষয়টি

অস্বীকার করে নির্বাচনে অনড় জাহাঙ্গীর।

প্রকাশিত:সোমবার ০১ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ১৫২জন দেখেছেন
Image

শফিকুল ইসলাম শফিকঃ নারায়ণগঞ্জ সদর উপজেলা পাগলা বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির নির্বাচনকে সামনে রেখে উৎসব উদ্দীপনার মধ্য দিয়েই চলছে প্রার্থীদের প্রচার-প্রচারণা।

মনোনয়নপত্র ক্রয় থেকে শুরু করে দাখিল করা সব কিছুই সম্পন্ন হয়েছে উৎসব মুখর পরিবেশে, সামনে প্রতীক বরাদ্দ,ভোটের মাঠে প্রার্থীরা,যাচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে নিজের জন্য চাইছেন ভোট। চলছে জনপ্রিয়তার লড়াই।

সভাপতি পদে মনোনয়নপত্র দাখিল করেছেন ৩ জন, আলহাজ্ব শাহ্ আলম গাজী টেনু, জাহাঙ্গীর আলম, এবং হাজী মনির হোসেন।

গত ৩০ শে জূলাই রাতে সভাপতি পদপ্রার্থী আলহাজ্ব শাহ আলম গাজী টেনু ডেলী বর্তমান দেশ বাংলাকে জানান আমি এবং জাহাঙ্গীর দুজনেই সভাপতি পদে মনোনয়নপত্র দাখিল করেছি তবে জাহাঙ্গীর আলম ও আমার মধ্যে অত্যান্ত সুসম্পর্ক থাকায় মানবিক বিবেচনায় নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন এবং আমাকে দোয়া ও সমর্থন দিয়েছেন জাহাঙ্গীরের দোয়া ও সমর্থন নিয়েই নির্বাচনের মাঠে থাকব ইনশাআল্লাহ।

৩১ শে জূলাই জাহাঙ্গীরের দোয়া নিয়ে নির্বাচনের মাঠে নামছে টেনু শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রকাশিত প্রতিবেদনটি জাহাঙ্গীরের দৃষ্টি গোচর হলে  পহেলা আগস্ট দুপুরে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর বিষয়টি অস্বীকার করে নির্বাচনে অণড় এবং শেষ পর্যন্ত থাকবেন বলে সাংবাদিকদের জানান জাহাঙ্গীর আলম।

এই বিষয়ে মিথ্যা তথ্য দিয়ে সংবাদ কর্মীকে বিভ্রান্তি করার কারণ জানতে চাইলে আলহাজ্ব শাহআলম গাজী টেনু বলেন  স্থানীয় আওয়ামীলীগ নেতা কর্মীদের ও  পাগলা বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির কয়েকজন কমিটির সদস্য ও কয়েকজন সাধারণ ভোটারদের উপস্থিতিতে এই সিদ্ধান্ত হয়েছিল কিন্তু এখন তিনি সিদ্ধান্ত পাল্টিয়ে নির্বাচন করবেন বলে জানিয়েছেন।

এই বিষয়ে জাহাঙ্গীর আলম বলেন তারা আমার কাছে এসেছিলো কথাও বলেছেন কিন্তু আমি তাদেরকে বলছি আপনারা আমার একটা দোষ দেখান যে কারণে আমাকে নির্বাচন থেকে সরে যেতে হবে। আমি তাদেরকে এমন কোন কথা বলিনি যে আমি নির্বাচন করবনা বা নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছি। যদি তারা এমন কিছু বলে তাহলে ভুল বলেছেন । আমি মনোনয়নপত্র দাখিল করেছি নির্বাচন করব এবং শেষ পর্যন্ত থাকব ইনশাআল্লাহ। 

তিনি আরো বলেন আমি পাগলা বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতির প্রতিষ্ঠাতা সদস্য এবং বর্তমান সভাপতি আমি সবসময় ব্যবসায়ীদের উন্নয়নে কাজ করেছি আমার অসমাপ্ত কাজ গুলো সমাপ্ত করে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পুনরায় আমাকে নির্বাচিত করবেন আমি বিপুল ভোটে নির্বাচিত হব ইনশাল্লাহ।


আরও খবর



রাজবাড়ীতে রাফি হত্যা মামলার ২ আসামী বিদেশী পিস্তল সহ গ্রেফতার

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৫২জন দেখেছেন
Image

সৈকত শতদল ( রাজবাড়ী ) প্রতিনিধি: রাজবাড়ীতে দু’টি বিদেশী পিস্তলসহ হত্যা মামলার দুই আসামি গ্রেফতার চাঞ্চল্যকর আরিফুল ইসলাম রকি (২৭) হত্যা মামলার দুই আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। এসময় তাদের কাছ থেকে হত্যাকান্ডে ব্যবহৃত

দু’টি বিদেশী পিস্তল, পাঁচটি খালি কার্তুজ ও দুইটি কার্তুজের মাথার অংশ উদ্ধার করা হয়। সোমবার সকালে পুলিশ সুপার সম্মেলকক্ষে রাজবাড়ী জেলা পুলিশ সুপার এম.এম. শাকিলুজ্জামান এ তথ্য জানান।

গ্রেফতারকৃতরা হলো- রাজবাড়ী সদর উপজেলার চরখানখানাপুর গ্রামের নাজিমদ্দিন শেখের ছেলে রাকিব শেখ (৩৪) ও কুষ্টিয়া সদর উপজেলার দহকুলা গ্রামের মৃত মজিবর রহমানের ছেলে ইয়ামিন

আলী (২২)। সংবাদ সম্মেলনে পুলিশ সুপার এম.এম. শাকিলুজ্জামান জানান, পূর্ব শত্রুতার জেরে গত শনিবার সন্ধ্যায় রাজবাড়ী সদরের খানখানাপুর সুরাজ মোহিনী ইনস্টিটিউটের সামনে আরিফুল ইসলাম রকিকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় রোববার নিহত রকির বাবা রাজ্জাক শেখ ১৬ জনকে আসামি করে রাজবাড়ী সদর থানায় হত্যা মামলা দায়ের করেন।

তিনি আরো জানান, চলতি বছরের গত ৪মার্চ চরখানখানাপুর গ্রামে রাকিব শেখ নামে এক যুবকের হাতের কবজি কেটে বিচ্ছিন্ন করে প্রতিপক্ষ। ওই ঘটনায় রাকিবের বড় ভাই নজরুল ইসলাম বাদী হয়ে ১৬জনের বিরুদ্ধে রাজবাড়ী সদর থানায় মামলা দায়ের করেন। ওই মামলায় প্রধান আসামী ছিলেন আরিফুল ইসলাম রকি। ওই মামলায় গ্রেফতার হয়ে রকি দীর্ঘদিন জেল হাজতে ছিলো। স¤প্রতি সে জামিনে বের হয়।


আরও খবর



কবে আসছে জয়ার ‘বিউটি সার্কাস’?

প্রকাশিত:সোমবার ২৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | ৮৯জন দেখেছেন
Image

গত বছরের ১৯ মার্চ বাংলাদেশে মুক্তি পেয়েছিল জয়া আহসান অভিনীত সর্বশেষ সিনেমা ‘অলাতচক্র’। এরপর অতনু ঘোষ পরিচালিত ‘বিনিসুতোয়’ ও সায়ন্তন মুখার্জি পরিচালিত ‘ঝরা পালক’ কলকাতায় মুক্তি পায়। আবারও দেশের পর্দায় দেখা দেবেন জয়াকে। ‘বিউটি সার্কাস’-এ ভর করে তিনি দেখাবেন আবহমান বাংলার সংস্কৃতি ও জীবনবৈচিত্রের চিত্র।

সিনেমাটিতে জয়া আহসানের বিপরীতে দেখা যাবে ফেরদৌস আহমেদ, তৌকীর আহমেদ ও এবিএম সুমনকে। এতে আরও অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ, গাজী রাকায়েত, মনিসা অর্চি প্রমুখ।
 
শোনা যাচ্ছে, আগামী মাসে ছবিটি মুক্তি পেতে যাচ্ছে। তবে চূড়ান্ত তারিখ কবে তা নিয়ে মুখ খুলছেন না নির্মাতা মাহমুদ দিদার, অভিনেত্রী জয়া আহসান কিংবা সহ প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম।

খোঁজ নিয়ে জানা গেছে, আগামী ২৩ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে ‘বিউটি সার্কাস’। এরই মধ্যে সকল প্রস্তুতি সেরে ফেলেছে ইমপ্রেস টেলিফিল্ম। যদিও এই প্রসঙ্গে এখনই আনুষ্ঠানিক বক্তব্য দিতে চান না সংশ্লিষ্টরা। এক পোস্টার প্রকাশের মধ্যে এই তারিখ জানানো হবে বলে ইমপ্রেস টেলিফিল্মে একটি সূত্রে জানা গেছে।

সিনেমাটি প্রসঙ্গে নির্মাতা মাহমুদ দিদার বলেন, ‘এটি একটি বহুল প্রতীক্ষিত চলচ্চিত্র। বাংলাদেশের আবহমান সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ সার্কাস শিল্পকে ঘিরে এক নারীর রোমাঞ্চকর লড়াইয়ের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্রটি নানা চড়াই উতরাই পেরিয়ে মুক্তির মিছিলে এসে দাঁড়িয়েছে।’

দীর্ঘ প্রস্তুতি ও অর্থ সংকট কাটিয়ে সরকারি অনুদান পাওয়া ‘বিউটি সার্কাস’ চলচ্চিত্রটিতে দুইশত জনের নির্মাণ সঙ্গী নিয়ে প্রায় দুই হাজার গ্রামবাসীর অংশগ্রহণে চিত্রধারণের কাজ করেন নির্মাতা। এর জন্য নির্মাতা বিশাল সার্কাস প্যান্ডেল নির্মাণ ও গ্রাম্য-মেলার আয়োজন করেন।

সিনেমার গল্পে দেখা যাবে, সার্কাসের মালিক ও প্রধান নারী যাদুশিল্পী বিউটি। তার যাদু প্রদর্শনীর কারিশমা আর রূপে পাগল এলাকার তিন প্রভাবশালী ব্যক্তি। বিউটিকে নিজের করে পাবার প্রতিযোগিতায় নামে তারা। এতে এক সময় হুমকির মুখে পড়ে যায় পুরো বিউটির সার্কাসটি। কিন্তু কৌশলী বিউটি হাল ছাড়বার পাত্রী নয়। বুদ্ধির জোরে সে শেষ পর্যন্ত কাটিয়ে ওঠে গভীর সংকট।



আরও খবর

যৌনপল্লীতে নায়িকা নিপুণ আক্তার !

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২




রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামান: শেখ হাসিনা

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ২৪জন দেখেছেন
Image

বৈশ্বিক শান্তির জন্য ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে গোটা মানবজাতিকে কষ্ট থেকে মুক্তি দিতে সব ধরনের অস্ত্র প্রতিযোগিতা, যুদ্ধ-সংঘাত এবং নিষেধাজ্ঞা বন্ধ করারও আহ্বান জানান তিনি।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) স্থানীয় বিকেলে (বাংলাদেশ সময় শুক্রবার দিবাগত মধ্যরাতে) নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। বরাবরের মতো এবারও তিনি বাংলায় ভাষণ দেন। এটি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে শেখ হাসিনার ১৯তম ভাষণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা ইউক্রেন ও রাশিয়ার সংঘাতের অবসান চাই। নিষেধাজ্ঞা, পাল্টা-নিষেধাজ্ঞার মাধ্যমে একটি দেশকে শাস্তি দিতে গিয়ে নারী, শিশুসহ ও গোটা মানবজাতিকেই শাস্তি দেওয়া হয়। এর প্রভাব কেবল একটি দেশেই সীমাবদ্ধ থাকে না বরং সকল মানুষের জীবন-জীবিকা মহাসঙ্কটে পতিত হয়। মানবাধিকার লঙ্ঘিত হয়। খাদ্য, বাসস্থান, চিকিৎসা শিক্ষা থেকে বঞ্চিত হয়। বিশেষ করে, শিশুরাই বেশি কষ্ট ভোগ করে। তাদের ভবিষ্যৎ অন্ধকারে হারিয়ে যায়। বিশ্ব বিবেকের কাছে আমার আবেদন, অস্ত্র প্রতিযোগিতা, যুদ্ধ, স্যাংশন বন্ধ করুন। শিশুকে খাদ্য, শিক্ষা, স্বাস্থ্যসেবা ও নিরাপত্তা দিন। শান্তি প্রতিষ্ঠা করুন।

শেখ হাসিনা বলেন, আমরা দেখতে চাই, একটি শান্তিপূর্ণ বিশ্ব- যেখানে থাকবে বর্ধিত সহযোগিতা, সংহতি, পারস্পরিক সমৃদ্ধি এবং ঐকবদ্ধ প্রচেষ্টা। আমাদের একটি মাত্র পৃথিবী এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে এই গ্রহকে আরও সুন্দর করে রেখে যাওয়া আমাদের দায়িত্ব।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকদের হাতে সপরিবারে বাবা-মাকে হারানোর কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, কাজেই যুদ্ধের ভয়াবহতা, হত্যা-ক্যু-সংঘাতে মানুষের যে কষ্ট-দুঃখ-দুর্দশা হয়, ভুক্তভোগী হিসেবে আমি তা উপলদ্ধি করতে পারি। তাই যুদ্ধ চাই না, শান্তি চাই, মানবকল্যাণ চাই। মানুষের অর্থনৈতিক উন্নতি চাই।

শেখ হাসিনা বলেন, আগামী প্রজন্মের জন্য শান্তিময় বিশ্ব, উন্নত-সমৃদ্ধ জীবন নিশ্চিত করতে চাই। আমার আকুল আবেদন, যুদ্ধ, অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন। সমুন্নত হোক মানবিক মূল্যবোধ। আসুন, সবাইকে এক সঙ্গে নিয়ে হাতে হাত মিলিয়ে আমরা একটি উত্তম ভবিষ্যৎ তৈরির পথে এগিয়ে যাই।

আলাপ আলোচনাই বিরোধ-সংঘাত মেটানোর সর্বোত্তম উপায় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞা, পাল্টা-নিষেধাজ্ঞার মত বৈরীপন্থা কখনও কোন জাতির মঙ্গল বয়ে আনতে পারে না। পারস্পরিক আলাপ-আলোচনাই সঙ্কট ও বিরোধ নিষ্পত্তির সর্বোত্তম উপায়।

সংকট উত্তরণে ‘গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ’ গঠন করায় জাতিসংঘের মহাসচিবকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, এই গ্রুপের একজন চ্যাম্পিয়ন হিসেবে, আমি বর্তমান পরিস্থিতির গুরুত্ব ও সঙ্কটের গভীরতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি বৈশ্বিক সমাধান নিরূপণ করতে অন্যান্য বিশ্ব নেতাদের সঙ্গে কাজ করে যাচ্ছি।

সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বাংলাদেশের এই নীতির কথা তুলে ধরে সরকার প্রধান বলেন, বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত পররাষ্ট্রনীতির মূল প্রতিপাদ্য হচ্ছে- "সকলের সাথে বন্ধুত্ব, কারও সাথে বৈরীতা নয়"। বাংলাদেশ জন্মলগ্ন থেকেই এই প্রতিপাদ্য-উদ্ভূত জোটনিরপেক্ষ নীতি অনুসরণ করে আসছে।

এ বছরের সাধারণ বিতর্কের প্রতিপাদ্য-"একটি সঙ্কটপূর্ণ সন্ধিক্ষণ: আন্তঃসংযুক্ত প্রতিকূলতাসমূহের রূপান্তরমূলক সমাধান"।

শেখ হাসিনা বলেন, এবারের প্রতিপাদ্যটি এ সকল প্রতিকূলতা মোকাবিলায় এবং আমাদের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করে শান্তিপূর্ণ ও টেকসই পৃথিবী গড়ে তোলার উপায় খুঁজে বের করার জন্য সকলের ঐক্যবদ্ধ আকাক্সক্ষার প্রতি আহ্বান জানানো হয়েছে। আর এই লক্ষ্য অর্জনের জন্য আমাদের এখনই সম্মিলিত উদ্যোগ নিতে হবে।


আরও খবর

২২ দিন ইলিশ ধরা-বিক্রি নিষিদ্ধ

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২

এসএসসির প্রথম দিনের পরীক্ষা শেষ হলো

বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২




সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে

ঠাকুরগাঁও পীরগঞ্জে মানব বন্ধন ও বিক্ষোভ

প্রকাশিত:শনিবার ১০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | ৮১জন দেখেছেন
Image

জয়নাল আবেদীন, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ দৈনিক মানব কন্ঠের ঠাকুগাওয়ের পীরগঞ্জ প্রতিনিধি লাতিফুর রহমান লিমন ও প্রতিদিনের সংবাদের ঠাকুরগাঁও প্রতিনিধি জুনায়েদ কবির, বাংলাদেশ প্রতিদিন জেলা প্রতিনিধি আব্দুল লতিব লিটু, সহ সারাদেশে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে পীরগঞ্জ চৌরাস্তায় শনিবার (১০ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু ম্যুরালের সামবে মানব বন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। 

পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুলের সভাপতিত্বে  বক্তারা বলেন, সাংবাদিকরা নির্যাতিত নিপীড়িত মানুষের কথা বলতে গিয়ে সাংবাদিকরা প্রতিনিয়ত হামলা মামলা সহ বিভিন্ন ভাবে নির্যাতনের শিকার হচ্ছেন। অনতিবিলম্বে সাংবাদিকদের উপর হামলাকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে আল্টিমেটাম সহ সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে সুরক্ষা প্রদান ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবী করেন বক্তারা। 

এসময় বক্তব্য রাখেন ঠাকুরগাঁও জেলা প্রেস ক্লাব সভাপতি মনসুর আলী, সাধারণ সম্পাদক লুৎফর রহমান মিঠু, বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু সায়েম, ঠাকুরগাঁও টিভি জার্নালিষ্ট অ্যাসোসিয়েশনের সভাপতি রফিকুল ইসলাম রোহান, এটিএন টেলিভিশন জেলা প্রতিনিধি ফিরোজ আমিন সরকার,  রাণীশংকৈল প্রেসক্লাবের সভাপতি মোবারক আলী, সাধারণ সম্পাদক বিল্পব, হরিপুর উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিজানুর রহমান,  প্রথম আলো প্রতিনিধি কাজী নুরুল ইসলাম, সাবেক সভাপতি ইত্তেফাক প্রতিনিধি মেহের এলাহী, সিনিয়র সাংবাদিক দীপেন রায়, প্রেসক্লাবের সহ সভাপতি মামুনুর রশীদ, সমকাল প্রতিনিধি মোকাদ্দেস হায়াত মিলন, জনকন্ঠ প্রতিনিধি মোশাররফ হোসেন, দৈনিক বর্তমান পত্রিকার প্রতিনিধি এ এইচ লিটন, রাণীশংকৈল কালের কন্ঠ প্রতিনিধি সফিকুল ইসলাম শিল্পি, বালিয়াডাঙ্গী উপজেলা যায়যায়দিন প্রতিনিধি মশিউর রহমান, মানবাধিকারকর্মী রোজী আকতার, ভোরের কাগজ প্রতিনিধি দেলওয়ার হোসেন দুলাল সরকার, আজকের পত্রিকার প্রতিনিধি নূর নবী, খোলা কাগজ প্রতিনিধি বাদল হোসেন,  আহত সাংবাদিক লিমনের মা লাকী বেগম, উপজেলা ছাত্র ইউনিয়নের সভাপতি শুভ শর্মা সাংবাদিক রোজি প্রমূখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন পীরগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক বিষ্ণুপদ রায়। সমাবেশে ঠাকুরগাঁও জেলা সহ ৫ উপজেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। পরে একটি বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন সড়ক ঘুড়ে প্রেসক্লাবে এসে শেষ হয়।


আরও খবর



এশিয়া কাপ ২০২২

পাকিস্তানকে হারিয়ে শুভ সূচনা ভারতের

প্রকাশিত:সোমবার ২৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | ৮৩জন দেখেছেন
Image

দুবাইয়ে অনুষ্ঠিত এশিয়া কাপ ২০২২ এর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ০৫ উইকেটে হারিয়ে শুভ সূচনা করলো ভারত। রবিবার (২৮ আগস্ট) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে পাকিস্তানকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় রোহিত শর্মা। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে সব উইকেট হারিয়ে ১৪৭ রান সংগ্রহ করে বাবর আজমের পাকিস্তান। 

জবাবে ব্যাট করতে নেমে ০২ বল বাকি থাকতে নিদৃষ্ট লক্ষ্যে পৌঁছে যায় কোহলিরা। দলের হয়ে ২৯ বলে সর্বচ্চো ৩৫ রান করেন রাবিন্দ্র জাদেজা। অন্যদিকে ১৭ বলে ৩৩ রান করে অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া। 

১৪৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই ধাক্কা খায় ভারত। অভিষিক্ত নাসিম শাহর করা দ্বিতীয় বলে বোল্ড হন লোকেশ রাহুল। কাট করতে গিয়ে বল উইকেটে টেনে আনেন রাহুল (১ বলে ০)। এরপর বিরাট কোহলি, রোহিত শর্মা বেশ কয়েকবার পরাস্ত হলেও ভাগ্যগুণে আউট হওয়া থেকে বেঁচে যান দুজনই। তবে সে ধারাবাহিকতা বেশিক্ষন ধরে রাখতে পারেননি তারা। মোহাম্মদ নেওয়াজের বলে ধরাশায়ী হোন দুজনই। আউট হওয়ার আগে ১৮ বলে ১২ রান করেন অধিনায়ক রোহিত শর্মা। অন্যদিকে ৩৪ বলে ৩৫ রান করে সাজ ঘরে ফেরেন ভিরাট কোহলি। তার আউটের পর মাঠে নামেন সূর্যকুমার যাদব। ১৮ বলে ১৮ রান করে নাসিম শাহর বলে আউট হন তিনি। সূর্যকুমারের আগে ব্যাট করতে নামা জাদেজার করা ২৯ বলে ৩৫ রান ও হার্দীক পান্ডিয়ার করা ১৭ বলে ৩৩ রানের উপর ভর করে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় ভারত।

পাকিস্তানের পক্ষে ৩৩ রানে ৩ উইকেট নেন মোহাম্মদ নেওয়াজ। ২৭ রানে ২ উইকেট নেন নাসিম শাহ।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ভুবনেশ্বরের তোপ টের পায় পাকিস্তানি দুই ওপেনার। ওই ওভারে মোহাম্মদ রিজওয়ানকে দেখতে হয় দুবার রিভিউ। ভুবনেশ্বরের করা তৃতীয় ওভারের চতুর্থ বলে বাবর আজম বিদায় নেন ১০ (৯) রান করে। ফখর জামানকে বিদায় করেন আভেষ খান। ইফতিখার আহমেদকে ২ রানে ফেরান হার্দিক পান্ডিয়া। একপাশ আগলে রাখা মোহাম্মদ রিজওয়ান ৪৩ (৪২) রানে বিদায় করেন পান্ডিয়া। এরপর পাকিস্তানের ব্যাটাররা পেরে উঠতে পারেনি ভারতীয় বোলারদের সামনে। শেষ দিকে শাহনেওয়াজ দাহানির ৬ বলে ১৬ এবং হারিস রউফের ৭ বলে ১৩ রানে লড়াইয়ের পুঁজি পায়।

ভারতের পক্ষে ২৬ রানে ৪ উইকেট নেন ভুবনেশ্বর। ৩ উইকেট নেন হার্দিক পান্ডিয়া। ২টি উইকেট নেন অর্শদিপ সিং ও ১ উইকেট নেন আভেষ খান।



আরও খবর

এশিয়া কাপ শেষে দেশে ফিরলো টাইগাররা

শনিবার ০৩ সেপ্টেম্বর ২০২২